ভারতের ধর্মবিশ্বাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতে ধর্মীয় বিশ্বাস (২০১১ সালের জনসুমারী অনুযায়ী)[১]

  ইসলাম (১৪.২%)
  শিখধর্ম (১.৭%)
  বৌদ্ধধর্ম (০.৭০%)
  জৈনধর্ম (০.৪০%)
বিষ্ণু মূর্তি, কুমারটুলি সর্বজনীন পার্ক, কলকাতা, ভারত
শিব মূর্তি, বেঙ্গালুরু
জৈন দেবতা বাহুবলী, কর্ণাটক

ভারতের জনসংখ্যার প্রায় ৮০% মানুষ হিন্দু বা সনাতন ধর্মে বিশ্বাসী। দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সম্প্রদায় ইসলাম জনসংখ্যার প্রায় ১৪.২%। অন্যান্য ধর্মের প্রতি হিন্দুধর্মের বদান্যতা লক্ষ্য করে জন হার্ডন লিখেছেন, “যদিও সাম্প্রতিক হিন্দুধর্মের সর্বাপেক্ষা লক্ষ্যনীয় বৈশিষ্ট্য হল এর অ-হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা, যেখানে সব ধর্মই সমান;...”[২]

দেশজ অন্যান্য ভারতীয় ধর্ম হল বৌদ্ধধর্ম, জৈনধর্মশিখধর্মপ্রাচীন ভারতে দুই প্রকার দার্শনিক ভাবধারা লক্ষিত হত; যথা – শ্রমণ ধর্ম ও বৈদিক ধর্ম। এই সমান্তরাল ভাবধারাদুটি সহস্রাধিক বছর ধরে একত্রে অবস্থান করেছিল।[৩] বৌদ্ধধর্মজৈনধর্ম উভয়েই ছিল শ্রমণ প্রথার প্রবহমান ঐতিহ্য। অন্যদিকে আধুনিক হিন্দুধর্ম বৈদিক ধর্ম থেকে উদ্ভূত। এই সহাবস্থানকারী ধর্মবিশ্বাসগুলি পরস্পর দ্বারা প্রভাবিতও হয়েছিল।

ভারতের জনসংখ্যার দুই শতাংশ মানুষ খ্রিষ্টধর্মাবলম্বীজরথুস্ট্রবাদইহুদি ধর্ম ভারতে এক অতি প্রাচীন ইতিহাসের অধিকারী। ভারতে সহস্রাধিক জরথুস্ট্রবাদীইহুদি দেখা যায়।

আন্তর্ধর্মবিবাহ খুব একটা সুপ্রচলিত না হলেও, ভিন্ন ধর্মীদের প্রতি ভারতীয়রা সাধারণত সহিষ্ণু ও ধর্মনিরপেক্ষ মনোভাবাপন্ন। সাম্প্রদায়িক সংঘাত সমাজের মূলস্রোতের সমর্থন এদেশে পায় না। মনে করা হয়, ধর্মীয় সংঘাতের কারণ যত না আদর্শগত তার থেকে অনেক বেশি রাজনৈতিক। ভারতের ধর্মবৈভিন্ন্য সরকারের সর্বোচ্চ স্তর অবধি প্রসারিত। ভারতীয় সংবিধানে ভারত রাষ্ট্রকে ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র ঘোষণা করা হয়। এই ব্যবস্থায় নৈতিকতা ও আইনশৃঙ্খলাগত কিছু বিধিনিষেধ ব্যতীত অন্য সর্বত্র ভারতীয় নাগরিকদের স্বাধীনভাবে তাদের ধর্ম পালনের সুযোগ দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. "India has 79.8% Hindus, 14.2% Muslims, says 2011 census data on religion"Firstpost। ২৬ আগস্ট ২০১৬। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০১৬ 
  2. P. 84 Volume 11Religions of the World By John A. Hardon
  3. Y. Masih (2000) In : A Comparative Study of Religions, Motilal Banarsidass Publ : Delhi, আইএসবিএন ৮১-২০৮-০৮১৫-০ Page 18. "There is no evidence to show that Jainism and Buddhism ever subscribed to vedic sacrifices, vedic deities or caste. They are parallel or native religions of India and have contributed to much to the growth of even classical Hinduism of the present times."

বহিঃসংযোগ[সম্পাদনা]

ভারতের ধর্মব্যবস্থা
  • "History of Religions in India"www.indohistory.com। ২০১৮-১২-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০১-০১ 
পরিসংখ্যান
রিপোর্ট