রাণী মুখার্জী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রাণী মুখার্জী
Rani Mukerji 2015.jpg
২০১৫ সালে মুখার্জী
জন্ম (১৯৭৮-০৩-২১) মার্চ ২১, ১৯৭৮ (বয়স ৩৮)
মুম্বই, মহারাষ্ট্র, ভারত
বাসস্থান মুম্বই
জাতীয়তা ভারতীয়
অন্য নাম রাণী মুখপাধ্যায়
জাতিসত্তা বাঙালি
নাগরিকত্ব ভারতীয়
শিক্ষা স্নাতক
শিক্ষা প্রতিষ্ঠান এসএনডিটি উইমেন'স ইউনিভার্সিটি
পেশা
কার্যকাল ১৯৯৭–বর্তমান
মোট সম্পত্তি $১২ মিলিয়ন[১]
উচ্চতা ৫ ফু ৩ ইঞ্চি (১.৬০ মি)[১]
ওজন ৫৬ কিলোগ্রাম (১২৩ পা)[১]
টেলিভিশন ডান্স প্রিমিয়ার লীগ
উপাধি প্রতিভা বিচারক
স্থিতিকাল অক্টোবর ৯, ২০০৯ – ডিসেম্বর ২৬, ২০০৯
ধর্ম হিন্দুধর্ম
দাম্পত্য সঙ্গী আদিত্য চোপড়া (বি. ২০১৪)
পিতা-মাতা
আত্মীয় দেখুন মুখার্জী পরিবার
পুরস্কার সম্পূর্ণ তালিকা

রানী মুখোপধ্যায় (/rɑːn mʉkhər/; জন্ম মার্চ ২১, ১৯৭৮), একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রীবলিউডে কর্মজীবনের মাধ্যমে, তিনি ভারতের সবচেয়ে উচ্চ-স্তরের ব্যক্তিক্তে পরিণত হয়েছেন। তিনি সাতটি ফিল্মফেয়ার পুরস্কার সহ বিভিন্ন পুরস্কার লাভ করেছেন।

মুখার্জি-সম্রাট পরিবারে জন্মগ্রহণ করলেও, যেখানে তার বাবা এবং আত্মীয়রা ভারতীয় চলচ্চিত্র শিল্পের সদস্যদ ছিলেন; সেখানে তিনি জীবিকা হিসেবে চলচ্চিত্রকে বেছে নেয়ার বিষয়ে উচ্চাভিলাষী ছিলেন না। যদিও, ছেলেবেলায়ই তিনি বাবার পরিচালিত বাংলা ভাষার চলচ্চিত্র বিয়ের ফুল (১৯৯৬) চলচ্চিত্রে সহ-চরিত্রে অভিনয়ের মাধ্য দিয়ে এবং পরবর্তীতে তার মায়ের সনির্বন্ধ অনুরোধে রাজা কি আয়েগি বারাত (১৯৯৭) সামাজিক নাট্য চলচ্চিত্রে মূখ্য ভূমিকায় অভিনয় করেন। এরপর নিয়মিত হিসেবে কর্মজীবন শুরু করেন কুছ কুছ হোতা হ্যায় (১৯৯৮) চলচ্চিত্রে শাহরুখ খানের বিপরীতে একটি সহযোগী চরিত্রে অভিনয়ের মধ্র দিয়ে। তার কর্মজীবনের এই প্রাথমিক সাফল্যের পর, পরবর্তী তিন বছরের জন্য তার চলচ্চিত্র বক্স অফিসে দুর্বল অবস্থানে ছিল। যশ রাজ ফিল্মসের সাথিয়া (২০০২) নাট্য চলচ্চিত্রে অভিনয়ের পর তার কর্মজীবনের সাফল্য আসে।

তিনি তাঁর পিতা রাম মুখোপাধ্যায় একজন অবসরপ্রাপ্ত পরিচালক। তাঁর মা কৃষ্ণা চলচ্চিত্রে গান গাইতেন। তাঁর ভাই রাজা মুখোপাধ্যায় একজন চিত্র প্রযোজক। তাঁর মাসি হলেন প্রখ্যাত চিত্রনায়িকা দেবশ্রী রায়। বলিউড তারকা অভিনেত্রী কাজল তাঁর সম্পর্কিত বোন।তিনি বিখ্যাত পরিচালক প্রযোজক যশ চোপড়া এর বড় ছেলে পরিচালক ও প্রযোজক আদিত্য চোপড়াকে বিয়ে করেন।

কর্মজীবন[সম্পাদনা]

তার পরবর্তী দুটি ছবি গুলামকুছ কুছ হোতা হ্যায় (১৯৯৮) ব্যাবসাসফল হয়। শেষের ছবিটির জন্য তিনি তার প্রথম ফিল্মফেয়ার পুরস্কার পান শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য।

এরপর তিনি অনেক ছবি করেন যার অধিকাংশই ব্যাবসা সফল হয় নি। তিনি শাদ আলি পরিচালিত সাথিয়া (২০০২) ছবিতে অভিনয় করেন। এই ছবিটি সমালোচক ও সাধারণ দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করে।

২০০৪ সালে হাম তুমযুবা ছবির অভিনয় তাকে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কারফিল্মফেয়ার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী পুরস্কার পাইয়ে দেয়।[২] বীর-জারা ছবিতে সামাজিক কর্মী হিসেবে তার অভিনয় প্রশংসিত হয়ে ছিল এবং তিনি মনোনীত হয়েছিলেন।[৩]

২০০৫ সালে তিনি ৪টি বড় মাপের ছবিতে অভিনয় করেন।[৪] বান্টি অর বাবলি ছবিটি সাফল্য লাভ করে [৫] এবং অন্যান্য ছবিতে তার অভিনয় প্রশংসিত হয়। ব্ল্যাক ছবিটি এক্ষেত্রে উল্লেখযোগ্য।[৬]

রানী একজন সক্রিয় মঞ্চ অভিনেত্রী। বিশ্বের বিভিন্ন দেশে তিনি অনুষ্ঠান করেছেন। টেম্পটেশন ২০০৪ ছিল তার সফলতম কনসার্ট যেটি হয়েছিল শাহরুখ খান, সইফ আলি খান, প্রীতি জিন্টা, অর্জুন রামপাল এবং প্রিয়াঙ্কা চোপড়া কে নিয়ে। মেলবোর্ন ২০০৬ কমনওয়েলথ গেমস এর সমাপনী অনুষ্ঠানেও তিনি অংশ নেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

অভিনয় ছাড়াও বিভিন্ন সময়ে রানী মুখার্জী বিভিন্ন দাতব্য সংস্থার সাথে যুক্ত থেকেছেন। তার উল্লেখযোগ্য প্রদর্শনী হচ্ছে টেম্পটেশন ২০০৫ যা তিনি নয়া দিল্লী তে করেছিলেন। প্রতিবন্ধীদের জন্য অর্থ যোগানের উদ্দেশ্যেই এই শো করা হয়। শাহরুখ খানপ্রিয়াংকা চোপড়াও এসময় তার সাথে অংশগ্রহণ করেছেন।[৭]

বধির ও অন্ধদের সমন্বয়ে গড়া হেলেন কিলার ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রীর সঙ্গে তিনি ২০০৬ সালে তার জন্মদিন পালন করেন। ব্ল্যাক ছবিতে অভিনয়ের সময় তিনি এই ইনস্টিটিউটের সদস্যের সাথে বন্ধুত্ব স্থাপন করেন। তিনি তাদের ধন্যবাদ জানিয়ে বলেছিলেন তাদে ঐকান্তিক সাহায্য ছাড়া ব্ল্যাক ছবিতে তিনি অভিনয় করতে পারতেন না।[৮]

বিভিন্ন সময়ে গোবিন্দ[৯], আমির খান, অভিষেক বচ্চনআদিত্য চোপড়ার সাথে তার প্রেম সম্পর্কিত গুজব প্রকাশিত হয়েছে।[১০] যদিও কিছু সময় উভয় পক্ষ থেকে এগুলো স্রেফ গুজব বলে উড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া অভিনেত্রী প্রীতি জিনতার সঙ্গেও তার সংঘর্ষ আছে বলে গুজব রটেছে। যদিও উভয় অভিনেত্রী তাদের সম্পর্ককে পেশাদারী বলেছেন।[১১]

২০০৬ সালে তিনি জুহুতে তার নিজের একটি বাড়ী কিনেন। এই বাড়ীর ইন্টেরিয়র ডেকোরেশন করেন প্রখ্যাত অভিনেত্রী টুইংকেল খান্না যা শেষ হতে প্রায় এক বছর সময় লাগে।

চলচ্চিত্র তালিকা এবং পুরস্কার[সম্পাদনা]

নির্বাচিত চলচ্চিত্র তালিকা[সম্পাদনা]

পুরস্কার এবং মনোনয়ন[সম্পাদনা]

জনপ্রিয়[সম্পাদনা]

তিনিই প্রথম অভিনেত্রী যিনি ফিল্মফেয়ারে একই সাথে একই বছরে শ্রেষ্ঠ অভিনেত্রী ও শ্রেষ্ঠ সহ-অভিনেত্রীর পুরস্কার পান (২০০৫)।

অন্যান্য[সম্পাদনা]

  • ২০০১, আশীর্বাদ পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, হার দিল জো পেয়ার কারেগা
  • ২০০৩, আনন্দলোক পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, সাথিয়া
  • ২০০৫, স্পোর্টস ওয়ার্ল্ড পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, হাম তুম
  • ২০০৫, স্পোর্টস ওয়ার্ল্ড পুরস্কার শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী, বীর-জারা
  • ২০০৫, স্পোর্টস ওয়ার্ল্ড বছরের সেরা জুটি (সাইফ আলি খান ও রানী মুখার্জী) হাম তুম
  • ২০০৫, বলিউড ফ্যাশন পুরস্কার, সেলেব্রিটি স্টাইল নারী পুরস্কার
  • ২০০৫, আনন্দলোক পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, হাম তুম
  • ২০০৫, লায়ন পুরস্কার চলচ্চিত্রে অবদান
  • ২০০৬, ২য় সংস্করন পোগো কন্ঠ পুরস্কার সবচেয়ে ভাল অভিনেত্রী, বান্টি অর বাবলি
  • ২০০৬, Star Screen পুরস্কার Jodi No. 1 (Abhishek Bachchan and Rani Mukerji) for Bunty Aur Babli
  • ২০০৬, 2nd Apsara পুরস্কার শ্রেষ্ঠ অভিনেত্রী, Black
  • ২০০৬, Star's Sabsey Favourite Heroine, Black
  • ২০০৬, Idea Zee F পুরস্কারs, Celebrity Model of the Year

Her two movies have been India's entry to the Academy পুরস্কার. Paheli was the official entry for the ২০০৬ Oscars. Hey Ram (2000) was an earlier entry. (See India's official entry).

Black, Paheli, and Veer-Zaara were all part of the final process of nomination selection for the 63rd Annual Golden Globe পুরস্কারs amongst 60 foreign films in ২০০৬. [১২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ ১.২ "Rani Mukerji Height, Weight, Age, Affairs, Husband,& Much More!"starsunfolded.com (ইংরেজি ভাষায়)। ভারত: starsunfolded। সংগৃহীত সেপ্টেম্বর ১৭, ২০১৫ 
  2. "thedailystar.net"Rani reigns & Shahrukh rules। সংগৃহীত ১৯ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  3. "yashrajfilms.com"Veer-Zaara box office report। সংগৃহীত ১৯ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  4. "musicindiaonline.com"Actresses at the top of 2005। সংগৃহীত ১৬ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  5. "ibosnetwork.com"2005 Box Office Review। সংগৃহীত ১৬ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  6. "bollywood.com"Black steals the show। সংগৃহীত ১৯ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  7. "nowrunning.com"Raising Funds for Disabled Rights Group। সংগৃহীত ১ জুন  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  8. "dnaindia.com"Birthday Celebration at the Helen Keller Institute। সংগৃহীত ৩১ মে  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  9. "in.news.yahoo.com"Govinda moves in with Rani। সংগৃহীত ১৮ জুন  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  10. "dnaindia.com"We don't know what is going on in Aditya's house। সংগৃহীত ১৬ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  11. "nowrunning.com"There are no differences with Preity: Rani। সংগৃহীত ১৬ জুলাই  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)
  12. "desifans.com"All Mukerji’s movies selected for the Golden Globes। সংগৃহীত ১৩ মে  |accessyear= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

প্রেস কভারেজ[সম্পাদনা]

http://bollysuperhit.com/

বহিঃসংযোগ[সম্পাদনা]