গুলজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গুলজার
Gulzar at Tera Bayaan Ghalib.jpg
গুলজার
জন্ম শ্যামপুরান সিং কালরা
(১৯৩৬-০৮-১৮) ১৮ আগস্ট ১৯৩৬ (বয়স ৭৯)
দিনা, ঝিলাম জেলা, পাঞ্জাব, ব্রিটিশ ভারত
(এখন পাকিস্তান)
জাতীয়তা ভারতীয়
জাতিসত্তা পাঞ্জাবী
পেশা চলচ্চিত্র পরিচালক, গীতিকার, চিত্রনাট্যকার, চলচ্চিত্র প্রযোজক, কবি
কার্যকাল

১৯৭১–৯৯ (পরিচালক হিসেবে)

১৯৫৬–বর্তমান (গীতিকার হিসেবে)
দাম্পত্য সঙ্গী রাখী
সন্তান মেঘনা গুলজার
পিতা-মাতা মাখন সিং কালরা ও সুজন কৌর
স্বাক্ষর Gulzar signature

গুলজার (পাঞ্জাবি: ਗੁਲਜ਼ਾਰ; জন্ম: ১৮ আগস্ট, ১৯৩৪) প্রখ্যাত ভারতীয় কবি, সুরকার ও চলচ্চিত্র পরিচালক।[১] তিনি মূলত হিন্দী ভাষায় রচনা করেন। তবে উর্দু গজল রচনাতেও তার বিশেষ কৃতিত্ব রয়েছে।

তিনি চলচিত্রে গীতিকার হিসেবে কাজ করেছেন এবং বিভিন্ন পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে ভারতীয় জাতীয় চলচিত্র পুরস্কারও রয়েছে। ১৯৮৮ সালে "ইজাজাত" ছবিতে "মেরা কুছ সামান" গানটি রচনার জন্য তিনি জাতীয় পুরস্কার লাভ করেন। তিনি ঐ ছবিটি পরিচালনাও করেন। ছবিটির কাহিনী গৃহীত হয়েছে সুবোধ ঘোষের "জতুগৃহ" উপন্যাস থেকে। এছাড়া গুলজার "মাচিস", "হুতুতু" ইত্যাদি ছবিও পরিচালনা করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী রাখী'র সাথে বৈবাহিক সম্পর্ক স্থাপন করেন তিনি। এ দম্পতির মেঘনা গুলজার (বস্কি) নাম্নী এক কন্যা রয়েছে। কিন্তু কন্যার বয়স এক বছর থাকাকালে তাঁরা বিবাহ-বিচ্ছেদবিহীন অবস্থায় দিনাতিপাত করতে থাকেন। তাঁর কাছেই মেয়ে বড় হয়। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ে স্নাতকধারী হয়ে মেঘনা ফিলহাল, জাস্ট মেরিড ও দাস কাহানিয়া চলচ্চিত্র পরিচালনায় অগ্রসর হন।[২] ২০০৪ সালে তাঁর আত্মজীবনীগ্রন্থ প্রকাশ করেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ocuments relating to Gulzar's birth are incomplete and contradictory with his birth-date being variously recorded as 18 August 1934; 5 September 1934; and, 18 August 1936.
  2. "Women directors scale Bollywood"BBC News। ২১ ফেব্রুয়ারি ২০০২। 
  3. "On the Shelf"Indian Express। ১১ জানুয়ারি ২০০৪। 

বহিঃসংযোগ[সম্পাদনা]