ইউক্রেনীয় ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউক্রেনীয়
українська мова
উক্রাইন্‌স্কা মভ়া
দেশোদ্ভব ইউক্রেন, রাশিয়া, ব্রাজিল, কাজাখস্থান, যুক্তরাষ্ট্র, কানাডা, মলদোভা, হাঙ্গেরি, বেলারুশ, পোল্যান্ড, পর্তুগাল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে
দেশীয় ভাষাভাষী আনু ৪ কোটি  (তারিখ হারিয়ে গিয়েছে)
ভাষা পরিবার
প্রাতিষ্ঠানিক মর্যাদা
সরকারি ভাষা ইউক্রেন,
মলদোভার ত্রান্সনিস্ত্রিয়া
নিয়ন্ত্রক সংস্থা ইউক্রেনের জাতীয় বিজ্ঞান অ্যাকাডেমি
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ uk
আইএসও ৬৩৯-২ ukr
আইএসও ৬৩৯-৩ ukr

ইউক্রেনীয় ভাষা (ইউক্রেনীয় ভাষায়: українська мова উক্রাইন্‌স্কা মভ়া) ইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের স্লাভীয় শাখার পূর্ব স্লাভীয় দলের একটি সদস্য ভাষা। বেলারুশীয় ভাষা ও রুশ ভাষা এর নিকটাত্মীয় ভাষা। এথ্‌নোলগ অনুসারে ইউক্রেনে প্রায় ৩ কোটি ১০ লক্ষ এবং ইউক্রেনের বাইরে রাশিয়া, সোভিয়েত ইউনিয়নের প্রাক্তন প্রজাতন্ত্রসমূহ, পূর্ব ইউরোপ, যুক্তরাষ্ট্র, কানাডা ও লাতিন আমেরিকায় আরও প্রায় ১ কোটি ইউক্রেনীয় ভাষাভাষী আছেন।

১৪শ শতকের আধুনিক ইউক্রেনীয়, বেলারুশীয় ও রুশ জনগণের পূর্বসূরীরা প্রাচীন পূর্ব স্লাভীয় ভাষার বিভিন্ন উপভাষায় কথা বলত। ভাষাবিদেরা ধারণা করেন ১৪শ শতকের শেষ দিকে এসে এটি বর্তমান ইউক্রেনীয়, বেলারুশীয় ও রুশ ভাশায় বিভক্ত হয়ে পড়ে।

১৮শ শতকের আগে আধুনিক ইউক্রেনীয় সাহিত্যিক ভাষার একটি পূর্বসূরী ভাষা কিয়েভ অঞ্চলের কথ্য ভাষা ছিল; আর ঐ সময় সাহিত্যের ভাষা ছিল গির্জা স্লাভোনীয়, যেটি কথ্য ভাষার চেয়ে ছিল বেশ ভিন্ন। ১৮শ শতকের শেষ দিকে এসে ইউক্রেনের কথ্য ভাষার উপর ভিত্তি করে প্রথম সাহিত্যরচনা প্রকাশিত হয়। এরই সাথে ইউক্রেনীয় সাহিত্যিক ভাষার নবযুগের সূচনা ঘটে।