দুর্গা খোটে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দুর্গা খোটে
Durga Khote.jpg
দুর্গা খোটে
জন্ম
বিতা লাদ

(১৯০৫-০১-১৪)১৪ জানুয়ারি ১৯০৫
মৃত্যু২২ সেপ্টেম্বর ১৯৯১(1991-09-22) (বয়স ৮৬)
মুম্বই, মহারাষ্ট্র, ভারত
পেশাঅভিনেতা, চলচ্চিত্র প্রযোজক
কর্মজীবন১৮৩১–৮৩

দুর্গা খোটে (১৪ই জানুয়ারি ১৯০৫ - ২২শে সেপ্টেম্বর ১৯৯১) হলেন একজন ভারতীয় অভিনেত্রী , তিনি তাঁর সময়ের অন্যতম শীর্ষস্থানীয় অভিনেত্রী হিসাবে কাজ শুরু করেছিলেন। তিনি হিন্দি এবং মারাঠি চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি থিয়েটারে প্রায় ৫০ বছরেরও বেশি সময় ধরে অভিনয় করেছিলেন। তিনি তাঁর অভিনয় জীবনে ২০০টি চলচ্চিত্র এবং অসংখ্য মঞ্চ নাটক প্রযোজনা করেছেন।

২০০০ সালে, সহস্রাব্দ সংস্করণে, ইন্ডিয়া টুডে তাঁকে "১০০ জন ব্যক্তি যাঁরা ভারতের আকার দিয়েছেন" তালিকায় উল্লেখ করেছিল এবং তাঁর সম্পর্কে বলেছিল: "দুর্গা খোটে ভারতীয় চলচ্চিত্র জগতের নারীদের জন্য অগ্রণী পর্যায়টি চিহ্নিত করেছেন"[১] কারণ তিনি একান্নবর্তী পরিবারের সদস্য হিসেবে এই জগতে প্রবেশকারী প্রথম মহিলা ছিলেন। এইভাবে তিনি চলচ্চিত্র জগতের একটি সামাজিকভাবে অলঙ্ঘনীয় ধারা ভেঙ্গে দিয়েছিলেন।[২]

তিনি হিন্দি চলচ্চিত্র জগতে মায়ের চরিত্রে অভিনয় করা সেরা দশ অভিনেত্রীদের মধ্যে একজন ছিলেন।[৩] মায়ের চরিত্রে অভিনীত তাঁর চলচ্চিত্রের চরিত্রগুলোর মধ্যে কে আসিফের মুঘল-ই-আজমের জোধাবাই চরিত্রটি, বিজয় ভাটের ভারত মিলাপ-এর (১৯৪২) কৈকেয়ী চরিত্রটি উল্লেখযোগ্য। তার অভিনীত অন্যান্য জনপ্রিয় চলচ্চিত্রগুলো মধ্যে চরনোঁ কি দাসী (১৯৪১), মির্জা গালিব, ববি এবং বিদাই (১৯৭৪) অন্যতম। তিনি ভারতীয় চলচ্চিত্র অবদানের জন্য ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ পুরস্কার, দাদাসাহেব ফালকে পুরস্কার (১৯৮৩) অর্জন করেছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

দুর্গা খোটে ১৯০৫ সালের ১৪ই জানুয়ারি তারিখে গোয়া থেকে আগত এবং বাড়িতে কোঙ্কণী ভাষায় কথা বলা একটি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন।[৪] জন্মের সময় তাঁর নাম ছিল বিতা লাদ। তাঁর বাবার নাম পান্ডুরং শামরও লাদ এবং মাতার নাম মঞ্জুলাবাই।[৪] তিনি কান্দেওয়াদির একটি বড় যৌথ পরিবারের সাথে তাঁর শৈশব অতিবাহিত করেছিলেন। তিনি ক্যাথিড্রাল উচ্চ বিদ্যালয় এবং সেন্ট জাভিয়ার্স কলেজে পড়াশোনা করেছিলেন; যেখানে তিনি কিশোর বয়সেই, বি.এ. পড়তে পড়তে খোটে পরিবারের এক সদস্যের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।[৫]

২৬ বছর বয়সেই দুর্গা খোটে তাঁর স্বামীকে হারিয়েছিলেন। উক্ত সময়ে তাঁর বকুল ও হারিন নামে দুটি ছোট ছেলে ছিল। বাচ্চাদের সহায়তার জন্য তাঁকে চলচ্চিত্রে কাজ নিতে হয়েছিল। এটি করতে গিয়ে তাঁকে ঘাত প্রতিঘাতের সম্মুখীন হতে হয়েছিল। তিনি একটি ঐতিহ্যবাহী পরিবারের সদস্য ছিলেন এবং তাঁরা এই চলচ্চিত্র জগতকে অশ্লীল বলে বিবেচনা করতেন। এছাড়াও, উক্ত সময়ে বেশিরভাগ মহিলা চরিত্রগুলো পুরুষরা অভিনয় করতো।

সম্মান এবং স্বীকৃতি[সম্পাদনা]

২০১৩ সালের ৩রা মে তারিখে তাঁর মুখের ছবি সম্বলিত একটি ডাকটিকিট প্রকাশিত হয়েছিল, ভারতীয় ডাক বিভাগ তাঁকে সম্মান জানাতে এই ডাকটিকিটটি বার করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Women of Substance ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ জানুয়ারি ২০০৯ তারিখে, India Today.
  2. Ten most important women stars in Indian films ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ মার্চ ২০০৯ তারিখে Gautam Rajadhyaksha, Rediff.com.
  3. Memorable Moms[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] The Statesman, 4 October 2008.
  4. "Archived copy"। ৫ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০১৫ 
  5. "Durga Khote Profile on Cineplot.com" 

বহিঃসংযোগ[সম্পাদনা]