সেনেগাল

স্থানাঙ্ক: ১৪°২২′০.০১″ উত্তর ১৪°১৬′৫৯.৯৯″ পশ্চিম / ১৪.৩৬৬৬৬৯৪° উত্তর ১৪.২৮৩৩৩০৬° পশ্চিম / 14.3666694; -14.2833306
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেনেগাল প্রজাতন্ত্র

République du Sénégal (ফরাসি)
সেনেগালের জাতীয় পতাকা
পতাকা
সেনেগালের জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
নীতিবাক্য: "Un Peuple, Un But, Une Foi" (ফরাসি)
"এক মানুষ, এক লক্ষ্য, এক বিশ্বাস"
জাতীয় সঙ্গীত: 
"Pincez Tous vos Koras, Frappez les Balafons"
"সবাই তোমার কোরা বাজিয়ে দাও, বালাফোনে আঘাত কর"
 সেনেগাল-এর অবস্থান (গাঢ় সবুজ)
 সেনেগাল-এর অবস্থান (গাঢ় সবুজ)
রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
ডাকার
১৪°৪০′ উত্তর ১৭°২৫′ পশ্চিম / ১৪.৬৬৭° উত্তর ১৭.৪১৭° পশ্চিম / 14.667; -17.417
সরকারি ভাষাফ্রেঞ্চ
লিঙ্গুয়া ফ্রাঙ্কা
জাতীয় ভাষাসমূহ
নৃগোষ্ঠী
ধর্ম
জাতীয়তাসূচক বিশেষণসেনেগালীয়
সরকারএকক রাষ্ট্রপতি প্রজাতন্ত্র [১]
ম্যাকি সল
মোস্তফা নিয়াসে
আইন-সভাজাতীয় পরিষদ
স্বাধীনতা
• প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত
২৫ নভেম্বর ১৯৫৮
• ফ্রান্স থেকে
৪ এপ্রিল ১৯৬০
• মালি ফেডারেশন
থেকে প্রত্যাহার
২০ আগস্ট ১৯৬০
আয়তন
• মোট
১,৯৬,৭১২ কিমি (৭৫,৯৫১ মা) (৮৬তম)
জনসংখ্যা
• ২০১৬ আদমশুমারি
১৬,৬২,০০০[৪] (৭৩তম)
• ঘনত্ব
৬৮.৭/কিমি (১৭৭.৯/বর্গমাইল) (১৩৪তম)
জিডিপি (পিপিপি)২০২০ আনুমানিক
• মোট
৬৬.৩৪৮ বিলিয়ন মার্কিন ডলার [৫] (৯৯তম)
• মাথাপিছু
৩,৬৭৫ মার্কিন ডলার[৫] (১৫৮তম)
জিডিপি (মনোনীত)২০২০ আনুমানিক
• মোট
২৮.০২ মার্কিন ডলার বিলিয়ন[৫][৬] (১০৫তম)
• মাথাপিছু
১,৬৭৫ মার্কিন ডলার[৫] (১৪৯তম)
জিনি (২০১১)৪০.৩[৭]
মাধ্যম
মানব উন্নয়ন সূচক (২০১৯)হ্রাস ০.৫১২[৮]
নিম্ন · ১৬৮তম
মুদ্রাপশ্চিম আফ্রিকান সিএফএ ফ্রাঙ্ক (XOF)
সময় অঞ্চলইউটিসি (জিএমটি)
গাড়ী চালনার দিকডান
কলিং কোড+২২১
ইন্টারনেট টিএলডি.sn
পূর্বসূরী
মালি ফেডারেশন
  1. মালি ফেডারেশন হিসাবে ফরাসি সুদানের সাথে।
সেনেগালের অঞ্চলসমূহ

সেনেগাল প্রজাতন্ত্র পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম ডাকার। সেনেগাল-এর নামকরণ সেনেগাল নদী থেকে। সেনেগাল নদী দেশটির পূর্ব ও উত্তর সীমান্ত নির্দেশ করে। সেনেগালের পশ্চিমে আটলান্টিক মহাসাগর; উত্তরে মৌরিতানিয়া, পূর্বে মালি এবং দক্ষিণে গিনিগিনি-বিসাউ। এছাড়া সেনেগাল প্রায় গাম্বিয়াকে ঘিরে রয়েছে, যা এমন একটি দেশ যেটি গাম্বিয়া নদীর তীরে একটি সংকীর্ণ জমি দখল করে আছে এবং সেনেগালের দক্ষিণাঞ্চলীয় ক্যাসামান্সকে দেশের বাকি অংশ থেকে আলাদা করেছে। সেনেগাল কেপ ভার্দের সাথে একটি সামুদ্রিক সীমানাও ভাগ করে নিয়েছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

সেনেগাল নদীর নামে সেনেগাল রাষ্ট্রের নামকরণ করা হয়েছে। নদীর নামটি জেনাগা নামের পর্তুগিজ প্রতিবর্ণীকরণ থেকে এসেছে, যা সানহাজা নামেও পরিচিত।[৯] বিকল্পভাবে, এটি সেরের ধর্মের সর্বোচ্চ দেবতা (রোগ সেন) এবং ও গাল যার অর্থ সেরের ভাষায় জলের দেহ এর সংমিশ্রণ হতে পারে। এটাও সম্ভাব্য যে, এটি উলোফ শব্দগুচ্ছ "সুনু গাল" থেকে এসেছে যার অর্থ "আমাদের নৌকা"।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক এবং প্রাক-ঔপনিবেশিক যুগ[সম্পাদনা]

পুরো এলাকা জুড়ে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে সেনেগালে প্রাগৈতিহাসিক সময়ে জনবসতি ছিল এবং ক্রমাগত বিভিন্ন জাতিগোষ্ঠী দ্বারা দখল করা হয়েছিল। সপ্তম শতাব্দীর দিকে কিছু রাষ্ট্র তৈরি হয়েছিল: নবম শতাব্দীতে টাকরুর, ত্রয়োদশ ও চতুর্দশ শতাব্দীতে নামান্দিরু এবং জোলোফ সাম্রাজ্য গড়ে উঠেছিল। পূর্ব সেনেগাল একসময় ঘানা সাম্রাজ্যের অংশ ছিল।

মাগরেবের আলমোরাভিড রাজবংশের সাথে টোকোলিউর এবং সোনিঙ্কের যোগাযোগের মাধ্যমে এখানে ইসলামের প্রবর্তন হয়েছিল, যারা আলমোরাভিড এবং টোকুলুর মিত্রদের সহায়তায় এটি প্রচার করেছিল। এই আন্দোলনটি সনাতন ধর্মের জাতিসত্তা, বিশেষ করে সেরেরদের প্রতিরোধের সম্মুখীন হয়েছিল।[১০]

ত্রয়োদশ ও চতুর্দশ শতাব্দীতে এলাকাটি পূর্ব দিকে সাম্রাজ্যের প্রভাবে আসে; সেনেগালের জোলোফ সাম্রাজ্যও এই সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল। সেনেগাম্বিয়া অঞ্চলে, ১৩০০ থেকে ১৯০০ সালের মধ্যে জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশকে সাধারণত যুদ্ধে বন্দী হওয়ার ফলে ক্রীতদাস করা হয়েছিল।[১১]

চতুর্দশ শতাব্দীতে জোলোফ সাম্রাজ্য আরও শক্তিশালী হয়ে ওঠে, যার ফলে ক্যাওর ও বাওল, সিনে, সালোম, ওয়ালো, ফুটা তুরো এবং বামবুক রাষ্ট্রগুলি বা বর্তমান পশ্চিম আফ্রিকার অধিকাংশ রাষ্ট্র একত্রিত হয়েছিল। সাম্রাজ্য সামরিক বিজয়ের উপর নির্মিত না হয়ে বিভিন্ন রাষ্ট্রের একটি স্বেচ্ছাসেবী সংঘে হয়েছিল।[১২][১৩] সাম্রাজ্যটি সেরের ও টোকোলিউরের একটি অংশ[১৪] নিয়ে এনদিয়াদিয়ানে এনদিয়ায়ে দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যারা অনেক জাতিসত্তার সাথে একটি জোট গঠন করতে সক্ষম হয়েছিল, কিন্তু ১৫৪৯ সালের দিকে আমারি এনগোন সোবেল ফল দ্বারা লেলে ফাউলি ফাকের পরাজয় এবং হত্যার সাথে এটির পতন ঘটেছিল।

ঔপনিবেশিক যুগ[সম্পাদনা]

পর্তুগিজ সাম্রাজ্য ছিল সেনেগালে উপনিবেশ স্থাপন করা প্রথম ইউরোপীয় শক্তি, ১৪৪৪ সালে গোরি দ্বীপে দিনিস ডায়াসের আগমনের সাথে শুরু হয়েছিল এবং ১৮৮৮ সালে শেষ হয়, যখন পর্তুগিজরা জিগুইঞ্চর ফরাসিদের দিয়েছিল।

পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে পর্তুগিজরা সেনেগাল উপকূলে অবতরণ করেছিল, তারপরে ফরাসি সহ অন্যান্য দেশের প্রতিনিধিত্বকারী ব্যবসায়ীরা এসেছিলেন।[১৫] বিভিন্ন ইউরোপীয় শক্তি — পর্তুগাল, নেদারল্যান্ডস এবং গ্রেট ব্রিটেন — পঞ্চদশ শতাব্দীর পর থেকে এই অঞ্চলে বাণিজ্যের জন্য প্রতিযোগিতা করেছিল।

১৬৭৭ সালে, ফ্রান্স আটলান্টিকের দাস বাণিজ্যের একটি ছোট প্রস্থান পয়েন্টে পরিণত হয়েছিল: আধুনিক ডাকারের পাশে গোরি দ্বীপটি মূল ভূখণ্ডের যুদ্ধরত প্রধানদের কাছ থেকে ক্রীতদাস কেনার জন্য একটি ঘাঁটি হিসাবে ব্যবহৃত হয়েছিল।[১৬][১৭]

অষ্টাদশ শতাব্দীতে গোরিতে ফরাসি দাস ব্যবসায়ীরা

ইউরোপীয় মিশনারিরা ঊনবিংশ শতাব্দীতে সেনেগাল এবং ক্যাসামান্সে খ্রিস্টান ধর্মের প্রবর্তন করেছিল।১৮৫০-এর দশকে ফরাসিরা সেনেগালীয় মূল ভূখণ্ডে প্রসারিত হতে শুরু করেছিল, যখন তারা দাসপ্রথা বিলুপ্ত করে এবং একটি বিলোপবাদী মতবাদের প্রচার শুরু করেছিল,[১৮] ওয়ালো, কেওর, বাওল এবং জোলোফ সাম্রাজ্যের মতো দেশীয় রাজ্যগুলিকেও যুক্ত করেছিল। ফরাসি ঔপনিবেশিকরা ক্রমান্বয়ে গভর্নর লুই ফাইদারবের অধীনে সিনে ও সালোম ছাড়া সমস্ত রাজ্য আক্রমণ করেছিল এবং দখল করে নিয়েছিল।[১২][১৯]

ইয়োরো দিয়াও ফস-গ্যালোডজিনার সেনানিবাসের কমান্ডে ছিলেন এবং লুই ফাইদারবে তাকে ওয়ালো (ওউআলো)-এর দায়িত্ব দিয়েছিলেন,[২০][২১] যেখানে তিনি ১৮৬১ থেকে ১৯১৪ সাল পর্যন্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ফরাসিদের সম্প্রসারণ এবং তাদের লাভজনক দাস বাণিজ্য কমানোর বিরুদ্ধে সেনেগালীয়দের প্রতিরোধের নেতৃত্বে ছিলেন লাট-ডিওর, কায়োরের ডেমেল এবং মাদ এ সিনিগ কুম্বা এনডোফেন ফামাক জুফ, সিনের মাড এ সিনিগ, যার ফলশ্রুতিতে লোগান্ডেমের যুদ্ধ হয়েছিল।

১৯১৫ সালে, বিখ্যাত লরেন্স অফ আরাবিয়ার প্রত্যাশিত আগমনের আগে, অস্ট্রেলীয়দের দ্বারা দামেস্ক দখল করার আগে তিন শতাধিক সেনেগালীয়রা অস্ট্রেলীয় আদেশের অধীনে এসেছিল।এই এলাকায় ফরাসি ও ব্রিটিশ কূটনীতি বিশৃঙ্খলার মধ্যে নিক্ষিপ্ত হয়েছিল।

১৯৫৮ সালের ২৫ নভেম্বর, সেনেগাল ফরাসি সম্প্রদায়ের মধ্যে একটি স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্রে পরিণত হয়েছিল।[২২]

ঔপনিবেশিক সেন্ট লুই সি. ১৯০০, রুয়ে লেবনে ইউরোপীয় এবং আফ্রিকানরা

স্বাধীনতা[সম্পাদনা]

স্বল্পস্থায়ী ফেডারেশন ডু মালি

১৯৫৯ সালের জানুয়ারিতে, সেনেগাল এবং ফরাসি সুদান মালি ফেডারেশন গঠনের জন্য একীভূত হয়েছিল, যা ১৯৬০ সালের ৪ এপ্রিল ফ্রান্সের সাথে স্বাক্ষরিত ক্ষমতা হস্তান্তর চুক্তির ফলে ১৯৬০ সালের ২০ জুন সম্পূর্ণ স্বাধীন হয়েছিল। অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যার কারণে ফেডারেশনটি ১৯৬০ সালের ২০ আগস্ট ভেঙ্গে যায় যখন সেনেগাল ও ফরাসি সুদান (মালি প্রজাতন্ত্রের নাম পরিবর্তন করে) প্রত্যেকে স্বাধীনতা ঘোষণা করেছিল।

লিওপোল্ড সেদার সেনঘর, আন্তর্জাতিকভাবে পরিচিত কবি, রাজনীতিবিদ এবং রাষ্ট্রনায়ক, ১৯৬০ সালের আগস্টে সেনেগালের প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। আফ্রিকানপন্থী সেনঘর আফ্রিকান সমাজতন্ত্রের একটি মার্কার পক্ষে ছিলেন।[২৩]

মালি ফেডারেশন ভেঙে যাওয়ার পর, রাষ্ট্রপতি সেনঘর ও প্রধানমন্ত্রী মামাদু দিয়া সংসদীয় ব্যবস্থার অধীনে একত্রে শাসন করেছিলেন। ১৯৬২ সালের ডিসেম্বরে, তাদের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার কারণে প্রধানমন্ত্রী দিয়া অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন। রক্তপাত ছাড়াই অভ্যুত্থান দমন করা হয়েছিল এবং দিয়াকে গ্রেফতার করে কারারুদ্ধ করা হয়েছিল। সেনেগাল একটি নতুন সংবিধান গ্রহণ করেছিল যা রাষ্ট্রপতির ক্ষমতাকে সুসংহত করেছিল।

১৯৬০-এর দশকে অধিকাংশ আফ্রিকান নেতাদের তুলনায় সেনঘর বিরোধীদের প্রতি যথেষ্ট বেশি সহনশীল ছিলেন। তা সত্ত্বেও, রাজনৈতিক কর্মকাণ্ড কিছু সময়ের জন্য কিছুটা সীমাবদ্ধ ছিল। সেনঘরের দল সেনেগালীয় প্রগতিশীল ইউনিয়ন (বর্তমানে সেনেগাল সমাজতান্ত্রিক দল) ১৯৬৫ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত একমাত্র বৈধভাবে অনুমোদিত দল ছিল। পরের বছরে, সেনঘর দুটি বিরোধী দল গঠনের অনুমতি দিয়েছিলেন যেগুলি ১৯৭৬ সালে কাজ শুরু করেছিল — একটি মার্কসবাদী দল (আফ্রিকান ইন্ডিপেন্ডেন্স পার্টি) এবং অন্যটি উদারপন্থী দল (সেনেগালিজ ডেমোক্রেটিক পার্টি)।

১৯৬০ ও ১৯৭০-এর দশকের শুরুর দিকে পর্তুগিজ গিনি থেকে পর্তুগিজ সেনাবাহিনী সেনেগালের সীমানা লঙ্ঘন ক্রমাগত অব্যাহত রেখেছিল। জবাবে, সেনেগাল ১৯৬৩, ১৯৬৫, ১৯৬৯ (পর্তুগিজ আর্টিলারির গোলাগুলির জবাবে), ১৯৭১ এবং অবশেষে ১৯৭২ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবেদন করেছিল।

১৯৮০ থেকে বর্তমান[সম্পাদনা]

১৯৭০ সালে, রাষ্ট্রপতি সেনঘর রাজনীতি থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। পরের বছর, তিনি ১৯৮১ সালে তার নির্বাচিত উত্তরসূরি আবদু ডিউফের কাছে ক্ষমতা হস্তান্তর করেছিলেন। সাবেক প্রধানমন্ত্রী মামাদু দিয়া, যিনি সেনঘরের প্রতিদ্বন্দ্বী ছিলেন, তিনি ১৯৮৩ সালে ডিউফের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু হেরে যান। সেনঘর ফ্রান্সে চলে যান, সেখানে তিনি ৯৫ বছর বয়সে মারা যান।

১৯৮০-এর দশকে, বুবাকার লাম সেনেগালীয়দের মৌখিক ইতিহাস আবিষ্কার করেছিলেন যা প্রাথমিকভাবে প্রথম বিশ্বযুদ্ধের পরেই টিউকুলর নোবেল, ইয়োরো ডায়ো দ্বারা সংকলিত হয়েছিল, যেটিতে নীল উপত্যকা থেকে পশ্চিম আফ্রিকার মধ্যে অভিবাসনের তথ্য নথিভুক্ত করেছিল; সেনেগাল নদী থেকে নাইজার ডেল্টা পর্যন্ত নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলি পূর্বদেশীয় মৌলিক ঐতিহ্য ধরে রেখেছে।[২৪]

সেনেগাল ১৯৮২ সালের ১ ফেব্রুয়ারি নামমাত্র সেনেগাম্বিয়া কনফেডারেশন গঠনের জন্য গাম্বিয়ার সাথে যোগ দিয়েছিল। তবে ইউনিয়নটি ১৯৮৯ সালে বিলুপ্ত হয়ে যায়। শান্তি আলোচনা সত্ত্বেও ক্যাসামান্স অঞ্চলে একটি দক্ষিণ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী (মুভমেন্ট অফ ডেমোক্রেটিক ফোর্সেস অফ ক্যাসামান্স বা MFDC) ১৯৮২ সাল থেকে ক্যাসামান্স সংঘাতে সরকারি বাহিনীর সাথে বিক্ষিপ্তভাবে সংঘর্ষে লিপ্ত হয়েছিল। একবিংশ শতাব্দীর শুরুর দিকে সহিংসতা কমে আসে এবং রাষ্ট্রপতি ম্যাকি সল ২০১২ সালের[২৫] ডিসেম্বরে রোমে বিদ্রোহীদের সাথে আলোচনা করেছিলেন।

আবদু দিউফ ১৯৮১ থেকে ২০০০ সাল পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। তিনি বৃহত্তর রাজনৈতিক অংশগ্রহণকে উৎসাহিত করেছিলেন, অর্থনীতিতে সরকারের সম্পৃক্ততা হ্রাস এবং বিশেষ করে অন্যান্য উন্নয়নশীল দেশগুলির সাথে সেনেগালের কূটনৈতিক সম্পৃক্ততাকে সম্প্রসারিত করেছিলেন। কখনও কখনও দেশীয় রাজনীতি রাস্তায় সহিংসতা, সীমান্ত উত্তেজনা এবং ক্যাসামান্সের দক্ষিণ অঞ্চলে একটি সহিংস বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের মধ্যে ছড়িয়ে পড়েছিল। তা সত্ত্বেও, গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি সেনেগালের অঙ্গীকারের প্রতি জোর দেওয়া হয়েছিল। আবদু দিউফ চার মেয়াদে রাষ্ট্রপতি ছিলেন।

১৯৯৯ সালের রাষ্ট্রপতি নির্বাচনে, বিরোধীদলীয় নেতা আবদৌলায়ে ওয়েড আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বারা অবাধ ও নিরপেক্ষ বলে বিবেচিত একটি নির্বাচনে ডিউফকে পরাজিত করেছিলেন। সেনেগালে দ্বিতীয়বারের মতো শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর হয়েছিল এবং এটি প্রথমবারের মতো একটি রাজনৈতিক দল থেকে অন্য রাজনৈতিক দলে হয়েছিল। ২০০৪ সালের ৩০ ডিসেম্বর রাষ্ট্রপতি ওয়েড ঘোষণা করেছিলেন যে, তিনি ক্যাসামান্স অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সাথে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করবেন। যদিও এটি এখনও পর্যন্ত বাস্তবায়িত হয়নি। ২০০৫ সালে এক দফা আলোচনা হয়েছিল, কিন্তু ফলাফলে এখনও সমাধান হয়নি।

২০১২ সালের মার্চ মাসে, বর্তমান রাষ্ট্রপতি আবদৌলায়ে ওয়েড রাষ্ট্রপতি নির্বাচনে হেরে গিয়েছিলেন এবং ম্যাকি সল সেনেগালের নতুন রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছিলেন।[২৬] রাষ্ট্রপতি ম্যাকি সল ২০১৯ সালের নির্বাচনে পুনরায় নির্বাচিত হয়েছিলেন।

রাষ্ট্রপতির মেয়াদ সাত বছর থেকে কমিয়ে পাঁচ বছর করা হয়েছে।[২৭]

সরকার এবং রাজনীতি[সম্পাদনা]

ম্যাকি সল, সেনেগালের রাষ্ট্রপতি (২০১২-বর্তমান)
আবদৌলায়ে ওয়েড, সেনেগালের রাষ্ট্রপতি (২০০০-২০১২)

সেনেগাল একজন রাষ্ট্রপতি নিয়ে গঠিত একটি প্রজাতন্ত্র; ২০১৬ সাল থেকে প্রতি পাঁচ বছর পর রাষ্ট্রপতি নির্বাচিত হয়, পূর্বে স্বাধীনতার পর থেকে ২০০১ সাল পর্যন্ত সাত বছর, ২০০১ থেকে ২০০৮ পর্যন্ত পাঁচ বছর এবং ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত সাত বছর প্রাপ্তবয়স্ক ভোটারদের দ্বারা নির্বাচিত হয়েছিল। প্রথম রাষ্ট্রপতি লিওপোল্ড সেদার সেনঘর, যিনি একজন কবি ও লেখক ছিলেন এবং একাডেমি ফ্রাঙ্কাইজে-এ নির্বাচিত প্রথম আফ্রিকান ছিলেন। সেনেগালের দ্বিতীয় রাষ্ট্রপতি আবদু দিউফ, যিনি পরে দে লা ফ্রাঙ্কোফোনি সংস্থার সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তৃতীয় রাষ্ট্রপতি আবদৌলায়ে ওয়েড ছিলেন একজন আইনজীবী। বর্তমান রাষ্ট্রপতি হলেন ম্যাকি সল, যিনি ২০১২ সালের মার্চে নির্বাচিত হয়েছিলেন এবং ২০১৯ সালের ফেব্রুয়ারিতেও পুনরায় নির্বাচিত হয়েছিলেন।

সেনেগালে ৮০টিরও বেশি রাজনৈতিক দল রয়েছে।জাতীয় পরিষদ এককক্ষ বিশিষ্ট সংসদ নিয়ে গঠিত, যার ১৫০টি আসন রয়েছে (১৯৯৯ থেকে ২০০১ এবং ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত একটি সিনেট ছিল)।[১] সেনেগালে একটি স্বাধীন বিচার বিভাগও বিদ্যমান রয়েছে। দেশের সর্বোচ্চ আদালত যেসব ব্যবসায়িক সমস্যা নিয়ে কাজ করে সেগুলি হল সাংবিধানিক পরিষদ এবং বিচার আদালত, যার সদস্যদের নাম রাষ্ট্রপতি দ্বারা দেওয়া হয়।

রাজনৈতিক সংস্কৃতি[সম্পাদনা]

বর্তমানে, সেনেগালের একটি আধা-গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কৃতি রয়েছে, যা আফ্রিকার ঔপনিবেশিক পরবর্তী গণতান্ত্রিক পরিবর্তনগুলির মধ্যে অন্যতম। স্থানীয় প্রশাসকদের রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগ দেওয়া হয় এবং তারা তার নিকট দায়বদ্ধ থাকেন। মারাবাউট, সেনেগালের বিভিন্ন মুসলিম ভ্রাতৃত্বের ধর্মীয় নেতারা, বিশেষ করে ওয়েড রাষ্ট্রপতি থাকাকালীন সময়ে দেশে একটি শক্তিশালী রাজনৈতিক প্রভাব প্রয়োগ করেছিলেন। ২০০৯ সালে, ফ্রিডম হাউস সেনেগালের মর্যাদাকে "মুক্ত" থেকে "আংশিক মুক্ত"-তে নামিয়ে দিয়েছিল, যা নির্বাহী বিভাগে ক্ষমতার বর্ধিত কেন্দ্রীকরণের ভিত্তিতে করা হয়েছিল। ২০১৪ সালের মধ্যে, এটি এর মুক্ত অবস্থা পুনরুদ্ধার করেছিল।[২৮]

২০০৮ সালে, সেনেগাল আফ্রিকান গভর্নেন্সের ইব্রাহিম সূচকে ১২তম অবস্থানে ছিল।[২৯] ইব্রাহিম সূচক হল আফ্রিকান শাসন ব্যবস্থার একটি বিস্তৃত পরিমাপ (২০০৮ সাল পর্যন্ত সাব-সাহারান আফ্রিকার মধ্যে সীমাবদ্ধ), যা বিভিন্ন নিয়ামকের উপর ভিত্তি করে সরকারগুলি তাদের নাগরিকদের কাছে প্রয়োজনীয় রাজনৈতিক পণ্য প্রদান করার সাফল্যকে প্রতিফলিত করে। ২০০৯ সালে যখন উত্তর আফ্রিকার দেশগুলিকে সূচকে যুক্ত করা হয়, তখন ২০০৮ সালে সেনেগালের অবস্থান পূর্ববর্তীভাবে ১৫তম স্থানে নেমে আসে (তিউনিসিয়া, মিশর এবং মরক্কো সেনেগালের চেয়ে এগিয়ে ছিল)। ২০১২ সাল-এর হিসাব অনুযায়ী, ইব্রাহিম সূচক র‍্যাঙ্কে সেনেগালের অবস্থান ৫২টি আফ্রিকান দেশের মধ্যে ১৬তম পয়েন্টে নেমে এসেছিল।

২০১১ সালের ২২ ফেব্রুয়ারি, সেনেগাল ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল, এর অভিযোগ ছিল যে, ইরান বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করেছে যা ক্যাসামান্স সংঘাতে সেনেগালীয় সৈন্যদের হত্যা করেছিল।[৩০]

২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচন রাষ্ট্রপতি ওয়েডের প্রার্থীতার কারণে বিতর্কিত ছিল, কারণ বিরোধীরা যুক্তি দিয়েছিল যে তাকে আবার প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্য বলে বিবেচিত করা উচিত নয়। ২০১১ সালের জুন মাসে এম২৩ এবং ইয়েন এ মারে সহ বেশ কয়েকটি যুব বিরোধী আন্দোলনের উত্থান হয়েছিল। শেষ পর্যন্ত, অ্যালায়েন্স ফর দ্য রিপাবলিকের ম্যাকি সল জয়ী হয়েছিলেন এবং ওয়েড সলকে নির্বাচনে মেনে নিয়েছিলেন। এই শান্তিপূর্ণ এবং গণতান্ত্রিক উত্তরণকে "পরিপক্কতার" প্রদর্শন হিসাবে ইউরোপীয় ইউনিয়নের মতো অনেক বিদেশী পর্যবেক্ষকরা স্বাগত জানিয়েছিলেন।[৩১]

২০১২ সালের ১৯ সেপ্টেম্বর, আইন প্রণেতারা প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার বাঁচাতে সিনেটকে বাতিল করার পক্ষে ভোট দিয়েছিলেন।[৩২]

২০১৭ সালের আগস্টে, ক্ষমতাসীন দল সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেছিল। রাষ্ট্রপতি ম্যাকি সলের ক্ষমতাসীন জোট ১৬৫ আসনের জাতীয় পরিষদে ১২৫টি আসনে জয়লাভ করেছিল।[৩৩] ২০১৯ সালে রাষ্ট্রপতি ম্যাকি সল সহজেই প্রথম রাউন্ডের পুনঃনির্বাচনে জিতেছিলেন।[৩৪]

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

সেনেগালের অঞ্চলসমূহ

সেনেগালকে ১৪টি অঞ্চলে উপবিভক্ত করা হয়েছে,[৩৫] প্রত্যেকটি কনসিল রিজিওনাল (আঞ্চলিক কাউন্সিল) দ্বারা পরিচালিত হয় যা অ্যারোন্ডিসমেন্ট স্তরে জনসংখ্যার প্রভাব দ্বারা নির্বাচিত করা হয়। দেশটি আরও ৪৫টি ডিপার্টমেন্টস, ১১৩টি অ্যারোন্ডিসমেন্ট (যার কোনোটিরই প্রশাসনিক কাজ নেই) এবং কালেক্টিভিটেজ লোকালেস দ্বারা উপবিভক্ত, যা প্রশাসনিক কর্মকর্তাদের নির্বাচন করে।[৩৬]

আঞ্চলিক রাজধানীগুলির তাদের নিজ নিজ অঞ্চলের মতো একই নাম রয়েছে:

বৈদেশিক সম্পর্ক[সম্পাদনা]

অনেক আন্তর্জাতিক সংস্থায় সেনেগালের একটি উচ্চ পরিলেখ রয়েছে এবং ১৯৮৮-৮৯ ও ২০১৫-১৬ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য ছিল। এটি ১৯৯৭ সালে জাতিসংঘের মানবাধিকার কমিশনে নির্বাচিত হয়েছিল। পশ্চিমা দেশগুলোর প্রতি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে বিশেষ করে ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্র, সেনেগাল উন্নত দেশগুলো থেকে তৃতীয় বিশ্বের দেশগুলোতে আরও সহায়তার জন্য জোরালোভাবে সমর্থন জানিয়েছে।

সেনেগাল এর প্রতিবেশীদের সাথে প্রায়শ সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। মৌরিতানিয়ার (সীমান্ত নিরাপত্তা, সম্পদ ব্যবস্থাপনা, অর্থনৈতিক একীকরণ, ইত্যাদি) সাথে অন্যান্য বিষয়ে স্পষ্ট অগ্রগতি সত্ত্বেও, প্রায় ৩৫,০০০ মৌরিতানীয় শরণার্থী (প্রায় ৪০,০০০ জনের মতো যারা ১৯৮৯ সালে তাদের নিজ দেশ থেকে বহিষ্কৃত হয়েছিল) সেনেগালে রয়ে গেছে। [৩৭]

সেনেগাল পশ্চিম আফ্রিকান দেশসমূহের অর্থনৈতিক সমাজ (ইকোয়াস), আফ্রিকান ইউনিয়ন (এউ) এবং সাহেল-সাহারান রাষ্ট্রের সম্প্রদায় সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রধান সংস্থাগুলির সাথে ভালভাবে অংশভুক্ত হয়ে আছে।

সামরিক[সম্পাদনা]

বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে ক্যাসামান্স দ্বন্দ্বে ল্যান্ড মাইন ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল।

সেনেগালের সশস্ত্র বাহিনী সেনাবাহিনী, বিমান বাহিনী, নৌবাহিনী এবং জেন্ডারমেরিতে প্রায় ১৭,০০০ জন কর্মী নিয়ে গঠিত। ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কিছুটা হলেও জার্মানির কাছ থেকে সেনেগালীয় সেনাবাহিনী এর অধিকাংশ প্রশিক্ষণ, সরঞ্জাম এবং সহায়তা পায়।

রাজনৈতিক বিষয়ে সামরিক অ-হস্তক্ষেপ স্বাধীনতার পর থেকে সেনেগালের স্থিতিশীলতায় অবদান রেখেছে। সেনেগাল অনেক আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করেছে। অতি সম্প্রতি, ২০০০ সালে সেনেগাল মনুক, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের জন্য গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে একটি ব্যাটালিয়ন পাঠিয়েছিল এবং জাতিসংঘের আরেকটি শান্তিরক্ষা মিশন উনামসিলের জন্য সিয়েরা লিওনে একটি মার্কিন-প্রশিক্ষিত ব্যাটালিয়ন মোতায়েন করতে সম্মত হয়েছিল।

২০১৫ সালে, সেনেগাল শিয়া হুথিদের বিরুদ্ধে ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক হস্তক্ষেপে অংশ নিয়েছিল।[৩৮]

আইন[সম্পাদনা]

সেনেগাল একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র, যেমনটি এর সংবিধানে সংজ্ঞায়িত করা হয়েছে।[৩৯]

দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য, সরকার জাতীয় দুর্নীতি দমন অফিস (ওফনাক) এবং অবৈধভাবে অর্জিত সম্পদ প্রত্যর্পণ ও পুনরুদ্ধার কমিশন গঠন করেছে। বিজনেস অ্যান্টি-করাপশন পোর্টাল অনুসারে, রাষ্ট্রপতি সল ন্যাশনালে দে লুত্তে কন্ট্রে লা নন ট্রান্সপারেন্সে, লা করপশন এট লা কনকিউশাব (সিএনএলসিসি) এর পরিবর্তে ওফনাক তৈরি করেছিলেন। বলা হয় যে, ওফনাক সাবেক রাষ্ট্রপতি ওয়েডের অধীনে প্রতিষ্ঠিত সিএনএলসিসি-এর চেয়ে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য আরও কার্যকর হাতিয়ার হিসাবে প্রতিনিধিত্ব করে।[৪০] ওফনাকের লক্ষ্য হল দুর্নীতি, সরকারি তহবিল আত্মসাৎ এবং জালিয়াতির বিরুদ্ধে লড়াই করা। ওফনাকের স্ব-রেফারেল (নিজস্ব উদ্যোগে তদন্ত) ক্ষমতা রয়েছে। ওফনাক ডিক্রি দ্বারা নিযুক্ত বারো সদস্যের সমন্বয়ে গঠিত।

সেনেগালে সমকামিতা অবৈধ।[৪১] পিউ রিসার্চ সেন্টারের ২০১৩ সালের জরিপ অনুযায়ী, ৯৬% সেনেগালীয়া বিশ্বাস করে যে, সমকামিতা সমাজ দ্বারা গ্রহণ করা উচিত নয়।[৪২] সেনেগালের এলজিবিটিকিউ সম্প্রদায়ের সদস্যরা অনিরাপদ বলে প্রতিবেদনে জানানো হয়।[৪৩]

ভূগোল[সম্পাদনা]

কোপেন জলবায়ু শ্রেণিবিভাগের সেনেগাল মানচিত্র
ক্যাসাম্যান্সের প্রাকৃতিক ভূদৃশ্য

সেনেগাল আফ্রিকা মহাদেশের পশ্চিমে অবস্থিত। এটি ১২° ও ১৭°উত্তর অক্ষাংশ এবং ১১° ও ১৮°পশ্চিম দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত।

সেনেগাল বাহ্যিকভাবে পশ্চিমে আটলান্টিক মহাসাগর, উত্তরে মৌরিতানিয়া, পূর্বে মালি এবং দক্ষিণে গিনিগিনি-বিসাউ দ্বারা বেষ্টিত; গাম্বিয়ার সংক্ষিপ্ত আটলান্টিক উপকূলরেখা ব্যতীত অভ্যন্তরীণভাবে এটি উত্তর, পূর্ব এবং দক্ষিণে প্রায় সম্পূর্ণভাবে গাম্বিয়াকে ঘিরে রয়েছে।

সেনেগালীয় প্রাকৃতিক ভূদৃশ্য মূলত পশ্চিম সাহেলের ঘূর্ণায়মান বালুকাময় সমভূমি নিয়ে গঠিত যা দক্ষিণ-পূর্বে পাদদেশে উঠে গেছে। এখানে সেনেগালের সর্বোচ্চ চূড়া বাউনেজ শৈলশিরা রয়েছে, যা নেপেন ডায়াখা থেকে ২.৭ কিমি দক্ষিণ-পূর্বে ৬৪৮ মিটার (২,১২৬ ফুট) দূরে অবস্থিত।[৪৪] উত্তর সীমান্ত সেনেগাল নদী দ্বারা গঠিত; অন্যান্য নদীর মধ্যে রয়েছে গাম্বিয়া এবং ক্যাসামান্স নদী। রাজধানী ডাকার আফ্রিকা মহাদেশের পশ্চিমতম পয়েন্ট ক্যাপ-ভার্ট উপদ্বীপে অবস্থিত।

কেপ ভার্দে দ্বীপপুঞ্জ সেনেগাল উপকূল থেকে প্রায় ৫৬০ কিলোমিটার (৩৫০ মা) দূরে অবস্থিত, কিন্তু ক্যাপ-ভার্ট ("কেপ গ্রিন") হল একটি সামুদ্রিক স্থানচিহ্ন যা "লেস ম্যামেলস" এর পাদদেশে স্থাপিত, ক্যাপ-ভার্ট উপদ্বীপের এক প্রান্তে অবস্থিত একটি ১০৫-মিটার (৩৪৪ ফু) উঁচু খাড়া পাহাড় যেখানে সেনেগালের রাজধানী ডাকারের বসতি স্থাপন করা হয়েছে এবং ১ কিলোমিটার (০.৬ মা) দক্ষিণে আফ্রিকার পশ্চিমতম বিন্দু "পয়েন্টে দেস আলমাদিস" রয়েছে।

সেনেগালে চারটি স্থলজ পরিবেশ রয়েছে: গিনির বন-সাভানা মোজাইক, সাহেলিয়ান অ্যাকাসিয়া সাভানা, পশ্চিম সুদানিয়ান সাভানা এবং গিনি ম্যানগ্রোভস।[৪৫] ২০১৯ সালে বন ল্যান্ডস্কেপ অখণ্ডতা সূচকে সেনেগালের গড় স্কোর ছিল ৭.১১/১০, এটি ১৭২টি দেশের মধ্যে বিশ্বব্যাপী ৫৬তম স্থানে রয়েছে।[৪৬]

জলবায়ু[সম্পাদনা]

এনগর সৈকত

সেনেগালের একটি গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু রয়েছে যেখানে স্বতন্ত্র শুষ্ক ও আর্দ্র ঋতুর সাথে সারা বছর ধরে মনোরম তাপ থাকে যা উত্তর-পূর্ব শীতের বাতাস ও দক্ষিণ-পশ্চিম গ্রীষ্মের বাতাসের ফলে হয়। শুষ্ক মৌসুমে (ডিসেম্বর থেকে এপ্রিল) গরম, শুষ্ক, হারমাত্তন বাতাসের প্রাধান্য থাকে।[১] ডাকারের বার্ষিক বৃষ্টিপাত জুন থেকে অক্টোবরের মধ্যে হয়ে থাকে যার পরিমাণ প্রায় ৬০০ মিমি (২৪ ইঞ্চি) যখন গড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৩০ °সে (৮৬.০ °ফা) এবং সর্বনিম্ন ২৪.২ °সে (৭৫.৬ °ফা); ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সর্বোচ্চ গড় তাপমাত্রা ২৫.৭ °সে (৭৮.৩ °ফা) এবং সর্বনিম্ন ১৮ °সে (৬৪.৪ °ফা)।[৪৭]

অভ্যন্তরীণ তাপমাত্রা উপকূলের তুলনায় বেশি থাকে (উদাহরণস্বরূপ, ডাকারের তাপমাত্রা ২৩.২ °সে (৭৩.৮ °ফা) এর তুলনায় মে মাসে ক্যাওলাক ও তাম্বাকাউন্ডায় গড় দৈনিক তাপমাত্রা যথাক্রমে, ৩০ °সে (৮৬.০ °ফা) এবং ৩২.৭ °সে (৯০.৯ °ফা))),[৪৮] এবং বৃষ্টিপাত দক্ষিণে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়, কিছু এলাকায় বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ ১,৫০০ মিমি (৫৯.১ ইঞ্চি) ছাড়িয়ে যায়।

সুদূর অভ্যন্তরীণ তাম্বাকাউন্ডায়, বিশেষ করে মালির সীমান্তে যেখানে মরুভূমি শুরু হয়, সেখানে তাপমাত্রা ৫৪ °সে (১২৯.২ °ফা) পর্যন্ত পৌঁছাতে পারে। দেশের উত্তরের অংশে প্রায় উষ্ণ মরুভূমির জলবায়ু রয়েছে, কেন্দ্রীয় অংশে একটি উষ্ণ আধা-শুষ্ক জলবায়ু রয়েছে এবং দক্ষিণের অংশে একটি গ্রীষ্মমণ্ডলীয় আর্দ্র ও শুষ্ক জলবায়ু রয়েছে। সেনেগাল প্রধানত একটি রৌদ্রোজ্জ্বল এবং শুষ্ক দেশ।


সেনেগালে ২°সে তাপমাত্রায় অর্থনৈতিক প্রভাব

সেনেগালে জলবায়ু পরিবর্তন সেনেগালের জীববৈচিত্র্যের অনেক ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলবে। জলবায়ু পরিবর্তনের কারণে পশ্চিম আফ্রিকায় ১৯৮৬-২০০৫ সালের তুলনায় গড় তাপমাত্রা ১.৫ থেকে ৪°সে (৩°ফা এবং ৭°ফা) মধ্য শতাব্দীর মধ্যে বৃদ্ধি পাবে।[৪৯] বৃষ্টিপাতের বিশ্লেষণগুলি সামগ্রিকভাবে বৃষ্টিপাতের হ্রাস এবং সাহেলের উপর তীব্র মেগা-ঝড়ের ঘটনাগুলি বৃদ্ধির দিকে ঈঙ্গিত করে৷[৫০] [৫১] পশ্চিম আফ্রিকায় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৈশ্বিক গড় থেকে দ্রুত বাড়বে বলে আশা করা হচ্ছে।[৫২] [৫৩] যদিও সেনেগাল বর্তমানে বৈশ্বিক গ্রিনহাউস গ্যাস নির্গমনে প্রধান অবদানকারী নয়, তবে এটি জলবায়ু পরিবর্তনের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলির মধ্যে অন্যতম।[৫৪] [৫৫]

চরম খরা কৃষিতে ব্যাপক প্রভাব ফেলেছে এবং খাদ্য ও চাকরির নিরাপত্তাহীনতা সৃষ্টি করেছে। জনসংখ্যার ৭০% এরও বেশি কৃষি খাতে কর্মরত। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং উপকূলীয় ক্ষয়ের ফলে উপকূলীয় অবকাঠামোর ক্ষতি ও উপকূলীয় অঞ্চলে বসবাসকারী জনসংখ্যার একটি বড় শতাংশ বাস্তুচ্যুত হবে বলে আশা করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে ভূমি ক্ষয় বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে যা সম্ভবত পূর্ব সেনেগালে মরুকরণ বৃদ্ধি করবে, যার ফলে সাহারার সম্প্রসারণ ঘটবে।[৫৬]

সেনেগালকে উপযোগী ও অভিযোজন মানিয়ে নিতে সহায়তা করার জন্য জলবায়ু পরিবর্তন অভিযোজন নীতি এবং পরিকল্পনা গুরুত্বপূর্ণ। ২০০৬ সালে, সেনেগাল জলবায়ু পরিবর্তনের রূপরেখা সম্মেলনে এর জাতীয় অভিযোজন কর্মসূচি (নাপা) জমা দিয়েছিল।[৫৭] নাপা পানিসম্পদ, কৃষি এবং উপকূলীয় অঞ্চলগুলিকে দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ খাত হিসাবে চিহ্নিত করেছে।[৫৮] ২০১৫ সালে, সেনেগাল এর উদ্দিষ্ট জাতীয়ভাবে নির্ধারিত অবদান (আইএনডিসি) প্রকাশ করেছে যা নির্দেশ করে যে জলবায়ু পরিবর্তনকে একটি জাতীয় অগ্রাধিকার হিসাবে বিবেচনা করা হবে।[৫৮]

অর্থনীতি[সম্পাদনা]

সেনেগালের অর্থনীতি
পরিসংখ্যান
জিডিপি
  • বৃদ্ধি ২৩.৯৪০ বিলিয়ন মার্কিন ডলার (নামানুযায়ী, আনুমানিক ২০১৯)[৫৯]
  • বৃদ্ধি ৬৪.৬০০ বিলিয়ন মার্কিন ডলার (পিপিপি, আনুমানিক ২০১৯ সাল)[৫৯]
জিডিপি ক্রম

মুদ্রা অনুল্লেখিত থাকলে তা মার্কিন ডলার এককে রয়েছে বলে ধরে নিতে হবে।


সেনেগালের অর্থনীতি খনি, নির্মাণ, পর্যটন, মৎস্য শিকার এবং কৃষি দ্বারা চালিত হয়, যা লোহা, জিরকন, গ্যাস, সোনা, ফসফেট এবং অসংখ্য তেল আবিষ্কারের মধ্যে প্রচুর প্রাকৃতিক সম্পদ থাকা সত্ত্বেও গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের প্রধান উৎস। সেনেগালের অর্থনীতি ক্যামিল, মাছ, ফসফেট, চিনাবাদাম, পর্যটন এবং পরিষেবা থেকে এর অধিকাংশ বৈদেশিক মুদ্রা লাভ করে। অর্থনীতির প্রভাবশালী অংশগুলির মধ্যে একটি হিসাবে সেনেগালের কৃষি খাত পরিবেশগত অবস্থার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ, যেমন বৃষ্টিপাত এবং জলবায়ু পরিবর্তনের তারতম্য এবং বিশ্ব পণ্যের দামের পরিবর্তন।

ডাকার, ফরাসি পশ্চিম আফ্রিকার সাবেক রাজধানী, এছাড়াও ব্যাংক এবং অন্যান্য প্রতিষ্ঠানের আবাসস্থল যা সমস্ত ফ্রাঙ্কোফোন পশ্চিম আফ্রিকাকে সেবা দিয়ে থাকে এবং এই অঞ্চলে শিপিং ও পরিবহনের একটি কেন্দ্র রয়েছে।

সেনেগালে আফ্রিকার অন্যতম উন্নত পর্যটন শিল্প রয়েছে। সেনেগালের অর্থনীতি বিদেশী সহায়তার উপর নির্ভরশীল। এটি বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য।

দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রধান বাধা হল এর অদক্ষ বিচার, অত্যন্ত ধীর প্রশাসনিক আনুষ্ঠানিকতা এবং একটি ব্যর্থ শিক্ষা খাত সহ এর বড় দুর্নীতি। [৬০]
১৯৫০ সাল থেকে সেনেগালে মাথাপিছু প্রকৃত জিডিপির ঐতিহাসিক উন্নয়ন

শিল্প ও বাণিজ্য[সম্পাদনা]

সেনেগাল রপ্তানির আনুপাতিক চিত্র, ২০১৯

প্রধান শিল্পের মধ্যে রয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ, খনি, সিমেন্ট, কৃত্রিম সার, রাসায়নিক, টেক্সটাইল, আমদানিকৃত পেট্রোলিয়াম পরিশোধন এবং পর্যটন। রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে মাছ, রাসায়নিক, তুলা, কাপড়, চীনাবাদাম এবং ক্যালসিয়াম ফসফেট। প্রধান বৈদেশিক বাজার হল ভারত যেখানে রপ্তানির হার ২৬.৭% (১৯৯৮ সাল অনুযায়ী)। অন্যান্য বৈদেশিক বাজারের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি এবং যুক্তরাজ্য।

পশ্চিম আফ্রিকান অর্থনৈতিক ও মুদ্রা ইউনিয়ন (ওয়াএমূ) এর সদস্য হিসেবে সেনেগাল একটি ইউনিফাইড এক্সটার্নাল ট্যারিফের সাথে বৃহত্তর আঞ্চলিক ইন্টিগ্রেশনের দিকে কাজ করছে। সেনেগাল আফ্রিকার ব্যবসায়িক আইনের সমন্বয়ের জন্য সংস্থারও সদস্য।[৬১]

সেনেগাল ১৯৯৬ সালে তথ্য প্রযুক্তি-ভিত্তিক পরিষেবাগুলিতে একটি মিনি-বুম তৈরি করে সম্পূর্ণ ইন্টারনেট সংযোগ অর্জন করেছিল। বর্তমানে বেসরকারি কার্যক্রমে এর জিডিপির পরিমাণ ৮২ শতাংশ। নেতিবাচক দিক থেকে, সেনেগালে দীর্ঘস্থায়ী উচ্চ বেকারত্ব, আর্থ-সামাজিক বৈষম্য, কিশোর অপরাধ এবং মাদকাসক্তির গভীর-উপস্থিতি শহুরে সমস্যার মুখোমুখি করেছে।[৬২]

সেনেগাল আন্তর্জাতিক উন্নয়ন সহায়তার একটি প্রধান প্রাপক। দাতাদের মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি), জাপান, ফ্রান্স এবং চীন। ১৯৬৩ সাল থেকে তিন হাজারেরও অধিক পিস কর্পস স্বেচ্ছাসেবক সেনেগালে কাজ করেছে।[৬৩]

কৃষি[সম্পাদনা]

সেনেগালের থিয়াসের কাছে কাউপিয়া বিক্রেতারা।

সেনেগাল খরা-প্রবণ সাহেল অঞ্চলের মধ্যে থাকা সত্ত্বেও কৃষি সেনেগালের অর্থনীতির অন্যতম প্রধান অংশ। যেহেতু মাত্র ৫% জমিতে সেচ দেওয়া হয়,[তথ্যসূত্র প্রয়োজন] তাই সেনেগাল বৃষ্টিনির্ভর কৃষির উপর নির্ভর করে চলেছে। কৃষি কর্মশক্তির প্রায় ৭৫% অধিকৃত করে আছে। তুলনামূলকভাবে ব্যাপক বৈচিত্র্যময় কৃষি উৎপাদন থাকা সত্ত্বেও অধিকাংশ কৃষক জীবিকা নির্বাহের প্রয়োজনে শস্য উৎপাদন করে। বাজরা, চাল, ভুট্টা এবং জোরা হল সেনেগালে উৎপন্ন প্রাথমিক খাদ্য শস্য। খরা এবং পঙ্গপাল, পাখি, ফলের মাছি এবং সাদা মাছির মতো কীটপতঙ্গ উৎপাদনের জন্য হুমকির বিষয়।[৬৪] অধিকন্তু, সেনেগালে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি চরম আবহাওয়া যেমন খরা, সেইসাথে তাপমাত্রা বৃদ্ধির কারণে কৃষি অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতি করবে বলে আশা করা হচ্ছে।[৬৫]

সেনেগাল বিশেষ করে চালের জন্য নেট খাদ্য আমদানিকারক, যা প্রায় ৭৫% খাদ্যশস্য আমদানি করে। চিনাবাদাম, আখতুলা হল গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল এবং স্থানীয় ও রপ্তানি বাজারের জন্য বিভিন্ন ধরনের ফল ও সবজি চাষ করা হয়। ২০০৬ সালে গাম আরবি রপ্তানিমূল্য ২৮০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে, যা এটিকে শীর্ষস্থানীয় কৃষি রপ্তানিতে পরিণত করেছে। সবুজ মটরশুটি, শিল্প টমেটো, চেরি টমেটো, তরমুজ এবং আম সেনেগালের প্রধান উদ্ভিজ্জ অর্থকরী ফসল। গাম্বিয়া দ্বারা সেনেগালের বাকি অংশ ক্যাসামান্স অঞ্চল থেকে বিচ্ছিন্ন, যা একটি গুরুত্বপূর্ণ কৃষি উৎপাদনকারী এলাকা, কিন্তু অবকাঠামো বা পরিবহন সংযোগ ছাড়াই এর সক্ষমতা বাড়াতে হবে।[৬৪]

কারিগর মাছ ধরার আধুনিকীকরণের অভাব সত্ত্বেও মাছ ধরার খাতটি সেনেগালের প্রধান অর্থনৈতিক সম্পদ এবং প্রধান বৈদেশিক মুদ্রা উপার্জনকারী। প্রাণিসম্পদ ও পোল্ট্রি খাত তুলনামূলকভাবে অনুন্নত তবে আধুনিকায়ন, উন্নয়ন ও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সেনেগাল এর অধিকাংশ দুধ এবং দুগ্ধজাত পণ্য আমদানি করে। কম ফলন এবং সীমিত বিনিয়োগের কারণে খাতটি বাধাগ্রস্ত হয়। প্রাণিকুল ও বনজ দ্রব্যের সম্ভাব্য উৎপাদন উচ্চ ও বহুমুখী এবং সুসংগঠিত হলে গ্রামীণ এলাকার দরিদ্র কৃষকদের উপকার হতে পারে। যদিও কৃষি খাত ২০০৪ সালে পঙ্গপালের আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছিল, এটির কারণে ক্ষতিগ্রস্ত হওয়া অবস্থা কাটিয়ে উঠেছিল এবং ২০০৬ সালে মোট কৃষি উৎপাদন ৬.১% এবং ২০০৭ সালে ৫.১% বৃদ্ধি পাবে[৬৪] বলে আশা করা হয়েছিল।

মৎস্য শিকার[সম্পাদনা]

ডাকারে মাছ ধরার নৌকা

সেনেগালের ১২-নটিক্যাল-মাইল (২২ কিমি; ১৪ মা) স্বতন্ত্র মাছ ধরার অঞ্চল রয়েছে যা সাম্প্রতিক বছরগুলিতে নিয়মিত লঙ্ঘন করা হয়েছে (২০১৪-এর হিসাব অনুযায়ী)। ধারণা করা হয়েছে যে, দেশের জেলেরা অবৈধ মাছ ধরার জন্য প্রতি বছর ৩০০,০০০ টন মাছ হারায়। সেনেগাল সরকার অবৈধ মাছ ধরা নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে যা মাছ ধরার ট্রলার দ্বারা পরিচালিত হয়, যার মধ্যে কিছু রাশিয়া, মৌরিতানিয়া, বেলিজ এবং ইউক্রেনে নিবন্ধিত। ২০১৪ সালের জানুয়ারিতে, ওলেগ নাইদেনভ নামে একটি রুশ ট্রলার গিনি-বিসাউ- সংলগ্ন সামুদ্রিক সীমান্তের কাছে সেনেগালীয় কর্তৃপক্ষ দ্বারা আটক করা হয়েছিল।[৬৬]

জ্বালানি[সম্পাদনা]

উৎস অনুযায়ী সেনেগালের বিদ্যুৎ উৎপাদন

২০১৪ সালের এপ্রিল মাসের হিসাব অনুযায়ী, সেনেগালের জ্বালানি খাতে ১৪৩১ মেগাওয়াট স্থাপন ক্ষমতা রয়েছে।[৬৭] জ্বালানি বেসরকারি অপারেটরদের দ্বারা উৎপাদিত হয় এবং সেনেলেক এনার্জি কর্পোরেশনের কাছে বিক্রি করা হয়।[৬৮] বিদ্যুতায়নের জন্য বর্তমান সরকারের কৌশলগুলির মধ্যে অফ-গ্রিড সোলারে বিনিয়োগ এবং গ্রিডের সাথে সংযোগ অন্তর্ভুক্ত রয়েছে।[৬৭][৬৮]

অধিকাংশ জ্বালানি উৎপাদন হয় জীবাশ্ম জ্বালানি থেকে, প্রায়শ ডিজেল এবং গ্যাস (৮৬৪ মেগাওয়াটের ৭৩৩)।[৬৯] জ্বালানি উৎপাদনের ক্রমবর্ধমান পরিমাণ টেকসই উৎস থেকে আসে, যেমন মালির মানন্তলি বাঁধ এবং ২০২০ সালে থিয়াসে একটি নতুন বায়ু খামার খোলা হয়েছে—তবে, এটি এখনও মোট উৎপাদনের একটি ছোট অংশ। ২০১০-এর দশকে উৎপাদন বৃদ্ধি সত্ত্বেও চাহিদার তুলনায় জ্বালানি ঘাটতির কারণে অর্থনীতি প্রায়শই বাধাগ্রস্ত হয়েছে।

সেনেগাল বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাস নির্গমনে প্রায় কিছুই অবদান রাখে না: দেশটি ২০১৪ সালে মাথাপিছু এক মেট্রিক টন কার্বন ডাই অক্সাইডের ছয়-দশমাংশ নির্গত করেছে, নির্গমনের ক্ষেত্রে ১৯৫টি দেশের মধ্যে ১৫০তম স্থানে রয়েছে৷[৭০]

জনসংখ্যা[সম্পাদনা]

১৯৬০ থেকে ২০১৬ সাল পর্যন্ত সেনেগালের জনসংখ্যা

সেনেগালের জনসংখ্যা প্রায় ১৫.৯ মিলিয়ন, [২][৩] যাদের প্রায় ৪২ শতাংশ গ্রামীণ এলাকায় বসবাস করে। এইসব অঞ্চলে জনসংখ্যার ঘনত্ব পশ্চিম-মধ্য অঞ্চলে প্রতি বর্গ কিলোমিটারে (২০০/বর্গ মাইল) প্রায় ৭৭ জন বাসিন্দা থেকে শুষ্ক পূর্ব বিভাগে প্রতি বর্গ কিলোমিটারে (৫.২/বর্গ মাইল) ২ জন পর্যন্ত পরিবর্তিত হয়।

নারী[সম্পাদনা]

সেনেগাল জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত নারীর বিরুদ্ধে সকল প্রকার বৈষম্য দূরীকরণ সংক্রান্ত কনভেনশন এবং সেইসাথে অতিরিক্ত প্রোটোকল অনুমোদন করেছে। সেনেগাল আফ্রিকান চার্টার অফ হিউম্যান অ্যান্ড পিপলস রাইটসেরও অন্যতম স্বাক্ষরকারী, যা ২০০৩ সালে আফ্রিকান ইউনিয়ন সম্মেলনে গৃহীত হয়েছিল। তবে নারীবাদীরা প্রটোকল, কনভেনশন এবং নারীর অধিকার রক্ষার উপায় হিসাবে স্বাক্ষরিত অন্যান্য পাঠ্য প্রয়োগে সরকারের পদক্ষেপের অভাবের সমালোচনা করেছেন।

জাতিগোষ্ঠী[সম্পাদনা]

সেনেগালে বিভিন্ন ধরনের জাতিগোষ্ঠী রয়েছে এবং অধিকাংশ পশ্চিম আফ্রিকার দেশগুলির মতো এখানেও বেশ কয়েকটি ভাষা ব্যাপকভাবে বলা হয়। ওলোফ হল সেনেগালের বৃহত্তম একক জাতিগোষ্ঠী (৪৩%); ফুলা এবং টোকোলিউর (হালপুলার'এন নামেও পরিচিত, আক্ষরিক অর্থে "পুলার-ভাষী") (২৪%) হল দ্বিতীয় বৃহত্তম গোষ্ঠী, এরপরে সেরে (১৪.৭%),[৭১] তারপরে রয়েছে অন্যান্য জাতিগোষ্ঠী যেমন জোলা (৪%), মান্ডিঙ্কা (৩%), মৌরস বা (নারকাজরস), সোনিঙ্কে, বাসারি এবং অনেকগুলি ছোট সম্প্রদায় (৯%)। (এছাড়াও বেডিক জাতিগোষ্ঠী দেখুন।)

সেনেগালে প্রায় ৫০,০০০ ইউরোপীয় (অধিকাংশ ফরাসি) বসবাস করে। লেবানীয়[৭২] মৌরিতানীয় এবং মরক্কোর[তথ্যসূত্র প্রয়োজন] কম সংখ্যক অভিবাসীরা সেনেগালে বসবাস করেন, প্রধানত শহরগুলিতে এবং কিছু অবসরপ্রাপ্ত ব্যক্তি যারা এমবোরের আশেপাশের রিসর্ট শহরে বসবাস করেন।লেবাননের অধিকাংশই বাণিজ্যে কাজ করে।[৭৩] অধিকাংশ লেবানীয়দের উৎপত্তি লেবাননের টায়ার শহর থেকে, যা "লিটল ওয়েস্ট আফ্রিকা" নামে পরিচিত এবং একটি প্রধান বিহারভূমি রয়েছে যাকে "অ্যাভিনিউ ডু সেনেগাল" বলা হয়।[৭৪]

দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং সেনেগালের স্বাধীনতার মধ্যবর্তী দশকে দেশটি ফ্রান্স থেকে অভিবাসনের একটি ঢেউ প্রত্যক্ষ করেছিল; এই ফরাসি মানুষদের অধিকাংশই ডাকার বা অন্যান্য প্রধান শহুরে কেন্দ্রগুলিতে বাড়ি কিনেছিল।[৭৫] এছাড়াও প্রাথমিকভাবে শহুরে বিন্যাসে অবস্থিত ছোট ভিয়েতনামী সম্প্রদায়ের পাশাপাশি ক্রমবর্ধমান চীনা অভিবাসী ব্যবসায়ীদের প্রত্যেকের সংখ্যা সম্ভবত কয়েকশ লোক হবে।[৭৬][৭৭] সেনেগালে প্রাথমিকভাবে দেশটির উত্তরে কয়েক হাজার মৌরিতানীয় শরণার্থী রয়েছে।[৭৮]

মার্কিন যুক্তরাষ্ট্র শরণার্থী ও অভিবাসী কমিটি দ্বারা প্রকাশিত বিশ্ব শরণার্থী জরিপ ২০০৮ অনুযায়ী, ২০০৭ সালে সেনেগালে শরণার্থী এবং আশ্রয়প্রার্থীদের সংখ্যা ছিল প্রায় ২৩,৮০০ জন। এই জনসংখ্যার অধিকাংশই (২০,২০০) মৌরিতানিয়ার। শরণার্থীরা ন'দিউম, ডুদেল এবং সেনেগাল নদী উপত্যকা বরাবর ছোট বসতিতে বসবাস করে।[৭৯]

ভাষা[সম্পাদনা]

ফরাসি হল দাপ্তরিক ভাষা, অন্ততপক্ষে যারা ফরাসি বংশোদ্ভূত শিক্ষাব্যবস্থায় বেশ কয়েক বছর ধরে উপভোগ করেছেন তাদের সকলেই এই ভাষায় কথা বলে। (কোরানিক বিদ্যালয়গুলি আরও বেশি জনপ্রিয়, তবে আবৃত্তির প্রেক্ষাপটের বাইরে আরবি কম বেশি উচ্চারিত হয়)। পঞ্চদশ শতাব্দীর সময়, অনেক ইউরোপীয় অঞ্চল সেনেগালে বাণিজ্যে সক্রিয় হতে শুরু করেছিল। ঊনবিংশ শতাব্দীতে, ফ্রান্স সেনেগালে এর ঔপনিবেশিক প্রভাব বৃদ্ধি করেছিল এবং এইভাবে ফরাসি-ভাষী লোকের সংখ্যা ক্রমাগত বহুগুণ বেড়ে যায়। ১৯৬০ সালে যখন দেশটি স্বাধীনতা অর্জন করে তখন ফরাসি ভাষাকে সেনেগালের সরকারি ভাষা হিসাবে অনুমোদন করা হয়েছিল।

অধিকাংশ লোক তাদের নিজস্ব জাতিগত ভাষায় কথা বলে, বিশেষ করে ডাকারে, ওলোফ হল ভাষা ফ্রাঙ্কা। ফুলাস এবং টোকোলিউর জাতিগোষ্ঠী পুলার ভাষায় কথা বলে। সেরেরভাষী এবং অ-সেরেরভাষী উভয়ই ব্যাপকভাবে সেরের ভাষায় কথা বলে (রাষ্ট্রপতি সল ও তার স্ত্রী সেরের সহ); ক্যাঙ্গিন ভাষাও অনুরূপ, যাদের ভাষাভাষীরা জাতিগতভাবে হল সেরের। জোলা ভাষা ব্যাপকভাবে ক্যাসামান্সে বলা হয়।সামগ্রিকভাবে সেনেগাল প্রায় ৩৯টি স্বতন্ত্র ভাষার আবাসস্থল। বেশ কয়েকটির "জাতীয় ভাষার" আইনগত মর্যাদা রয়েছে: বালন্ত-গাঞ্জা, আরবি, জোলা- ফনি, মান্ডিঙ্কা, মান্দজক, মানকন্যা, নুন (সেরের-নুন), পুলার, সেরের, সোনিঙ্কে এবং ওলোফ।

মাধ্যমিক বিদ্যালয় এবং অনেক স্নাতক বিদ্যালয় প্রোগ্রামে ইংরেজি একটি বিদেশী ভাষা হিসাবে পড়ানো হয় এবং এটিই একমাত্র বিষয় যা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে একটি বিশেষ কার্যালয় রয়েছে। ডাকারে কয়েকটি দ্বিভাষিক বিদ্যালয়ের আয়োজন করা হয়েছে যা এদের পাঠ্যক্রমের ৫০% ইংরেজিতে অফার করে। সেনেগালিজ আমেরিকান দ্বিভাষিক বিদ্যালয় (সাবস), ইয়াভুজ সেলিম এবং আটলান্টিক ওয়েস্ট আফ্রিকান কলেজ (ওয়াকা) চার বছরের প্রোগ্রামে হাজার হাজার সাবলীল ইংরেজি ভাষাভাষীদের প্রশিক্ষণ দেয়। ইংরেজি ব্যাপকভাবে বৈজ্ঞানিক সম্প্রদায় এবং ব্যবসায় ব্যবহৃত হয়, যার মধ্যে মোডউ-মোডউ (নিরক্ষর, স্ব-শিক্ষিত ব্যবসায়ী) অন্তর্ভুক্ত।[৮০]

পর্তুগিজ ক্রেওল, স্থানীয়ভাবে পর্তুগিজ নামে পরিচিত ও কাসামান্সের আঞ্চলিক রাজধানী জিগুইঞ্চোরের একটি বিশিষ্ট সংখ্যালঘু ভাষা, যা স্থানীয় পর্তুগিজ ক্রেওল এবং গিনি-বিসাউ থেকে আসা অভিবাসীদের ভাষা। স্থানীয় কেপ ভার্ডিয়ান সম্প্রদায় একই রকম পর্তুগিজ ক্রেওল, কেপ ভার্দিয়ান ক্রেওল এবং প্রমিত পর্তুগিজ ভাষায় কথা বলে। ১৯৬১ সালে দেশের প্রথম রাষ্ট্রপতি লিওপোল্ড সেদার সেনঘর ডাকারে সেনেগালের মাধ্যমিক শিক্ষায় পর্তুগিজ ভাষার প্রবর্তন করেছিলেন। এটি বর্তমানে সেনেগালের অধিকাংশ ক্ষেত্রে এবং উচ্চ শিক্ষায় উপলব্ধ। এটি ক্যাসাম্যান্সে বিশেষভাবে প্রচলিত কারণ এটি স্থানীয় সাংস্কৃতিক পরিচয়ের সাথে সম্পর্কিত।[৮১]

বিমান থেকে ডাকারের ইয়োফ কমিউন

বামবারা (৭০,০০), মুরে (৩৭,০০০), কাবুভেরদিয়ানো (৩৪,০০০), ক্রিও (৬,১০০), ভিয়েতনামী (২,৫০০) এবং পর্তুগিজ (১,৭০০) এর মতো বিভিন্ন অভিবাসী ভাষা অধিকাংশ ডাকারে বলা হয়।

ফরাসি একমাত্র সরকারি ভাষা হলেও একটি ক্রমবর্ধমান সেনেগালীয় ভাষাগত জাতীয়তাবাদী আন্দোলন জাতীয় সংবিধানে দেশের সাধারণ স্থানীয় মাতৃভাষা ওলোফের একীকরণকে সমর্থন করে। [৮২]

ডাকার, ডিওরবেল, ফ্যাটিক, ক্যাফ্রিন, কাওলাক, কেডুগু, কোল্ডা, লুগা, মাতাম, সেন্ট-লুই, সেধিয়াউ, তাম্বাকাউন্ডা, থিস এবং জিগুইঞ্চোর সেনেগালীয় অঞ্চলগুলি ফ্রাঙ্কোফোন অঞ্চলের আন্তর্জাতিক সংস্থার সদস্য।

বৃহত্তম শহর[সম্পাদনা]

রাজধানী ডাকার হল সেনেগালের সবচেয়ে বড় শহর, যেখানে দুই মিলিয়নেরও বেশি বাসিন্দা রয়েছে।[৮৩] দ্বিতীয় সর্বাধিক জনবহুল শহর হল তৌবা, যা অর্ধ মিলিয়নেরও বেশি লোক নিয়ে একটি দে জুরি কমিউনাউতে রুরালে (গ্রামীণ সম্প্রদায়)।[৮৩]

 
সেনেগালের বৃহত্তম শহরসমূহ বা নগরসমূহ
২০১৩ সালের আদমশুমারি অনুযায়ী[৮৪]
ক্রম অঞ্চল জনসংখ্যা
ডাকার
ডাকার
ডাকার ডাকার ২,৬৪৬,৫০৩ পিকিনে
পিকিনে
ক্যাওলাক
ক্যাওলাক
তৌবা ডিওরবেল ৭৫৩,৩১৫
পিকিনে থিয়াস ৩১৭,৭৬৩
ক্যাওলাক ক্যালাক ২৩৩,৭০৮
ম'বাউর থিয়াস ২৩২,৭৭৭
রুফিস্কুই ডাকার ২২১,০৬৬
জিগুইঞ্চর জিগুইঞ্চর ২০৫,২৯৪
ডিওরবেল ডিওরবেল ১৩৩,৭০৫
তাম্বাকাউন্ডা তাম্বাকাউন্ডা ১০৭,২৯৩
১০ লুগা লুগা ১০৪,৩৪৯

ধর্ম[সম্পাদনা]

সেনেগালে ধর্ম (২০১৩)[৮৫]

  ইসলাম (৯৭.২%)
  খ্রিস্টান (অধিকাংশই ক্যাথলিক) (২.৭%)

সেনেগাল কার্যত একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হলেও এর প্রধান ধর্ম হল ইসলাম[৩৯] দেশের জনসংখ্যার ৯৭.২% ইসলাম ধর্ম অনুশীলন করে এবং ২.৭% খ্রিস্টধর্মের অনুসারী এবং [৮৬] এদের অধিকাংশই ক্যাথলিক; তবে বিভিন্ন প্রোটেস্ট্যান্ট সম্প্রদায়ও রয়েছে। বিশেষ করে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে এক শতাংশের অ্যানিমিস্ট বিশ্বাসী লোকও রয়েছে।[১] কিছু সেররের লোক সেরের ধর্ম অনুসরণ করে।[৮৭][৮৮]

ডাকার ক্যাথিড্রাল

২০১২ সালের একটি পিউ জনসংখ্যা সংক্রান্ত সমীক্ষা অনুযায়ী সেনেগালের ৫৫% মুসলিম সুফি প্রভাব সহ মালিকি মাযহাবের সুন্নি, যেখানে ২৭% অ-সাম্প্রদায়িক মুসলিম।[৮৯] সেনেগালের ইসলামি সম্প্রদায়গুলি সাধারণত তরিকা নামক বেশ কয়েকটি ইসলামি সুফি তরিকার মধ্যে একটিকে ঘিরে সংগঠিত হয়, যার নেতৃত্বে থাকেন একজন খলিফ (উলোফে শালিফা, আরবিতে খলিফা থেকে), যিনি সাধারণত গোষ্ঠীর প্রতিষ্ঠাতার সরাসরি বংশধর; সমীক্ষায় দেখা গেছে যে ৯২% সেনেগালিরা মুসলিম সুফি অনুসারী।সেনেগালে দুটি বৃহত্তম এবং সবচেয়ে বিশিষ্ট সুফি তরিকা রয়েছে। একটি হল তিজানিয়া, যার বৃহত্তম সেনেগালি উপ-গোষ্ঠী টিভাউয়ান ও ক্যাওলাক শহরভিত্তিক এবং সেনেগালের বাইরে পশ্চিম আফ্রিকায় এটির বিস্তৃত অনুসরণ রয়েছে। অন্যটি হল মুরিদিয়া (মুরিদ), যেটি তুবা শহরভিত্তিক ও এটির অধিকাংশ অনুসারী সেনেগালের মধ্যে সীমাবদ্ধ।[৮৯]

হালপুলার (পুলার-ভাষী) ফুলা জাতিগোষ্ঠীর সমন্বয়ে গঠিত, যা চাদ থেকে সেনেগাল পর্যন্ত সাহেল বরাবর গড়ে ওঠা একটি বিস্তৃত গোষ্ঠী এবং টোকোউলাররা জনসংখ্যার ২৩.৮ শতাংশ প্রতিনিধিত্ব করে।[১] ঐতিহাসিকভাবে, তারাই প্রথম মুসলমান হয়েছিল। উত্তরে সেনেগাল নদী উপত্যকার অনেক টোকোউলার বা হালপুলাররা প্রায় এক সহস্রাব্দ আগে ইসলামে ধর্মান্তরিত হয়েছিল এবং পরে সেনেগাল জুড়ে ইসলামের প্রচারে অবদান রেখেছিল। উলোফদের মধ্যে সাফল্য অর্জিত হয়েছিল, কিন্তু সেরেরা তা প্রত্যাখ্যান করেছিল।

যদিও সেনেগাল নদী উপত্যকার দক্ষিণে অধিকাংশ সম্প্রদায় পুঙ্খানুপুঙ্খভাবে ইসলামীকরণ হয়নি। সেরের লোকেরা এই গোষ্ঠীর একজন হিসাবে দাঁড়িয়েছিল, যারা ইসলামীকরণকে প্রতিরোধ করতে এক হাজার বছরেরও বেশি সময় কাটিয়েছে (সেরের ইতিহাস দেখুন)। যদিও অনেক সেরেরা খ্রিস্টান বা মুসলিম, বিশেষ করে তাদের ইসলামে ধর্মান্তরিত করা খুবই সাম্প্রতিক ঘটনা, যারা বলপ্রয়োগের পরিবর্তে নিজেদের স্বাধীন ইচ্ছায় ধর্মান্তরিত হয়েছিল, যদিও কয়েক শতাব্দী আগে বল প্রয়োগের চেষ্টা করা হয়েছিল কিন্তু ব্যর্থ হয়েছিল (ফান্দানে-থিউথিউনে এর যুদ্ধ দেখুন)।[৯০]

ঔপনিবেশিক আমলে আনুষ্ঠানিক কুরআনিক বিদ্যালয়ের (উলোফ-এ দারা নামে পরিচিত) বিস্তার তিদজানিয়ার প্রচেষ্টার মাধ্যমে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছিল। মুরিদ সম্প্রদায়ে, যা সাহিত্য কুরআন অধ্যয়নের চেয়ে কাজের নীতির উপর বেশি জোর দেয়, দারা শব্দটি প্রায়শই একজন ধর্মীয় নেতার ক্ষেত্রে কাজ করার জন্য নিবেদিত কর্ম গোষ্ঠীগুলির জন্য প্রযোজ্য হয়। অন্যান্য ইসলামী গোষ্ঠীর মধ্যে রয়েছে অনেক পুরানো কাদেরিয়া তরিকা এবং সেনেগালি লায়েন তরিকা, যেগুলি উপকূলীয় লেবুর মধ্যে লক্ষণীয়। বর্তমানে অধিকাংশ সেনেগালি শিশুরা যতটা সম্ভব কুরআন মুখস্থ করার জন্য কয়েক বছর ধরে দারাস-এ অধ্যয়ন করে। তাদের মধ্যে কেউ কেউ কাউন্সিলে (মজলিস) বা ক্রমবর্ধমান সংখ্যক বেসরকারী আরবি বিদ্যালয় এবং সরকারীভাবে অর্থায়ন করা ফ্রাঙ্কো-আরবি বিদ্যালয়গুলিতে তাদের ধর্মীয় অধ্যয়ন চালিয়ে যায়।

ছোট ক্যাথলিক সম্প্রদায়গুলিকে প্রধানত উপকূলীয় সেরে, জোলা, মানকন্যা ও ব্যালান্ট এবং পূর্ব সেনেগালে বাসারি ও কনিয়াগুই জাতিগোষ্ঠীতে পাওয়া যায়। প্রোটেস্ট্যান্ট গির্জাগুলিতে প্রধানত অভিবাসীরা অংশগ্রহণ করে তবে বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে বিভিন্ন জাতিগোষ্ঠীর সেনেগালীয় নেতাদের নেতৃত্বে প্রোটেস্ট্যান্ট চার্চগুলি বিকশিত হয়েছে।ডাকারে ক্যাথলিক এবং প্রোটেস্ট্যান্ট আচার-অনুষ্ঠান লেবানীয়, কেপ ভার্ডিয়ান, ইউরোপীয় ও আমেরিকান অভিবাসী জনগোষ্ঠী এবং অন্যান্য দেশের নির্দিষ্ট আফ্রিকান এবং পাশাপাশি সেনেগালীয়দের দ্বারা অনুশীলন করা হয়। যদিও ইসলাম সেনেগালের সংখ্যাগরিষ্ঠ ধর্ম, কিন্তু সেনেগালের প্রথম রাষ্ট্রপতি লিওপোল্ড সেদার সেনঘর ছিলেন একজন ক্যাথলিক সেরে।

সেরের ধর্ম একটি সর্বোচ্চ দেবতার বিশ্বাসকে অন্তর্ভুক্ত করে যার নাম রুগ (ক্যাঙ্গিনের মধ্যে কুক্স), সেরের বিশ্ববিদ্যা, সৃষ্টিতত্ত্ব এবং ভবিষ্যদ্বাণী অনুষ্ঠান যেমন বাৎসরিক জুই (বা খোয়া) অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সেরের সালটিগুস (উচ্চ পুরোহিত এবং পুরোহিত)। সেনেগাম্বিয়ান (সেনেগাল এবং গাম্বিয়া উভয়ই) মুসলিম উৎসব যেমন টোবাস্কি, গামো, কোরিতেহ, ওয়েরি কোর, ইত্যাদি সবই সেরে ধর্ম থেকে ধার করা শব্দ।[৯১] এগুলো ছিল সেরের ধর্মের মূলে প্রাচীন সেরের উৎসব, এসব ইসলামি নয়।[৯১]

বোকাউট হল জোলার ধর্মীয় অনুষ্ঠানগুলির মধ্যে একটি।

সেনেগালীয় ঝোপে বনি ইসরায়েল উপজাতির অল্প সংখ্যক সদস্য রয়েছে যারা ইহুদি বংশের দাবি করে, যদিও এটি বিতর্কিত।[৯২] সেনেগালে বৌদ্ধধর্মের মহাযান শাখা প্রাক্তন-প্যাট ভিয়েতনামী সম্প্রদায়ের একটি অতি ক্ষুদ্র অংশ অনুসরণ করে। সেনেগালে বাহাই ধর্ম প্রতিষ্ঠিত হয়েছিল ধর্মের প্রতিষ্ঠাতার পুত্র 'আব্দুল-বাহা', সে আফ্রিকাকে এমন একটি স্থান হিসাবে উল্লেখ করেছিলেন যেখানে বাহাইদের আরও বিস্তৃতভাবে পরিদর্শন করা উচিত।[৯৩] প্রথম বাহাইরা ফরাসি পশ্চিম আফ্রিকার ভূখণ্ডে পা রাখে যেটি সেনেগালে ১৯৫৩ সালে হয়েছিল।[৯৪] সেনেগালের প্রথম বাহাই স্থানীয় আধ্যাত্মিক সমাবেশ ১৯৬৬ সালে ডাকারে নির্বাচিত হয়েছিল।[৯৫] ১৯৭৫ সালে বাহাই সম্প্রদায় সেনেগালের প্রথম জাতীয় আধ্যাত্মিক সমাবেশকে নির্বাচিত করেছিল। সাম্প্রতিকতম ধারণায়, অ্যাসোসিয়েশন অফ রিলিজিয়ন ডেটা আর্কাইভসের ২০০৫ সালের একটি প্রতিবেদনে সেনেগালীয় বাহাইদের জনসংখ্যা ২২,০০০ জনের বিশদ বিবরণ দেওয়া হয়েছিল।[৯৬]

স্বাস্থ্য[সম্পাদনা]

আয়ুষ্কালের ক্রমবিকাশ

২০১৬ সালে ধারণা করা হয়েছিল গড় আয়ুষ্কাল ৬৬.৮ বছর (৬৪.৭ বছর পুরুষ, ৬৮.৭ বছর মহিলা)।[৯৭] ২০০৪ সালে স্বাস্থ্য খাতে সরকারি ব্যয় ছিল জিডিপির ২.৪ শতাংশ, যেখানে বেসরকারি ব্যয় ছিল ৩.৫ শতাংশ।[৯৮] ২০০৪ সালে স্বাস্থ্য ব্যয় ছিল মাথাপিছু ৭২ মার্কিন ডলার (পিপিপি)।[৯৮] ২০০৫ থেকে ২০১৩ সালের মধ্যে উর্বরতার হার ৫ থেকে ৫.৩ ছিল, সরকারি সমীক্ষা উল্লেখ করা হয়েছে যে, যার মধ্যে শহরাঞ্চলে ৪.১ এবং গ্রামীণ অঞ্চলে ৬.৩ ছিল (১৯৮৬ সালে ৬.৪ এবং ১৯৯৭ সালে ৫.৭)।[৯৯] ২০০০-এর দশকের শুরুর দিকে প্রতি ১০০,০০০ জনে ছয়জন চিকিৎসক ছিলেন।[৯৮] ১৯৫০ সালে সেনেগালে প্রতি ১,০০০ জন জীবিত জন্ম নেওয়া শিশুর মধ্যে শিশুমৃত্যুর সংখ্যা ছিল ১৫৭, কিন্তু তারপর থেকে ২০১৮ সালে তা পাঁচগুণ কমে ৩২-এ দাঁড়িয়েছে।[১০০] গত পাঁচ বছরে ম্যালেরিয়ায় শিশুমৃত্যুর হার কমেছে। ২০১৩ সালের একটি ইউনিসেফ প্রতিবেদন অনুসারে,[১০১] সেনেগালের ২৬% মহিলা মহিলাদের যৌনাঙ্গ কেটেছে।

২০২০ সালের মার্চ মাসে, সেনেগালে কোভিড-১৯ মহামারী শুরু হয়েছিল, যার ফলে দেশে কারফিউ জারি করা হয়েছিল।[১০২]

২০২১ সালের জুলাই মাসে, সেনেগালে করোনভাইরাসে আক্রান্ত ও মৃত্যু উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছিল।[১০৩]

২০২১ সালের জুনে, সেনেগালের এজেন্সি ফর ইউনিভার্সাল হেলথ sunucmu.com (SunuCMU) নামের একটি ওয়েবসাইট চালু করেছে যাতে এজেন্সি আশা করে যে দেশে স্বাস্থ্যসেবার প্রবাহরেখা আরও বৃদ্ধি পাবে। ওয়েবসাইটটি প্রতিমন্ত্রী মোহাম্মদ আবদুল্লাহ ডিওনের আধুনিকায়ন পরিকল্পনার একটি অংশ। সেনেগালের স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে কার্যকর ও টেকসই করাই তার লক্ষ্য। সেনেগাল শুনুসিএমইউ ব্যবহার করে প্রবর্তনের দুই বছরের মধ্যে ৭৫ শতাংশ কভারেজ অর্জনের আশা করছে।[১০৪]

শিক্ষা[সম্পাদনা]

সেনেগালের শিক্ষার্থীরা

২০০১ সালের জানুয়ারিতে গৃহীত সংবিধানের অনুচ্ছেদ ২১ এবং ২২-এ সকল শিশুর জন্য শিক্ষার প্রবেশাধিকার নিশ্চিত করেছে। ১৬ বছর বয়স পর্যন্ত বিনামূল্যে শিক্ষা বাধ্যতামূলক।[১০৫] শ্রম মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে পাবলিক বিদ্যালয় প্রক্রিয়া প্রতি বছর ভর্তি হওয়া শিশুদের সংখ্যার সাথে মানিয়ে নিতে অক্ষম।[১০৫]

বিশেষ করে মহিলাদের মধ্যে নিরক্ষরতার হার বেশি।[৯৮] ২০০৫ সালে নেট প্রাথমিক তালিকাভুক্তির হার ছিল ৬৯ শতাংশ। ২০০২-০৫ সালে শিক্ষার উপর সরকারি ব্যয় ছিল জিডিপির ২.৫ শতাংশ।সেনেগাল ২০২০ সালে বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১০২তম স্থানে ছিল, যা ২০১৯ সালে ৯৬তম থেকে নেমে এসেছে।[১০৬][১০৭][১০৮][১০৯]

সংস্কৃতি[সম্পাদনা]

সেনেগাল পশ্চিম আফ্রিকান ঐতিহ্যের গল্প বলার জন্য সুপরিচিত, যা গ্রিয়টদের দ্বারা করা হয়েছিল, যারা শব্দ এবং সঙ্গীতের মাধ্যমে হাজার হাজার বছর ধরে পশ্চিম আফ্রিকার ইতিহাসকে বাঁচিয়ে রেখেছে। গ্রিয়ট পেশাটি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চলে এসেছে এবং বংশবৃত্তান্ত, ইতিহাস ও সঙ্গীতে বছরের পর বছর প্রশিক্ষণ এবং শিক্ষানবিশের প্রয়োজন হয়। গ্রিয়টরা পশ্চিম আফ্রিকান সমাজের প্রজন্মের কাছে কন্ঠস্বর দিয়ে থাকে।[১৫]

ডাকারে ২০১০ সালে নির্মিত আফ্রিকান রেনেসাঁ মনুমেন্ট আফ্রিকার সবচেয়ে উঁচু ভাস্কর্য। ডাকারে রেসিডাক নামে একটি চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছিল।[১১০]

রন্ধনপ্রণালী[সম্পাদনা]

কারণ সেনেগালের সীমান্তে আটলান্টিক মহাসাগরের মাছ খুবই গুরুত্বপূর্ণ। মুরগি, ভেড়ার মাংস, মটর, ডিম এবং গরুর মাংস সেনেগালি রান্নায়ও ব্যবহৃত হয়, তবে দেশের বৃহত্তর মুসলিম জনসংখ্যার কারণে শুকরের মাংস ব্যবহার করা হয় না। চিনাবাদাম সেনেগালের প্রাথমিক ফসল, পাশাপাশি কুসকুস, সাদা চাল, মিষ্টি আলু, মসুর ডাল, বরবটি এবং বিভিন্ন শাকসবজিও অনেক রেসিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাংস ও শাকসবজি সাধারণত ভেষজ ও মশলা দিয়ে স্টু বা ম্যারিনেট করা হয় এবং তারপর ভাত বা কুসকুসের উপর ঢেলে দেওয়া হয় বা রুটির সাথে খাওয়া হয়।

জনপ্রিয় তাজা রস বিসাপ, আদা, বাই (উচ্চারিত 'বয়', যা বাওবাব গাছের ফল এবং "বানর রুটি ফল" নামেও পরিচিত), আম, বা অন্যান্য ফল বা বন্য গাছ (সবচেয়ে বিখ্যাত সোরসপ, যাকে ফরাসি ভাষায় কোরোসোল বলা হয়) থেকে তৈরি করা হয়। সেনেগালের রন্ধন পদ্ধতিতে ফরাসি প্রভাবের অযৌক্তিকতা এবং শৈলী বৈশিষ্ট্যের সাথে দেশীয় উপাদানের সমন্বয়ে মিষ্টান্নগুলি খুব সমৃদ্ধ এবং মিষ্টি। এগুলি প্রায়শই তাজা ফল দিয়ে পরিবেশন করা হয় এবং ঐতিহ্যগতভাবে অনুসৃত কফি বা চাও পরিবেশন করা হয়।

সঙ্গীত[সম্পাদনা]

সেনেগালের কোরা গীতবাদ্যকর

সেনেগাল আফ্রিকা জুড়ে এর সংগীত ঐতিহ্যের জন্য পরিচিত, এমব্যালাক্সের জনপ্রিয়তার কারণে যা সেরে পারকাসিভ ঐতিহ্য বিশেষ করে এনজুপ থেকে উদ্ভূত হয়েছে, এটি ইউসু এন'ডর, ওমর পেনে এবং অন্যান্যদের কারণে জনপ্রিয় হয়েছে। সাবার ড্রামিং বিশেষভাবে জনপ্রিয়। সাবার বেশিরভাগই বিয়ের মতো বিশেষ উদযাপনে ব্যবহৃত হয়। আরেকটি যন্ত্র তমা অনেক জাতিগত গোষ্ঠীতে ব্যবহৃত হয়। অন্যান্য জনপ্রিয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সেনেগালি সঙ্গীতশিল্পীরা হলেন ইসমায়েল লো, চেখ লো, অর্কেস্ট্রা বাওবাব, বাবা মাল, একন থিওন সেক, ভিভিয়েন, ফালো দিয়েং তিতি, সেকো কেইতা এবং পেপ ডিউফ।

চলচ্চিত্র[সম্পাদনা]

গণমাধ্যম[সম্পাদনা]

আতিথেয়তা[সম্পাদনা]

তাত্ত্বিকভাবে আতিথেয়তাকে সেনেগালীয় সংস্কৃতিতে এত গুরুত্ব দেওয়া হয় যে এটি ব্যাপকভাবে জাতীয় পরিচয়ের অংশ হিসাবে বিবেচিত হয়। আতিথেয়তার জন্য ব্যবহৃত উলোফ শব্দটি হল "তেরাঙ্গা" এবং এটি সেনেগালের গর্বের সাথে এতটাই অভিন্ন যে জাতীয় ফুটবল দল তেরাঙ্গার সিংহ নামে পরিচিত।[১৫]

খেলাধুলা[সম্পাদনা]

সেনেগালি কুস্তি
ডাকারে ফুটবলার এল হাদজি ডিউফের চিত্রকর্ম

সেনেগালিরা অনেক খেলা খেলে। কুস্তি এবং ফুটবল দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা।সেনেগাল ডাকারে ২০২৬ সালের গ্রীষ্মকালীন যুব অলিম্পিকের আয়োজক হবে, যার ফলে সেনেগাল একটি অলিম্পিক ইভেন্টের আয়োজক হিসাবে প্রথম আফ্রিকান দেশ হবে।[১১১][১১২]

সেনেগালীয় কুস্তি দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা[১১৩] এবং এটি একটি জাতীয় আবেশে পরিণত হয়েছে।[১১৪] এটি ঐতিহ্যগতভাবে অনেক যুবককে দারিদ্র্য থেকে বাঁচতে সাহায্য করে এবং এটিই একমাত্র খেলা যা পশ্চিমা সংস্কৃতি থেকে স্বাধীনভাবে বিকশিত হিসাবে স্বীকৃত।

রাশিয়ায় ২০১৮ ফিফা বিশ্বকাপে সেনেগালীয় ফুটবল ভক্তরা

ফুটবল সেনেগালের একটি জনপ্রিয় খেলা।২০২২ সালে জাতীয় দল মিশরকে হারিয়ে প্রথমবারের মতো আফ্রিকা কাপ অফ নেশনস জিতেছিল এবং তারা ২০০২ ও ২০১৯ সালে রানার্স আপ হয়েছিল। ১৯৯০ সালে ক্যামেরুনের পর এবং ২০১০ সালে ঘানার আগে, ২০০২ সালে তাদের প্রথম খেলায় ফ্রান্সকে পরাজিত করে তারা ফিফা বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে পৌঁছানো তিনটি আফ্রিকান দলের মধ্যে একটি হয়ে ওঠেছিল। সেনেগালের জনপ্রিয় খেলোয়াড়দের মধ্যে রয়েছে এল হাদজি দিউফ, খলিলু ফাদিগা, হেনরি কামারা, পাপা বাউবা দিওপ, সালিফ দিয়াও, কালিডো কৌলিবালি, ফার্দিনান্দ কোলি, সাদিও মানে, পাপিস ডেম্বা সিসে, ডেম্বা বা এবং এডুয়ার্ড মেন্ডি, যাদের সবাই ইউরোপে খেলছে বা খেলেছেন। সেনেগাল জাপান, কলম্বিয়া এবং পোল্যান্ডের সাথে গ্রুপ এইচ-এ রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ সালের ফিফা বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করেছিল।

বাস্কেটবলও সেনেগালের একটি জনপ্রিয় খেলা। দেশটি ঐতিহ্যগতভাবে আফ্রিকার অন্যতম প্রভাবশালী বাস্কেটবল শক্তি। পুরুষ দল ২০১৪ সালের ফিবা বিশ্বকাপে অন্য যেকোনো আফ্রিকান দেশের চেয়ে ভালো পারফরম্যান্স করেছিল এবং তারা প্রথমবারের মতো প্লেঅফে জায়গা করে নিয়েছিল। মহিলা দল ২০টি আফ্রিকান চ্যাম্পিয়নশিপে ১৯টি পদক জিতেছে, যা যেকোনো প্রতিযোগীর চেয়ে দ্বিগুণেরও বেশি পদক ছিল। যখন দেশটি ২০১৯ সালে ফিবা মহিলাদের আফ্রোবাস্কেট আয়োজন করেছিল তখন ১৫,০০০ ভক্ত ডাকার এরেনায় ভিড় করেছিলেন যা আফ্রিকাতে বাস্কেটবল খেলায় রেকর্ড উপস্থিতি হিসাবে নথিভুক্ত।[১১৫] সেনেগাল বাস্কেটবলে মহাদেশের অন্যতম পথিকৃৎ ছিল কারণ এটি আফ্রিকার প্রথম প্রতিযোগিতামূলক লিগগুলির একটি প্রতিষ্ঠা করেছিল।[১১৬]

২০১৬ সালে, এনবিএ আফ্রিকায় এবং আরও স্পষ্টভাবে সেনেগালে একটি এলিট একাডেমি চালু করার ঘোষণা দিয়েছিল।[১১৭]

দেশটি ১৯৭৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্যারিস-ডাকার মোটরযান প্রতিযোগিতার আয়োজন করেছিল। ডাকার মোটরযান প্রতিযোগিতা ছিল একটি অফ-রোড সহনশীল মোটরস্পোর্ট প্রতিযোগিতা যার গতিপথ ছিল ফ্রান্সের প্যারিস থেকে সেনেগালের ডাকার পর্যন্ত। প্রতিযোগীরা কঠিন ভূগোল অতিক্রম করতে অফ-রোড যানবাহন ব্যবহার করেছিল। সর্বশেষ প্রতিযোগিতাটি ২০০৭ সালে অনুষ্ঠিত হয়েছিল, মৌরিতানিয়ায় নিরাপত্তা উদ্বেগের কারণে ২০০৮ সালের মোটরযান প্রতিযোগিতাটি অনুষ্ঠানের একদিন আগে বাতিল করা হয়েছিল।[১১৮]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Central Intelligence Agency (২০০৯)। "Senegal"The World Factbook। সংগ্রহের তারিখ ১২ অক্টোবর ২০১৫ 
  2. ""World Population prospects – Population division""population.un.orgUnited Nations Department of Economic and Social Affairs, Population Division। সংগ্রহের তারিখ নভেম্বর ৯, ২০১৯ 
  3. ""Overall total population" – World Population Prospects: The 2019 Revision" (xslx)population.un.org (custom data acquired via website)। United Nations Department of Economic and Social Affairs, Population Division। সংগ্রহের তারিখ নভেম্বর ৯, ২০১৯ 
  4. "Senegal"। Central Intelligence Agency। সংগ্রহের তারিখ ২০ অক্টোবর ২০১৮ 
  5. "World Economic Outlook Database, October 2018"IMF.orgInternational Monetary Fund। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৯ 
  6. "GDP Ranked by Country 2021"worldpopulationreview.com। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ 
  7. "Gini Index"। World Bank। সংগ্রহের তারিখ ২ মার্চ ২০১১ 
  8. "Human Development Report 2019" (ইংরেজি ভাষায়)। United Nations Development Programme। ১০ ডিসেম্বর ২০১৯। ৩০ এপ্রিল ২০২০ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৯ 
  9. Holloway, Beetle (৩১ মে ২০১৮)। "The Real Story Behind Senegal's Name"Culture Trip 
  10. Klein, Martin A., Islam and Imperialism in Senegal: Sine-Saloum, 1847–1914, p. 7, Edinburgh University Press (1968) আইএসবিএন ০-৮০৪৭-০৬২১-২
  11. "Slavery", Encyclopædia Britannica's Guide to Black History ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ অক্টোবর ২০১৪ তারিখে
  12. Charles, Eunice A. Precolonial Senegal: the Jolof Kingdom, 1800–1890. African Studies Center, Boston University, 1977. p. 3
  13. Ham, Anthony. West Africa. Lonely Planet. 2009. p. 670. আইএসবিএন ১-৭৪১০৪-৮২১-৪
  14. Research in African literatures, Volume 37. University of Texas at Austin, p. 8. African and Afro-American Studies and Research Center, University of Texas (at Austin) (2006)
  15. Eric S. Ross, Culture and Customs of Senegal, Greenwood Press, Westport, CT, 2008 আইএসবিএন ০-৩১৩-৩৪০৩৬-৬ উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "ross" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  16. "Goree and the Atlantic Slave Trade"h-net.org। ২৩ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ফেব্রুয়ারি ২০১৭ 
  17. Les Guides Bleus: Afrique de l'Ouest (1958 ed.), p. 123
  18. Bruce Vandervort (২৫ অক্টোবর ২০০৪)। "Senegal in 1848"ohio.edu। ২৭ মার্চ ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  19. Klein, Martin A. Islam and Imperialism in Senegal: Sine-Saloum, 1847–1914, Edinburgh University Press (1968). p. X আইএসবিএন ০-৮০৪৭-০৬২১-২
  20. 1851–1865 (পিডিএফ)। University of Wisconsin-Madison Libraries। পৃষ্ঠা 167। 
  21. Journal of the African Society (Volume 11 সংস্করণ)। MacMillan। ১৯১২। পৃষ্ঠা 476। 
  22. "Senegal"The New York Times। ১৫ জুলাই ২০০৪। ২৭ মার্চ ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০২১ 
  23. A Critical bibliography of French literature: in three parts. The Twentieth. Edited by David Clark Cabeen, Richard A. Brooks, Douglas W. Alden
  24. Gordon, Jane (১৫ এপ্রিল ২০০৮)। A Companion to African-American Studies। John Wiley & Sons। পৃষ্ঠা 463। আইএসবিএন 978-1-4051-5466-6 
  25. " ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০১৬ তারিখেUppsala Conflict Data Program: Senegal: Casamance, In-depth Developments since 2005", Conflict Encyclopedia
  26. "Senegal proud of peaceful election after Macky Sall win"BBC News। ২৬ মার্চ ২০১২। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ 
  27. "Senegal election: President Macky Sall wins second term"BBC News। ২৮ ফেব্রুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ 
  28. "Senegal - Country report - Freedom in the World - 2014"Freedomhouse.org। ১০ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১৭ 
  29. "The Ibrahim Index » Mo Ibrahim Foundation"। Moibrahimfoundation.org। ২৯ ডিসেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০১২ 
  30. "Senegal severs ties with Iran: Senegal's foreign ministry accuses Tehran of supplying weapons to separatist rebels in its southern Casamance region"। Al Jazeera। ২৩ ফেব্রুয়ারি ২০১১। 
  31. "Macky Sall Senegal election win 'example for Africa' | Africa"। World.myjoyonline.com। ২৬ আগস্ট ২০১২। ৯ মে ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০১২ 
  32. "Senegal Votes to do Away With Senate to Save Money"। Associated Press। ২ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ সেপ্টেম্বর ২০১২ 
  33. "Senegal ruling party wins large parliamentary majority"Reuters। ৫ আগস্ট ২০১৭। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ 
  34. "Senegal's President Macky Sall easily wins re-election, opposition will not contest vote"France24। ২৮ ফেব্রুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ 
  35. Statoids page on Senegal (noting that three new regions were split off on 10 September 2008).
  36. List of current local elected officials ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ আগস্ট ২০০৭ তারিখে from Union des Associations d' Elus Locaux (UAEL) du Sénégal. See also the law creating current local government structures: (ফরাসি ভাষায়) Code des collectivités locales ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মে ২০১১ তারিখে, Loi n° 96-06 du 22 mars 1996.
  37. "Mauritanian refugees refuse to leave Senegal"। Al Jazeera। ৮ মে ২০১৪। 
  38. "Senegal to send 2,100 troops to join Saudi-led alliance"Reuters। ৪ মে ২০১৫। 
  39. "Constitution of Senegal (Article 1)" (পিডিএফ)। ৩০ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ আগস্ট ২০১৫ 
  40. "Public Anti-Corruption Initiatives"। Business Anti-Corruption Portal। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০১৪ 
  41. "In Senegal many gay people live in fear, forced to leave home"France 24 (ইংরেজি ভাষায়)। ২০২১-০৬-২৫। সংগ্রহের তারিখ ২০২১-১০-১০ 
  42. "The Global Divide on Homosexuality." pewglobal. 4 June 2013. 4 June 2013.
  43. Foundation, Thomson Reuters। "'Fighting for survival', Senegal's gay community is on its own"news.trust.org। সংগ্রহের তারিখ ২ মে ২০১৯ 
  44. "Senegal High Point"SRTM 
  45. Dinerstein, Eric; Olson, David (২০১৭)। "An Ecoregion-Based Approach to Protecting Half the Terrestrial Realm": 534–545। আইএসএসএন 0006-3568ডিওআই:10.1093/biosci/bix014অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 28608869পিএমসি 5451287অবাধে প্রবেশযোগ্য 
  46. Grantham, H. S.; Duncan, A. (২০২০)। "Anthropogenic modification of forests means only 40% of remaining forests have high ecosystem integrity - Supplementary Material": 5978। আইএসএসএন 2041-1723ডিওআই:10.1038/s41467-020-19493-3অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 33293507 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7723057অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  47. "Dakar, Senegal Climate Information – ClimateTemp.info, Making Sense of Average Monthly Weather & Temperature Data with Detailed Climate Graphs That Portray Average Rainfall & Sunshine Hours"। ClimaTemps.com। ২২ জুলাই ২০১১। ৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০১২ 
  48. "Weather rainfall and temperature data"। World Climate। 
  49. Niang, I; Ruppel, O.C (২০১৪)। Africa। Cambridge University Press। পৃষ্ঠা 1199–1265। 
  50. Berthou, S.; Kendon, E. J. (২০১৯)। "Larger Future Intensification of Rainfall in the West African Sahel in a Convection-Permitting Model" (ইংরেজি ভাষায়): 13299–13307। আইএসএসএন 1944-8007ডিওআই:10.1029/2019GL083544অবাধে প্রবেশযোগ্য 
  51. Klein, Cornelia; Taylor, Christopher M. (২০২০-০৯-০১)। "Dry soils can intensify mesoscale convective systems" (ইংরেজি ভাষায়): 21132–21137। আইএসএসএন 0027-8424ডিওআই:10.1073/pnas.2007998117অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 32817526 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7474668অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  52. "Sea-Level Rise: West Africa Is Sinking"Earth.Org - Past | Present | Future (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৯-২৪। সংগ্রহের তারিখ ২০২০-১১-২৬ 
  53. Croitoru, Lelia; Miranda, Juan José (২০১৯-০৩-১৩)। The Cost of Coastal Zone Degradation in West Africa (ইংরেজি ভাষায়)। World Bank, Washington, DC। ডিওআই:10.1596/31428 
  54. Judt, Daniel (২০১৯-০৯-২৪)। "In Senegal, Climate Change Is Robbing Thousands of Their Homes"The Nation (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0027-8378। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২২ 
  55. team, FPFIS (২০১৮-১১-২২)। "Fossil CO
    2
    emissions of all world countries - 2018 Report"
    EU Science Hub - European Commission (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-২৬
     
  56. "Senegal | UNDP Climate Change Adaptation"www.adaptation-undp.org (ইংরেজি ভাষায়)। ২০২০-০২-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২২ 
  57. "National Adaptation Plans in focus: Lessons from Senegal | UNDP Climate Change Adaptation"www.adaptation-undp.org (ইংরেজি ভাষায়)। ২০১৯-১২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২২ 
  58. "Review of Current and Planned Adaptation Action in Senegal"International Institute for Sustainable Development (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১১-২৬ 
  59. "World Economic Outlook Database, October 2019"IMF.orgInternational Monetary Fund। সংগ্রহের তারিখ ১৯ জানুয়ারি ২০২০ 
  60. The Economist, The African Century, March 28th 2020.
  61. "OHADA.com: The business law portal in Africa"। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০০৯ 
  62. "Economy of Senegal"www.chinadaily.com.cn। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১৭ 
  63. "Peace Corps Senegal"। Pcsenegal.org। ৩০ আগস্ট ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১০ 
  64. Ndiaye, Mbalo. "Senegal agricultural situation country report" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ অক্টোবর ২০১২ তারিখে. U.S. Foreign Agricultural Service (January 17, 2007). এই উৎস থেকে এই নিবন্ধে লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে, যা পাবলিক ডোমেইনে রয়েছে।
  65. "Senegal factsheet: Climate information and agricultural planning"2016report.futureclimateafrica.org (ইংরেজি ভাষায়)। ২০২০-০৮-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২২ 
  66. 'Russia says factory ship was seized on Greenpeace's orders; Trawler held by Senegal over alleged illegal fishing' by John Vidal The Guardian (UK newspaper) 10 January 2014 page 23
  67. "Power Africa in Senegal | Power Africa | U.S. Agency for International Development"www.usaid.gov (ইংরেজি ভাষায়)। ২০২০-০৪-১৬। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২৮ 
  68. "Senegal Energy Outlook – Analysis"IEA (ইংরেজি ভাষায়)। ২২ জানুয়ারি ২০২০। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২৮ 
  69. "Power Africa in Senegal | Power Africa | U.S. Agency for International Development"www.usaid.gov (ইংরেজি ভাষায়)। ২০২০-০৪-১৬। সংগ্রহের তারিখ ২০২০-০৪-২৮ 
  70. Judt, Daniel (২০১৯-০৯-২৪)। "In Senegal, Climate Change Is Robbing Thousands of Their Homes"The Nation (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0027-8378। সংগ্রহের তারিখ ২০২০-০৭-১২ 
  71. Gambia. CIA. The World Factbook
  72. Senegal (09/08), U. S. Department of State, archived
  73. Lebanese Immigrants Boost West African Commerce, By Naomi Schwarz, voanews.com, 10 July 2007
  74. Leichtman, Mara (২০১৫)। Shi'i Cosmopolitanisms in Africa: Lebanese Migration and Religious Conversion in Senegal। Indiana University Press। পৃষ্ঠা 26, 31, 51, 54, 86। আইএসবিএন 978-0253015990 
  75. Mercier, Paul (১৯৬৫)। Africa: Social Problems of Change and Conflict। Chandler Publishing Company। পৃষ্ঠা 285–296এএসআইএন B000Q5VP8U 
  76. Phuong, Tran (৯ জুলাই ২০০৭)। "Vietnamese Continue Traditions in Senegal"Voice of America। ১১ জুলাই ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ আগস্ট ২০০৮ 
  77. Fitzsimmons, Caitlin (১৭ জানুয়ারি ২০০৮)। "A troubled frontier: Chinese migrants in Senegal" (পিডিএফ)South China Morning Post। ১১ মে ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০০৯ 
  78. "Boost for the reintegration of Mauritanian returnees"UNHCR News। ২৬ নভেম্বর ২০০৮। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০১০ 
  79. "World Refugee Survey 2008"। U.S. Committee for Refugees and Immigrants। ১৯ জুন ২০০৮। ২৮ মে ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  80. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; warwick নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  81. José Horta (১২–২৫ এপ্রিল ২০০৬)। "A Língua Portuguesa no Senegal"। Instituto Camões। ৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০১৪ 
  82. Pierre Cherruau (১৯ আগস্ট ২০১২)। "Le Sénégal est-il encore un pays francophone?"। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০১২ 
  83. Agence Nationale de la Statistique et de la Démographie (২০০৫)। "Situation économique et sociale du Sénégal" (পিডিএফ) (ফরাসি ভাষায়)। Government of Senegal। ২৫ জুন ২০০৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ নভেম্বর ২০০৮ 
  84. "Senegal"City Population 
  85. "The World Factbook — Central Intelligence Agency"www.cia.gov। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১৭ 
  86. "Senegal"The World Factbook (ইংরেজি ভাষায়)। Central Intelligence Agency। ২০২২-১১-১৪। 
  87. Conklin, Alice L. A Mission to Civilize: The Republican Idea of Empire in France and West Africa, 1895–1930. Stanford University Press, 1997. আইএসবিএন ০-৮০৪৭-২৯৯৯-৯. p. 27.
  88. Lewis, M. Paul (ed.), 2009. Ethnologue: Languages of the World, Sixteenth edition. Dallas, Tex.: SIL International
  89. "Chapter 1: Religious Affiliation"The World's Muslims: Unity and DiversityPew Research Center's Religion & Public Life Project। আগস্ট ৯, ২০১২। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০১৩ 
  90. Hans Bressers; Walter A. Rosenbaum (২০০৩)। Achieving Sustainable Development: The Challenge of Governance Across Social Scales। Greenwood Publishing Group। পৃষ্ঠা 151–। আইএসবিএন 978-0-275-97802-0 
  91. Diouf, Niokhobaye, « Chronique du royaume du Sine, suivie de Notes sur les traditions orales et les sources écrites concernant le royaume du Sine par Charles Becker et Victor Martin (1972)», . (1972). Bulletin de l'IFAN, tome 34, série B, no 4, 1972, pp. 706–7 (pp. 4–5), pp. 713–14 (pp. 9–10)
  92. "In Senegalese bush, Bani Israel tribe claims Jewish heritage"Jewish Telegraphic Agency (ইংরেজি ভাষায়)। ২৩ মে ২০১৩। সংগ্রহের তারিখ ১৫ জুলাই ২০১৯ 
  93. 'Abdu'l-Bahá (১৯৯১)। Tablets of the Divine Plan (Paperback সংস্করণ)। Bahá'í Publishing Trust। পৃষ্ঠা 47–59। আইএসবিএন 0-87743-233-3 
  94. Hassall, Graham (c. 2000)। "Egypt: Baha'i history"Asia Pacific Bahá'í Studies: Bahá'í Communities by country। Bahá'í Online Library। সংগ্রহের তারিখ 24 May 2009  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  95. Bahá'í International Community (২৮ ডিসেম্বর ২০০৩)। "National communities celebrate together"Bahá'í International News Service। ১২ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  96. "Most Baha'i Nations (2005)"QuickLists > Compare Nations > Religions >। The Association of Religion Data Archives। ২০০৫। ১৪ এপ্রিল ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০০৯ 
  97. "Senegal Statistical Factsheet" (পিডিএফ)Factsheet of Health Statistics 2018। ৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  98. "Human Development Report 2009 – Senegal"। Hdrstats.undp.org। ১৫ জুলাই ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১০ 
  99. "Enquête Démographique et de Santé Continue (EDS-Continue) 2012–2013" (পিডিএফ) (ফরাসি ভাষায়)। Republic of Senegal। জুলাই ২০১৩। ১৩ নভেম্বর ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ জানুয়ারি ২০১৪ 
  100. "Infant mortality rate in Senegal"। UN Inter-agency Group for Child Mortality Estimation। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  101. UNICEF 2013 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ এপ্রিল ২০১৫ তারিখে, p. 27.
  102. "Africa: SA in lockdown, curfews in the west as continent braces for Covid-19 wave"RFI 
  103. "Senegal seeing significant rise in Delta variant cases"ANADOLU AGENCY 
  104. "A New Platform to Improve Health Care in Senegal"BORGEN (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৬-২৮। সংগ্রহের তারিখ ২০২১-০৭-০৬ 
  105. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ilab নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  106. "Release of the Global Innovation Index 2020: Who Will Finance Innovation?"www.wipo.int (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  107. "Global Innovation Index 2019"www.wipo.int (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  108. "RTD - Item"ec.europa.eu। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  109. "Global Innovation Index"INSEAD Knowledge (ইংরেজি ভাষায়)। ২০১৩-১০-২৮। ২০২১-০৯-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  110. Baba Diop। "Après dix années d'interruption : Les RECIDAK nouvelles arrivent en 2014" (ফরাসি ভাষায়)। Africatime। ৩০ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১৬ 
  111. "Senegal to be 1st African Olympic host at 2022 Youth Games"Washington Post। ১০ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৮ 
  112. "Senegal first African nation to host an Olympic event"www.aljazeera.com। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৮ 
  113. "Sports in Africa: Communication and Media"। Ohio University। ৩০ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৫ 
  114. Skelton, Rose; Werman, Marco (৯ জুন ২০১১)। "Wrestling As a Solution to Poverty in Senegal"। PRI। সংগ্রহের তারিখ ৩ এপ্রিল ২০১৫ 
  115. "Getting to know Africa's flashy basketball arenas"FIBA। ২ সেপ্টেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২০ 
  116. Nxumalo, Lee (২০ ডিসেম্বর ২০২০)। "Basketball's next frontier is Africa"New Frame। ১৬ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২১ 
  117. "NBA to open academy in Africa in 2017 - NBA.com"www.nba.com। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৬ 
  118. Hamilos, Paul (৪ জানুয়ারি ২০০৮)। "Dakar rally cancelled at last minute over terrorist threat"The Guardian। সংগ্রহের তারিখ ১০ ফেব্রুয়ারি ২০১৮ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Babou, Cheikh Anta, Fighting the Greater Jihad: Amadu Bamba and the Founding of the Muridiyya of Senegal, 1853–1913, (Ohio University Press, 2007)
  • Behrman, Lucy C, Muslim Brotherhood and Politics in Senegal, (iUniverse.com, 1999)
  • Buggenhage, Beth A, Muslim Families in Global Senegal: Money Takes Care of Shame, (Indiana University Press, 2012)
  • Bugul, Ken, The Abandoned Baobab: The Autobiography of a Senegalese Woman, (University of Virginia Press, 2008)
  • Foley, Ellen E, Your Pocket is What Cures You: The Politics of Health in Senegal, (Rutgers University Press, 2010)
  • Gellar, Sheldon, Democracy in Senegal: Tocquevillian Analytics in Africa, (Palgrave Macmillan, 2005)
  • Glover, John, Sufism and Jihad in Modern Senegal: The Murid Order, (University of Rochester Press, 2007)
  • Kane, Katharina, Lonely Planet Guide: The Gambia and Senegal, (Lonely Planet Publications, 2009)
  • Kueniza, Michelle, Education and Democracy in Senegal, (Palgrave Macmillan, 2011)
  • Mbacké, Khadim, Sufism and Religious Brotherhoods in Senegal, (Markus Wiener Publishing Inc., 2005)
  • Streissguth, Thomas, Senegal in Pictures, (Twentyfirst Century Books, 2009)
  • Various, Insight Guide: Gambia and Senegal, (APA Publications Pte Ltd., 2009)
  • Various, New Perspectives on Islam in Senegal: Conversion, Migration, Wealth, Power, and Femininity, (Palgrave Macmillan, 2009)
  • Various, Senegal: Essays in Statecraft, (Codesria, 2003)
  • Various, Street Children in Senegal, (GYAN France, 2006)

বহিঃসংযোগ[সম্পাদনা]

বাণিজ্য