ফ্রেডরিখ বার্জিয়াস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্রেডরিখ কার্ল রুডলফ বার্জিয়াস
Bergius.jpg
জন্ম(১৮৮৪-১০-১১)১১ অক্টোবর ১৮৮৪
মৃত্যু৩০ মার্চ ১৯৪৯(1949-03-30) (বয়স ৬৪)
জাতীয়তাজার্মানি
মাতৃশিক্ষায়তনব্রেসলাউ বিশ্ববিদ্যালয়,
লাইপ্‌ৎসিশ বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণবার্জিয়াস প্রক্রিয়া
পুরস্কাররসায়নে নোবেল পুরস্কার (১৯৩১)
বৈজ্ঞানিক কর্মজীবন
কর্মক্ষেত্ররসায়ন
প্রতিষ্ঠানসমূহহ্যানোভার বিশ্ববিদ্যালয়
ডক্টরাল উপদেষ্টাRichard Abegg,
Arthur Rudolf Hantzsch

ফ্রেডরিখ কার্ল রুডলফ বার্জিয়াস (জার্মান উচ্চারণ: [ˈfʁiːdʁɪç ˈbɛʁɡi̯ʊs] একজন জার্মান রসায়নবিজ্ঞানী যিনি কয়লা থেকে কৃত্রিম জ্বালানি সংশ্লেষণের বার্জিয়াস প্রক্রিয়ার জন্য বিখ্যাত। তিনি ১৯৩১ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আইজি ফারবেনের সাথে কাজ করার পর, যুদ্ধের পর তার নাগরিকত্ব প্রশ্নবিদ্ধ হয়, যার ফলে তিনি শেষ পর্যন্ত আর্জেন্টিনায় পালিয়ে যান, যেখানে তিনি শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে কাজ করেন।

জীবনী[সম্পাদনা]

স্ত্রীর সাথে বার্গিয়াস, 1931 সাল, স্টকহোম, সুইডেন

বার্জিয়াস ১৮৮৪ সালের ১১ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি লাইপ্‌ৎসিশ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩১ সালে রসায়নে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

রসায়ন অধ্যয়ন করার আগে, বার্জিয়াসকে মেলহাইমে ফ্রেডরিখ উইলহেমস স্টিলের কারখানায় ৬ মাসের জন্য কাজ করতে পাঠানো হয়েছিল। তাঁর পড়াশোনা ১৯০৩ সালে ব্রেসলাউ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছিল এবং মাত্র ৪ বছর পরে ১৯০৭ সালে লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে রসায়নে পিএইচডি দিয়ে শেষ হয়েছিল। সালফিউরিক এসিডের দ্রাবক হিসেবে তার থিসিস আর্থার রুডলফ হ্যান্টজচ দ্বারা তত্ত্বাবধান করা হয়েছিল। একই বছর তিনি ম্যাক্স বোডেনস্টাইনের সাথে লাইবনিজ ইউনিভার্সিটি হ্যানোভারে কাজ করার জন্য আমন্ত্রিত হন, যিনি রাসায়নিক গতিবিজ্ঞানের ধারণাটি বিকাশ করেছিলেন এবং অধ্যাপক পদে ছিলেন।

কাজ[সম্পাদনা]

কয়লা থেকে কৃত্রিম জ্বালানি[সম্পাদনা]

কাঠ থেকে চিনি[সম্পাদনা]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

রাসায়নিক উচ্চচাপ পদ্ধতি আবিষ্কার ও বিকাশে তাদের অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এবং কার্ল বশ ১৯৩১ সালে রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৩৭ সালে, তিনি উইলহেম এক্সনার মেডেল লাভ করেন।

আরও পড়ুন[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]