অনুপম রায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অনুপম রায়
Anupam roy 20110422.jpg
অনুপম রায়
প্রাথমিক তথ্য
জন্ম নামঅনুপম রায়
জন্ম (1982-03-29) মার্চ ২৯, ১৯৮২ (বয়স ৩৭)
কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
ধরনপপ, রক
পেশাগীতিকার, সুরকার, গায়ক, কবি, লেখক, নেপথ্য গায়ক
কার্যকাল২০০৭ - বর্তমান

অনুপম রায় (ইংরেজি: Anupam Roy) কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারতের বাংলা ভাষার সমসাময়িক উদীয়মান তরুণ গায়ক, গীতিকার এবং সুরকারদের মধ্যে অন্যতম।[১] ২০১০ সালে সৃজিত মুখার্জির অটোগ্রাফ চলচ্চিত্রে "আমাকে আমার মতো থাকতে দাও" ও "বেঁচে থাকার গান" এর মাধ্যমে কলকাতার গানের জগতে আলোড়ন ফেলে দিয়েছিলেন তিনি। এর পরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি এই সৃজনশীল শিল্পীকে। ২০১৫ সালে "পিকু" সিনেমার সংগীত পরিচালনার মাধ্যমে বলিউডে পদার্পণ করেন তিনি এবং ছবিটির আবহ সংগীতের জন্য "ফিল্ম ফেয়ার এওয়ার্ড" পান। তিনি তুমি যাকে ভালোবাসো গানটির জন্য শ্রেষ্ঠ গীতিকার হিসেবে ২০১৬ সালে ভারতের ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরষ্কার লাভ করেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

অনুপম রায় জন্মগ্রহণ করেন ২৯ মার্চ ১৯৮২ সালে। তিনি তার প্রাথমিক শিক্ষার ১০ বছর পার করেন কলকাতার সেন্ট.পালস ব্রডিং অ্যান্ড ডে স্কুল এ। তিনি তার কলেজ জীবন পার করেন বেহালার এমপি বিরলা ফাউন্ডেশন থেকে। অণুপম রায় কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনেকেশন ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করেছেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে২০০৪ সালে গোল্ড মেডেল অর্জন করেন। তিনি টেক্সাস ইনস্ট্রুমেন্টস বাঙ্গালোর, কলকাতা তে ২০০৪ সালের জুলাই থেকে ২০১১ সালের মার্চ পর্যন্ত এনালগ সার্কিট ডিজাইন ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন।

সঙ্গীত জীবন[সম্পাদনা]

অনুপম রায় গানের সবকাজ নিজেই করেন। তার অধিকাংশ গানের ক্ষেত্রেই তিনি নিজেই গান লেখেন, সুর করেন এবং গান গান। অটোগ্রাফ চলচিত্রে তার গান "আমাকে আমার মতো থাকতে দাও" কে বাংলা ভাষার সেরা গানগুলোর একটি হিসেবে ধরা হয়।[২] এরপরে চলো পাল্টাই সিনেমায় তার বাড়িয়ে দাও সহ বেশ কয়েকটি গান বেশ জনপ্রিয়তা পায়। তবে তার জনপ্রিয়তার বৃহঃস্পতি শুরু হয় বাইশে শ্রাবণ চলচিত্রের মাধ্যমে। এই চলচ্চিত্রের প্রত্যেকটি গান সুপারহিট হয়। বিশেষ করে রূপঙ্কর বাগচিশ্রেয়া ঘোষালের গাওয়া "গভীরে যাও" বছরের সেরা গান নির্বাচিত হয়। তবে জুড়িদের ভোটে সেরা গান নির্বাচিত হয় অনুপমের গাওয়া একবার বল । তাছাড়া রূপম ইসলামের এই শ্রাবণসপ্তর্ষী মুখোপাধ্যায়ের "যে কটা দিন" দারুণ জনপ্রিয়তা লাভ করে। এছাড়াও অনুপম জানি দেখা হবে, বেডরুম, ল্যাপটপ, চোরাবালি (বাংলাদেশ), শুন্য অঙ্ক, জাতিস্মর, চতুষ্কোণ, প্রাক্তন, বেলাশেষে সহ বেশ কয়েকটি জনপ্রিয় চলচিত্রে কাজ করেছেন। তিনি ২০১৫ সালে সুজিত সরকার পরিচালিতপিকু চলচিত্রের সঙ্গীত পরিচালনার মাধ্যমে বলিউডে পদার্পণ করেন। এরপর পিঙ্ক, রানিং শাদি ডট কম, ডিয়ার মায়া, পরি, অক্টোবরসহ বেশ কয়েকটি বলিউড চলচিত্রে কাজ করেছেন। এখন পর্যন্ত তার চারটি একক অ্যালবাম বেরিয়েছে- প্রথমটি "দূরবীনে চোখ রাখবো না", দ্বিতীয়টি "দ্বিতীয় পুরুষ", তৃতীয়টি বাক্যবাগীশ এবং চতুর্থটি এবার মরলে গাছ হবো।[৩] তার প্রতিটি অ্যালবামই দারুণ জনপ্রিয়তা লাভ করে। তবে অনেকের মতে সব কিছুকে ছাপিয়ে যায় দ্য অনুপম রায় ব্যান্ড-এর স্টেজ পারফরমেন্স।

চলচ্চিত্র সমূহ[সম্পাদনা]

সাল চলচ্চিত্র কাজের বিভাগ
আসছে ওয়ান লাইনার গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৫ সাহেব বিবি গোলাম গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৫ কাঠমান্ডু গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৫ ফ্যামিলি অল্যবাম গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৫ পিকু গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৪ চতুষ্কোণ গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৪ হাইওয়ে গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৪ প্রমোশন গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৪ উইন্ডো কানেকশন গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১৪ ছায়া মানুষ গায়ক
২০১৩ মিশর রহস্য গায়ক
২০১৩ স্টাগলাস গায়ক
২০১৩ নামতে নামতে গায়ক
২০১৩ শূন্য অঙ্ক গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১২ বাইসাইকেল কিক গায়ক
২০১২ চোরাবালি গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১২ হেমলক সোসাইটি গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১২ ল্যাপটপ গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১১ শয়তান
২০১১ বেডরুম গায়ক
২০১১ জানি দেখা হবে গায়ক
২০১১ রং মিলান্তি গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১১ বাইশে শ্রাবণ গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১১ চলো পাল্টাই গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক
২০১০ অটোগ্রাফ গায়ক/গীতিকার/সঙ্গীত পরিচালক

একক অ্যালবাম[সম্পাদনা]

  • দূরবীনে চোখ রাখবো না
  • দ্বিতীয় পুরুষ
  • বাক্যবাগীশ
  • এবার মরলে গাছ হবো

দ্য অনুপম রায় ব্যান্ড[সম্পাদনা]

সাবেক সদস্য

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Interview: Anupam Roy - The New Music Star of Tollywood Bengali Cinema"ওয়াশিংটন বাংলা রেডিও। সংগ্রহের তারিখ ২ মে ২০১১ 
  2. Sreemita Bhattacharya, TNN 6 Nov 2011, 11.50AM IST (৬ নভেম্বর ২০১১)। "Celebs at Big Bangla Rising Star Awards – Times of India"। Articles.timesofindia.indiatimes.com। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০১২ 
  3. "বাক্যবাগীশ"দৈনিক এবেলা। সংগ্রহের তারিখ ৫ সেপ্টেম্বর ২০১৪ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]