সর্বেশ্বরবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Pantheism থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

সর্বেশ্বরবাদ (ইংরেজি: Pantheism) হল এমন একটি বিশ্বাস যাতে সম্পূর্ণ এ মহাবিশ্বকে তথা পরিবেশ প্রকৃতিকে ঈশ্বর-সম ব'লে গণ্য করা হয় , অথবা আমাদের আশেপাশে পরিবেষ্টিত সকল বস্তুর ভেতরেই ঈশ্বর অন্তর্নিহিত রয়েছেন ব'লে মনে করা হয় ।[১] সর্বেশ্বরবাদীরা তাই কোন পৃথক স্বতন্ত্র ব্যক্তি ঈশ্বরে বিশ্বাস করে না ।[২] কিছু এশীয় ধর্মকে সর্বেশ্বরবাদের অনুগামী ব'লে মনে করা হয় । হিন্দুধর্ম[৩][৪], সুফিবাদ[৫][৬] , আলেভিবাদ , তাওবাদ এবং খ্রিস্টধর্মইহুদিধর্মের কিছু শাখায়[৭][৮][৯] সর্বেশ্বরবাদের উপস্থিতি রয়েছে।

পাদটীকা[সম্পাদনা]

  1. Encyclopedia of Philosophy ed. Paul Edwards। New York: Macmillan and Free Press। ১৯৬৭। পৃ: 34। 
  2. A Companion to Philosophy of Religion edited by Charles Taliaferro, Paul Draper, Philip L. Quinn, p.340 "They deny that God is "totally other" than the world or ontologically distinct from it."
  3. Norman Geisler, William D. Watkins। Worlds Apart: A Handbook on World Views; Second Edition। Wipf and Stock Publishers। পৃ: ৭৯। 
  4. "Hindu Literature: Or the Ancient Books of India", P.115, by Elizabeth A. Reed
  5. Imaginal worlds, William Chiittick(1994), pg.15
  6. Seyyed Hossein Nasr, Islamic Philosophy from Its Origin to the Present(2006), pg76
  7. Harrison, Paul। "The origins of Christian pantheism"Pantheist history। World Pantheists Movement। সংগৃহীত ২০ সেপ্টেম্বর ২০১২ 
  8. Fox, Michael W.। "Christianity and Pantheism"। Universal Pantheist Society। সংগৃহীত ২০ সেপ্টেম্বর ২০১২ 
  9. Zaleha, Bernard। "Recovering Christian Pantheism as the Lost Gospel of Creation"। Fund for Christian Ecology, Inc.। সংগৃহীত ২০ সেপ্টেম্বর ২০১২ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]