আঞ্চলিক রেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্টেশন হতে যাত্রা শুরুর পূর্বে একটি ট্রেন

আঞ্চলিক রেল হল এক যাত্রীবাহী রেল পরিষেবা, যা শহর থেকে শহরের মধ্যে চলাচল করে। এই ট্রেনগুলি আন্তঃনগর ট্রেনের চেয়ে কম দূরত্বে বেশি যাত্রাবিরতি দিয়ে চলাচল করে, তবে কমিউটার ট্রেন আঞ্চলিক ট্রেনের চেয়ে দ্রুত পরিষেবা ও কম যাত্রাবিরতি দেয়। আঞ্চলিক ট্রেনের বেশিরভাগই শহুরে এলাকার সীমার বাইরে কাজ করে এবং একই আকারের ছোট শহর এবং বড় শহরগুলিকে বা শহরের সাথে আশেপাশের শহরগুলোকে সংযুক্ত করে৷ আঞ্চলিক ট্রেন সাধারণত সারাদিন সমান লোডের হয়ে থাকে, যদিও তাড়াহুড়োর সময়ে পরিষেবাগুলি কিছুটা বাড়ানো হয়ে থাকে। আঞ্চলিক ট্রেন পরিষেবা দুটি বড় পৌর এলাকার মধ্যে কাজ করে কিন্তু অনেক মধ্যবর্তী যাত্রাবিরতি তৈরি করে[১][২]

উত্তর আমেরিকায় আঞ্চলিক ট্রেন, কমিউটার ট্রেন এবং আন্তঃনগর ট্রেনের মধ্যে একটি পরিষেবা শ্রেণিবিভাগ হিসাবে স্বীকৃত নয়। পরিষেবাগুলি কেবলমাত্র ভারী ট্রেন এবং হাল্কা‌ ট্রেন হিসেবে একটি কেন্দ্রীয় বাণিজ্যিক এলাকার শ্রমিকদের পরিবহনের পরিবর্তনের জন্য শহরতলির এবং প্রান্তের শহরগুলির মধ্যে দ্বিমুখী পরিষেবা এবং সংযোগ প্রদান করে।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

আঞ্চলিক ট্রেন এবং কমিউটার ট্রেনর মধ্যে প্রধান পার্থক্য হল যে কমিউটার ট্রেন লোকজন যেখানে বসবাস করে এবং যেখানে তারা প্রতিদিন কাজ করে তার মধ্যে স্থানান্তরিত করার উপর মেলবন্ধন তৈরি করে। আঞ্চলিক ট্রেন প্রধান শহরগুলির বাইরে চলাচল করে। আন্তঃনগরের বিপরীতে, এটি বেশিরভাগ বা সমস্ত স্টেশনে যাত্রাবিরতি দেয়। এটি রেললাইন বরাবর ছোট সম্প্রদায়ের মধ্যে একটি পরিষেবা প্রদান করে এবং দূর-দূরত্বের পরিষেবাগুলির সাথে সংযোগও প্রদান করে৷ লোকাল ট্রেন সাধারণত সারা দিন কাজ করে কিন্তু কমিউটার ট্রেন প্রায়ই কম ফ্রিকোয়েন্সিতে (ঘণ্টায় একবার বা দিনে মাত্র কয়েকবার) উচ্চ-ফ্রিকোয়েন্সি পরিষেবা প্রদান করে।

আঞ্চলিক ট্রেন পরিষেবাগুলি আন্তঃনগরের তুলনায় লাভজনক হওয়ার সম্ভাবনা অনেক কম (প্রধানত কারণ অনেক যাত্রী মাসিক পাস ব্যবহার করেন যা প্রতি ভ্রমণে কম দাম দেয় এবং কম গড় গতি কম দূরত্বে যায়, যার অর্থ প্রতি ঘণ্টায় টিকিটের আয় কম) এবং তাই প্রয়োজন সরকারী ভর্তুকি দিতে হয়। এটি সামাজিক বা পরিবেশগত ভিত্তিতে ন্যায়সঙ্গত, কারণ আঞ্চলিক ট্রেন পরিষেবাগুলি প্রায়শই আরও লাভজনক আন্তঃনগর লাইনের জন্য বাহক হিসাবে কাজ করে।

দেশ অনুযায়ী আঞ্চলিক রেল[সম্পাদনা]

দেশ রেল কোম্পানি নাম অনুবাদ / বিবরণ
আলজেরিয়া এসএনটিএফ Inter-villes (এঁতের-ভিল) "আন্তঃনগর"
অস্ট্রেলিয়া কুইন্সল্যান্ড রেল Traveltrain (ট্র্যাভেলট্রেন) ব্রিসবেন থেকে কুইন্সল্যান্ডে দূরপাল্লার ট্রেন পরিচালনা করা হয় (দ্য ইনল্যান্ডার বাদে)।
এনএসডাব্লিউ ট্রেনলিঙ্ক সিডনি বা নিউক্যাসেল থেকে নিউ সাউথ ওয়েলসে আঞ্চলিক ও আন্তঃনগর ট্রেন পরিচালনা করে। এছাড়া মেলবোর্নব্রিসবেনের আন্তঃরাজ্য ট্রেন পরিচালনা করে।
ট্রান্সওয়া পার্থ থেকে কালগুরলিবানবেরির উদ্দেশ্যে পশ্চিম অস্ট্রেলিয়ায় আঞ্চলিক রেল পরিষেবা প্রদান করে।
ভি/লাইন মেলবোর্ন থেকে ভিক্টোরিয়ায় আঞ্চলিক ও আন্তঃনগর রেল পরিষেবা প্রদান করে।
অস্ট্রিয়া ও্যবিবি Regionalzug (রেগিওনালৎসুগ) "আঞ্চলিক ট্রেন"। প্রত্যেক স্টপে থামে। এগুলিতে কেবলমাত্র দ্বিতীয় শ্রেণি কোচ বর্তমান।
বেলজিয়াম এনএমবিএস/এসএনসিবি lokale trein (লোকালা ট্রাইন)
train local (ত্রেঁ লোকাল)
"লোকাল ট্রেন"।
চীন চীনা রেল 市郊旅客列车 "শহরতলি ট্রেন [zh]" (এস-সিরিজ ট্রেন), প্রচলিত নয়। তবে "আন্তঃনগর ইএমইউ [zh]" ট্রেন (সি-সিরিজ ট্রেন) শহরতলি ট্রেনের তুলনায় বেশি ফ্রিকোয়েন্ট এবং এটি নিত্যযাত্রার জন্য ব্যবহৃত হয়।
চেক প্রজাতন্ত্র সিডি Osobní vlak (ওসোবনি ভ্লাক)
Spěšný vlak (স্পেশনি ভ্লাক)
"যাত্রীবাহী ট্রেন"
"অর্ধ-দ্রুত ট্রেন"
ভারত ভারতীয় রেল যাত্রীবাহী ট্রেন ভারতে যাত্রীবাহী ট্রেন বলতে সেই ট্রেনগুলিকে বোঝায় যেগুলি যাত্রার পথে প্রত্যেক রেলওয়ে স্টেশনে থামে।
এনসিআরটিসি র‍্যাপিডএক্স আঞ্চলিক দ্রুতগামী গণপরিবহন ব্যবস্থা যা জাতীয় রাজধানী অঞ্চলের মধ্যে অর্ধ-উচ্চগতির সংযোগ প্রদান করে।

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. হোসেন, আনোয়ার। "৯২টি লোকাল ট্রেন এখনো বন্ধ"Prothomalo। সংগ্রহের তারিখ ২০২২-০১-২৮ 
  2. "অবহেলায় লোকাল ট্রেন মনোযোগ আন্তঃনগরে"Jugantor। সংগ্রহের তারিখ ২০২২-০১-২৮