মন্টিনিগ্রো

স্থানাঙ্ক: ৪২°৪৬′০.০১″ উত্তর ১৯°১৩′০.০১″ পূর্ব / ৪২.৭৬৬৬৬৯৪° উত্তর ১৯.২১৬৬৬৯৪° পূর্ব / 42.7666694; 19.2166694
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মন্টেনিগ্রো প্রজাতন্ত্র

Република Црна Гора
Republika Crna Gora
মন্টেনিগ্রোর জাতীয় পতাকা
পতাকা
মন্টেনিগ্রোর জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় মর্যাদাবাহী নকশা
জাতীয় সঙ্গীত: ওজ, স্বীজেতলা মাজস্কা জোরো
"ওহ, মে মাসের উজ্জ্বল ভোর"
 মন্টিনিগ্রো-এর অবস্থান (কমলা) ইউরোপে (সাদা)  –  [ব্যাখ্যা]
 মন্টিনিগ্রো-এর অবস্থান (কমলা)

ইউরোপে (সাদা)  –  [ব্যাখ্যা]

রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
পোডগোরিচা
সরকারি ভাষাসার্বীয় ভাষা (ইজেকাভিয়ান উপভাষা)1
জাতীয়তাসূচক বিশেষণমন্টেনিগ্রো
সরকারপ্রজাতন্ত্র
মিলো ডুকানোভিচ
জেডরাভকো ক্রিভোকাপিচ
স্বাধীনতা
• বাইজেন্টাইন সাম্রাজ্য হতে স্বাধীনতা এবং মন্টেনিগ্রো রাজ্য গঠন
৭৮০ সাল
২০ জুন ১৪৫৯
• অটোমান সাম্রাজ্য হতে স্বাধীনতা ও মন্টেনিগ্রো রাজ্য গঠন
৩ই মার্চ ১৮৭৮
১ ডিসেম্বর ১৯১৮
• যুগোস্লাভিয়া রাষ্ট্র ভাঙ্গন এবং সার্বিয়া ও মন্টিেনিগ্রো এর স্বাধীনতা
৫ জুন ২০০৬
• কসোভো স্বাধীনতা ঘোষণা এবং লাভ
১৭ ফেব্রুয়ারি ২০০৮ ও ২০১২
• পানি (%)
১.৫ ৬,২২,২১৮[১]
জনসংখ্যা
• ২০১১ আদমশুমারি
৬২৫,৮৮৩
• ঘনত্ব
৪৫/কিমি (১১৬.৫/বর্গমাইল) (121st)
জিডিপি (পিপিপি)২০১৭ আনুমানিক
• মোট
$১০.৮৬২ বিলিয়ন[২]
• মাথাপিছু
$১৭,৪৩৯[২] (৭৪তম)
জিডিপি (মনোনীত)২০১৭ আনুমানিক
• মোট
$৪.৪৫ বিলিয়ন[২]
• মাথাপিছু
$৭০৭১[২] (৬০তম)
জিনি (২০১৩)২৬.২[৩]
নিম্ন · ৯ম
মানব উন্নয়ন সূচক (২০১৫)বৃদ্ধি ০.৮০৭[৪]
অতি উচ্চ · ৪৯তম
মুদ্রাইউরো (ইইউআর)
সময় অঞ্চলইউটিসি+১ (সিইটি)
• গ্রীষ্মকালীন (ডিএসটি)
ইউটিসি+২ (সিইএসটি)
কলিং কোড৩৮২
ইন্টারনেট টিএলডি.yu (.me)
মন্টিনিগ্রো জাতীয় গ্রন্থাগার

মন্টিনিগ্রো (মন্টিনিগ্রীয় ভাষায় Crna Gora ৎ‌স্র্‌না গরা ['t͡sr̩naː 'ɡɔra]) বলকান অঞ্চলের একটি প্রজাতন্ত্র। ২১শে মে, ২০০৬ অনুষ্ঠিত এক গণভোটে মন্টিনিগ্রোর জনগণ সিদ্ধান্ত নেন তারা সার্বিয়ার সাথে সংযুক্ত থাকবে কিনা। পরেরদিন ৫৫.৫% ভোট মন্টিনিগ্রোর স্বাধীনতা নিশ্চিত করে, যা স্বাধীনতার জন্য প্রয়োজনীয় ৫৫ শতাংশ হতে মাত্র দশমিক ৫ ভাগ বেশি।

ইতিহাস[সম্পাদনা]

মূল নিবন্ধ: মন্টিনিগ্রোর ইতিহাস


প্রাচীনত্ব

মূল নিবন্ধগুলি: ইলিরিয়া, ইলিরিকাম (রোমান প্রদেশ), ডালমাটিয়া (রোমান প্রদেশ), এবং প্রাভালিটানা

আধুনিক দিনের মন্টিনিগ্রো ছিল ইলিরিয়ার অংশ এবং ইন্দো-ইউরোপীয়-ভাষী ইলিরিয়ানদের দ্বারা জনবহুল। ইলিরিয়ান রাজ্য ইলিরো-রোমান যুদ্ধে রোমান প্রজাতন্ত্র দ্বারা জয়লাভ করে এবং অঞ্চলটি ইলিরিকাম (পরে ডালমাটিয়া এবং প্রাভালিটানা) প্রদেশের অন্তর্ভুক্ত হয়।


স্লাভদের আগমন

মূল নিবন্ধগুলি: ডুকলজা, জেটা এর রাজত্ব, এবং মন্টিনিগ্রো উপজাতি


তিনটি সার্বীয় রাজত্ব এই ভূখণ্ডে অবস্থিত ছিল: ডুকলজা, মোটামুটিভাবে দক্ষিণের অর্ধেক, ট্রাভুনিয়া, পশ্চিমে এবং রাস্কা, উত্তরে। ডুকলজা 1042 সালে বাইজেন্টাইন রোমান সাম্রাজ্য থেকে তার স্বাধীনতা লাভ করে। পরবর্তী কয়েক দশকে, এটি তার এলাকা প্রতিবেশী রাসিয়া এবং বসনিয়াতে বিস্তৃত করে এবং একটি রাজ্য হিসাবে স্বীকৃত হয়। 12 শতকের শুরুতে এর শক্তি হ্রাস পেতে শুরু করে। রাজা বোডিনের মৃত্যুর পর (1101 বা 1108 সালে), গৃহযুদ্ধ শুরু হয়। ভোজিস্লাভের ছেলে মিহাইলো (1046-1081) এবং তার নাতি কনস্টানটাইন বোডিন (1081-1101) এর অধীনে ডুকলজা তার শীর্ষে পৌঁছেছিলেন।


সম্ভ্রান্ত ব্যক্তিরা সিংহাসনের জন্য লড়াই করার সাথে সাথে, রাজ্যটি দুর্বল হয়ে পড়ে এবং 1186 সালের মধ্যে, আধুনিক মন্টেনিগ্রোর অঞ্চল স্টেফান নেমাঞ্জা দ্বারা শাসিত রাজ্যের অংশ হয়ে ওঠে এবং পরবর্তী দুটি জন্য নেমানজিচ রাজবংশ দ্বারা শাসিত বিভিন্ন রাষ্ট্র গঠনের একটি অংশ ছিল। শতাব্দী 14 শতকের দ্বিতীয়ার্ধে সার্বিয়ান সাম্রাজ্যের পতনের পর, সবচেয়ে শক্তিশালী জেটান পরিবার, বালসিক, জেটার সার্বভৌম হয়ে ওঠে।

13 শতকের মধ্যে, জেটা রাজ্যের কথা উল্লেখ করার সময় দুক্লজাকে প্রতিস্থাপন করেছিল। 14 শতকের শেষের দিকে, দক্ষিণ মন্টেনিগ্রো (জেটা) বালসিক সম্ভ্রান্ত পরিবারের শাসনের অধীনে আসে, তারপরে ক্রনোজেভিক সম্ভ্রান্ত পরিবার, এবং 15 শতকের মধ্যে, জেটাকে প্রায়শই ক্রনা গোরা হিসাবে উল্লেখ করা হয়।


1421 সালে, জেটা সার্বিয়ান স্বৈরাচারের সাথে সংযুক্ত হয়, কিন্তু 1455 সালের পরে, জেটা থেকে আরেকটি সম্ভ্রান্ত পরিবার, ক্রনোজেভিচ, দেশের সার্বভৌম শাসক হয়ে ওঠে, এটি 1496 সালে অটোমানদের হাতে পতনের আগে বলকানের শেষ স্বাধীন রাজতন্ত্রে পরিণত হয় এবং শকোদারের সানজাকের সাথে সংযুক্ত হন। অল্প সময়ের জন্য, মন্টিনিগ্রো 1514-1528 সালে একটি পৃথক স্বায়ত্তশাসিত সানজাক হিসাবে বিদ্যমান ছিল (মন্টিনিগ্রোর সানজাক)। এছাড়াও, ওল্ড হার্জেগোভিনা অঞ্চল হার্জেগোভিনার সানজাকের অংশ ছিল।


প্রারম্ভিক আধুনিক যুগ

1392 সাল থেকে, ভূখণ্ডের অনেক অংশ ভেনিস প্রজাতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়েছিল, বুডভা শহর সহ, সেই সময়ে "বুডুয়া" নামে পরিচিত ছিল। ভেনিসীয় অঞ্চলটি কোটর উপসাগরকে কেন্দ্র করে ছিল এবং প্রজাতন্ত্র মন্টেনিগ্রিন রাজনীতিতে হস্তক্ষেপকারী গভর্নরদের প্রবর্তন করেছিল। 1797 সালে পতন না হওয়া পর্যন্ত ভেনিস বর্তমান মন্টেনিগ্রোতে নিয়ন্ত্রিত অঞ্চল। 1496 থেকে 1878 সাল পর্যন্ত বড় অংশ অটোমান সাম্রাজ্যের নিয়ন্ত্রণে ছিল। 16 শতকে, মন্টিনিগ্রো অটোমান সাম্রাজ্যের মধ্যে স্বায়ত্তশাসনের একটি অনন্য রূপ গড়ে তুলেছিল যা মন্টেনিগ্রিন গোষ্ঠীর স্বাধীনতার অনুমতি দেয়। নির্দিষ্ট সীমাবদ্ধতা থেকে। তা সত্ত্বেও, মন্টিনিগ্রিনরা অটোমান শাসনের প্রতি অসন্তুষ্ট ছিল এবং 17 শতকে বারবার বিদ্রোহ করেছিল, যা সেই শতাব্দীর শেষের দিকে মহান তুর্কি যুদ্ধে অটোমানদের পরাজয়ের পরিণতিতে পরিণত হয়েছিল।

মন্টিনিগ্রিন অঞ্চলগুলি যুদ্ধবাজ গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত ছিল। বেশিরভাগ গোষ্ঠীর একজন প্রধান (কনেজ) ছিল, যাকে উপাধি গ্রহণ করার অনুমতি দেওয়া হয়নি যদি না তিনি তার পূর্বসূরীর মতো একজন যোগ্য নেতা হিসাবে প্রমাণিত হন। প্রতি বছর 12 জুলাই Cetinje-এ Montenegrin clans (Zbor) এর একটি সমাবেশ অনুষ্ঠিত হয় এবং যে কোন প্রাপ্তবয়স্ক গোষ্ঠী অংশ নিতে পারে। 1515 সালে, মন্টিনিগ্রো মন্টিনিগ্রো মেট্রোপলিটানেট এবং লিটোরালের নেতৃত্বে একটি ধর্মতন্ত্রে পরিণত হয়, যেটি Cetinje-এর Petrović-Njegoš ঐতিহ্যবাহী রাজপুত্র-বিশপ (যার উপাধি ছিল "মন্টিনিগ্রোর ভ্লাদিকা") হওয়ার পরে বিকাশ লাভ করে।

এই ঐতিহাসিক যুগে মন্টিনিগ্রো থেকে আসা লোকদের অর্থোডক্স সার্ব হিসাবে বর্ণনা করা হয়েছিল।


মন্টিনিগ্রো রাজ্য এবং রাজ্য


1858 সালে, গ্রাহোভাকের যুদ্ধে অটোমানদের বিরুদ্ধে মন্টেনিগ্রিনের একটি বড় বিজয় ঘটে। গ্র্যান্ড ডিউক মিরকো পেট্রোভিচ, নাজাজ দানিলোর বড় ভাই, 7,500 জনের একটি সেনাবাহিনীর নেতৃত্ব দেন এবং 1858 সালের 1 মে গ্রাহোভাকে 15,000 সৈন্য নিয়ে সংখ্যাগতভাবে উচ্চতর অটোমানদের পরাজিত করেন। এটি মন্টেনেগ্রো এবং অটোম্যানের মধ্যে আনুষ্ঠানিকভাবে সীমানা নির্ধারণ করতে মহান শক্তিগুলিকে বাধ্য করে। মন্টিনিগ্রোর স্বাধীনতার স্বীকৃতি।

ভুজির যুদ্ধে ডো মন্টেনিগ্রিনরা গ্র্যান্ড উজির আহমেদ মুহতার পাশার অধীনে অটোমান সেনাবাহিনীকে একটি বড় পরাজয় ঘটায়। 1877-1878 সালের রুশ-তুর্কি যুদ্ধে অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে রাশিয়ার বিজয়ের পর, প্রধান শক্তিগুলি বলকান অঞ্চলের মানচিত্র পুনর্গঠন করে। অটোমান সাম্রাজ্য 1878 সালে বার্লিনের চুক্তিতে মন্টিনিগ্রোর স্বাধীনতাকে স্বীকৃতি দেয়।

1855 সালে প্রথম মন্টেনিগ্রিন সংবিধান (এটি ড্যানিলো কোড নামেও পরিচিত) ঘোষণা করা হয়েছিল। নিকোলাস প্রথম (শাসিত 1860-1918) এর অধীনে, মন্টেনিগ্রো-তুর্কি যুদ্ধে রাজত্ব কয়েকবার প্রসারিত হয়েছিল এবং 1878 সালে স্বাধীন হিসাবে স্বীকৃত হয়েছিল। নিকোলাস প্রথম প্রতিষ্ঠা করেছিলেন। উসমানীয় সাম্রাজ্যের সাথে কূটনৈতিক সম্পর্ক।


আবদুল হামিদ দ্বিতীয় এবং নিকোলাস প্রথমের রাজনৈতিক দক্ষতা পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেছিল। রাষ্ট্রের আধুনিকীকরণ অনুসরণ করে, 1905 সালে একটি সংবিধানের খসড়ার সমাপ্তি ঘটে। যাইহোক, শাসক পিপলস পার্টির মধ্যে রাজনৈতিক ফাটল দেখা দেয়, যারা সার্বিয়ার সাথে গণতন্ত্রীকরণ এবং ইউনিয়নের প্রক্রিয়াকে সমর্থন করেছিল এবং ট্রু পিপলস পার্টির মধ্যে যারা রাজতন্ত্র ছিল।

1910 সালে, মন্টিনিগ্রো একটি রাজ্যে পরিণত হয় এবং 1912-1913 সালের বলকান যুদ্ধের ফলস্বরূপ, সার্বিয়ার সাথে একটি সাধারণ সীমানা প্রতিষ্ঠিত হয়েছিল, স্কোডার আলবেনিয়ার সাথে পুরস্কৃত হয়েছিল, যদিও মন্টেনিগ্রোর বর্তমান রাজধানী শহর পডগোরিকা পুরানো ছিল। আলবেনিয়া এবং যুগোস্লাভিয়ার সীমান্ত। প্রথম বিশ্বযুদ্ধের (1914-18) সময় মন্টিনিগ্রো মিত্রশক্তিগুলির মধ্যে একটি হয়ে ওঠে। অস্ট্রিয়া-হাঙ্গেরি এবং মন্টেনিগ্রো রাজ্যের মধ্যে 1916 সালের জানুয়ারিতে মোজকোভাকের যুদ্ধে, মন্টেনিগ্রিনরা একটি নির্ধারক বিজয় অর্জন করেছিল যদিও তাদের সংখ্যা পাঁচ থেকে এক ছিল। অস্ট্রো-হাঙ্গেরিয়ানরা 25 জানুয়ারী 1916 সালে সামরিক আত্মসমর্পণ গ্রহণ করে। 1916 থেকে অক্টোবর 1918 পর্যন্ত অস্ট্রিয়া-হাঙ্গেরি মন্টিনিগ্রো দখল করে। দখলের সময়, রাজা নিকোলাস দেশ ছেড়ে পালিয়ে যান এবং বোর্দোতে নির্বাসিত সরকার প্রতিষ্ঠা করেন।

রাজনীতি[সম্পাদনা]

প্রশাসনিক অঞ্চলসমূহ[সম্পাদনা]

ভূগোল[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

সংস্কৃতি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statistical Office of Montenegro. Release The estimate of number of population and demographic indicators 2015" (পিডিএফ)Monstat.org। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০১৭ 
  2. "Montenegro"। International Monetary Fund। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১৭ 
  3. "The World Factbook — Central Intelligence Agency"। ৪ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ জানুয়ারি ২০১৮ 
  4. "2014 Human Development Report" (পিডিএফ)। United Nations Development Programme। ২০১৫। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৫ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]