তিনসুকিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
তিনসুকিয়া
Tinsukia

তিনিচুকীয়া
পুকুরের শহর
শহর
তিনসুকিয়ার পুকুর
তিনসুকিয়ার পুকুর
তিনসুকিয়াTinsukia আসাম-এ অবস্থিত
তিনসুকিয়াTinsukia
তিনসুকিয়া
Tinsukia
তিনসুকিয়ার অবস্থান, ভারতের আসামে
স্থানাঙ্ক: ২৭°৩০′০০″ উত্তর ৯৫°২২′০১″ পূর্ব / ২৭.৫০০° উত্তর ৯৫.৩৬৭° পূর্ব / 27.500; 95.367স্থানাঙ্ক: ২৭°৩০′০০″ উত্তর ৯৫°২২′০১″ পূর্ব / ২৭.৫০০° উত্তর ৯৫.৩৬৭° পূর্ব / 27.500; 95.367
দেশ  ভারত
প্রদেশ আসাম
জেলা তিনসুকিয়া
উচ্চতা ১১৬ মিটার (৩৮১ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট ১,০৮,১২৩
ভাষা
 • সরকারি অসমীয়া
সময় অঞ্চল আইএসটি (ইউটিসি+৫:৩০)
পিন ৭৮৬১২৫
টেলিফোন কোড ৯১-৩৭৪
যানবাহন নিবন্ধন এএস -২৩
ওয়েবসাইট www.tinsukia.nic.in

তিনসুকিয়া (Pron: ˌtɪnˈsʊkiə) (অসমীয়া: তিনিচুকীয়া) হচ্ছে ভারতের আসাম রাজ্যের তিনসুকিয়া জেলার একটি ছোট মিউনিসিপ্যাল শহর। তিনসুকিয়া হচ্ছে আসাম রাজ্যের আঞ্চলিক বাণিজ্যিক কেন্দ্র।

অবস্থান[সম্পাদনা]

এটি গুয়াহাটি থেকে ৪৮০ কিলোমিটার (২৯৮ মা) উত্তর পূর্বে এবং অরুণাচল প্রদেশের সীমান্ত থেকে ৮৪ কিলোমিটার (৫২ মা) দূরে অবস্থিত।

ভূগোল[সম্পাদনা]

তিনসুকিয়া অবস্থিত ২৭°৩০′ উত্তর ৯৫°২২′ পূর্ব / ২৭.৫° উত্তর ৯৫.৩৭° পূর্ব / 27.5; 95.37 অক্ষাংশ ও দ্রাঘিমাংশে।[১] এই স্থান সমুদ্র সমতল গড় ১১৬ মিটার (৩৮০ ফুট) উচ্চতায় অবস্থিত।

পর্যটন স্থান[সম্পাদনা]

পরিবহণ[সম্পাদনা]

আকাশপথে[সম্পাদনা]

নিকটবর্তী বিমানবন্দর হচ্ছে ডিব্রুগড় বিমানবন্দরনেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর-এর সাথে সরাসরি যোগাযোগ আছে।

রেলপথে[সম্পাদনা]

তিনসুকিয়ায় মূলত ২ টি রেলওয়ে স্টেশন আছে। একটি নিউ তিনসুকিয়া জংশন এবং অন্যটি তিনসুকিয়া জংশন । নিউ তিনসুকিয়া জংশন থেকে দূরপাল্লার সুপারফাস্ট ও এক্সপ্রেস ট্রেন ছাড়ে। তিনসুকিয়া জংশন এর কৌশলগত তাৎপর্য রয়েছে। এটি উত্তর পূর্ব সীমান্তের অঞ্চলগুলোর সাথে যোগাযোগ স্থাপন করে। বর্তমানে উওরে ডোঙ্গারী ও পূর্বে লেডো পর্যন্ত রেল সম্প্রসারিত।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]