নীতিশাস্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নীতিশাস্ত্র বা নৈতিক দর্শন হল দর্শনের একটি শাখা যেটি "সঠিক" ও "ভুল" এর ধারনাগুলিকে পরিবর্তন বা পরিবর্ধনের জন্য সুশৃঙ্খল করে, রক্ষা করে এবং সুপারিশ করে। নন্দনতত্ব ও নীতিশাত্র - এরা মূল্যবোধ নিয়ে আলোচনা করে। আবার এই শাখাগুলো মিলে একত্রে গঠনকরে দর্শনের আরেক শাখা - অক্সিলজি

নীতিশাস্ত্র সঠিক-ভুল, ভাল-মন্দ, আইন এবং ন্যায়-অন্যায় এর বিষয়গুলোকে সংজ্ঞায়িত ও সুশৃঙ্খল করার মাধ্যমে মানুষের নৈতিকতা নিয়ে নানা প্রশ্নের উত্তর খুঁজে। বুদ্ধিবৃত্তিক অনুসন্ধানের শাখা হিসেবে এটি নৈতিক মনোবিজ্ঞান, বর্ণনামূলক নীতিশাস্ত্র এবং মূল্যবোধের তত্ত্বের সাথে সম্পর্কিত।

একাডেমিক ভাবে স্বীকৃত নীতিশাস্ত্র তিনটি প্রধান ক্ষেত্র নিয়ে আলোচনা করে।

১) পরানীতিশাস্ত্র, যেটা আলোচনা করে নৈতিকতার প্রশ্নগুলোকে তাত্ত্বিকভাবে সংজ্ঞায়িত করা এবং তাদের সত্যতা মান (যদি থাকে) নির্ধারন করা নিয়ে।

২) বাস্তবতার নীতিশাস্ত্র(Normative Ethics) বাস্তবতার নিরিখে সজ্ঞায়ন করে নৈতিকতা-সম্পর্কিত প্রশ্নের। এটা সত্যতা নিয়ে আলোচনা করে না।

৩) ফলিত নীতিশাস্ত্র বাস্তবিক কোন পরিস্থিতে একজন মানুষের নীতিগত বিবেচনায় কি করা উচিত, সেটা নিয়ে আলোচনা করে।

নীতিশাস্ত্রের সংজ্ঞায়ন[সম্পাদনা]

ইংরেজি শব্দ এথিক্সটি প্রাচীন গ্রীক শব্দ ēthikós (ἠθικός) থেকে উদ্ভূত, যার অর্থ "একজনের চরিত্রের সাথে সম্পর্কিত", যা এসেছে মূল শব্দ বা ধাতু êthos (ἦθος) থেকে যার অর্থ "চরিত্র, নৈতিক প্রকৃতি"। [৫] এই শব্দটি ল্যাটিন ভাষায় ethica এবং তারপরে ফরাসি ভাষায় éthique হিসেবে স্থানান্তরিত হয়, যেখান থেকে এটি ইংরেজি ভাষায় আসে।

রাশওয়ার্থ কিডার বলেছেন যে "নৈতিকতার প্রমিত সংজ্ঞায় সাধারণত 'আদর্শ মানব চরিত্রের বিজ্ঞান' বা 'নৈতিক কর্তব্যের বিজ্ঞান' এর মতো বাক্যাংশগুলি অন্তর্ভুক্ত করা হয়"[6] রিচার্ড উইলিয়াম পল এবং লিন্ডা এল্ডার (৭) [১] সংজ্ঞায়িত করেছেন "ধারণা এবং নীতির একটি সেট যা আমাদের নির্ণয় করতে সাহায্য করে কোন আচরণ অনুভবক্ষম চেতনাশীল প্রাণীদের ক্ষতি করে"।[7] কেমব্রিজ ডিকশনারি অফ ফিলোসফি [২] যে "নৈতিকতা"(Ethics) শব্দটি "সাধারণত 'মানবিকতা'(Morality) এর সমার্থক হিসেবে ব্যবহৃত হয় ... আবার কখনও কখনও এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট ঐতিহ্য, গোষ্ঠী বা ব্যক্তির নৈতিক নীতিগুলি বোঝাতে আরও সংকীর্ণভাবে ব্যবহৃত হয়।"[8] পল এবং এল্ডার বলেন যে বেশিরভাগ মানুষ সামাজিক নিয়ম, ধর্মীয় বিশ্বাস, আইন অনুসারে আচরণ করার সাথে নৈতিকতাকে বিভ্রান্ত করে এবং নৈতিকতাকে একটি স্বতন্ত্র ধারণা হিসাবে বিবেচনা করে না।[9]

নিতিশাস্ত্র শব্দটি নানান বিষয় এর প্রতি ইঙ্গিত করে । (১০) এটা দ্বারা নৈতিক দর্শন অথবা দর্শনগত নীতি কে বঝানো হয় - যেটা দ্বারা চেষ্টা করা হয় বিভিন্ন বিশয়বস্তুর নীতিগত দিক আলচনা করা। যেমন, ইংলিশ দার্শনিক বারনারদ ওয়েলিয়াম https://en.wikipedia.org/wiki/Bernard_Williams,

বলেছেন : "What makes an inquiry a philosophical one is reflective generality and a style of argument that claims to be rationally persuasive."

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]