সৈয়দ মীর কাসিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সৈয়দ মীর কাসিম (১৯২১-১২ ডিসেম্বর ২০০৪) ১৯৭১ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

সৈয়দ মীর কাসিমের রাজনৈতিক জীবন প্রাথমিকভাবে শুরু করেছিলেন ব্রিটেনের বিরুদ্ধে ভারতের স্বাধীনতা সংগ্রামের সময়কার, যেখানে তিনি অসাম্প্রদায়িক, গণতন্ত্রপন্থী রাজনৈতিক আন্দোলনের একজন সংগ্রামী নেতা হিসেবে সমাদৃত হয়েছিলেন। এরপর রাজতান্ত্রিক শাসনের বিরুদ্ধে তার কর্মকান্ডের জন্য কাশ্মীরের মহারাজা হরি সিং তাকে রাজনৈতিক বন্দী হিসাবে কারাগারে পাঠিয়েছেন।

ভারতের স্বাধীনতা লাভ করার পরে, সৈয়দ মীর কাসিম কাশ্মীরি সংবিধানের খসড়া তৈরি করেছিলেন এবং বিভিন্ন রাজ্য ও ইউনিয়ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছিলেন। কাশ্মীরে ভারতীয় জাতীয় কংগ্রেস (যেটি কংগ্রেস পার্টি নামেও পরিচিত এবং সংক্ষেপে আইএনসি বলা হয়ে থাকে) প্রতিষ্ঠা করার জন্য তার অসামান্য কৃতিত্ব রয়েছে।

তার আত্মজীবনীমূলক বই মাই লাইফ অ্যান্ড টাইমস ১৯৯২ সালের সেপ্টেম্বরে দক্ষিণ এশিয়া বই প্রকাশনার অধিনে প্রকাশিত হয়েছিল।[১]

সৈয়দ মীর কাসিম হঠাৎ করেই নয়াদিল্লিতে ইন্ডিয়া গেটের কাছে একটি অ্যাম্বুলেন্সে ২০০৪ সালের ১২ ডিসেম্বর ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার ইচ্ছানুসারে তাকে কাশ্মীরের প্রত্যন্ত একটি অঞ্চল দুরু নামক গ্রামে সমাধিস্থ করা হয়। ২০০৫ সালে তিনি ভারতের রাষ্ট্রপতি ড. এপিজে আবদুল কালামের কর্তৃক ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার লাভ পদ্মভূষণ (মরণোত্তর) লাভ করেছিলেন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.amazon.com/My-Life-Times-Mir-Qasim/dp/8170233550
  2. "Padma Awards" (PDF)। Ministry of Home Affairs, Government of India। ২০১৫। সংগ্রহের তারিখ জুলাই ২১, ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
গোলাম মোহাম্মদ সাদিক
জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রীদের তালিকা
১৯৭১–১৯৭৫
উত্তরসূরী
শেখ আব্দুল্লাহ