হলদিবাড়ী রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হলদিবাড়ী
ভারতীয় রেল স্টেশন
অবস্থানহালদিবাড়ী, জেলা: কোচবিহার, পশ্চিমবঙ্গ, পিন ৭৩৫১২২
ভারত
স্থানাঙ্ক২৬°২০′১০″ উত্তর ৮৮°৪৬′৫৮″ পূর্ব / ২৬.৩৩৬০° উত্তর ৮৮.৭৮২৮° পূর্ব / 26.3360; 88.7828স্থানাঙ্ক: ২৬°২০′১০″ উত্তর ৮৮°৪৬′৫৮″ পূর্ব / ২৬.৩৩৬০° উত্তর ৮৮.৭৮২৮° পূর্ব / 26.3360; 88.7828
উচ্চতা৭৬ মিটার (২৪৯ ফু)
মালিকানাধীনভারতীয় রেল
পরিচালিতউত্তর-পূর্ব সীমান্ত রেল
লাইননিউ জলপাইগুড়ি–হলদিবাড়ী রেলপথ
প্ল্যাটফর্ম
রেলপথ
নির্মাণ
গঠনের ধরনভূমিগত আদর্শ স্টেশন
পার্কিংহ্যাঁ
অন্য তথ্য
স্টেশন কোডএইচডিবি
অঞ্চল এনএফআর
বিভাগ কাটিহার
ইতিহাস
চালু১৮৭৮
আগের নামবেঙ্গল আসাম রেলওয়ে
অবস্থান
হলদিবাড়ী পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
হলদিবাড়ী
হলদিবাড়ী
অবস্থান
হলদিবাড়ী ভারত-এ অবস্থিত
হলদিবাড়ী
হলদিবাড়ী
অবস্থান

হলদিবাড়ী রেলওয়ে স্টেশন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার হালদিবাড়ী শহরে অবস্থিত। এটি বাংলাদেশ-ভারত সীমান্তের একটি নির্মাণাধীন রেল পরিবহন কেন্দ্র।

রেলপথ[সম্পাদনা]

স্টেশনটি জলপাইগুড়ি জেলাকোচবিহার জেলার মধ্যে বিস্তৃত হলদিবাড়ি–নতুন জলপাইগুড়ি ব্রডগেজ রেলপথের উপর অবস্থিত। এই রেলপথটি একটি রেল ট্র্যাক নিয়ে গঠিত।

পরিকাঠাম[সম্পাদনা]

স্টেশনটির পরিকাঠাম ভূমিগত। এই স্টেশনে ৩ টি প্ল্যাটফর্ম রয়েছে। হলদিবাড়ী রেলওয়ে স্টেশনে ৭ টি রেললাইন বা রেলট্র্যাক রয়েছে। স্টেশনে স্টেশন পরিচালনার জন্য প্রয়োজনীয় ভবন ও স্টেশন মাষ্টারে ভবন ১ নং প্ল্যাটফর্মের সঙ্গেই অবস্থিত। যাত্রীদের রেল ভ্রমণের জন্য টিকিট স্টেশনের টিকিট ঘর থেকে প্রদান করা হয়। স্টেশনে যাত্রী সুবিধার জন্য বসার আসন, প্ল্যাটফর্ম ছাউনি, পানীয় জল এর ব্যবস্থা রয়েছে। স্টেশনে যাত্রীদের গাড়ি রাখার ব্যবস্থা রয়েছে।

হলদিবাড়ী রেলওয়ে স্টেশন ব্যাগ বা যাত্রীদের দ্বারা বহন করা জিনিসপত্রের পরীক্ষায় ব্যবস্থা নেই।

বৈদ্যুতীকরণ[সম্পাদনা]

হলদিবাড়ী রেলওয়ে স্টেশনের রেলপথে ডিজেল দ্বারা চালিত ট্রেন চলাচল করে। এই রেলপথে বৈদ্যুতীকরণের কাজ সম্পূর্ণ নয়নি।

রেল পরিষেবা[সম্পাদনা]

এই স্টেশনটি স্টেশনের পার্শ্ববর্তী এলাকায় রেল পরিষেবা প্রদান করে থাকে। এই স্টেশনের দ্বারা নিউ জলপাইগুড়িগামী ট্রেন চলাচল করে। এই স্টেশনে ভারতীয় রেলের যাত্রীবাহী ট্রেনগুলি রেল যাত্রীদের পরিষেবা প্রদান করে থাকে।

প্রশাসন ও নিরাপত্তার ব্যবস্থা[সম্পাদনা]

হলদিবাড়ী রেলওয়ে স্টেশনটি ভারতীয় রেলের উত্তর-পূর্ব সীমান্ত রেল অঞ্চলের কাটিহার রেল বিভাগের অন্তর্গত। স্টেশন পরিচালনার সমস্ত দায়িত্ব স্টেশনের প্রধান "স্টেশন মাষ্টার" - এর উপর ন্যস্ত। এছাড়া স্টেশনের নিরাপত্তার জন্য অস্থায়ী ভাবে ভ্রাম্যমান জিআরপি কর্মী নিযুক্ত রয়েছে এবং স্টেশন চত্বর ও সংলগ্ন এলাকার নিরাপত্তা স্থানীয় পুলিশ প্রশাসন প্রদান করে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]