ফ্রিডরিখ বের্গিউস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ফ্রেডরিখ বার্জিয়াস থেকে পুনর্নির্দেশিত)
ফ্রিডরিখ কার্ল রুডলফ বের্গিউস
জন্ম(১৮৮৪-১০-১১)১১ অক্টোবর ১৮৮৪
মৃত্যু৩০ মার্চ ১৯৪৯(1949-03-30) (বয়স ৬৪)
জাতীয়তাজার্মানি
মাতৃশিক্ষায়তনব্রেসলাউ বিশ্ববিদ্যালয়,
লাইপ্‌ৎসিশ বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণবার্জিয়াস প্রক্রিয়া
পুরস্কাররসায়নে নোবেল পুরস্কার (১৯৩১)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্ররসায়ন
প্রতিষ্ঠানসমূহহ্যানোভার বিশ্ববিদ্যালয়
ডক্টরাল উপদেষ্টাRichard Abegg,
Arthur Rudolf Hantzsch

ফ্রিডরিখ কার্ল রুডলফ বের্গিউস (জার্মান: Friedrich Karl Rudolf Bergius; আ-ধ্ব-ব: [ˈfʁiːdʁɪç ˈbɛʁɡi̯ʊs]) একজন জার্মান রসায়নবিজ্ঞানী যিনি কয়লা থেকে কৃত্রিম জ্বালানি সংশ্লেষণের "বার্জিয়াস প্রক্রিয়ার" জন্য বিখ্যাত। তিনি ১৯৩১ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আইজি ফারবেনের সাথে কাজ করার পর, যুদ্ধের পর তার নাগরিকত্ব প্রশ্নবিদ্ধ হয়, যার ফলে তিনি শেষ পর্যন্ত আর্জেন্টিনায় পালিয়ে যান, যেখানে তিনি শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে কাজ করেন।

জীবনী[সম্পাদনা]

স্ত্রীর সাথে বার্গিয়াস, 1931 সাল, স্টকহোম, সুইডেন

বের্গিউস ১৮৮৪ সালের ১১ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি লাইপ্‌ৎসিশ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩১ সালে রসায়নে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

রসায়ন অধ্যয়ন করার আগে, বের্গিউসকে মেলহাইমে ফ্রিডরিখ ভিলহেল্মস ইস্পাত কারখানায় ৬ মাসের জন্য কাজ করতে পাঠানো হয়েছিল। তাঁর পড়াশোনা ১৯০৩ সালে ব্রেসলাউ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছিল এবং মাত্র ৪ বছর পরে ১৯০৭ সালে লাইপৎসিশ বিশ্ববিদ্যালয়ে রসায়নে পিএইচডি দিয়ে শেষ হয়েছিল। সালফিউরিক এসিডের দ্রাবক হিসেবে তার থিসিস আর্থার রুডলফ হান্টসখ দ্বারা তত্ত্বাবধান করা হয়েছিল। একই বছর তিনি মাক্স বোডেনষ্টাইনের সাথে লাইবনিৎস ইউনিভার্সিটি হানোফারে কাজ করার জন্য আমন্ত্রিত হন, যিনি রাসায়নিক গতিবিজ্ঞানের ধারণাটি বিকাশ করেছিলেন এবং অধ্যাপক পদে ছিলেন।

কাজ[সম্পাদনা]

কয়লা থেকে কৃত্রিম জ্বালানি[সম্পাদনা]

কাঠ থেকে চিনি[সম্পাদনা]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

রাসায়নিক উচ্চচাপ পদ্ধতি আবিষ্কার ও বিকাশে তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এবং কার্ল বশ ১৯৩১ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৩৭ সালে তিনি ভিলহেল্ম এক্সনার পদক লাভ করেন।

আরও পড়ুন[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]