উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১১/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎


vector.css সংশোধন করা প্রয়োজন

Siyam Rupali ফন্ট দিয়ে বাংলা উইকিপিডিয়া দেখা হলে মাত্রার উপরের অংশটুকু প্রায় দেখা যায় না। বাংলা উইকিপিডিয়ার ক্ষেত্রে মূল vector.css এ কিছুটা সংশোধন করে এটি সমাধান করা যায়।

বর্তমানে বহুসংখ্যক ব্যবহারকরীই অভ্র কিবোর্ড ব্যবহার করেন, এবং এই সফটওয়্যার ইনস্টল হওয়ার সময় ব্রাউজারের ডিফল্ট ফন্ট Siyam Rupali-তে পরিবর্তন করে দেয়। ফলে এই ফন্ট দিয়ে যারা দেখছেন তাদের সকলেরই এই সমস্য হওয়ার কথা।

css-এর div#firstHeadingpadding-top:5px; লাইনটি যুক্ত করে এটি সমাধান হয়।

আমি ঠিক নিশ্চিত নই এই পরিবর্তনটি কিভাবে করা যাবে। আশা করছি প্রশাসকরা এই বিষয়টি লক্ষ করবেন।-- নাসির খান সৈকতআলাপ ১১:৫৪, ৩ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

ধন্যবাদ নাসির ভাই। প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৪২, ২১ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

"REDIRECT" PROBLEM

কোনো পাতা আমরা একটা থেকে আরেকটাতে Redirect করে দিলে সেটা খুব সুন্দর করে redirect হয়ে যাচ্ছে। কিন্তু সমস্যা হচ্ছে redirect-কৃত পাতাকে পূণরায় redirect করলে প্রথমবারকার পাতাটি সর্বশেষ পাতায় আসে না, বরং দ্বিতীয় পাতায় এসে বসে থাকে, অথচ ঐ পাতায় একটা redirection ছাড়া কোনো কন্টেন্ট নাই। উদাহরণস্বরূপ: "ক" পাতাকে "খ"-তে পূণর্নির্দেশিত করা হলো। এখন "ক"-তে পূণর্নির্দেশনার কোড থাকবে, কিন্তু নিবন্ধ থাকবে "খ"-তে। কিন্তু কোনো কারণবশত "খ" থেকে নিবন্ধটি "গ"তে রিডিরেক্ট করা হলে তখন আবার "খ"-তে পূণর্নির্দেশনার কোড থাকবে, কিন্তু নিবন্ধ থাকবে "গ"-তে। এবারে সহজতর পদ্ধতিটা হলো কোনো ব্যক্তি যদি "ক" লিখে এন্টার করে, তাহলে তাকে সিস্টেম সরাসরি "গ"-তে নিয়ে যাবে। কিন্তু দেখা যায়, সিস্টেম তাকে "খ"-তে নিয়ে যাচ্ছে, অথচ "খ"-তে পূণর্নির্দেশনা ছাড়া কিছুই নেই, যাবতীয় নিবন্ধ রয়েছে "গ"-তে। উদাহরণস্বরূপ: অতি সম্প্রতি নাসির ভাইয়ের টেমপ্লেট:Infobox aluminium পাতাটি দেখুন (যদি নাসির ভাই ব্যাপারটা বদলে না ফেলেন), পাতাটি টেমপ্লেট:তথ্যছক আ্যালুমিনিয়াম পাতায় নিয়ে যাবে, কিন্তু ঐ পাতাটি নাসির ভাই সঠিক বানান টেমপ্লেট:তথ্যছক অ্যালুমিনিয়াম পাতায় সরিয়ে নিয়েছেন। কিন্তু সরাসরি প্রথম পাতাটি শেষোক্ত পাতাটিতে না নিয়ে দ্বিতীয় পাতায় নিয়ে গিয়ে বসে থাকছে।
আমাদের এমন একটা বট দরকার, অথবা একটা সিস্টেম দরকার, যাতে যত রিডিরেক্টই হোক না কেন, অটোম্যাটিক্যালি সিস্টেম সর্বশেষ রিডিরেক্ট অনুযায়ী যাবতীয় রিডিরেকশন-কে বদলে নিবে, অথবা কোনো পাতার রিডিরেক্ট কোড অটোম্যাটিক্যালি রিড করে সিস্টেমই কোনো রিডিরেকশন পেজ শো না করে সরাসরি মূল নিবন্ধ পাতায় নিয়ে যাবে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৫৫, ২১ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

উইকিপিডিয়ার সফটওয়্যার মিডিয়াউইকিতে এখনও ডাবল রিডাইরেকশন সমর্থন করে না। ফলে এ ধরনের ভুল রিডাইরেকশনের ক্ষেত্রে সিস্টেমে কিছু করার নেই। এ ধরনের ক্ষেত্রে ম্যানুয়ালি "গ" কে "খ" এর বদলে "ক"তে সরাসরি রিডাইরেকশন করতে হবে। ব্যবহারকারীদের এ ব্যাপারে সচেতন হতে হবে। তবে এ ধরনের ডাবল রিডাইরেকশন ঠিক করার জন্য বট ব্যবহার করা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২১, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
এ ধরনের পুনর্নির্দেশ বিভিন্ন বট মাঝে মাঝে ঠিক করে। সকল গ্লোবাল বট স্বয়ংক্রিয়ভাবে দ্বিপুনর্নির্দেশনা ফিক্স করার কাজের অনুমতিপ্রাপ্ত। ‍‍— তানভিরআলাপ০৫:১০, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
আমি আমার বটটি এ কাজে ব্যবহার করা শুরু করলাম। এখন থেকে এটি প্রতি ঘণ্টায় দ্বিপুনর্নির্দেশনা পাতাটি চেক করবে, এবং কোনো দ্বিপুনর্নির্দেশিত পাতা থাকলে সেগুলোর পুনর্নির্দেশনা ঠিক করবে। — তানভিরআলাপ০৫:২১, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
মিডিয়া উইকি সফটওয়্যার যে ডাবল রিডাইরেকশন সমর্থন করে না এটা আমার জানা ছিল না এবং বানান ভুলটি ইচ্ছাকৃত না। টেমপ্লেট:Infobox aluminium পাতার রিডাউরেকশন আমি ঠিক করে দিয়েছ। সমস্যাটি ধরিয়ে দেয়ার জন্য ধন্যবাদ, পরবর্তী সময় থেকে সতর্ক থাকার চেষ্টা করবো। -- নাসির খান সৈকতআলাপ ০৬:০০, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)
সবাইকে ধন্যবাদ, অনেক কিছু জানা হলো। দ্বিপুণর্নির্দেশনা বলে যে একটা টার্মই এজন্য বরাদ্দ, সেটা জেনে ভালো লাগলো। যাহোক, একটা সমাধানের দিকে যাচ্ছে ব্যাপারটা, সেটা ভালো খবর। আর, নাসির ভাইকে বলছি, ভাই আমি আপনার ব্যাপারটা উদাহরণ হিসেবে নিয়েছি মাত্র। এরকম ভুল আমারও অনেক হয়। এমনকি ইউনিকোডে "য়" (অন্তঃস্থ য় (O)) অক্ষরটি একবারে এলেও একটা ব্যাকস্পেস সেটাকে "য" (অন্তঃস্থ য (Jo)) বানিয়ে ফেলে। এরকম ভুলও আমার হয়েছে রিডিরেক্ট করার সময়। সেজন্যই এই ব্যাপারটার সুরাহা হওয়া দরকার ছিল। আফটার অল, আপনার ইংরেজি নিবন্ধ সৃষ্টি করে তাকে বাংলায় নিয়ে আসার পদ্ধতিটা ব্যক্তিগতভাবে আমার ভালো লাগে। আপনাকে অনুসরণ করেই আমি UNFCCC কাজ করেছিলাম। কিন্তু সেখানেও এই সমস্যাটি হয়েছিল। যাহোক, সমাধানের দিকে যাচ্ছে, সেটা আশার খবর। সবাইকে ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:১৩, ২২ সেপ্টেম্বর ২০১১ (ইউটিসি)

সম্পদনার পরও নিবন্ধ আপডেট হচ্ছে না

আমি কিছুক্ষন আগে স্টিভ জবস নিবন্ধে কয়েকটি সম্পাদনা করেছি। সম্পাদনার ইতিহাস এবং সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতায় সেগুলো তালিকাভুক্ত দেখানো হলেও মূল নিবন্ধে কোনো পরিবর্তন হয়নি। এমনকি লগইন করা থাকার পরও এই পাতায় থাকা অবস্থায় লগইন করার জন্য উপরের ডানে লিংক থাকে। -- নাসির খান সৈকতআলাপ ০৭:২৫, ৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)

আমার ছোট্ট সম্পাদনা সেভ হয়েছে এবং সর্বত্রই ঠিক আছে বলে মনে হচ্ছে। একবার লগআউট করে আপনার ব্রাইযারের ক্যাশ পরিষ্কার করে পূণরায় লগইন করে দেখার অনুরোধ জানাচ্ছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:৫৮, ৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)

নতুন অবদান রাখতে চাই

বাংলাদেশের ডাক ব্যবস্থা, ডাক টিকিট এবং বাংলাদেশের ধাতব ও কাগজি মুদ্রার ইতিহাস নিয়ে বেশ কিছু রচনা উইকিপিডিয়াতে অন্তভুক্ত করতে চাই। কিভাবে প্রবেশ করতে হয় জানালে বাধিত হব।

সিদ্দিক মাহমুদুর রহমান

siddique1946@hotmail.com

জনাব সিদ্দিক মাহমুদুর রহমান, আপনার আগ্রহের বৈচিত্র্যের জন্য ধন্যবাদ। আলোচ্য বিষয়গুলোতে শুধুমাত্র কপিরাইটমুক্ত তথ্যগুলোই আপনি উইকিপিডিয়ায় যুক্ত করতে পারেন। কপিরাইটযুক্ত লেখা এখানে যোগ করা যায় না। আপনি প্রাথমিক সহায়তার জন্য সাহায্য:সূচী পাতাটি দেখে নিতে পারেন। তারপরও কোনো প্রশ্ন থাকলে জিজ্ঞাসা করতে পারেন। খুব ভালো হয়, যদি আপনি এখানে একটি এ্যাকাউন্ট খুলে নিন। ই-মেইলে যোগাযোগের চেয়ে এখানে যোগাযোগ করলে অন্যান্য অবদানকারীও আপনাকে সহায়তা করতে পারবেন। যেকোনো প্রশ্নে আপনাকে স্বাগতম। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:০২, ৮ অক্টোবর ২০১১ (ইউটিসি)
মঈনুল ভাই, একই বিষয়ে আমার সংগ্রহে কিছু ধাতব মুদ্রা ও ডাকটিকেটের সংগ্রহ আছে। কপিরাইট নিয়া আগামী কিছুদিন পড়াশুনা করে সিদ্ধান্ত নিতে পারি। জিনিষগুলা কিভাবে কাজে লাগানো যায়।--180.234.96.144 (আলাপ) ০১:৩০, ৯ অক্টোবর ২০১১ (ইউটিসি)

মোহাভি মরুভূমি নিবন্ধে কিছু দেখা যায় না!

মোহাভি মরুভূমি নিবন্ধে কিছু দেখা যায় না! অথচ নিবন্ধে অনেক কনটেন্ট আছে। ইদানিং এই সমস্যা কেন হচ্ছে? কিছুদিন আগে এই পাতায়ই নাসির ভাই স্টিভ জবস নিবন্ধটার কথায়ও একই কথা বলেছিলেন। এই বাগটা কী? ফিক্স করা দরকার। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:৪৯, ১৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)

একই ঘটনা হিউস্টন নিবন্ধেও। নিবন্ধে বিষয়শ্রেণীও যোগ করা আছে, কিন্তু তবু সেটা এই পাতায় দেখাচ্ছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:৫২, ১৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)


ধন্যবাদ মঈনুল, আমার মনে হচ্ছে ইনফো বক্সে সমস্যা আছে। শীঘ্রই সমাধান করার চেষ্টা করছি।---জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:০৮, ১৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)

সর্বনাশ!! এটা ইনফোবক্সের সমস্যা বটে, আর সেই ক্ষেত্রে বহু বহু নিবন্ধে এই সমস্যাটা দেখা দেয়ার কথা! জরুরি ভিত্তিতে এটার সুরাহা হওয়া দরকার। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৪৯, ১৬ অক্টোবর ২০১১ (ইউটিসি)

আরেকটু বিরক্ত করবো। ২০১২ নিবন্ধের এই বিশেষ বক্তব্যটা কী কারণে: এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন ক্যারেক্টার "�"? পুরো নিবন্ধটা এজন্য যাচ্ছেতাই হয়ে আছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:২১, ১৭ অক্টোবর ২০১১ (ইউটিসি)
মিডিয়াউইউকি ১.১৮-এ আপডেটের কারণে এমনটি হয়েছে। এটি টেমপ্লেট পার্সারের একটি বাগ, এবং বাগটি ফাইল করা হয়েছে। আপাতত এ ধরনের কোনো নিবন্ধ দেখলে সেগুলো থেকে ইনফোবক্স টেমপ্লেট সরিয়ে নেওয়া যাক। এবং কোনগুলোর তথ্যছক সরানো হলো তার একটা তালিকা রাখা হোক, যাতে পরে সমস্যা ঠিক হলে আবার তথ্যছক ফিরিয়ে আনা যায়। — তানভিরআলাপ০২:০০, ২০ অক্টোবর ২০১১ (ইউটিসি)

উইকি-কনফারেন্স ভারত ২০১১- মুম্বাই-স্কলারশিপ

উইকি-কনফারেন্স ভারত ২০১১- মুম্বাই- অংশগ্রহন করার জন্য উইকিমিডিয়া ফাইন্ডেশন ৫ জন অ-ভারতীয় নাগরিকদের জন্য স্কলারশিপ গ্রান্ট করেছেন। নিবন্ধন করার জন্য http://meta.wikimedia.org/wiki/WikiConference_India_2011/Call_for_Participation এই লিঙ্কে গিয়ে আপনার আবেদন দাখিল করুন। আবেদন করার শেষ সময় শনিবার ২২শে অক্টোবর ২০১১,২৩:৫৯ ভারতীয় সময়। আরও বিস্তারিত জানতে দেখুন। ----জয়ন্ত (আলাপ | অবদান) ১১:২০, ২০ অক্টোবর ২০১১ (ইউটিসি)

Terms of Use update

I apologize that you are receiving this message in English. Please help translate it.

Hello,

The Wikimedia Foundation is discussing changes to its Terms of Use. The discussion can be found at Talk:Terms of use. Everyone is invited to join in. Because the new version of Terms of use is not in final form, we are not able to present official translations of it. Volunteers are welcome to translate it, as German volunteers have done at m:Terms of use/de, but we ask that you note at the top that the translation is unofficial and may become outdated as the English version is changed. The translation request can be found at m:Translation requests/WMF/Terms of Use 2 -- Maggie Dennis, Community Liaison ০০:৩১, ২৭ অক্টোবর ২০১১ (ইউটিসি)

2011 Fundraising Is Almost Here

Hello Wikipedians, my name is Alex and I am working for the Wikimedia Foundation during the 2011 Fundraiser. This year's fundraiser is intended to be a collaborative and global effort; we recognize that messages which may perform well in the United States don't necessarily translate well, or appeal to international audiences.

I'm contacting you as I am currently looking for volunteers who are willing to contribute to this project by helping translate and localize messages into your local language, suggesting community appeals for us to use, and to provide us with feedback on the Fundraising Meta Page. We've started the setup on meta for both translation, statistical analysis, and local discussion and testing. We actively encourage focusing discussion on meta so we can all work together.
Use the talk pages on meta, talk to your local communities, talk to others, talk to us. Engagement is what we strive for, without each other we would never had made Wikimedia succeed. The staff working on this fundraiser is comprised of long-time Wikimedians with as much care and concern for the success of this drive as the volunteers, and we want you to actively participate and have a voice. Everyone is welcome to contact any of us on staff at any time with a timely response to follow. I look forward to working with you during this year's fundraiser.

If someone could translate this message I would really appreciate it so that everyone is able to understand our goals and contribute to this year's campaign.
Azariv (আলাপ) ২২:২০, ৩১ অক্টোবর ২০১১ (ইউটিসি)

সমস্যাজনক টেমপ্লেটসমূহ

এই আলোচনা পাতায়ই এই আলোচনায় আমরা সরিয়ে নেয়া টেমপ্লেটের তালিকা করার সিদ্ধান্ত নিয়েছিলাম। তার প্রেক্ষিতে আমি নিউ গিনি নিবন্ধ থেকে টেমপ্লেট সরিয়ে না নিয়ে তা আড়াল করে রাখলাম। সুতরাং সমস্যাজনক টেমপ্লেট হলো:

  1. টেমপ্লেট:Infobox islands
  2. টেমপ্লেট:Infobox settlement —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫৭, ৩ নভেম্বর ২০১১ (ইউটিসি)
টেম্পলেট তালিকায় যোগ করার সাথে সাথে এর সমস্যা কি হচ্ছে তা উল্লেখ করা প্রয়োজন। তাতে এর সম্ভাব্য সমাধান খুঁজতে সহজ হবে। যেমন settlement টেম্পলেটে কি সমস্যা ঠিক টেম্পলেট দেখে বোঝা যাচ্ছে না। বাগেরহাট জেলা পাতায় টেম্পলেটটি ঠিকই কাজ করছে বলে মনে হচ্ছে। তাই টেম্পলেটের সাথে এর সমস্যাও উল্লেখ করার অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫০, ৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)
আমি হিউস্টন এবং আলজিয়ার্স থেকে settlement টেমপ্লেটটি অপসারণ করতে বাধ্য হয়েছি, কারণ ওটার জন্য নিবন্ধের লেখাগুলো দেখাচ্ছিল না, নিবন্ধের শিরোনাম ছাড়া পুরো নিবন্ধই ফাঁকা দেখাচ্ছিল। টেমপ্লেট, এমনকি নিবন্ধেও সেজন্য আমি <!-- --> এই ট্যাগটির ভুল ব্যবহার খুঁজে দেখেছি, ছিল না। তাই সমস্যাটা আসলে কেন হচ্ছে, তার কারণটা সনাক্ত করতে পারিনি। তবে বাগেরহাট জেলার সাথে এগুলোর তুলনা করা গেলে হয়তো একটা কারণ জানা যেতে পারে, দেখি, কিছু পাওয়া যায় কিনা। Islands টেমপ্লেটটি আড়াল করলেই সমাধান হচ্ছে বলে সেটা অপসারণ না করে আড়াল করেছি, কিন্তু সেটলমেন্ট আড়াল করলেও কাজ করছিল না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:১৮, ৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)
না, বেলায়েত ভাই, বাগেরহাট জেলায় তো দেখি Infobox Bangladesh district, Infobox settlement না। আপনি বোধহয় ভুল করেছেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:২২, ৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)

জরুরী: ব্যবহারকারী অভ্যর্থনা বট

নতুন ব্যবহারকারীদের অভ্যর্থনা জানানোর কাজটি বেশ কিছু দিন থেকেই একটি বটের মাধ্যমে করা হচ্ছিলো। তবে বটটি মনে হয় বন্ধ রয়েছে অথবা ঠিকভাবে কাজ করছে না।

সংস্লিষ্টদের বিষয়ে যাচাই করার অনুরোধ করছি। -- নাসির খান সৈকতআলাপ ১১:১৩, ১১ নভেম্বর ২০১১ (ইউটিসি)

মেশিন ট্র্যান্সলেশন

বেশ অনেকদিন আগে এই আলোচনায় আমরা উইকিপিডিয়ানরা পেশাদার অনুবাদ এবং মেশিন ট্র্যান্সলেশন বিষয়ে আলোচনা করেছিলাম। এখানে Anulekha নামের একজন ব্যবহারকারীর বিষয়ে আলাপ দেখা যাবে। তাঁর সৃষ্ট বিভিন্ন নিবন্ধে প্রচুর কাজ বাকি থাকায় সেগুলোকে ব্যবহারকারী নামস্পেসে রেখে দেয়া হয়েছিল, যা এখানে দেখা যাবে। এরকম আরো একটি নিবন্ধ রয়েছে Piyali.das-এর উপপাতায়

কিন্তু কথা হলো এই উপপাতাগুলোতে আগামীতে আর কখনও কাজ হবে কিনা, তার কোনো ঠিক ঠিকানা নেই। সেগুলোকে এভাবে কতদিন রেখে দেয়া হবে, তার ব্যাপারে একটা সিদ্ধান্তে আসা উচিত, কেননা আমার প্রথমদিকে বেলায়েত ভাই আমাকে যেভাবে এ্যাপ্রোচ করেছিলেন, তাতে বোঝা যায় অপ্রয়োজনে উপপাতা তৈরি করে উইকির পাতা সংখ্যা বাড়িয়ে আজীবন রেখে দেয়াকে নিরুৎসাহিত করা হয়। তাই এব্যাপারে একটা সিদ্ধান্তে এলে বোধহয় ৫-৬ বছর ধরে অনড় কিছু উপপাতা মুছে সাফ করা যেতে পারে, যদি এই ব্যাপারে উইকিপিডিয়ার নীতি কোনো বাধা না হয়ে দাঁড়ায়।
দ্বিতীয় বিষয়টি হচ্ছে সুব্রতদা অনেক পরিশ্রম করে ইংরেজি উইকি থেকে বাংলায় অনুবাদ করার কাজটি অনেকদিন ধরে বেশ সফলভাবে করছেন। কিছু কিছু নিবন্ধে আশাও বেশ ধৈর্য্য ধরে কাজ এগিয়ে নিচ্ছে। এরকম লোকবল থাকার কারণে আমি আসলে এজাতীয় নিবন্ধগুলোতে একটা উন্নয়ন প্রত্যাশা করছি। আমাকে বাদ দিয়ে করছি, কারণ আমার কখনোই এব্যাপারে আগ্রহ তৈরি হয়নি, বৃহত্তর অনুবাদে আমি কখনও লাগিনি, যা সুব্রতদা স্বচ্ছন্দে করছেন, তানভির ভাইও একসময় করেছেন। এখন প্রস্তাব হচ্ছে, এই নিবন্ধগুলোকে ব্যবহারকারী নামস্পেস থেকে বের করে এনে যদি তথ্যসূত্রগুলো ঠিকঠাক করে অর্থবোধকতা তৈরির একটা প্রয়াস চালানো যায়, তাহলে তুলনামূলক অল্প পরিশ্রমে আমরা বোধহয় কিছু নিবন্ধ পেতে পারি। পুরোন আলোচনায় আমরা এটা দেখেছি যে, আমাদের ভাড়া করা অনুবাদক কিংবা অর্থপ্রদত্ত নিবন্ধে আপত্তি নেই, তবে আধাখ্যাঁচড়া নিবন্ধে আপত্তি আছে। তাই এবারে যদি একবার নিবন্ধগুলো দেখে কেউ কাজে হাত দিতেন উইকিপিডিয়া উপকৃত হতো বলে আমার বিশ্বাস।

বিবেচনা করার অনুরোধ থাকলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:৪০, ১৪ নভেম্বর ২০১১ (ইউটিসি)

Tamil Wiki Media Contest

Tamil Wiki Media Contest

Greetings from the Tamil Wiki Community,
We are organising a Media Contest for images/videos/audios related to Tamil, Tamils and Tamil Nadu.

  • Prize Money: Total prize money for the contest is 850 US$. First prize is 200 US $ and there are a total of 9 prizes including three continuous contribution prizes. Certificates will be awarded to prize winners
  • Upload: Files have to be uploaded to Wikimedia commons through the Contest portal using a customised version of the commons upload wizard. Or if you choose to upload directly to commons, the category "TamilWiki Media Contest" has to be added to the files.
  • Dates : Nov 15, 2011 - Feb 29, 2012
  • Themes : Anything related to Tamil and Tamils (more detailed rules here)
  • All files should be uploaders' own work. Copyright expired and PD/CC images of others are not eligible.

We invite you all to participate in the contest. Please spread the word among your friends and share our Facebook page: Share with Facebook

--Sodabottle (talk) 08:58, 26 November 2011 (UTC)

Cite টুল যোগ করার অনুরোধ

ইংরেজি উইকিপিডিয়াতে Cite নামে একটি টুল থাকে। বাংলা উইকিপিডিয়াতে এটি কিভাবে ব্যবহার করা যায়? আর যদি এটি এখনো চালু করা না হয়ে থাকে তবে যোগ করার অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ ০৬:৫০, ২ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

আমিও সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি। নাসির ভাই, এই পাতারই আলোচনাটা দেখতে পারেন। সম্প্রতি তানভির ভাইকে ওটার সম্ভাব্য সমস্যাটা জানিয়ে প্রশ্ন করেছিলাম, এখনও জবাব পাইনি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৩২, ৪ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)
ইংরেজি উইকিপিডিয়াতে এডিট টুলবার এবং অতিরিক্ত টুলগুলোর লিংক পাওয়া যাবে এখানে http://en.wikipedia.org/wiki/Wikipedia:RefToolbar । এই পাতায় দেয়া লিংক অনুযায়ী cite স্ক্রিপ্টটি http://en.wikipedia.org/wiki/MediaWiki:RefToolbar.js পাতায় আছে। বাংলা উইকিপিডিয়াতে এমন কোনো পাতা নেই। এমনকি এই নামে কোনো পাতা তৈরীর করার অপশনও নেই। অপশন নেই বলছি কারণ http://bn.wikipedia.org/wiki/MediaWiki:RefToolbar.js লিংকে অদ্ভুত একটি পাতা ওপেন হয় যেখনে কোনো নতুন পাতা তৈরী করার কোনো বাটন নেই। আমি এক্সটার্নাল জাভাস্ক্রিপ্ট যোগ করার চেষ্ঠা করেছিলাম কিন্তু সেটি কাজ করেনি। অনেক দিন আগে তানভির এই লিংকটি দিয়েছিল http://bn.wikipedia.org/wiki/MediaWiki:RefToolbarLocal.js কিন্তু সেখানেও কোনো এডিট বাটন নেই। এই কারণে আমি #cite book টেম্পলেট অনুচ্ছেদে প্রশাসকদের যোগ করা কথা বলেছি।--নাসির খান সৈকতআলাপ ১৩:১৬, ৮ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

ইউসুফ ভাইয়ের নিবন্ধসমূহ

ইউসুফ ভাই দীর্ঘদিন যাবৎ বাংলা উইকিপিডিয়াতে কাজ করছেন। নিঃসন্দেহে তাঁর নিবন্ধ যোগের আগ্রহকে অস্বীকার করার কোনো উপায় নেই। বেশ কিছু ইতিহাস গ্রন্থকে আকর হিসেবে নিয়ে তিনি যে ধৈর্য্য সহকারে নিবন্ধ যোগ করে চলেছেন, তা সত্যিই প্রশংসার দাবি রাখে। কিন্তু সমস্যা যেখানে ছিল, সেই সমস্যা থেকে তিনি খুব অল্পই বেরোতে পেরেছেন। এতে যে তার চেষ্টা একেবারেই নেই -কথাটা ঠিক নয়, বরং তিনি যে ইম্প্রুভমেন্ট দেখাচ্ছেন, তা খুবই নগন্য বলে আমাদের সর্বচক্ষে ধরা পড়ে না। তবে আমাদের স্বল্প অবদানকারীর এই বাংলা উইকিপিডিয়াতে তাঁর এই শ্লথগতির উত্তরণ ঠিক সাধুবাদ দেয়ার মতো নয়। আমাদের দরকার বেশ কয়েকজন তৈরি লেখক। যেখানে নতুনরা এসে খুব দ্রুত উন্নতি করছে, সেখানে ইউসুফ ভাই দীর্ঘদিন থেকে কাজ করেও মূলের খুব কাছাকাছিই রয়েছেন, সেটা আসলে আমরা মেনে নিতে পারি না। এমতাবস্থায় অবস্থা যা দাঁড়িয়েছে, বেশ কিছু আধখ্যাঁচড়া নিবন্ধ উইকিপিডিয়ায় যুক্ত হয়ে গেছে ইতোমধ্যে। ব্যাপারটা যদি এরকম হতো যে, সেসব নিবন্ধে সময়ে সময়ে উন্নতি সাধিত হচ্ছে, তাহলে আমাদের উদ্বেগের কোনো কারণ ছিল না। কিন্তু ঘটনা ঘটছে, নৈমিত্তিক তিনি প্রায় একই ঘরানার নতুন নতুন নিবন্ধ তৈরি করে চলেছেন, এবং আগের নিবন্ধগুলো সম্পূর্ণ সুগঠিত না করেই হয় নতুন তথ্য যোগ করছেন, নতুবা আরো আরো নতুন নিবন্ধ তৈরি করছেন। -এই অবস্থায় ব্যাপারটা এখন সিরিয়াস আকার ধারণ করেছে বলে আমার মনে হয়।
তিনি কিভাবে নিবন্ধ তৈরি করছেন, তা এখন নিয়মিতদের জানা হয়ে গেছে, তবু প্রাসঙ্গিক বলে খানিকটা উদ্ধৃত করছি:

  • ব্রজেন্দ্রনাথ নারয়ণ চৌধুরী, নিবন্ধের নামেই বানান ভুল। মূল নাম: ব্রজেন্দ্রনাথ নারায়ণ চৌধুরী। (যদিও তা সামান্য রিডিরেক্ট করেই ঠিক করে ফেলা যায়)
  • পাইল গাও এর জমিদার, নিবন্ধের বানানে ভুল। হবে "পাইলগাও-এর জমিদার"। এই নিবন্ধের ভুলভ্রান্তি আমার চোখে যা ধরা পড়েছে, তা আমি নিবন্ধের আলাপ পাতায় উল্লেখ করেছি বলে এখানে আর উল্লেখ করছি না। আপনাদের পড়ে নেবার অনুরোধ করছি।
  • বাউল মতবাদ, ট্যাগ না থাকলেও নিবন্ধের বিশ্বকোষীয় মান, এবং উইকি-মান বিষয়ে সংশয় প্রকাশ করবেন না এমন কাউকে পাওয়া ভার।
  • সিলেট বিভাগ নিবন্ধের বর্তমান ট্যাগ সাঁটা উইকি-অনুপযোগী নিবন্ধটির পিছনেও ছিলেন ইউসুফ ভাই।

এই লিংকে ইউসুফ ভাইয়ের সৃষ্ট নিবন্ধগুলো দেখা যেতে পারে। ...যাহোক, সময়ে সময়ে অনেক জল গড়িয়েছে। ইউসুফ ভাইয়ের অর্ধসমাপ্ত কিংবা মান-বিবর্জিত নিবন্ধ যোগ চলছেই। এমনকি তাঁকে ব্যবহারকারী নামস্থানে অন্যান্যদের সহায়তা নিয়ে নিবন্ধ ঠিক করে তারপর তা মূল নামস্থানে সরানোর প্রস্তাব করা হলেও তিনি অপেক্ষা না করেই তা মূল নামস্থানে সরিয়ে নেন।
এখন মূল কথা হলো: আমাদের এখন করণীয় কী, তা ঠিক করতে হবে। আমি ইউসুফ ভাই সম্বন্ধে একটা সিদ্ধান্ত নিয়েছি, যা সম্পূর্ণ আমার ব্যক্তিগত অভিমত।
করণীয় ১: সম্প্রতি আমি {{টেমপ্লেট:ভুল বানান}} নামে একটা টেমপ্লেট তৈরি করেছি। তাঁর সৃষ্ট কিংবা সম্পাদিত নিবন্ধে, প্রযোজ্য হলে, আমি এই ট্যাগ সাঁটতে চাই। যতক্ষণ পর্যন্ত না তিনি এই ট্যাগের যথাযোগ্য মর্যাদা রাখতে নিবন্ধের বানান সংশোধন না করবেন, ততক্ষণ তাঁর জন্য করণীয় ২ প্রযোজ্য হবে।
করণীয় ২: তাঁকে নতুন নিবন্ধ সৃষ্টি থেকে বিরত থাকতে হবে। কোনো মূল নামস্থানে তিনি কোনো নিবন্ধ শুরু করতে পারবেন না এবং তাঁর কোনো একটা নিবন্ধে এজাতীয় ট্যাগ সাঁটা থাকা পর্যন্ত তিনি ব্যবহারকারী নামস্থান থেকেও কোনো নিবন্ধ মূল নামস্থানে সরাতে পারবেন না।
এটা করা হবে শুধুমাত্র এজন্য যে, তিনি যে নিবন্ধ তৈরি করেছেন, তার মান তাঁকেই ঠিক করতে হবে। এই প্রস্তাবনাতে সকলে বা সিংহভাগ সম্মত না হওয়া পর্যন্ত এগুলো প্রযোজ্য হবে না। তবে সিংহভাগ সম্মত হলে যদি এই প্রস্তাবনা তাঁর প্রতি প্রয়োগ করা হয়, তাহলে তিনি তা মানতে বাধ্য থাকবেন। এবং এর অন্যথা হলে আমি তাঁর জন্য শাস্তিও প্রস্তাব করছি। শাস্তিস্বরূপ তাঁর এ্যাকাউন্ট সাময়িক ব্লক করাসহ, অন্যথায় দীর্ঘমেয়াদে এবং অন্যথায় আজীবন ব্লক করাসহ বিভিন্ন প্রকার শাস্তি প্রস্তাব করছি।
এই আলোচনা হয়তো উইকিপিডিয়ার নিয়মবিরুদ্ধ, কিন্তু আমি এই আলোচনাটি পাবলিকলি করছি, যাতে ইউসুফ ভাই নিজেও এখানে তাঁর অবস্থান তুলে ধরতে পারেন। আমি জানি, এই পাতাটি তাঁর নজরতালিকায় দেখাবে এবং তিনি এখানে চাইলেই তাঁর বক্তব্য উপস্থাপন করতে পারবেন। একজন সাধারণ অবদানকারী হয়ে আরেকজন অবদানকারী সম্বন্ধে এজাতীয় কথাবার্তা হয়তো কিছুটা রূঢ় শোনাতে পারে, কিন্তু এপর্যন্ত ইউসুফ ভাইয়ের সাথে উইকিপিডিয়ানদের যোগাযোগ এবং তাঁর নিবন্ধের মান যাচাই করলে সহজেই বোধগম্য হবে যে, এই বক্তব্য নিতান্তই উইকিপিডিয়ার স্বার্থ রক্ষার্থেই উপস্থাপিত হয়েছে। এবং একজন অবদানকারী হয়ে আরেকজন সম্বন্ধে এজাতীয় কথাবার্তা বুকে পাথর রেখেই করা হচ্ছে। আমি এব্যাপারে আশু পদক্ষেপ কামনা করছি। সবচেয়ে ভালো হয়, এজাতীয় নিয়ম-রীতি প্রয়োগের বাইরেই ইউসুফ ভাই নিজের কাজ সম্বন্ধে সচেতন হয়ে গেলে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:০১, ৫ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)


Statistical report of Indic language wiki projects - 2011 October

Dear All,

I am sharing the statistical report of Indic language wiki projects for the month of 2011 October. It is available here. https://blog.wikimedia.org/2011/12/12/indian-language-wikipedia-statistics-october-2011/


One interesting fact from this report is:

  • Nearly 4.3 crore readers are there for all Indic language wikipedias! This number is huge and increased by nearly 1/3 in just 1 month! So Indic wikis has huge existing reader base.

You can find more interesting facts about Bengali wikipedia and community from the report at https://blog.wikimedia.org/2011/12/12/indian-language-wikipedia-statistics-october-2011/

--Shijualex (আলাপ) ১১:২১, ১৩ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)


Summary and perspectives from Discussions with Indic language wikimedians - 2011

Dear All,

I have sent a detailed note to the various local language and India community mailing lists summarizing my discussions with various Indic editors. In this note, I have also shared my perspectives on a series of issues related to community building (keeping existing editors, welcoming back old editors, attracting newbies, improving outreach, encouraging communication, collaborating on articles, and celebrating success), project quality (discouraging the use of bots for content creation and being more selective in adoption of English wikipedia policies) as well as on readership. It is a long post but I request you to go through this page in meta wiki. Please share your comments and feedback as a reply below this, or on the meta talk page of my post, or directly to me. I am really keen on hearing from as many of you as I can - and to start working together. --Shijualex (আলাপ) ১৩:৩০, ১৬ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

Open Call for 2012 Wikimedia Fellowship Applicants

I apologize that you are receiving this message in English. Please help translate it.

  • Do you want to help attract new contributors to Wikimedia projects?
  • Do you want to improve retention of our existing editors?
  • Do you want to strengthen our community by diversifying its base and increasing the overall number of excellent participants around the world?

The Wikimedia Foundation is seeking Community Fellows and project ideas for the Community Fellowship Program. A Fellowship is a temporary position at the Wikimedia Foundation in order to work on a specific project or set of projects. Submissions for 2012 are encouraged to focus on the theme of improving editor retention and increasing participation in Wikimedia projects. If interested, please submit a project idea or apply to be a fellow by January 15, 2012. Please visit https://meta.wikimedia.org/wiki/Wikimedia_Fellowships for more information.

Thanks!

--Siko Bouterse, Head of Community Fellowships, Wikimedia Foundation ১২:৪৮, ২১ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)

Distributed via Global message delivery. (Wrong page? Fix here.)

প্রধান পাতার আজকের নির্বাচিত ছবি অকেজো

ইংরেজি উইকিতে তানভির ভাইয়ের আলাপ পাতায় একজন অবদানকারী জানিয়েছেন, বাংলা উইকির প্রধান পাতায় আজকের নির্বাচিত ছবির লিংকটি কাজ করছে না। ব্যাপারটা সত্যি। অনুগ্রহ করে বিষয়টি নিষ্পত্তি করুন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:০১, ৩০ ডিসেম্বর ২০১১ (ইউটিসি)