হীরেন ভট্টাচার্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হীরেন ভট্টাচার্য
Hiruda.jpg
জন্ম১৯৩২
যোরহাট, অসম
মৃত্যু৪ জুলাই ২০১২(2012-07-04) (বয়স ৭৯)[১]
পেশাকবি
ভাষাঅসমীয়া, বাংলা
জাতীয়তা ভারত
নাগরিকত্বভারতীয়
সময়কাল১৯৫৭-২০১২
উল্লেখযোগ্য রচনাবলিসুগন্ধি পখিলা
শ‍ইচর পথার মানুহ
উল্লেখযোগ্য পুরস্কার১৯৯২: সাহিত্য অকাদেমি পুরস্কার[২]
২০০০: অসম উপত্যকা সাহিত্য পুরস্কার

হীরেন ভট্টাচার্য (অসমীয়া: হীৰেন ভট্টাচার্য) অসমের একজন খ্যাতিসম্পন্ন কবি। তাঁর রচিত ১৩টি অসমীয়া ভাষায় কবিতা ও ২টি বাংলা ভাষায় কবিতা প্রকাশিত হয়েছে। এছাড়াও অসমের বিভিন্ন পত্রিকায় তাঁর রচিত কবিতা প্রকাশিত হয়েছে। ১৯৯২ সালে তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। অসমীয়া কবিতা প্রেমীর জন্য তাঁর পরিচিত নাম হীরুদা। তিনি সুগন্ধি পখিলার কবি এবং প্রেম ও রোদালির কবি নামে অসমীয়া সাহিত্য জগতে নামাঙ্কিত হয়েছেন।

জন্ম[সম্পাদনা]

১৯৩২ সালে অসমের যোরহাট নগরে হীরেন ভট্টচার্যের জন্ম হয়। তাঁর পিতার নাম তীর্থনাথ ভট্টাচার্য ও মাতার নাম স্নেহলতা ভট্টাচার্য। তাঁর পিতা জেইলার ছিলেন। পরিবারের সহিত বিভিন্ন স্থানে স্থানান্তর হওয়ায় তাঁর শিক্ষাজীবন ডিব্রুগড় থেক গুয়াহাটি, ব্রহ্মপুত্র নদীর দুইপারের বিভিন্ন স্থানে অতিবাহিত হয়েছে।[৩]

সাহিত্যিক অবদান[সম্পাদনা]

খুব কম বয়সে কবিতা লেখা আরম্ভ করা হীরেন ভট্টাচার্যের প্রথম কবিতা প্রকাশ পায় ১৯৫৭ সালে। মোর দেশ মোর প্রেমর কবিতা নামক তাঁর রচিত প্রথম কবিতা পুস্তকটি ১৯৭২ সালে প্রকাশ পায়। পরবর্ত্তী সময়ে তাঁর রচিত বিভিন্ন দিনর কবিতা, কবিতার রোদ, তোমার গান ইত্যাদি কবিতা প্রকাশ পায়। কবির সুগন্ধি পখিলা, শইচর পথার মানুহ, মোর প্রিয় বর্ণমালা, ভালপোয়া বোকামাটি ইত্যাদি তাঁর রচিত কবিতার উজ্জ্বল দিক।[৩] চিত্রবন, মনন ও আন্তরিক নামক তিনটি অসমীয়া কাগজে তিনি সম্পাদনা করেছিলেন।

অন্যান্য অবদান[সম্পাদনা]

মেক্সিম গর্কীর শতবার্ষিকে, জ্যোতিপ্রসাদ দিবসে, বিষ্ণুপ্রসাদ রাভার আরোগ্য কামনায়, পুনরায় রাভার বিয়গে, পাবলো নেরুদার স্মরণে তিনি কবিতা রচনা করেছেন। তিনি ভারতীয় গণনাট্য সংঘে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। এই সময়ে তিনি হেমাংগ বিশ্বাসবিষ্ণুপ্রসাদ রাভা ইত্যাদি জ্ঞানী ব্যক্তির সহিত পরিচিত হন।[৪]। ১৯৮৬ সালে তিনি অসম সাহিত্য সভা নগাঁও, কামপুরের মাধব কন্দলি ক্ষেত্র কবনি সন্মিলনে সভাপতি ছিলেন।

মৃত্যু[সম্পাদনা]

হীরুদার মৃত্যুর দৃশ্য

২০১২ সালে ৪জুলাই তারিখে গুয়াহাটির দিসপুর চিকিৎসালয়ে হীরেন ভট্টাচার্য মৃত্যুবরন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Poet Hiren Bhattacharyya passes away"। The Assam Tribune। ৪ জুলাই ২০১২। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১২ 
  2. "সাহিত্য অকাডেমি বঁটা বিজয়ী অসমীয়াসকলর তথ্য"। সাহিত্য অকাডেমি। ৭ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নৱেম্বর ১৬, ২০১২  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. মনোজ বরপূজারী। "হীরেন ভট্টাচার্যর জীবন আরু কৃতি"। ASSAMESE ONLINE। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৪, ২০১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. assameseonline.com

বহিঃসংযোগ[সম্পাদনা]