হাইলাকান্দি জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাইলাকান্দি জেলা
জেলা
আসামের মানচিত্রে হাইলাকান্দি জেলার আবস্থান
আসামের মানচিত্রে হাইলাকান্দি জেলার আবস্থান
দেশটেমপ্লেট:দেশের উপাত্ত ভাৰত
রাজ্যআসাম
সদরহাইলাকান্দি
আয়তন
 • মোট১৩২৬.১০ কিমি (৫১২.০১ বর্গমাইল)
জনসংখ্যা (2011)
 • মোট৬,৫৯,২৬০
সময় অঞ্চলIST (ইউটিসি+5:30)
ওয়েবসাইটwww.hailakandi.nic.in

হাইলাকান্দি (সিলেটী:ꠢꠣꠁꠟꠣꠇꠣꠘ꠆ꠖꠤ) আসামের বরাক উপত্যকার একটি জেলা। এই জেলা আসামের একেবারে দক্ষিণ দিকে অবস্থিত। এর সদর হাইলাকান্দি নগর রাজ্যের রাজধানী গুয়াহাটি থেকে প্রায় ৩৫০ কি.মি. নিকটে। জিলাটির অবস্থিতি বরাক উপত্যকার মাঝামাঝিতে।এর উত্তর এবং উত্তর-পূর্ব দিকে বরাক নদী এবং কাছাড় জেলা অবস্থিত। দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে মিজোরাম রাজ্য। পশ্চিমে করিমগঞ্জ জেলা

১৯৮৯ সনে আসাম সরকার একে জেলা ঘোষণা করে। এর পূর্বে এটি আসামের কাছাড় জেলার একটি মহকুমা আছিল। মহকুমা হিসাবে এটি আসামের অন্যতম পুরোনো মহকুমা। ১৮৬৯ সনে এই মহকুমাটি গঠন করা হয়েছিল।

হাইলাকান্দি নামের উৎপত্তি[সম্পাদনা]

হাইলাকান্দি নামটির সমন্ধে অনেককটা জনরব শুনা যায়। তারই একটা অনুসারে, বরাক নদীর বানের পরে বাচিবার জন্য বাঁধের স্থানীয় নাম "আইল" বা "হাইল" এবং বড়ো-কছারী ভাষার "কান্দি" (কঠিয়া তলী, ধাননি পথার)র থেকে "হাইলাকান্দি" নামের উৎপত্তি। অন্য কিছুর মতে, জিলাটির নামটি কুকি শব্দ "হালাম" (সরু রাজ্য, ক্ষেত্ৰ বা অঞ্চল) এবং "কুন্দিয়া" (হালোয়া তলী)র থেকে এসেছে। অন্য একটা সূত্ৰ মতে, এখানে প্ৰচুর পরিমানে উৎপন্ন হয় শালি ধান এবং সেখান থেকেই "শাইল কান্দি" এবং কালক্ৰমে আজিকার নামটি হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]