উইকিপিডিয়া:রচনা সংশোধন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ার ভুক্তি বা নিবন্ধ পাতাগুলিতে সর্বদাই রচনা সংশোধনের প্রয়োজন হয়, কারণ উইকিপিডিয়া একবারে মুদ্রিত বিশ্বকোষ নয়, এটি সর্বক্ষণই কেউ না কেউ সম্পাদনা করছেন, ফলে সর্বদাই রচনা লেখাতে কোথাও না কোথাও ভুলত্রুটি হচ্ছে। উইকিপিডিয়ার নিবন্ধগুলির লেখাগুলির বানান, ব্যাকরণ, সহজপাঠ্যতা বা বিন্যাস শুদ্ধ করা উইকিপিডিয়াতে গঠনমূলক অবদান রাখার অন্যতম একটি উপায়। এর জন্য আপনার কোনও বিশেষ ক্ষেত্রের বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। রচনা সংশোধনের লক্ষ্যগুলিকে ৫টি "স" দিয়ে নির্দেশ করা যায়। এগুলি হল নিবন্ধের রচনাটিকে

  • স্পষ্ট করা,
  • ঠিক করা,
  • সংক্ষিপ্ত করা,
  • হজে বোধগম্য করা ও
  • সামঞ্জস্যপূর্ণ করা।

একজন ভালো রচনা সংশোধক একজন বুদ্ধিমান পাঠক ও সংবেদনশীল পর্যালোচক। একদিকে তিনি নিখুঁত উৎকর্ষের খাতিরে অন্যের রচনাতে ছোটো ছোটো ব্যাপারগুলি ঠিক আছে কি না, তা খুঁটিয়ে খুঁটিয়ে দেখেন। কিন্তু অন্যদিকে তিনি শুধু শুধু অপ্রয়োজনীয় পরিবর্তন সাধন করে নিজের ও অন্যের সময় নষ্ট করেন না কিংবা রচয়িতার সাথে যেচে পড়ে সংঘাতে জড়ান না।

কীভাবে রচনা সংশোধন করবেন

উইকিপিডিয়ার কোনও নিবন্ধের রচনা সংশোধনের জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে পারেন।

১ম ধাপ

নিবন্ধটি ভালো করে পড়ে দেখুন এবং এর ভুলত্রুটিগুলি কিংবা এটির উন্নতি সাধনের উপায়গুলি বের করুন। প্রয়োজন হলে সম্পূর্ণ নিবন্ধ কিংবা নির্দিষ্ট অনুচ্ছেদ উন্নয়নের জন্য নিবন্ধের শীর্ষে রচনা সংশোধন ফলক (টেমপ্লেট) লাগিয়ে চিহ্নিত করুন। ফলক যোগ করার জন্য {{রচনা সংশোধন}} টাইপ করুন।

২য় ধাপ

নিবন্ধের উপরের "উৎস সম্পাদনা" শীর্ষক ফালিটিতে (ট্যাবটিতে) চাপ দিয়ে (ক্লিক করে) নিবন্ধটি সম্পাদনা করুন। অনুচ্ছেদের ক্ষেত্রে অনুচ্ছেদের শিরোনামের ডানপাশে ছোট করে লেখা [সম্পাদনা] সংযোগটিতে চাপ দিয়ে ঐ অনুচ্ছেদটি সম্পাদনা করুন।

৩য় ধাপ

পরিবর্তন সাধন করার পরে সম্পাদনা সারাংশ নামক ক্ষেত্রটি পূরণ করুন। এমনভাবে পূরণ করুন যাতে নিবন্ধের অন্যান্য সম্পাদনাকারীদের বুঝতে সুবিধা হয় আপনি কী পরিবর্তন সাধন করেছেন। "রচনা সংশোধন", "বানান সংশোধন", "স্বর সংশোধন", ইত্যাদি লিখতে পারেন। তবে যতদূর সম্ভব বিস্তারিত লিখলে ভাল হয়।

৪র্থ ধাপ

আপনার পরিবর্তনের প্রাকদৃশ্যটি দেখুন ও পাতা সংরক্ষণ করুন।

৫ম ধাপ (ঐচ্ছিক)

যদি আপনি মনে করেন যে নিবন্ধটির জন্য রচনা সংশোধনের আর তেমন প্রয়োজন নেই, তাহলে নিবন্ধের শীর্ষ থেকে "রচনা সংশোধন" ফলকটি (টেমপ্লেট) অপসারণ করুন। এক্ষেত্রে উৎস রচনা থেকে {{রচনা সংশোধন}} সঙ্কেতটি মুছে দিন।