দিল্লি শহরতলি রেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিল্লি শহরতলি রেল
Indian Railways Suburban Railway Logo.svg
Delhi emu and memu.JPG
সংক্ষিপ্ত বিবরণ
মালিকানায়Indian Railways
অবস্থানন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন, ভারত
পরিবহনের ধরনশহরতলির রেল
বিরতিস্থলের (স্টেশন)
সংখ্যা
৪৬
চলাচল
পরিচালক সংস্থাউত্তর রেল
কারিগরি তথ্য
রেলপথের গেজ৫ ফুট ৬ ইঞ্চি (১,৬৭৬ মিলিমিটার) Indian gauge
গণপরিবহন ব্যবস্থার মানচিত্র

Delhi suburban rail network.svg

দিল্লি শহরতলি রেল হল একটি শহরতলির রেল পরিষেবা যা উত্তর রেল দ্বারা ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নের (এনসিআর) জন্য পরিচালিত হয়। এই রেল পরিষেবাটি দিল্লি, গুরগাঁও, ফরিদাবাদ, গাজিয়াবাদ, সোনিপাত এবং হরিয়ানা এবং উত্তর প্রদেশের পার্শ্ববর্তী জেলাগুলি কভার করে। এই পরিষেবাগুলি বেশিরভাগ ইএমইউ এবং মেমু রেক ব্যবহার করে চালানো হয়। এতে এনসিআর-এর একটি অংশ হরিয়ানার রেওয়ারি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন এবং ডিএমইউ পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে দিল্লিতে ৪৬টি রেলওয়ে স্টেশন রয়েছে।

রেল মন্ত্রকের মতে, মেট্রো স্টেশনগুলির সাথে ইন্টারচেঞ্জ নির্মাণের মাধ্যমে দিল্লি মেট্রোর সাথে নেটওয়ার্কটি সংস্কার এবং সংহত করার পরিকল্পনা চলছে। শহরের যানজট কমানোই এই প্রকল্পের লক্ষ্য। [১]

সেবা[সম্পাদনা]

দিল্লি শহরতলির রেলপথ একই ট্র্যাকগুলি ব্যবহার করে যা দীর্ঘ দূরত্বের ট্রেনগুলির জন্যও ব্যবহৃত হয়। ২০০৯ সালে নতুন দিল্লি এবং পালওয়ালের মধ্যে এবং নয়াদিল্লি থেকে গাজিয়াবাদ এবং পানিপথের মধ্যে লেডিস স্পেশাল ট্রেন চালু করা হয়েছিল। [২]

বর্তমানে দিল্লিতে ইএমইউগুলি ১২টি কোচ নিয়ে চলে, যার মধ্যে দশটি সাধারণ বগি এবং দুটি মহিলা বগি। উত্তর রেলের অনুমান অনুসারে, ১১০ টিরও বেশি শহরতলির ট্রেন রয়েছে, যেগুলি গুরুত্বপূর্ণ বিভাগে চলাচল করে।

ভবিষ্যৎ উন্নতি[সম্পাদনা]

দিল্লি মেট্রো দ্রুত গতিতে বৃদ্ধির সাথে সাথে, দিল্লি শহরতলির রেলওয়ের অবস্থার উন্নতিতে খুব কম ফোকাস করা হয়েছে। পরিষেবাগুলিকে শক্তিশালী করার খবর পাওয়া গেছে যাতে আরও বেশি যাত্রীরা এই সুবিধাটি উপভোগ করতে পারে। সম্ভাব্যতা অধ্যয়নও করা হয়েছে, এবং যাত্রীদের চাহিদার পরিপ্রেক্ষিতে, গুরগাঁও থেকে EMU পরিষেবা চালু করার পরিকল্পনাও ছিল[তথ্যসূত্র প্রয়োজন] একটি সমন্বিত রেল-বাস ট্রানজিট (IRBT) সিস্টেম দিল্লিকে গুরগাঁও, গাজিয়াবাদ এবং সাহিবাদের স্যাটেলাইট শহরগুলির সাথে সংযুক্ত করার জন্য সরকার দ্বারা প্রচার করা হচ্ছে। [৩] একটি সম্ভাব্যতা সমীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে, এবং প্রকল্পটি পর্যবেক্ষণের জন্য একটি স্টিয়ারিং কমিটি নিয়োগ করা হয়েছে৷ IRBT এর দুটি ডেডিকেটেড ট্র্যাক থাকবে।

ফ্লিট গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. "Delhi's mega plan to link capital ring rail metro network"। Hindustan Times। 
  2. "Delhiites can ride a new train to Bengal this puja"। ৩১ আগস্ট ২০০৯। সংগ্রহের তারিখ ১ সেপ্টেম্বর ২০১৪ 
  3. "IRBT system to connect the Indian capital, Delhi"International Railway Journal। ২০০৪।