বেলেঘাটা খাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বেলেঘাটা সার্কুলার ক্যানেল
বেলেঘাটা খাল
{{{alt}}}
বেলেঘাটা খালের মানচিত্র
নিমার্ণ শুরু ১৮০৯
নিমার্ণ শেষ ১৮১০
শুরুর হবার স্থান চিৎপুর লকগেট (হুগলি নদী)

(originally চিৎপুর)

শেষ হবার স্থান চিংড়িঘাটা

(originally ইস্টার্ন ড্রেনেজ খাল)

যুক্ত হয়েছে
বন্ধ স্থান

বেলেঘাটা খাল বা শিয়ালদাগাং [১] উত্তর কলকাতার একটি গুরুত্বপূর্ণ খাল। খালটি প্রধানত সার্কুলার ক্যানেলের অংশ, এটি উত্তর থেকে দক্ষিণে প্রবাহিত হয়েছে। প্রবাহের শেষের দিকে খালটি পূর্ব দিকে প্রবাহিত হয়েছে।খালটির প্রধান অংশ সার্কুলার ক্যানেল চিৎপুর লকগেটের কাছে হুগলী নদী থেকে উৎপন্ন হয়েছে, এরপর এটি পূর্বে কিছুটা অগ্রসর হয়ে কলকাতা স্টেশনের কাছে দুই ভাগে বিভক্ত হয়েছে, একটি ধারা কেষ্টপুর খাল নাম নিয়ে পূর্বে প্রবাহিত হয়েছে, অপরটি বেলেঘাটা খাল নাম নিয়ে দক্ষিণে প্রবাহিত হয়েছে। এরপর এটি গৌরীবাড়ি, বাগমারি, গড়পার, নারকেলডাঙা, চুনাপট্টি হয়ে বেলেঘাটা পৌঁছেছে। এরপর এটি পূর্ব দিকে প্রবাহিত হয়ে কুলিয়া, চাউলপট্টি, পাগলাডাঙা হয়ে চিংড়িঘাটা পৌঁছেছে। এখানে খালটি ইষ্টার্ণ ড্রেনেজ চ্যানেলের সঙ্গে যুক্ত হয়েছে এবং পরে তা কেষ্টপুর খালের সাথে যুক্ত হয়ে বিদ্যাধরী নদীতে পড়েছে।

সমস্যা[সম্পাদনা]

কলকাতার অনান্য খালের মত এই খালও দূষণের শিকার।খালের জল রুদ্ধ হয়ে পরেছে।ফলে খালের পার্শবর্তী অঞ্চল অস্বাস্থকর হয়ে পড়ছ।বর্ষায় জল খালকে প্লাবিত করছে।এতে মশা মাছির প্রাদুর ভাব ঘটছে প্রতি বছর।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.ebela.in/amp/dead-river-gets-life-back-in-just-70-days-1.623855
  2. "বিপর্যয়ের বার্তা দিচ্ছে খাপছাড়া সংস্কার"আনন্দবাজার প্রত্রিকা। সংগ্রহের তারিখ ০৪-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]