মনোরঞ্জন ভট্টাচার্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মনোরঞ্জন ভট্টাচার্য
মনোরঞ্জন ভট্টাচার্য
জন্ম২১ জুলাই, ১৯১০
ফরিদপুর জেলা, ব্রিটিশ ভারত (বর্তমান শরিয়তপুর জেলা, বাংলাদেশ)
মৃত্যু২২ আগস্ট, ১৯৩২
আন্দোলনব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলন

মনোরঞ্জন ভট্টাচার্য (২১ জুলাই ১৯১০ - ২২ আগস্ট ১৯৩২) ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী

বিপ্লবী কার্যক্রম[সম্পাদনা]

মনোরঞ্জন ভট্টাচার্য তৎকালীন ফরিদপুর জেলার (বর্তমান শরিয়তপুর জেলার) ডামুড্যা উপজেলার এড়িকাটিতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কালীপ্রসন্ন ভট্টাচার্য।[১] তিনি মাদারীপুরের বিপ্লবী মাদারীপুর দলে যোগ দেন। ছাত্র থাকাকালীন, তিনি ১৮ এপ্রিল ১৯৩০ তারিখে চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণ ও ১৯৩২ সালের ১৪ মার্চ চরমুগুরিয়া মেল-ব্যাগ ডাকাতিতে অংশগ্রহণ করেন। ডাকাতির সময়, ভট্টাচার্যকে পোস্ট অফিসের এক কর্মচারী ধরে ফেললে তিনি তাকে হত্যা করেন।

মৃত্যু[সম্পাদনা]

মনোরঞ্জন ভট্টাচার্যসহ আরও চারজন বিপ্লবীকে পুলিশ গ্রেপ্তার করে ফরিদপুর কারাগারে প্রেরণ করে। ১৯৩২ সালের ১২ মে, বিচারের রায়ে ভট্টাচার্যকে মৃত্যুদণ্ড দেওয়া হয় এবং ১৯৩২ সালের ২২শে আগস্ট বরিশাল জেলা কারাগারে তাকে ফাঁসি দেয়া হয়।[১][২] অন্যান্য সহ-আসামিদের বিভিন্ন দীর্ঘমেয়াদী কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সুবোধ সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত, সংসদ বাঙালি চরিতাভিধান, প্রথম খণ্ড, সাহিত্য সংসদ, কলকাতা, দ্বিতীয় মুদ্রণঃ নভেম্বর ২০১৩, পৃষ্ঠা ৫৪৭, আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-১৩৫-৬
  2. ত্রৈলোক্যনাথ চক্রবর্তী, জেলে ত্রিশ বছর, পাক-ভারতের স্বাধীনতা সংগ্রাম, ধ্রুপদ সাহিত্যাঙ্গন, ঢাকা, ঢাকা বইমেলা ২০০৪, পৃষ্ঠা ১৯৩।