ব্যবহারকারী আলাপ:উত্তম সিংহ/বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি বিষয়ে

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রসঙ্গ: বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি বিষয়ে

পরিচয়: আমি উত্তম সিংহ, আমার মাতৃভাষা বিষ্ণুপ্রিয়া মণিপুরী, এবং আমার রাষ্ট্রভাষা বাংলা। আমি একজন বাংলাদেশী এবং আমি একজন বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়ার প্রশাসক।

বক্তব্য: ইদানিং বিশেষতঃ বাংলা উকিপিডিয়ায় বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি সম্পর্কে কিছু কটাক্ষ, আলোচনা ও সমালোচনার অবতারনা করা হয়েছে যার ব্যাখ্যা দেয়ার প্রয়োজনেই এই বক্তব্যের অবতারনা। আমি সবার প্রতি শ্রদ্ধা রেখে এবং এই উইকিপিডিয়ার কঠুর পরিশ্রমরত সম্পাদনাকারীদের প্রতি শ্রদ্ধা রেখেই আমার আলোচনা শুরু করলাম। বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা প্রায় সবাই বাংলা পড়তে, লিখতে ও কথা বলতে পারা সত্বেও কেন বাংলা উইকিপিডিয়ার বাইরে আরেকটি উইকিপিডিয়ার প্রয়োজন পড়ল? প্রধানত বাংলাদেশে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার কোন সাংবিধানিক স্বীকৃতি নেই, এমনকি বাংলাদেশে বহুল প্রচারিত বাংলাপিডিয়ায় বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের কোন উল্লেখই নেই। এমতাবস্থায় আমি একজন গর্বিত বাংলাদেশী হওয়া সত্বেও নিজেকে একজন ভিনগ্রহবাসী মনে হয়। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থেই অনেক কষ্টে বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি চালু করা এবং আজকের অবস্থানে পৌছা। সমালোচনার কিছু অংশ সত্য যে বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিতে আমিই প্রধানত লেখে থাকি তার কারণ হচ্ছে বাংলাদেশ বা ভারতের যে সব অঞ্চলে বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা বসবাস করেন সেসব এলাকায় টেলিযোগাযোগ বা ইন্টারনেট প্রযুক্তি পৌছায় নাই আর যাদের কাছে পৌছেছে তাদের ইউনিকোড সমর্থন করে এমন কোন কম্পিউটার নেই। আশাকরি অদুর ভবিষ্যতে এই সমস্যা থাকবে না তখন নিশ্চয়ই আরো সম্পাদনাকারী পাওয়া যাবে। আর রইল আমার বটের কথা। হ্যা আমি বেশিরভাগ সময় বট দিয়েই কাজ করি। অনেক উইকি রয়েছে যারা সহজেই বট দিয়ে অনেক নিবন্ধ রচনা করতে পারেন কেননা তারা সবাই ইংরেজী বর্ণ ব্যবহার করেন তাই সেন্সাস ডাটা দিয়ে সহজেই অনেক নিবন্ধ রচনা করা যায়, কিন্তু আপনারা জানেন আমাদের তা অনুবাদ করতে হয় যা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। উদাহরন হিসাবে বলা যায় রাগীব ভাইয়ের কাছে বট এবং ভারতীয় ডাটা থাকা সত্তেও তিনি এখনো তা সম্পূর্ন করতে পারেন নাই, এমনকি আমি বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকির জন্য অনুবাদ করেছিলাম ভারতীয় স্থানের ডাটাগুলো রাগীব ভাইকে দিয়েছি তিনি শুধু সামান্য পরবর্তন করে ব্যবহার করতে পারেন তাও হয়নি বলে মনে হয়। এ থেকে বুঝা যায় কাজটি সহজ নয়। আমার বট এবং আমি মিলে বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকির জন্য প্রায় ২২,০০০ নিবন্ধ যোগ করেছি, যা মোটেই সহজ নয়। আমাকে এর জন্য প্রতিদিন ৮ ঘন্টা করে সময় দিতে হয়েছে, এবং এখনো দিচ্ছি। বাংলা উইকির মান ভাল হচ্ছে নিঃসন্দেহে, কিন্তু বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকির মান এত নিচে নয় আমি তা নিচে প্রমান দেব। আমার বট এখন ইচ্ছে করলে আরো প্রায় ৫০,০০০ হাজার নিবন্ধ যোগ করতে পারে যার অনুবাদ শেষ হয়ে গেছে, কিন্তু আমি তা করছিনা একমাত্র নিবন্ধের মান ভাল করার স্বার্থে। আমার কাছে যদি একজন বেলায়েত, রাগীব, অর্ণব, সপ্তর্ষি বা মোহাম্মদ ভাই থাকত আমি অবশ্যই বাংলা উইকির থেকে বেশী মানসম্মত নিবন্ধ আপনাদের উপহার দিতে পারতাম। যা হোক নীচে আমার বটের তৈরী কিছু নিবন্ধের নমুনা দিলাম দেখুন এবং random পাতাগুলো দেখুন সেগুলো শুধু ১/২ লাইনে সীমাবদ্ধ নই।

  1. বাংলাদেশ - দেশ সংক্রান্ত নিবন্ধ
  2. বাংলাদেশর ফিরালহান - বিভিন্ন দেশের পতাকা (এই নিবন্ধ গুলি ১/২ লাইনের)
  3. বাংলাদেশর চিনত্হান - বিভিন্ন দেশের চিহ্ন (এই নিবন্ধ গুলি ১/২ লাইনের)
  4. মৌলভীবাজার জিলা - বাংলাদেশের জেলা সমুহ
  5. কমলগঞ্জ উপজিলা - বাংলাদেশের উপজেলা সমুহ
  6. আলীনগর ইউনিয়ন, কমলগঞ্জ - বাংলাদেশের ইউনিয়ন সমুহ
  7. আক্রে (রাজ্য) - ব্রাজিলের রাজ্য গুলি
  8. সাও কার্লোস - ব্রাজিলের পৌরসভা গুলি
  9. মারে ওগ রোম্সডাল - নরওয়ের কাউন্টি সমুহ
  10. গোল - নরওয়ের পৌরসভা সমুহ
  11. ইউ এস ডলার - বিভিন্ন দেশর মুদ্রা
  12. নিউ ইয়র্ক - মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য সমুহ
  13. নিউ ইয়র্ক কাউন্টি, নিউ ইয়র্ক - মার্কিন যুক্তরাষ্ট্রের কাউন্টি সমুহ

ধন্যবাদ সবাইকে। আশাকরি আপনাদের ভুল ভাংবে। বাংলা উইকি ছাড়াও বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এজন্য আমরা গর্বিত।--উত্তম সিংহ ০৩:১০, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)


একজন জাতীয়তায় বাংলাদেশী হয়েও নিজের মাতৃ ভাষায় উইকিপিডিয়ার জন্য কাজ করে যাচ্ছেন এর জন্য অশেষ ধন্যবাদ। নিজের মাতৃভাষাকে রক্ষা করার জন্য উইকিপিডিয়া একটি পরীক্ষিত হাতিয়ার, আমাদের উচিত এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা। উত্তম দা আপনি বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন, আমি তার সম্পূর্ণ বিরোধিতা করছি। বাংলা উইকিপিডিয়ায় কোথাও বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়াকে কটাক্ষ করে কিছু বলা হয় নাই, আপনি নিশ্চয় খেয়াল করেছন আমরা এখানে বাংলা উইকিপিডিয়া ছাড়াও অন্যান্য উইকিপিডিয়ার অগ্রগতি নিয়ে আলোচনা করে থাকি এবং তা বিশ্লেষণ করে তা বাংলা উইকিপিডিয়ায় খাটানোর চেষ্টা করি, সেখানে কোথাও কাউকে কটাক্ষ করে কিছু বলা হয় নাই। আমাদের বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়া সম্পর্কে কোন ভুল ধারণাও নেই। তবে আপনার যদি মনে হয় আমাদের কথায় বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়ার প্রতি কটাক্ষ ফুটে উঠেছে, এর জন্য আমি ক্ষমা প্রার্থী।

আমরা বুঝতে পারছি যে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় লোক সংখ্যা কম কিন্তু তাই বলে একেবারে আপনি একাই উইকিপিডিয়ার অবদানকারী ব্যপারটা ঠিক মিলে না। তাহলে অবদানকারী বাড়ানোর জন্য আপনি বা আপনারা কি কি পদক্ষেপ নিয়েছেন বা নিচ্ছেন? আমার আরও একটা প্রশ্ন ছিল, উইকিমিডিয়ায় কোন ভাষায় প্রকল্প চালু করতে ঐ ভাষায় একটি কম্যুনিটি দেখাতে হয়, বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় উইকিপিডিয়া চালু করতেও নিশ্চই আপনাকে এমন কম্যুনিটি দেখাতে হয়েছে, তাহলে এখন সেই কম্যুনিটি কোথায় আছে? তারা কেন উইকিপিডিয়ায় অবদান রাখেন না?

আশা করছি প্রশ্নগুলো আপনি অন্যভাবে নিবেন না। --বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪০, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

উত্তম ভাই, আপনি যদি আমার বা অন্য বাংলা উইকিপিডিয়ানদের কথায় আহত হয় থাকেন, তার জন্য সবার আগেই দুঃখ প্রকাশ করছি। আপনি একাই এক বিশাল প্রয়াস নিয়েছেন, যা মণিপুরী ভাষার ডিজিটাল রূপায়নে অবদান রাখছে। বাংলা উইকিতে বট ভিত্তিক নিবন্ধ আমি বেশ কিছুদিন ধরেই তৈরী করছিনা মূলত অন্য কারণে ... আমি চাই অন্তত কয়েকটি অনুচ্ছেদ বিশিষ্ট নিবন্ধ তৈরী করতে, যা সব সময় স্বল্প পরিমাণ ডাটাবেইজ দিয়ে তৈরী করা যায় না। তবে এটা একান্তই আমার ব্যক্তিগত অভিমতের ব্যাপার।

আপনার approach মণিপুরী ভাষার জন্য ঠিক আছে, যেহেতু এই ভাষায় ইলেক্ট্রনিক মাধ্যমে লেখালেখি করা মানুষের সংখ্যা খুবই কম। তাই এই ভাষাকে টিকিয়ে রাখার জন্য দ্রুত বহু সংখ্যক নিবন্ধ তৈরীর দরকার হয়েছে ... হয়তো মার্কিন শহরগুলোর সম্পর্কে বা বিদেশের বিভিন্ন ভৌগলিক উপাত্ত ডিজিটাল মাধ্যমে মণিপুরী ভাষায় আদৌ নেই। বাংলা উইকিপিডিয়াতে যেহেতু অনেকেই লেখালেখি করেন, তাই আমার মতে সংখ্যার দিকে মনোযোগ দেয়ার বদলে মানের দিকে মনোযোগ দেয়ার সময় এসেছে। সেজন্যই বট-ভিত্তিক নিবন্ধ আমি আপাতত যোগ করছি না। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০১, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

আর আপনি যদি উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা#বিষ্ণুপ্রিয়া মণিপুরী তে বটের কার্যক্রম এই খানে আমার মন্তব্যের সূত্রে এই কথা বলে থাকেন ... তাহলে আবার একটু দেখুন, আপনাকে বা মণিপুরী উইকিপিডিয়াকে কিন্তু এখানে আমি মোটেও হেয় করিনি। আশা করি এই ব্যাপারটা আপনি বুঝতে পারবেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০৪, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

ধন্যবাদ। আপনাদের মতামতের জন্য এবং আপনাদের ব্যাখ্যার জন্য। যে কমিউনিটি সাপোর্ট দিয়েছিল তারা এখনো রয়েছেন কিন্তু তাদের কম্পিউটারে ইউনিকোড সাপোর্টযোগ্য না হওয়ার কারনে তারা শুধু বাহির থেকে আমাকে সহযোগিতা দিচ্ছেন। তাদের ব্লগ রয়েছে কিন্তু শুধুমাত্র ইংরেজিতে দেখুন:
  1. http://bishnupriyamanipuri.blogspot.com/
  2. http://manipuri.wordpress.com/

আবারও ধন্যবাদ।--উত্তম সিংহ ০৪:২৬, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

আপনার সহযোগীদের কম্পিঊটারে ইউনিকোড সাপোর্টযোগ্য না হওয়ার কোন কারণ আমি বুঝতে পারলাম না যেহেতু আপনি তা ব্যবহার করছেন। আর বাংলালিপি থেকেবিষ্ণুপ্রিয়া মণিপুরী লিপির পার্থক্য কতটুকু? বাংলা দিয়ে কি কাজ করা যায় বিষ্ণুপ্রিয়া মণিপুরীতে? বিষ্ণুপ্রিয়া মণিপুরী শিখার কোন ব্যবস্থা মানে কোন সাইট বা ইবুক আছে কি? যদি না থাকে আপনারাকি তা বাংলা উইকিবইতে লিখতে পারেন? তাতে বিষ্ণুপ্রিয়া মণিপুরী শিখার টেক্সটবুক হবে। এবং মণিপুরী ছাড়াও বাঙালিরা বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষাটি শিখতে পারবে। আপনি বেশি বেশি মানুষকে ভাষাটির কথা বলতে পারববেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪৫, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

এগুলির কোন অর্থ হয় না। যে যেভাবে পারবেন, লিখবেন। যদি ভুলত্রুটি হয়, অন্য লোক এসে ভরে দেবে, বা শুধরে দেবে। এত প্রশ্ন তোলার, প্রশ্ন তোলা হয়েছে সেটা ভাবার, আর সে অনুসারে জবাবদিহিমূলক উত্তর দেয়ার কোন বিশেষ দরকার নেই। আপনি স্বেচ্ছায় নিজের সময় ও পয়সা খরচ করে এগুলি করছেন, বিশেষ কারও নজরদারিতে এটা করছেন না। যদি জিনিসটা বিশ্বকোষীয় হয়, যদি বিশ্বকোষে কোন কিছু লেখার মূল নিয়মনীতিগুলি মেনে চলে, বা ভবিষ্যতে যদি এটির একটি বিশ্বকোষীয় ভুক্তিতে উন্নীত হবার সামান্যতম সম্ভাবনাও থেকে থাকে, তাহলে সবই ঠিক। আপনি আপনার মূল্যবান সময় খরচ করে স্বেচ্ছায় যা-ই লিখবেন, তা-ই লাভ। যেকোন সরাসরি অবদান (অর্থাৎ যেগুলি নিবন্ধের মান উন্নয়নে সরাসরি কাজে লাগে, অর্থাৎ কোন কিছু লেখা বা সম্পাদনা করা) সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যে না লিখে, কেবল বাইরের লোকের perception নিয়ে হাবিজাবি মন্তব্য (অমুক নিবন্ধ খারাপ দেখাচ্ছে, তমুক নিবন্ধ এত খালি কেন? লোকে কী বলবে?) করতেই ওস্তাদ, সে গোটা ব্যাপারটাই ধরতে পারে নি, আর সে এ সম্পর্কে কী বলল না বলল সেগুলি নিয়ে সময় নষ্ট করার কোন মানেই হয় না। বিশ্বকোষ লেখার কাজ সবার উপরে, বাকী সব কিছু auxiliary এবং একে কেন্দ্র করে আবর্তিত। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৪০, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

মণিপুরী উইকিপিডিয়ার সাথে বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে পার্থক্য রয়েছে। যেই approach মণিপুরী উইকিপিডিয়াতে উত্তম ভাই নিচ্ছেন, তার সাথে বাংলা উইকিপিডিয়ার তুলনা করা এবং এই সংক্রান্ত তীর্যক মন্তব্য করাটা দুঃখজনক। উত্তম ভাইয়ের তৈরী করা নিবন্ধগুলোতে যথেষ্ট পরিমাণে তথ্য রয়েছে। বাংলা উইকিপিডিয়াতে আপনার যোগ করা হাজার কয়েক সম্পূর্ণ blank পাতার সাথে তুলনা করলে বিশাল ভূল হবে। (বছর দেড়েক পরেও কি আপনার মজ্জ্বাকোষার্বুদ-জাতীয় ভুক্তিগুলোতে এক দুইটি বাক্যও যুক্ত হয়েছে? অথবা অমুক দেশের মেট্রো সিস্টেম?) --রাগিব (আলাপ | অবদান) ২২:০২, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)