উত্তর রেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তর রেল
১ - উত্তর রেল
কার্যকাল১৪ এপ্রিল ১৯৫২–
ট্র্যাক গেজমিশ্র
প্রধান কার্যালয়নতুন দিল্লি
ওয়েবসাইটhttp://www.nr.indianrailways.gov.in/

উত্তর রেল ভারতীয় রেলের ১৮টি রেলওয়ে জোনের একটি। উত্তর রেলের সদরদপ্তর ভারতের জাতীয় রাজধানী অঞ্চল দিল্লীর নতুন দিল্লীতে অবস্থিত।

উত্তর রেল ভারতের ৯টি পুরনো জোনগুলির একটি, তথা ভারতের বৃহত্তম জোনেরও একটি। ৬৮০৭ কিমি রেললাইন এই জেনের আওতাধীন।[১] ভারতীয় রাজ্য জম্মু ও কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডউত্তরপ্রদেশ এবং কেন্দ্রশাসিত অঞ্চল-দিল্লীচণ্ডীগড়ের মধ্যে বিস্তৃত সমস্ত রেলপথ উত্তর রেল কর্তৃক পরিচালিত।

উক্ত জোনটি ১৪ এপ্রিল ১৯৫২ সালে ইংরেজ আমলের যোধপুর রেল, বিকানের রেল, পূর্ব পাঞ্জাব রেল এবং ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে কম্পানির তিনটি জোন একসাথে মিলিয়ে গঠিত। এই জেনে সর্বপ্রথম যাত্রী সহ রেলগাড়ি চালু হয় ৩ মার্চ ১৮৫৯ সালে এলাহাবাদকানপুরের মধ্যে [২]


ইতিহাস[সম্পাদনা]

১৪ এপ্রিল ১৯৫২ সালে, যোধপুর রেলওয়ে, বিকানের রেলওয়ে, পূর্ব পাঞ্জাব রেলওয়ে এবং মুঘলসরাই ( উত্তর প্রদেশ ) এর উত্তর-পশ্চিমে পূর্ব ভারতীয় রেলওয়ের তিনটি বিভাগকে একীভূত করে উত্তর রেলওয়ে জোন তৈরি করা হয়েছিল।

১৮৫৯ সালের ৩ মার্চ, এলাহাবাদ – কানপুর, উত্তর ভারতের প্রথম যাত্রীবাহী রেললাইন খোলা হয়েছিল, যা উত্তর রেলওয়ে জোনের অধীনে পড়ে।

১৮৬৪ সালে, কলকাতা থেকে দিল্লি পর্যন্ত একটি ব্রড-গেজ ট্র্যাক স্থাপন করা হয়েছিল।

১৮৬৪ সালে, পুরানো দিল্লি এবং মিরাট সিটি রেলওয়ে স্টেশনের মধ্যে রেললাইন নির্মিত হয়েছিল। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের পরে ১৮৬৫ সালের দিকে ব্রিটিশ ভারত সরকার মিরাট ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন টি প্রতিষ্ঠিত করেছিল।

১৮৬৬ সালে, ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে কোম্পানির হাওড়া-দিল্লি লাইনে ট্রেন চলতে শুরু করে।

১৮৭০ সালে, সিন্ধ পাঞ্জাব এবং দিল্লি রেলওয়ে ৪৮৩ কিমি (৩০০ মা)-দীর্ঘ অমৃতসর জংশন-আম্বালা-জাগাধ্রি - সাহারানপুর-গাজিয়াবাদ লাইন সম্পন্ন করে মুলতানকে (এখন পাকিস্তানে) দিল্লি জংশন এর সাথে সংযুক্ত করে।

১৮৭২ সালে, দিল্লি সরাই রোহিলা রেলওয়ে স্টেশনটি প্রতিষ্ঠিত হয়েছিল যখন দিল্লি থেকে জয়পুর এবং আজমির পর্যন্ত মিটার-গেজ রেললাইন স্থাপন করা হচ্ছিল। দিল্লি তখন প্রাচীর ঘেরা শহরে সীমাবদ্ধ ছিল বলে এটি দিল্লির বাইরে একটি ছোট স্টেশন ছিল। দিল্লি থেকে রেওয়ারি, পাঞ্জাব, রাজস্থান এবং গুজরাত পর্যন্ত সমস্ত মিটারগেজ ট্রেনগুলি এই স্টেশনের মধ্য দিয়ে যায়।দিল্লি থেকে সরাই রোহিলা পর্যন্ত ডবল ট্র্যাক ছিল। সরাই রোহিলা থেকে রেওয়ারী পর্যন্ত ডবল ট্র্যাক করা হয়েছিল, যেখান থেকে একক ট্র্যাক পাঁচটি দিকে গেছে।

১৮৭৬ সালে, দিল্লি থেকে রেওয়ারি এবং আজমীর পর্যন্ত মিটার-গেজ ট্র্যাকটি ১৮৭৩ সালে রাজপুতানা রাজ্য রেলওয়ে স্থাপন করেছিল।

১৮৮৪ সালে, রাজপুতানা-মালওয়া রেলওয়ে ১,০০০ মিলিমিটার (৩ ফুট   ইঞ্চি) -প্রশস্ত মিটারগেজ দিল্লি-রেওয়ারি লাইন বাটিন্ডা পর্যন্ত সম্প্রসারিত করে। বাঠিন্দা-রেওয়ারি মিটার-গেজ লাইনটি ১৯৯৪ সালে ১,৬৭৬ মিলিমিটার (৫ ফুট ৬ ইঞ্চি) ব্রডগেজে রূপান্তরিত হয়েছিল।

১৮৮৫ সালের ৯ মার্চ, প্রথম ট্রেনটি যোধপুর জংশন রেলওয়ে স্টেশন থেকে লুনি পর্যন্ত চলে। পরে ১৮৮৯ সালে নিউ যোধপুর রেলওয়ে এবং বিকানের রেলওয়ে একসাথে মিলিত হয় যোধপুর-বিকানের রেলওয়ে গঠিত হয়। ১৮৯১ সালে যোধপুর এবং বিকানেরের মধ্যে একটি রেললাইন তৈরি করা হয়েছিল। পরবর্তীতে ১৯০০ সালে, এটি যোধপুর-হায়দরাবাদ রেলওয়ের সাথে মিলিত হয় (এই রেলওয়ের কিছু অংশ পাকিস্তানে) যা সিন্ধু প্রদেশের হায়দ্রাবাদের সাথে সংযোগ স্থাপন করে। পরে ১৯২৪ সালে যোধপুর এবং বিকানের রেলওয়ে স্বাধীন রেলওয়ে হিসাবে কাজ করে। স্বাধীনতার পর যোধপুর রেলওয়ের একটি অংশ পশ্চিম পাকিস্তানে চলে যায়। [৩] [৪] [৫]

১৮৯১ সালে, দিল্লি-পানিপথ-আম্বালা-কালকা লাইন খোলা হয়েছিল। [৬]


উত্তর রেলওয়ে জোনের প্রধান স্টেশন[সম্পাদনা]

স্টেশনের বিভাগ স্টেশনের সংখ্যা স্টেশনের নাম
এ-১ ক্যাটাগরি ১৭ দিল্লি জংশন, নতুন দিল্লি, হযরত নিজামুদ্দীন, আনন্দ বিহার টার্মিনাল, অযোধ্যা জংশন, আম্বালা ক্যান্টনমেন্ট জংশন, চণ্ডীগড় জংশন, অমৃতসর জংশন, জম্মু তাউই. হরিদ্বার জংশন, লুধিয়ানা জংশন, লখনউ চারবাগ, মোরাদাবাদ, বারাণসী জংশন, বেনারাস (মান্ডুয়াডি) জংশন, রায়বেরেলি জংশন, দেরাদুন
একটি বিভাগ ৪৮ আদর্শ নগর দিল্লি, বল্লভগড়, দিল্লি সরাই রোহিলা, দিল্লি ক্যান্টনমেন্ট, দিল্লি শাহদারা জংশন, ফরিদাবাদ, গাজিয়াবাদ জংশন, গুরগাঁও, কার্নাল, মিরাট সিটি, মিরাট ক্যান্টনমেন্ট, মুজাফফরনগর, পানিপথ জংশন, রোহটাক জংশন , সোনিপাত জংশন, জগাধরি কালকা, ভাতিন্ডা জংশন পাতিয়ালা, রাজপুরা জংশন, সাহারানপুর জংশন, সিরহিন্দ, বিয়াস জংশন, পাঠানকোট ক্যান্টনমেন্ট, ফিরোজপুর ক্যান্টনমেন্ট, জলন্ধর সিটি জংশন, জলন্ধর ক্যান্টনমেন্ট, পাঠানকোট জংশন, ফাগওয়ারা জংশন, বরাবাঙ্কি জংশন উদমপুর, আকবরপুর জংশন, অযোধ্যা জংশন, জানঘাই জংশন, ভাদোহি ফৈজাবাদ জংশন প্রতাপগড় জংশন, শাহগঞ্জ জংশন, সুলতানপুর, উন্নাও জংশন, চাঁদৌসি জংশন, হাপুর জংশন, হারদোই, মোরাদাবাদ, রামপুর জংশন, রূরকি, শাহজাহানপুর, রোজা জংশন
বি ক্যাটাগরি - জৌনপুর জংশন
সি ক্যাটাগরি

(শহরের স্টেশন)

- -
ডি ক্যাটাগরি - -
ক্যাটাগরি - -
এফ ক্যাটাগরি

হল্ট স্টেশন

- -
মোট - -

অবকাঠামো[সম্পাদনা]

১৯ ফেব্রুয়ারী ১৯৮৬-এ, উত্তর রেলওয়ে কম্পিউটারাইজড যাত্রী সংরক্ষণ ব্যবস্থা চালু করার প্রথম জোন ছিল এবং এটি করার প্রথম জোন ছিল। অসংরক্ষিত যাত্রীদেরও তাদের যাত্রার পরিকল্পনা করার সুবিধার্থে, উত্তর রেলওয়ে আনরিজার্ভড টিকেটিং সিস্টেম (UTS) চালু করেছে যেখানে অসংরক্ষিত রেল যাত্রী বর্তমান বুকিং কাউন্টার থেকে তিন দিন আগে একটি অসংরক্ষিত টিকিট কিনতে পারে।

তুঘলকাবাদ এবং কানপুর লোকোমোটিভ শেডে ভারতের প্রথম ডিজেল এবং বৈদ্যুতিক লোকোমোটিভ সিমুলেটরগুলি উত্তর রেলওয়ে দ্বারা চালু করা হয়েছিল। এগুলি কর্মক্ষম এবং নতুন চালকদের দক্ষতা উন্নত করতে সাহায্য করে, তাদের উচ্চ-গতির ট্রেন পরিচালনার জন্য প্রশিক্ষণ প্রদান করে। সমস্ত কর্মশালা, ডিজেল শেড এবং এয়ার ব্রেক মালবাহী বিভাগ ISO ৯০০০ প্রত্যয়িত। ডিজেল শেড, তুঘলকাবাদ ভারতীয় রেলওয়েতে ISO ১৪০০০ সার্টিফিকেশন পাওয়ার প্রথম ডিজেল শেড হওয়ার গৌরব অর্জন করেছে।

কর্মশালা অবস্থান রাষ্ট্র
লোকোমোটিভ ওয়ার্কশপ চারবাগ রেলওয়ে স্টেশন, লখনউ উত্তর প্রদেশ
ক্যারেজ ও ওয়াগন ওয়ার্কশপ [৭] আলমবাগ, লখনউ উত্তর প্রদেশ
ক্যারেজ ও ওয়াগন ওয়ার্কশপ যমুনানগর-জগাধারী রেলওয়ে স্টেশন, যমুনানগর হরিয়ানা
ক্যারেজ ও ওয়াগন ওয়ার্কশপ কালকা হরিয়ানা
সেতু কর্মশালা জলন্ধর সেনানিবাস পাঞ্জাব
সেতু কর্মশালা লখনউ উত্তর প্রদেশ
প্রকৌশল কর্মশালা জলন্ধর পাঞ্জাব
সিগন্যাল ও টেলিকম ওয়ার্কশপ গাজিয়াবাদ উত্তর প্রদেশ

চান্দৌসি, মোরাদাবাদ ইউপিতে জোনাল রেলওয়ে ট্রেনিং ইনস্টিটিউট (জেডআরটিআই) হল প্রাচীনতম (এবং উত্তর ভারতের একমাত্র) রেলওয়ে ট্রেনিং ইনস্টিটিউট, যেখানে ড্রাইভার, গার্ড, টিকিট চেকার, স্টেশন মাস্টার, ট্রাফিক ইন্সপেক্টর, কমার্শিয়াল ইন্সপেক্টর, জেই (সিগন্যাল) এর মতো গ্রুপ সি রেলওয়ে কর্মচারীরা এবং টেলিকম) ইত্যাদি প্রাথমিক, প্রচারমূলক এবং রিফ্রেশার কোর্সের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত। ZRTI হল একটি ISO ৯০০১ ইনস্টিটিউট। ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদনকারীরা সর্বভারতীয় রেলওয়ে পরীক্ষায় উত্তীর্ণ হন। ZRTI একজন সিনিয়র সিভিল সার্ভিস অফিসারের নেতৃত্বে। [৮]

এখতিয়ার[সম্পাদনা]

উত্তর রেলওয়ে ভারতীয় রেলওয়ের নয়টি পুরানো জোনের মধ্যে একটি এবং ৬৮০৭ কিলোমিটার নিয়ে রুটের নেটওয়ার্কের দিক থেকে সবচেয়ে বড়। [৯] এটি পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশ এবং জম্মু ও কাশ্মীর, দিল্লি এবং চণ্ডীগড়ের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কভার করে৷

গুরুত্বপূর্ণ ট্রেন[সম্পাদনা]

রাজধানী নতুন দিল্লি এই রেল অঞ্চলের অধীন হওয়ায় সবকটি রাজধানী এক্সপ্রেস এর সাথেই যুক্ত। এই ধরনের ট্রেনের সাথে বিভিন্ন রাজ্যের রাজধানীর যোগাযোগ রয়েছে। এখানে সর্বাধিক সংখ্যায় শতাব্দী এক্সপ্রেস ট্রেন চলে।

বিভাগ[সম্পাদনা]

উত্তর রেলওয়ের জোনাল হেডকোয়ার্টার অফিস বরোদা হাউস, নিউ দিল্লিতে এবং পাঁচটি বিভাগীয় সদর দপ্তর এখানে অবস্থিত:

১৮৫৯ সালের ৩ মার্চ এলাহাবাদ থেকে কানপুর পর্যন্ত উত্তর ভারতের প্রথম যাত্রীবাহী রেললাইন চালু হয়। এর পর ১৮৮৯ সালে দিল্লি-পানিপথ-আম্বালা-কালকা লাইন খোলা হয়। উত্তর রেলওয়ে পূর্বে আটটি বিভাগীয় অঞ্চল নিয়ে গঠিত: এলাহাবাদ, বিকানের, যোধপুর, দিল্লি, মোরাদাবাদ, ফিরোজপুর, আম্বালা এবং লখনউ, উত্তর ভারতের বেশিরভাগ এলাকা জুড়ে।ভারতীয় রেলওয়ে দ্বারা অঞ্চলগুলির পুনঃসংগঠনের সাথে, উত্তর রেলওয়ে অঞ্চলটি ১৪ এপ্রিল ১৯৫২ তারিখে তার বর্তমান আকারে আসে এবং এটি এখন পাঁচটি বিভাগীয় অঞ্চল নিয়ে গঠিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. name="Northern Railways|iloveindia.com। "Northern Indian Railway" 
  2. Asiatradehub.com.com। "India – Infrastructure Railways"। ১৬ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৮ 
  3. "IR History: Part - 2 (1870–1900)"। IRFCA। ২৬ জুলাই ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০২-০১ 
  4. "Jodhpur bikaner railway"। ২ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Jodhpur jn Railway Station"। ২০ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৭ 
  6. "IR History: Early Days II (1870-1899)"। ২৬ জুলাই ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৪ 
  7. "Northern Railway Carriage and wagon Workshop Lucknow"nrcnwlko.gov.in। ২৮ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১০ 
  8. "ZRTI, Chandausi"www.zrti.in। ১২ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মে ২০২২ 
  9. iloveindia.com। "Northern Indian Railway"