ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১২

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ৫ সংগ্রহশালা ১০ সংগ্রহশালা ১১ সংগ্রহশালা ১২ সংগ্রহশালা ১৩ সংগ্রহশালা ১৪ সংগ্রহশালা ১৫

নটর ডেম ক্লাবসমূহ

ভাই, কিছু কিছে ক্ষেত্রে নটর ডেম কলেজের ক্লাবগুলো নটর ডেম কলেজ, ঢাকার থেকেও বেশি পরিচিত। আর কলেজেরও পরিচয়। আপনি মূল পাতায় এর আধিক্য চান নি। তবে যেহেতু উইকিপিডিয়ার উদ্দেশ্য হল একজনকে কোন বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য দেওয়া। তাই যদি ক্লাবগুলোর বিবরণ না থাকে তবে তথ্য ঘাটতিই দেখায়। নটর ডেম বিজ্ঞান ক্লাব পুরো উপমহাদেশের প্রথম বিজ্ঞান ক্লাব, নেচার স্টাডি ক্লাব ১৭ টি দেশের অংশগ্রহণে প্রকৃতি সম্মেলন করে, ইংলিশ ক্লাব ৪০০+ শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে উৎসব করে। আমি মনে করি এই তথ্যগুলো যদি আরো ভালো রচনাশৈলীতে লেখা যায় আর তথ্যসূত্র যোগ করা যায় তবে আরেকটি উইকি পাতা খোলা যেতে পারে। আপনি যদি অনুমতি দেন তবে আমি একে একটি গঠনমূলক পাতা বানাতে প্রস্তুত। আপাতত উপপাতায় কাজ করছি এখানে দেখুন— Wiki Ruhan (আলাপ) ১৩:১৫, ১৮ মে ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: তবে সেগুলি ক্লাব অনুচ্ছেদের নিচে লিখে রাখ। বর্তমান যেভাবে প্রতিটি ক্লাবের বর্ণনা দিয়ে ২৪টি অনুচ্ছেদ আছে, তা আরও কমিয়ে আনো। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৭, ১৮ মে ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: নটর ডেম কলেজের মূল নিবন্ধে ক্লাবগুলোর তথ্য ব্যবস্থাপনা নিয়ে আমরা নিজেরাই খুব বিব্রত ছিলাম। বুঝতে পারছিলাম, ২৪ টি ক্লাবের ২৪ টি অনুচ্ছেদ রাখা সম্ভব নয়, আবার বাদও দিতে পারছিলাম না। তাই আমরা ভেবেছি, কলেজের পাতা থেকে শুধুমাত্র টেবিলটুকু রেখে বাকি সব অনুচ্ছেদ মুছে ফেলব এবং সেগুলো নিয়ে পৃথক পাতায় কাজ করব।

- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪৬, ১৯ মে ২০২০ (ইউটিসি)

[Small wiki toolkits – Indic workshop series 2020] Register now! - Reminder

Note:You have received this message as you an interface-admin on your home Wikimedia project.


Greetings, hope this message finds you all in the best of your health, and you are staying safe amid the ongoing crisis.

Firstly, to give you context, Small wiki toolkits (SWT) is an initiative to support small wiki communities, to learn and share technical and semi-technical skills to support, maintain, and grow. We are happy to inform you that the SWT group has planned a series of four online workshops for Indic Wikimedia community members during June & July 2020. These workshops have been specifically designed and curated for Indic communities, based on a survey conducted early this year. The four workshops planned in this regard are;

  • Understanding the technical challenges of Indic language wikis (by Birgit): Brainstorming about technical challenges faced by contributors to Indic language Wikimedia projects.
  • Writing user scripts & gadgets (by Jayprakash12345): Basics to intermediate-level training on writing user scripts (Javascript and jQuery fundamentals are prerequisites).
  • Using project management & bug reporting tool Phabricator (by Andre): Introduction to Phabricator, a tool used for project management and software bug reporting.
  • Writing Wikidata queries (by Mahir256): Introduction to the Wikidata Query Service, from writing simple queries to constructing complex visualizations of structured data.
You can read more about these workshops at: SWT Indic Workshop Series 2020/Workshops -- exact dates and timings will be informed later to selected participants.

Registration is open until 24 May 2020, and you can register yourself by visiting this page! These workshops will be quite helpful for Indic communities to expand their technical bandwidth, and further iterations will be conducted based on the response to the current series. Looking forward to your participation! If you have any questions, please contact us on the talk page here. MediaWiki message delivery (আলাপ) ১৪:০৬, ২২ মে ২০২০ (ইউটিসি)

ঈদ শুভেচ্ছা

ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

সুপ্রিয় আফতাবুজ্জামান,
ইদ নিয়ে আসে আনন্দ, ইদ নিয়ে আসে সুখের বার্তা। কিন্তু আমাদের চারপাশে মহামারী বিস্তারকারী করোনাভাইরাস তার কালো থাবা বিছিয়ে বসে আছে। তাই উৎসব পালনে আমাদেরকে অনেক বেশি সচেতন হতে হবে। নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে হবে। আমরা যেন আনন্দ ভাগাভাগি করতে গিয়ে করোনাভাইরাস ভাগাভাগি করে না বসি।

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার এবং আপনার পরিবারের জন্যে পবিত্র ইদ-উল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা। বাংলা উইকিপিডিয়া আপনার উপস্থিতিতে আরো প্রাণবন্ত ও সমৃদ্ধ হয়ে উঠুক। মহান সৃষ্টিকর্তা আমাদের সবার মনোবাঞ্ছা পূর্ণ করুন।
ইদ মোবারক! ফেরদৌস

ঈদের শুভেচ্ছা

ঈদ মোবারক
ঈদ মোবারক

ঈদ মোবারক!
ঈদ আপনার ও আপনার পরিবারে বয়ে আনুক অন্তিম সুখ। ঈদের মতো আনন্দময় হোক প্রতিটি দিন।~ইসমাইল (আলাপ) ১৭:১২, ২৪ মে ২০২০ (ইউটিসি)

ঈদ মোবারক

প্রিয় আফতাব ভাই, আপনাকে জানাই পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা৷ আপনি ও আপনার পরিজনেরা আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করুন, সে কামনা করছি। ঈদ মোবারক ~ নাহিয়ান আলাপ ১৩:৫২, ২৪ মে ২০২০ (ইউটিসি)

অনুরোধ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



@আফতাবুজ্জামান ভাই আশাকরি ভাল আছেন। আমার ব্যবহারকারী পাতা ও আমার এই উপপাতাটি অসীম সুরক্ষিত করার অনুরোধ। ধন্যবাদান্তে~SHEKH (বার্তা) ১৯:৫৯, ২৪ মে ২০২০ (ইউটিসি)

@SHEKH: করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৫, ২৪ মে ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:ধন্যবাদ, ব্যবহারকারী পাতাটি সম্ভবত এখনো করা হয়নি।
আরেকটি অনুরোধ আমার বিভিন্ন প্রয়োজনীয় পাতা দ্রুত খুজে পেতে আমি এই বিষয়শ্রেণীটি তৈরি করে দেয়ার অনুরোধ করছি, ধন্যবাদ ~SHEKH (বার্তা) ২০:২৮, ২৪ মে ২০২০ (ইউটিসি)
@SHEKH: ব্যবহারকারীর নামে বিষয়শ্রেণী তৈরি করা হয় না। বিশেষ:উপসর্গ/ব্যবহারকারী:SHEKH/ থেকে আপনি আপনার সকল উপপাতা খুঁজে পাবেন (এই লিঙ্কটি আপনার অবদান পাতার একদম নিচে "উপপাতা" নামে রয়েছে)। এছাড়া আপনার দরকারী পাতাগুলি আপনি আপনার কোন ব্যবহারকারী পাতা-উপপাতায় লিখে রাখতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪১, ২৪ মে ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:বুঝতে পেরেছি ধন্যবাদ ~SHEKH (বার্তা) ২০:৫১, ২৪ মে ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সাহায্য দরকার

@আফতাবুজ্জামান: জনাব, এই টেমপ্লেট আমার ব্যবহারকারী পাতায় দিয়েছি কিন্তু নিচের বিষয়শ্রেণীর পাতায় আমার ব্যবহারকারী পাতা যুক্ত হচ্ছে না। আর একটা বিষয় {{উইকিপ্রকল্প মূল্যায়ন|প্রকল্প= সংবাদপত্র|গুরুত্ব= |মান=}} এই টেমপ্লেটটা সক্রিয় করে দিয়েন। ধন্যবাদ।  কুউ  পুলক  ২০:০৬, ২৮ মে ২০২০ (ইউটিসি)

@Kupulak: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৫, ২৮ মে ২০২০ (ইউটিসি)

চিত্র:আন্দাজ আপনা আপনা.webp

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:আন্দাজ আপনা আপনা.webp-এর পূর্ববর্তী সংস্করণগুলো মুছে দিন। বিশাল পাভেল (আলাপ) ১০:৩০, ২৯ মে ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, সিভানদা মান পাতাটিতে চিত্র আপলোড করে দিন। বিশাল পাভেল (আলাপ) ১৫:৪৪, ২৯ মে ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র যোগ করা সম্পর্কে সাহায্যের আবেদন

ভাই, আমি আপাতত উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২০/রমজান-এ কাজ করছি। এসব নিবন্ধের তথ্যসূত্র হিসাবে কি ভ্রমণ সহায়ক ওয়েবসাইটের লিংক যোগ করা যাবে? আর একটি বিষয় জানার দরকার ছিল, নিবন্ধে যত বেশি তথ্যসূত্র যোগ করা যাবে সেটা কি তত ভাল হবে?? ~ তন্ময় ( আলাপ ) ১১:২২, ৩০ মে ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: ভ্রমণ বিষয়ক সাইট তথ্যসূত্র হিসেবে যোগ করা যেতে পারেন। তবে বিজ্ঞাপনযুক্ত সাইট যোগ না করার চেষ্টা করুন। এই জাতীয় সাইট সাধারণত বিজ্ঞাপনের উদ্দেশ্যে তৈরি। যত বেশী তথ্যসূত্র তত ভালো, তবে অতিরিক্ত যোগ করবেন না। যেমন একটা বাক্য লিখলেন যার জন্য সূত্র দরকার, ঐ বাক্যের জন্য ১৫টা তথ্যসূত্র যোগ করার দরকার নেই, ১-২-৩টি হলেই হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৫, ৩০ মে ২০২০ (ইউটিসি)
ভাই,একটা জিনিস বুঝতে পারছি না । বিজ্ঞাপনযুক্ত সাইট ছাড়া তো বর্তমানে সাইট খুঁজে পাওয়া মুশকিল । পত্রিকাগুলো তো বিজ্ঞাপন দেয়। যদি বিষয়টা বুঝিয়ে বলতেন খুব উপকার হত ।~ তন্ময় ( আলাপ ) ১৯:৫৩, ৩০ মে ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: বিজ্ঞাপনের সাইট বলতে আমি বুঝাচ্ছি এমন সাইট যেখানে ভ্রমণ তথ্যের মধ্যে সেখানে কীভাবে যাবেন, কোথায় থাকবেন, হোটেলের ফোন নম্বরসহ লেখা থাকে। (গুগলের এডসেন্সের বিজ্ঞাপন বুঝাই নি, যেটা আজকাল সব সাইটে দেখতে পাওয়া যায়)। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:০৮, ৩১ মে ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ ভাই বিষয়টা বুঝিয়ে দিবার জন্য । চেষ্টা করবো ভালো কাজ করার ।~ তন্ময় ( আলাপ ) ০৫:০২, ৩১ মে ২০২০ (ইউটিসি)

আন্দাজ আপনা আপনা চলচ্চিত্রের পোস্টার

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:আন্দাজ আপনা আপনা.webp-এর পূর্ববর্তী সংস্করণগুলো মুছে দিন, বাংলা উইকিপিডিয়াতে এরকম আরো হয়তবা চিত্র আছে যেগুলোর অনাথ অ-উন্মুক্ত সংস্করণ রয়েছে, ইংরেজি উইকিতে বট দ্বারা সম্পাদনার কারণে চিত্রগুলোর পূর্ববর্তী সংস্করণ প্রশাসক কর্তৃক অপসারণ সম্ভব হয়, বিষয়টি গুরুত্ব সহকারে নিন আফতাব ভাই। আতিকুল হক (আলাপ) ১৪:১২, ৩১ মে ২০২০ (ইউটিসি)

Wiki Loves Women South Asia 2020 Jury

Hello!

Thank you for your support in organizing Wiki Loves Women South Asia 2020 locally in your language Wikipedia. We appreciate your time and efforts in bridging gender gap on Wikipedia. Due to the novel coronavirus (COVID-19) pandemic, we will not be couriering the prizes in the form of mechanize in 2020 but instead offer a gratitude token in the form of online claimable gift coupon. Please fill this form by last June 10 for claiming token of appreciation from the International team for your support in the contest.

Wiki Love and regards!

Wiki Loves Folklore International Team.

--MediaWiki message delivery (আলাপ) ১৪:২১, ৩১ মে ২০২০ (ইউটিসি)

Template:User Good Articles2

এই প্রকল্প পাতার en:Template:User Good Articles2 টা বাংলায় অনুবাদ করে দেয়ার বিনীত অনুরোধ করছি। City of Zion (আলাপ) ১১:৩০, ১ জুন ২০২০ (ইউটিসি)

@FaysaLBinDaruL: {{ব্যবহারকারী/ভালো নিবন্ধ ২}} --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ১ জুন ২০২০ (ইউটিসি)

জীব অর্থনীতি বিষয়ে

আফতাব ভাই, জীব অরথনীতি প্রবন্ধটি মূল ইংরেজী উইকি পিডিয়াতেই ছোট আকারে আছে। এ ব্যাপারে আমার হয়ত তেমন কিছু করার নেই। তবে অন্য প্রবন্ধগুলো বাড়ানো যেতে পারে। আদিল


মডিউল:ক্রীড়া ছক

আফতাব ভাই, আসসালামু আলাইকুম। আজকে আমি আপনার কাছে কিছু সমস্যা নিয়ে উপস্থিত হয়েছি। সম্প্রতি মডিউল:ক্রীড়া ছক ব্যবহারে ফুটবল লীগের পয়েন্ট তালিকা সম্পাদনা করার সময় আমি কিছু সমস্যার সম্মুখীন হয়েছি। এই মডিউলটি ব্যবহার করে "প্রখেপ" (প্রতি খেলায় পয়েন্ট) নির্ধারণ করা যাচ্ছে না; যেমনটা 2019–20 Ligue 1 পাতায় ব্যবহার করা হয়েছে। মডিউলে "প্রখেপ" অন্তর্ভুক্ত করার পাশাপাশি মডিউল:ক্রীড়া ছক এবং এর সাথে সংশ্লিষ্ট মডিউলগুলোকে হালনাগাদ করার অনুরোধ করছি। অন্য একটি সমস্যা হচ্ছে এই মডিউলে ব্যবহৃত টীকাসমূহ। লক্ষ্য করলে দেখবেন বেশ কিছু টীকা এখনো ইংরেজিতে রয়েছে (এখানে দেখুন)। আমি উক্ত টীকাগুলোকে নিম্নোক্ত রূপে পরিবর্তন করা অনুরোধ করছি (আপনি যদি চান তবে এটি আপনার নিজের মতো করে পরিবর্তন করতে পারেন):

বর্তমান রূপ পরিবর্তিত রূপ
A='পরবর্তী রাউন্ডে অগ্রিম উন্নীত' অউ='পরবর্তী পর্বে অগ্রিম উন্নীত',
C='চ্যাম্পিয়ন' চ='চ্যাম্পিয়ন' অথবা, বি=বিজয়ী
D='অযোগ্য ঘোষিত' অঘো='অযোগ্য ঘোষিত',
E='বাদ' বা='বাদ',
G='অতিথি' আ='আগন্তুক / অতিথি',
H='স্বাগতিক' স্বা='স্বাগতিক',
O='প্লে-অফ বিজয়ী' প্লেঅবি='প্লে-অফ বিজয়ী',
P='উন্নীত' উ='উন্নীত',
Q='টুর্নামেন্টের নির্দেশিত পর্যায়ে যাওয়ার উপযুক্ত' যো='টুর্নামেন্টের নির্দেশিত পর্যায়ে খেলার যোগ্য',
R='অবনমন' অ='অবনমিত',
T='টুর্নামেন্টে খেলার যোগ্যতাঅর্জন, কিন্তু এখনো নির্দিষ্ট পর্যায় নির্দেশিত হয়নি' যোঅ='টুর্নামেন্টে খেলার যোগ্য, কিন্তু পর্যায় এখনো অনির্ধারিত',

এই দুটি সমস্যা একটু সমাধান করে দেবেন। – Waraka Saki (আলাপ) ১৪:০৩, ১ জুন ২০২০ (ইউটিসি)

@Waraka Saki: আমি করে জানাবো। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:২৪, ২ জুন ২০২০ (ইউটিসি)

চিত্র:গরম মশলা চলচ্চিত্রের পোস্টার.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:গরম মশলা চলচ্চিত্রের পোস্টার.jpg ফাইলটির পূর্বের সংস্করণ মুছে দিন। বাপ্পী মোহম্মদ (আলাপ) ১৫:২০, ১ জুন ২০২০ (ইউটিসি)

আইপি বাধা

ফ্রি বেসিক দিয়ে কাজ করতে পারছি না, আইপি ব্লক করে দেয়া হয়েছে। ফ্রি ব্যাসিক ছাড়া হচ্ছে। সমাধান চাই।— Emdad Tafsir (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Emdad Tafsir: ১ মাসের জন্য দেয়া হল। তারপর আবার সমস্যা হলে আমাকে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৮, ১ জুন ২০২০ (ইউটিসি)

সুরক্ষা

মোহাম্মদ নাসিম নিবন্ধে আইপি ও নতুন ব্যবহারকারী দ্বারা অতিরিক্ত ধ্বংসপ্রবণতা হচ্ছে। আরো কয়েকদিন এটি চলবে বলে মনে হচ্ছে। অন্তত সাত দিনের জন্য সুরক্ষা সেটিংস পরিবর্তন করে স্বয়ংনিশ্চিতকারী ব্যবহারকারী দেয়া হোক। —ইয়াহিয়াবলুন... ০৮:৪২, ২ জুন ২০২০ (ইউটিসি)

@YahyA: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৫, ২ জুন ২০২০ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ

গত ২২:৫৬, ১ জুন ২০২০ জয়ন্তদা রিয়াসাত ইসলাম খাতন পাতাটি কারণ দর্শানো পূর্বক অপসারণ করেন। আপনি ০১:১৯, ২ জুন ২০২০ তারিখে কোন কারণ দর্শানো ব্যতীত পাতাটি পুনঃরুদ্ধার করেছেন। অতঃপর আপনি কোন কারণ দর্শানো ব্যতীত নিবন্ধটিকে প্রণেতার উপপাতায় ব্যবহারকারী:Axdalo65/রিয়াসাত ইসলাম খাতন স্থানান্তর করেছেন।

সেখানে আপনি নিবন্ধটি কিছুটা পরিবর্ধনে অবদান রেখেছেন। আমার জানার আগ্রহ হচ্ছে যে নিবন্ধটি যদি প্রণেতা ব্যতীত আপনি সম্প্রসারণে আগ্রহী হন তবে মূল নামস্থান থেকে উপপাতায় স্থানান্তরের হেতু কি? ফেরদৌস০৮:৫০, ২ জুন ২০২০ (ইউটিসি)

@Ferdous: উক্ত ব্যবহারকারী বাংলা উইকির ফেসবুক পাতার মাধ্যমে এতে কাজ করবেন জানিয়েছে। এই জন্য উদ্ধার করে তার পাতায় সরিয়ে নিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৪, ২ জুন ২০২০ (ইউটিসি)
আপনি যদি পাতা পুনরুদ্ধারের সময় কারণটি উল্লেখ করতেন তবে আমরা সেটা জানতে পারতাম। সব থেকে ভালো হতো আপনি প্রণেতাকে উইকিপিডিয়ায় এসে আবেদন করতে বললে তাতে অন-উইকি রেকর্ড থাকতো। ফেরদৌস১৬:১৩, ২ জুন ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই, আপনার স্থানান্তর ও পুনরুদ্ধার লগের একটি বড়ো অংশের-ই কোনো কারণ দেওয়া হয়নি দেখলাম। আগেও কিছু ক্ষেত্রে আপনার অ্যাকশনের কারণগুলো বুঝতে আমারও মাঝে মাঝে সমস্যা হয়েছে। আশা করবো আপনি এ ব্যাপারে যত্নবান হবেন। আর অফিসিয়াল ফেসবুক পাতায় জানালেও উইকি সংস্কৃতি প্রতিষ্ঠা করতে অন-উইকি রেকর্ডের স্বার্থে ক্ষেত্রবিশেষ ছাড়া সব ক্ষেত্রে সাহায্যপ্রার্থীদের অবশ্যই উইকিপিডিয়ায় বার্তা দিতে জানানো খুব প্রয়োজন। আপনার সহযোগিতার জন্য আগাম ধন্যবাদ। — তানভির১০:১০, ৩ জুন ২০২০ (ইউটিসি)

রিভার্স ট্রান্সক্রিপ্টেজ

আপনি কি আমাকে প্রবন্ধটি সম্প্রসারণের কাজে সাহায্য করতে পারেন???Adil (আলাপ) ০৪:২৪, ৬ জুন ২০২০ (ইউটিসি)আদিল

উইকিপিডিয়া এড করার জন্য আবেদন

প্রিয়, আফতাবুজ্জামান ভাই, ডিগ্রহুগড়া টাঙ্গাইল সদর একটি গ্রাম যা উইকিপিডিয়া যোগ করতে চাই, এবং আপনার সহযোগীতা চাই। — Mannan Molla (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

পারিভাষিক শব্দের সংকলন

আফতাব ভাই, বাংলা উইকিপিডিয়ায় কাজ করতে পারিভাষিক শব্দের প্রয়োজন হয়। উইকিপিডিয়া নামস্থানে কি কোনো পারিভাষিক শব্দের সংকলন আছে? -- আদিভাই (আলাপ) ০৬:৪২, ৬ জুন ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: কিছু আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২০, ৬ জুন ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র বিষয়ে সাহায্য

ভাই, দুইটি বিষয় জানা দরকারঃ

  • বইয়ের আইএসবিএন নাম্বর দেওয়ার পর |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: checksum (সাহায্য)। লাল হয়ে এইরকম ভুল দেখাচ্ছে। কি করবো তাহলে?? আইএসবিএন নাম্বার কি বাদ দিব??
  • সরকারি ওয়েবসাইট থেকে তথ্যসূত্র যোগ করলে অনেকদিন পর দেখা যায়, তথ্যসূত্র অকার্যকর হয়ে গেছে। এক্ষেত্রে কি করা উচিত? ~ তন্ময় (আলাপ) ১০:৫২, ৭ জুন ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: বাংলাদেশে যে আইএসবিএন দেয়া হয়, তা আন্তর্জাতিক মান থেকে একটু ভিন্ন। যার কারণে এটি দেখায়। এই সমস্যা সমাধানে টেমপ্লেটের মধ্যে |আইএসবিএন-ত্রুটি-উপেক্ষা-করুন = হ্যাঁ যোগ করতে পারেন। অকার্যকর তথ্যসূত্রের জন্য কিছু করতে হবে না। বাংলা উইকিতে থাকা ব্যবহারকারী:InternetArchiveBot এগুলি ঠিক করে দিবে। বিকল্প হিসেবে, আপনার যদি সঠিক ইউআরএল জানা থাকে, তবে আপনি পুরনোটি সরিয়ে নতুনটি যোগ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ৭ জুন ২০২০ (ইউটিসি)
ভাই, আমি যদি সরকারি ওয়েবসাইটের তথ্যসূত্র ব্যবহার করি। তখন কি করা উচিত? অনেক নিবন্ধে আর্কাইভ করা দেখতে পাই। এটা কিভাবে করে? বা আমার কি সরকারি ওয়েবসাইটের তথ্যসূত্রের ক্ষেত্রে আর্কাইভ করা উচিত?? ~ তন্ময় (আলাপ) ১৭:৫১, ৭ জুন ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: উত্তর দুইভাবে দিচ্ছি: ১) আপনাকে কিছু করতে হবে না, কারণ আপনি যখন কোন ইউআরএল নিবন্ধে যোগ করেন, তখন উইকিপিডিয়ার বট সেগুলি আর্কাইভ করে ও ইউআরএলগুলি যদি অকার্যকর হয়ে যায় তবে ব্যবহারকারী:InternetArchiveBot নিবন্ধে তা ঠিক করে দেয়। ২) আপনি যদি করতে চানই, তবে https://web.archive.org/ সাইটে যেয়ে করতে পারেন। সরকারি ওয়েবসাইটের তথ্যসূত্র আর্কাইভে কোন সমস্যা নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০১, ৭ জুন ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ ভাই। বিষয়টি বিস্তারিত বুঝিয়ে দেবার জন্য। ~ তন্ময় (আলাপ) ১৮:০৫, ৭ জুন ২০২০ (ইউটিসি)

অটো উইকি ব্রাউজার

ইফতেখার বট দিয়ে অটো উইকি ব্রাউজারে কাজ করার চেষ্টা করেছি। কিন্তু সারাংশ নিজের মতো করে লিখা যাচ্ছে না। সে নিজের মতো সারাংশ বানিয়ে নিচ্ছে (যেমন- replaced: মডিউল → Modul, CSD → সিএসডি (118) অউব্রা ব্যবহার করে)। এখন কি করা যায়? নাইম (আলাপ) ০০:১৩, ৯ জুন ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: অনুসন্ধান-প্রতিস্থাপনের ওখানে দেখেন সারাংশ না দিতে একটা ঘর আছে, তাতে টিক দেন। এবার Start ট্যাবে (File:Awbscreenshot.jpg) সারাংশ ঘরে সারাংশ দেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫০, ৯ জুন ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণী নিয়ে সাহায্যের অনুরোধ

ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ জানায় আমার তৈরি সরকারি বি এম সি মহিলা কলেজ, নওগাঁ পর্যালোচনা করার জন্য। আমি উইকিপিডিয়াতে কিছুটা অনভিজ্ঞ। আশা করি আমার পরবর্তী কাগজগুলোর প্রতিও নজর রাখবেন। যদি কোন পরামর্শ থাকে দয়া করে দিবেন।

ভাই , বিষয়শ্রেণী যোগ করা ব্যাপারে যদি একটু পরামর্শ দিতেন খুব ভালো হতো। কি ধরনের বিষয়শ্রেণী যোগ করা উচিত? ~ তন্ময় (আলাপ) ০২:৩৫, ৯ জুন ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: বিষয়শ্রেণী যা আছে ঠিক আছে, অন্য কিছু যোগ করতে হবে না। আর নিবন্ধের ইতিহাস অনুচ্ছেদটি একটু পরিস্কার করা দরকার। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৫৪, ৯ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, পরিষ্কার করা বিষয়টা বুঝলাম না। কি রকম? কিভাবে করবো? ~ তন্ময় (আলাপ) ০৪:৫৭, ৯ জুন ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী রাইটার মানিক সম্পর্কে

@আফতাবুজ্জামান: জনাব, ব্যবহারকারী: Writer Manik খুব অল্প অল্প করে ভিভিআইপিদের নিবন্ধে সম্পাদনা করছেন। কারো ছবি হারিয়ে যাচ্ছে কারো ক্যাপসন পাল্টে দিচ্ছেন। দেখলেই বুঝতে পারবেন।  কুউ  পুলক  ১৯:৩১, ৯ জুন ২০২০ (ইউটিসি)

কাশিমপুর রাজবাড়ি নিবন্ধ বিষয়ে

ভাই, নিবন্ধটি একটু পর্যালোচনা করার অনুরোধ থাকল। আমি কিছুটা অনভিজ্ঞ তাই দেখে ভুলগুলো ঠিক করে দিবেন। কোন পরামর্শ থাকলে দিবেন। আর দিঘাপতিয়া রাজবাড়ি নিবন্ধের মতো কি ম্যাপে কাশিমপুর রাজবাড়িটি দেখানো সম্ভব?? ~ তন্ময় (আলাপ) ১৪:৫১, ১০ জুন ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: নিবন্ধ ভালো হয়েছে। চালিয়ে যান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৬, ১০ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অনেক ধন্যবাদ ভাই। অনুরোধ করি, মাঝেমধ্যে দিকনির্দেশনা ও অনুপ্রেরণা দিয়ে সাহায্য করবেন। ~ তন্ময় (আলাপ) ০৫:৫১, ১১ জুন ২০২০ (ইউটিসি)
@Nahian: ভাই, উত্তরা গণভবন নিবন্ধ তৈরি বা এই নিবন্ধে আমি কোন কাজ করি নাই। আমি কাশিমপুর রাজবাড়ি নিবন্ধ তৈরি করেছি। ~ তন্ময় (আলাপ) ০৬:০৯, ১১ জুন ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: জ্বী, দেখেছি। আপনি নিবন্ধটিকে মেনশন করায় ভেবেছিলাম ওটাও আপনার তৈরি। পরে দেখতে পেলাম আপনার না, তাই বার্তা সরিয়ে নিয়েছি। তবে নিবন্ধটি ৪৮% লেখা কপিরাইটেড। পরিবর্তন ব্যতিত কোনো ব্যক্তি কপি-পেস্ট করেছে তথ্য সম্প্রসারণে। ~ নাহিয়ান আলাপ ০৬:১১, ১১ জুন ২০২০ (ইউটিসি)
@Nahian: ধন্যবাদ ভাই। ~ তন্ময় (আলাপ) ০৬:১৪, ১১ জুন ২০২০ (ইউটিসি)

নাম পরিবর্তনের অনুরোধ

নটর ডেম কলেজ মূলত ওহাইও, ঢাকা, ময়মনসিংহে সহ বিশ্বের বিভিন্ন শহরে আছে। তাই নটর ডেম কলেজকে নটর ডেম কলেজ, ঢাকা তে রূপান্তর করার অনুরোধ। — Wiki Ruhan (আলাপ) ১৩:৩০, ১৩ জুন ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: লগ --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ১৩ জুন ২০২০ (ইউটিসি)
একাধিক দেশে ও শহরে এই কলেজ থাকায় ঝামেলা হতে পারে তথ্যসংগ্রহকারীদের। আবার বাংলাদেশেই নটর ডেম কলেজ দুটো আছে। আর আমাদের কলেজের প্রশাসনিক সব কাজেই নটর ডেম কলেজ, ঢাকা লেখা হয় নটর ডেম কলেজ না ৷ তাই আমি অনুরোধটি জানিয়েছিলাম। আপনি একটু স্থানান্তর করে দিন। — Wiki Ruhan (আলাপ) ১৬:১০, ১৩ জুন ২০২০ (ইউটিসি)
@Wiki Ruhan: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৫, ১৩ জুন ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ ভাই— Wiki Ruhan (আলাপ) ১৬:১৭, ১৩ জুন ২০২০ (ইউটিসি)

নতুন নিবন্ধ তৈরী

আমার তৈরী "হাবিবুর রহমান মিছবাহ" নামের নিবন্ধটি "দ্রুত অপসারণ প্রস্তবনা" দেওয়া হয়েছে। প্রায় ১৭ টি গ্রহণযোগ্য রেফারেন্স দিয়েছি। দ্বিতীয়ত "ছবিটা" কপিরাইটে আইনে চিহ্নিত করা হয়েছে । আর যে লিংক দেওয়া হয়েছে তা একটা ফেসবুকের। ফেসবুকে যে কেউ যেকোনো কিছু দিতে পারে না?? আমার তারিখটা দেখা উচিত। আমি লেখকের সাথে আলোচনা করে এই নিবন্ধটা তৈরী করেছি। আপনি চাইলে স্ক্রিনশটগুলো দিতে পারি। আর এই নিবন্ধটি বাতিল না করার জন্য কি করতে হবে?? আল্লাহর বান্দা (আলাপ) ১৭:২৯, ১৩ জুন ২০২০ (ইউটিসি)

আন্তঃনামস্থান পুনর্নির্দেশ

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পাকিস্তানবিষয়শ্রেণী:অসমীয়া সংগীত এর মতো পাতায় কি বট {{db-r2}} যুক্ত করতে পারবে? নকীব সরকার বলুন... ১৫:২০, ১৪ জুন ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: কোন বিষয়শ্রেণী থেকে "বিষয়শ্রেণী আলাপে" পুননির্দেশিত বিষয়শ্রেণীতে তো? করা যায়। তবে যেহেতু এটা নতুন কাজ, অনুমোদন নিতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৪, ১৪ জুন ২০২০ (ইউটিসি)
ভাই, এই কাজটি কি নীতিমালায় অন্তর্ভুক্ত করা যায়? যেমন অন্যান্য নামস্থানে গেলে? কারণ বিষয়শ্রেণী নামস্থানটি বিশেষভাবে শুধুমাত্র পাতা শ্রেণিবিন্যাসের কাজে ব্যবহৃত হওয়া উচিত। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৭:০৮, ১৪ জুন ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: বট দ্বারা ট্যাগ করা যেতে পারে, এগুলি ভুল জায়গায় পুনর্নির্দেশ করা, তবে এই কাজের জন্য অনুমোদন নিতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৩, ১৪ জুন ২০২০ (ইউটিসি)
@Wikitanvir: ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। নকীব সরকার বলুন... ১৭:০৪, ১৯ জুন ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

প্রশাসকের পদক
আপনি দীর্ঘদিন ধরে অত্যন্ত দক্ষতার সাথে উইকিপিডিয়াতে প্রশাসকের মত গুরুদায়িত্ব সামলে যাচ্ছেন। একজন দক্ষ ও অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসেবে আপনি নিয়মিত বাংলা উইকিপিডিয়ার উন্নতিকল্পে কাজ করে যাচ্ছেন। তাই আপনার এই নিরলস প্রচেষ্টার প্রতি শ্রদ্ধা জানাতে আমার এই ক্ষুদ্র প্রয়াস। ~ ♦MS_Sakib♦ (কিছু বলবেন?) ০৪:৩৯, ১৬ জুন ২০২০ (ইউটিসি)

টেমপ্লেটের অনুরোধ

ভাই, en:Template:Mosques in Iranen:Template:Mosques in Tunisia এই টেমপ্লেট দুইটি বাংলা উইকিতে নিয়ে আসার অনুরোধ করছি। ~ তন্ময় (আলাপ) ০৯:৩৫, ১৬ জুন ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: {{ইরানের মসজিদ}}{{তিউনিসিয়ার মসজিদ}} --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৪, ১৭ জুন ২০২০ (ইউটিসি)

একটি নিবন্ধ তৈরি বিষয়ে সাহায্যের অনুরোধ

ভাই, ১০৮ কক্ষের মাটির প্রাসাদ এই ধরণের একটি শিরোনামে নিবন্ধ তৈরি করতে চাইতেছি। উইকিপিডিয়ার নিয়ম অনুসারে কি তৈরি করা যাবে? পরামর্শ দিয়ে সাহায্য করবেন। তথ্যসূত্র উল্লেখ করছিঃ [১][২][৩][৪][৫][৬][৭]

তথ্যসূত্র:

  1. "নওগাঁর মাটির প্রাসাদ | বাংলাদেশ প্রতিদিন"Bangladesh Pratidin। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 
  2. "দৈনিক জনকন্ঠ || নওগাঁয় ১০৮কক্ষের মাটির বাড়ি ঐতিহ্যের এক বিরল দৃষ্টান্ত"দৈনিক জনকন্ঠ। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 
  3. "ঘুরে আসুন নওগাঁর ১০৮ কক্ষের মাটির প্রাসাদ"Dhaka Tribune Bangla। ২০১৯-০১-২৮। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 
  4. Dorpon, নওগাঁ দর্পন-Naogaon। নওগাঁর-মহাদেবপুরে/4659 "দেশের সবচেয়ে বড় ১০৮ কক্ষের মাটির বাড়ি নওগাঁর মহাদেবপুরে"Naogaon Dorpon। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 
  5. "দৃষ্টিনন্দন নওগাঁর মহাদেবপুরে ১০৮ কক্ষের মাটির বাড়ি"Silkcity News। ২০২০-০১-৩০। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 
  6. "১০৮ কক্ষের মাটির বাড়ি!"Bangladesh Today। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 
  7. amadernotunshomoy.com (২০১৮-০৭-৩০)। "১০৮ কক্ষবিশিষ্ট মাটির বাড়ি"Amadernotun Shomoy। সংগ্রহের তারিখ ২০২০-০৬-১৮ 

~ তন্ময় (আলাপ) ০৮:১৫, ১৮ জুন ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: যায়, তথ্যসূত্র আছে। মাটির প্রাসাদ বা মাটির বাড়ি এমন কোন নাম দিতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৮, ১৮ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই নাম বিষয়ে পরামর্শ চাই। মাটির প্রাসাদ বা মাটির বাড়ি দিলে এই বাড়ি সম্পর্কে বর্ণনা দেওয়া তো যাবে না। অন্যান্য সকল মাটির বাড়ির মতো সাধারণ বর্ণনা দিতে হবে। এসব তথ্যসূত্রও তখন ব্যাবহার করা যাবে না মনে হয়। বাংলাদেশ প্রতিদিন শিরোনামের মতো কি "নওগাঁর মাটির প্রসাদ" দিবো? আপনি একটি পরামর্শ দেন। ~ তন্ময় (আলাপ) ১৬:৪৭, ১৮ জুন ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: হ্যাঁ, তা ("নওগাঁর মাটির প্রসাদ") দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৭, ১৮ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, নিবন্ধটি তৈরি করেছি। আপনার কাছে অনুরোধ একটু দেখবেন ও কিছু ঠিক করার থাকলে করে দিবেন। একটি বিষয় জানার ইচ্ছা ছিল, এই ধরণের নিবন্ধের তথ্যছকে ব্যবহার করার জন্য পত্রিকা থেকে ছবি নেওয়া যাবে? ~ তন্ময় (আলাপ) ১৮:২২, ১৯ জুন ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: না, এই ধরনের নিবন্ধের জন্য পত্রিকা থেকে ছবি নেয়া যাবে না, কারণ সেগুলি মুক্ত নয়। এই নিবন্ধে ব্যবহারের জন্য ছবি মুক্ত হতে হবে (যেমন আপনার নিজের তোলা)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৩, ১৯ জুন ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ

আফতাব ভাই, শুভেচ্ছা নেবেন। ভাই, প্রায় মাস খানেক ধরে নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধে উন্নীত করার জন্য কাজ করা হচ্ছে। এ কাজে আপনার নির্দেশনা দরকার! কি কি ঘাটতি আছে আর কি কি উন্নয়ন প্রয়োজন এমন পরামর্শ যদি দিতেন... — Wiki Ruhan (আলাপ) ১৪:২১, ১৮ জুন ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: কিছু লাইনের মধ্যে তথ্যসূত্রের ট্যাগ লাগানো আছে, সেগুলি যোগের চেষ্টা কর। কিছু লাল লিঙ্ক আছে সেগুলি নীল কর (নীল করতে যেয়ে তাড়াহুড়ো করে ছোট নিবন্ধ তৈরি করিও না আবার)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪১, ১৮ জুন ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ (রবীন্দ্রনাথ ঠাকুর)

উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ/রবীন্দ্রনাথ ঠাকুর এই প্রস্তাবটি অনেক দিন আগেই করা হয়েছে। ভাই, আমার মতে রবীন্দ্রনাথের পাতাটি নির্বাচিত নিবন্ধের কাছাকাছি। আপনি বা আমি বানান সংশোধন ও রচনা একটু ঠিক করে দিতে পারলেই তা নির্বাচিত নিবন্ধ বানিয়ে ফেলা সম্ভব। ব্যাপারটি একটু দেখুন। — Wiki Ruhan (আলাপ) ১৪:৩০, ১৮ জুন ২০২০ (ইউটিসি)

হুমায়ুন আজাদ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির উপন্যাস অংশে এই বাক্যটি লিখে দিন - "১৯৯৯ সালে প্রকাশিত উপন্যাস কবি অথবা দণ্ডিত অপুরুষ-এ হুমায়ুন আজাদ হাসান রশিদ নামের একজন কল্পিত বাঙালি কবির বিয়ে ছাড়া একত্রবাসের বিষয়টি তুলে ধরেছিলেন।" এটা একটা আস্থা রাখা সম্পাদনা। উপন্যাসটি হুমায়ুন আজাদের লেখা অন্যতম গুরুত্বপূর্ণ উপন্যাস, তাছাড়া 'বিয়ে ছাড়া একত্রবাস'-এর মত একটি বিষয় যেটা বাঙালি সমাজে স্পর্শকাতর কিংবা অসম্ভব (প্রায় অসম্ভব) সেটা একজন বাংলাদেশী সাহিত্যিক তুলে ধরেছিলেন - এটা অবশ্যই গুরুত্বপূর্ণ। সাঈদ ফাহিম (আলাপ) ১৩:৩৫, ২০ জুন ২০২০ (ইউটিসি)

মাদ্রাসা বানান সংশোধন

প্রিয়, আফতাবুজ্জামান । আপনার অবগতির জন্য জানাচ্ছি যে, মাদ্রাসা বোর্ডের নোটিশ অনুযায়ী মাদ্রাসা শব্দের বানান হিসেবে মাদ্রাসা ব্যবহার করতে বলা হয়েছে। তাই আপনার স্থানান্তরকৃত বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড পাতাটিকে আগের নামে স্থানান্তর করার পরামর্শ রইলো। ধন্যবাদ। ইমদাদ তাফছীর (আলাপ) ১২:১০, ২০ জুন ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্রঃ এখানে

রবীন্দ্রনাথ ঠাকুর এবং পায়ুকাম এবং দুটি চিত্র

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, রবীন্দ্রনাথ ঠাকুর এবং পায়ুকাম নিবন্ধটির অমীমাংসিত সম্পাদনা মীমাংসিত করে দিন এবং এই চিত্র এবং এই চিত্রের পূর্ববর্তী সংস্করণ মুছে দিন। মিরন মোল্লা (আলাপ) ০৬:১১, ২২ জুন ২০২০ (ইউটিসি)

সাহায্য করুন

@আফতাবুজ্জামান: এমন বা এমন জীবিত ব্যক্তির ছবি আপলোড করা ঠিক নয় জানি কিন্তু প্রশাসকদের এমন ফাইল মুছে ফেলার জন্য দৃষ্টি আকর্ষন করতে কোন ট্যাগ লাগানো যায়, সেটা বুঝি না। সাহায্য চাইছি।  কুউ  পুলক  ০৯:৫৭, ২২ জুন ২০২০ (ইউটিসি)

@Kupulak: {{দ্রুত অপসারণ| কারণ}} --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ২২ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে ধন্যবাদ। কিন্তু টেমপ্লেটটি কাজ করছে না কেন বুঝতে পারছি না।  কুউ  পুলক  ১৮:১৪, ২২ জুন ২০২০ (ইউটিসি)
@Kupulak: {{db|কারণ}} / {{অপসারণ|কারণ}} - ব্যবহার করতে পারেন। টেমপ্লেট:দ্রুত অপসারণ তৈরি করা হয়নি। দ্রুত অপসারণের টেমপ্লেটটি হলো মূলত টেমপ্লেট:অপসারণটেমপ্লেট:দ্রুত অপসারণ থেকে টেমপ্লেট:অপসারণ-এ পুনর্নির্দেশ করে দেওয়া উচিৎ। ~ নাহিয়ান আলাপ ১৮:১৮, ২২ জুন ২০২০ (ইউটিসি)
@Nahian: ব্যবহারকারী:নাহিয়ান, আপনাকে অনেক ধন্যবাদ  কুউ  পুলক  ১৯:৫২, ২২ জুন ২০২০ (ইউটিসি)
@Kupulak: এখন করবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০০, ২২ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে অনেক ধন্যবাদ, আপনাকে কোটি ধন্যবাদ দিলেও কম হবে, তাই দিলাম অসীম ধন্যবাদ। ‍‍‍ কুউ  পুলক  ২০:০৭, ২২ জুন ২০২০ (ইউটিসি)

ক্ল্যাশ অব ক্ল্যানস পাতাটি ২০১৬ সালে সুরক্ষিত করা হয়েছিল। এখনকার প্রেক্ষাপটে তা প্রয়োজন নেই বললেই চলে। পাতার সুরক্ষা তোলার আবেদন। — Wiki Ruhan (আলাপ) ১৮:৩৬, ২২ জুন ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০০, ২২ জুন ২০২০ (ইউটিসি)

Star Jalsha Programming

I saw your recent justification and request for merging the programming list of Star Jalsha with the channel Star Jalsha article. Last month, I put the programming back in the separate list article as I felt it would be better and would give clarity for viewing the information regarding current, former, upcoming programming alone.

With regards. Noobie anonymous (আলাপ) ১০:৩৪, ২৩ জুন ২০২০ (ইউটিসি)

চিত্র:ঘর (১৯৭৮ এর চলচ্চিত্র).jpeg এবং আরাধনা (১৯৬৯-এর চলচ্চিত্র) এবং চিত্র:বেফিকরে পোস্টার.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:ঘর (১৯৭৮ এর চলচ্চিত্র).jpeg-এর পূর্ববর্তী সংস্করণগুলো মুছে দিন এবং আরাধনা (১৯৬৯-এর চলচ্চিত্র) নিবন্ধটিতে এখন ডিভিডি প্রচ্ছদ আপলোড করেছেন নাহিয়ান ভাই, ডিভিডি প্রচ্ছদের চিত্রের শিরোনাম পরিবর্তন করে দিন, সারাংশতেও পরিবর্তন এনে দিন, দেখুন চিত্রটি, এছাড়াও আফতাব ভাই চিত্র:বেফিকরে পোস্টার.jpg-এর পূর্ববর্তী সংস্করণ মুছে দিন। এম তুষার (আলাপ) ১৫:০৭, ২৩ জুন ২০২০ (ইউটিসি)

বুঝিয়ে দিন

@আফতাবুজ্জামান: কোন ক্ষেত্রে সৌজন্যমূলক ব্যবহার হবে আর কোন ক্ষেত্রে মুক্ত নয় ঐতিহাসিক চিত্র হবে বুঝিয়ে দিন দয়া করে। আমি বর্তমানে জীবিত ব্যক্তির ছবি কোন ছবি দিই না। আর মৃত ব্যক্তির বেলায় মুক্ত নয় ঐতিহাসিক চিত্র লাইসেন্স হিসাবে ব্যবহার করছি। জীবিত ব্যক্তিদের ছবির সৌজন্যমূলক ব্যবহার কি করা যেতে পারে। আর সৌজন্যমূলক ব্যবহারের বিষয়শ্রেণীতে দেখলাম ২১৮টি ছবি দেখলাম যাদের অনেকেই বর্তমানে মৃত।  কুউ  পুলক  ১৮:৩৩, ২৩ জুন ২০২০ (ইউটিসি)

@Kupulak: {{মুক্ত নয় ঐতিহাসিক চিত্র}} পুরনো মুক্ত নয় ছবি (মৃত ব্যক্তি বা ঐতিহাসিক ঘটনা) আপলোড হলে ব্যবহার হয়। {{মুক্ত নয় সৌজন্যমূলক ব্যবহার}} হল একটি সাধারণ লাইসেন্স, যখন কোন ছবি উইকিপিডিয়া:মুক্ত নয় এমন উপাদান-এ উল্লেখিত কোন কিছুর আওতায় না পড়ে, তখন লাইসেন্সে এটি ব্যবহার হয়। জীবিত ব্যক্তিদের ছবি সৌজন্যমূলক ব্যবহারের আওতায় আপলোড করা যাবে না। কেবল মৃত ব্যক্তির ছবি আপলোড করা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৬, ২৩ জুন ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তাহলে {{মুক্ত নয় সৌজন্যমূলক ব্যবহার}}-এর একটা উদাহরণ দিবেন। আমি এর ব্যবহার খুজেই পাচ্ছি না।  কুউ  পুলক  ১৯:৫৭, ২৩ জুন ২০২০ (ইউটিসি)
@Kupulak: যেমনটা বলেছি, উইকিপিডিয়া:মুক্ত নয় এমন উপাদান-এ উল্লেখিত কোন কিছুর আওতায় না পড়লে এটি ব্যবহার করা উচিত। এখন এর উদাহরণ দেখাতে গেলে আমাকেও খুঁজতে হবে :P যেখানে {{মুক্ত নয় সৌজন্যমূলক ব্যবহার}} ব্যবহৃত হয়েছে তাতে সমস্যা নেই, তবে এর থেকে সুনির্দিষ্ট লাইসেন্স পাওয়া গেলে তা ব্যবহার করা উচিত যেমন লোগো হলে {{মুক্ত নয় লোগো}}। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৫, ২৩ জুন ২০২০ (ইউটিসি)

চিত্র:আরাধনা (১৯৬৯) চলচ্চিত্রের পোস্টার.jpg এর শিরোনাম

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:আরাধনা (১৯৬৯) চলচ্চিত্রের পোস্টার.jpg-এর ডিভিডি প্রচ্ছদের সংস্করণটি এখন ব্যবহৃত হচ্ছে তাই পূর্ববর্তী সংস্করণ মুছে দিয়ে চিত্রটির নাম 'পোস্টার'-এর জায়গায় 'ডিভিডি প্রচ্ছদ' করে দিন। রজিব তৌহিদ (আলাপ) ০৩:১৪, ২৪ জুন ২০২০ (ইউটিসি)

নতুন অনুবাদ

Ma'ariful Qur'an নামে এই ইংরেজি নিবন্ধটি অনুবাদ করতে পারছি না। Nabil নামে কে নাকি এটা করছে? অনেকদিনধরে খুঁজছি, এই গুরুত্বপূর্ণ অনুবাদটি এখনও কেউ করে নি। আমিও বাঁধার কারণে করতে পারছি না। একটু সমাধান দিন। Owais Bin Elias (আলাপ) ১৮:৪৭, ২৪ জুন ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: আমি নাবিল ভাইকে বলেছি, উনি ওনার তালিকা থেকে এটি সরিয়ে নিয়েছেন। আপনি এখন এটি অনুবাদ করতে গেলে কোন সমস্যায় পড়বেন না। অনুবাদ যেন সঠিক হয় সেদিকে নজর রাখবেন। আর একটি গুরুত্বপূর্ণ কথা: অনুগ্রহ করে নিজের তোলা ছবি ব্যতীত অন্য কোন ছবি আপলোড করবেন না। করলে তা কপিরাইট লঙ্ঘন হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৭, ২৫ জুন ২০২০ (ইউটিসি)

চিত্র:ইউরোস্টার আইকন.svg নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের অনুরোধ করা হয়েছে। এর কারণ হিসাবে বলা হয়েছে

মুক্ত চিত্র রয়েছে, এখানে দেখুন, আর মুক্ত চিত্রের প্রতিস্থাপন আমি করতে পারি নাই, দয়া করে করে দিবেন

যেহেতু নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা অনুসরণ করেনি, তাই নিবন্ধটি যে কোন মুহুর্তে অপসারণ করা হতে পারে। দয়া করে উইকিপিডিয়ায় সাধারণভাবে গ্রহনযোগ্য নিবন্ধের নীতিমালা দেখুন। আপনি আপনার যুক্তি দেখিয়ে এই ট্যাগের আপত্তি জানাতে পারেন ও ব্যাখ্যা করতে পারেন কেন আপনি বিশ্বাস করেন এই নিবন্ধ অপসারণ করা উচিত নয়। এর জন্য আপনি {{আপত্তি}} এই ট্যাগটি নিবন্ধ পাতায় যুক্ত করতে পারেন এবং [[Talk:চিত্র:ইউরোস্টার আইকন.svg|নিবন্ধের আলাপ পাতায়]] আপনি আপনার যুক্তি রাখতে পারেন। তবে দয়া করে আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না।

অনুগ্রহকরে কোন প্রশ্ন থাকলে আপনি আমার আলাপ পাতায় রাখতে পারেন।  কুউ  পুলক  ১৯:১৩, ২৫ জুন ২০২০ (ইউটিসি)

মানচিত্র গুলো কোন লাইসেন্স পাবে?

জনাব @আফতাবুজ্জামান: ধরুন এই মানচিত্র কোন লাইসেন্সের আওতায় পরবে। বুঝতে পারছি না।  কুউ  পুলক  ১০:০৫, ২৬ জুন ২০২০ (ইউটিসি)

@Kupulak: ঐতিহাসিক চিত্র দেয়া যেতে পারে। তবে এই মানচিত্র যথাসম্ভব কপিরাইট লঙ্ঘন, এক সরকারি সাইটে এই রকম মানচিত্রটি দেখেছিলাম মনে আছে কিন্তু সাইটটা মনে পড়ছে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪১, ২৬ জুন ২০২০ (ইউটিসি)

চিত্র:দ্য হাউজহোল্ডার চলচ্চিত্রের পোস্টার.webp, চিত্র:আহসান সেলিম হায়াত.jpg এবং চিত্র:এহসান উল হক.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:দ্য হাউজহোল্ডার চলচ্চিত্রের পোস্টার.webp-এর পূর্ববর্তী সংস্করণ মুছে দিন, ফাইলটিতে আপনি দেখুন তো আফতাব ভাই একটি স্পষ্ট সংস্করণ আপলোড করতে পারেন কিনা কারণ দ্য হাউজহোল্ডার পাতাটির ইংরেজি সংস্করণে একটি পরিষ্কার এবং স্পষ্ট চিত্র ব্যবহৃত হচ্ছে। আর আফতাব ভাই চিত্র:আহসান সেলিম হায়াত.jpg মুছে দিন কারণ ব্যক্তি জীবিত আর চিত্রটি অ-উন্মুক্ত, চিত্র:এহসান উল হক.jpg-এটারও একই অবস্থা (ব্যক্তি জীবিত তবে চিত্রটি অ-উন্মুক্ত)। আর চিত্র:আরাধনা (১৯৬৯) চলচ্চিত্রের পোস্টার.jpg-এই চিত্রের শিরোনামটি 'পোস্টার' থেকে 'ডিভিডি প্রচ্ছদ' এরূপ সংশোধন করে দিন। সুলতানুল এজাজ (আলাপ) ১০:৪৬, ২৭ জুন ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট বিষয়ে সাহায্য

  1. ভাই, আপনার বানানো টেমপ্লেট:চট্টগ্রামের হাসপাতাল-এর মত কি টেমপ্লেট:ঢাকার হাসপাতাল বানানো যেতে পারে?
  2. আমি কিছুটা অনভিজ্ঞ। টেমপ্লেট বিষয়ে একটু জানতে চাইতে ছিলাম। কিভাবে বানানো যায়? কখন বানানো উচিত? আমি কি বানাতে পারবো?
  3. আর্মি মেডিকেল কলেজ, যশোর, আর্মি মেডিকেল কলেজ, রংপুর, আর্মি মেডিকেল কলেজ, বগুড়া, আর্মি মেডিকেল কলেজ, চট্টগ্রাম, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (বাংলাদেশ), আর্মি মেডিকেল কলেজ, কুমিল্লা এগুলো দিয়ে কি একটি নতুন টেমপ্লেট বানানো যেতে পারে? এবং এগুলো নিয়ে কি আলাদা কোন বিষয়শ্রেণী বানানো যাইতে পারে? ~ তন্ময় (আলাপ) ০৬:২১, ২৮ জুন ২০২০ (ইউটিসি)
প্রিয় ~ তন্ময়, নজরে এল তাই একটু মন্তব্য করছি। একই অনুচ্ছেদে একাধিক কাজ/পরামর্শ/অনুরোধ করলে অনুগ্রহপূর্বক তা বুলেট না করে (*) সংখ্যাভিত্তিক (#) দিলে সুবিধাজনক হয়। আর আপনার ১ ও ২নং এর জবাবে আমি বলবো, আপনি আপনার খেলাঘরে টেমপ্লেট:চট্টগ্রামের হাসপাতাল এর উৎসকোড অনুলিপি-প্রতিলেপন করুন এবং প্রয়োজনীয় উপাত্ত যোগ করুন। আপনি এভাবে নিজে নিজেই শিখে যাবেন। সন্তোষজনক অবস্থায় আসলে টেমপ্লেট নামস্থানে স্থানান্তর করতে পারবেন। ৩ নং এর জবাবে বলবো যে, যদি আপনার কাছে মনে হয় টেমপ্লেট:বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কলেজ বা এজাতীয় কোনো টেমপ্লেট নেই, তবে অবশ্যই আপনি উদ্যোগী হয়ে বানাতে পারেন। অন্যদিকে এজাতীয় বিষয়শ্রেণী না থাকলে বিষয়শ্রেণীও বানাতে পারেন। পরিশেষে বলবো আমাদের উইকিতে উদ্যোগী হওয়া মানুষের খুবই প্রয়োজন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৬:৪৯, ২৮ জুন ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: বিস্তারিত বোঝানোর জন্য অনেক ধন্যবাদ ভাই। ~ তন্ময় (আলাপ) ০৭:২৪, ২৮ জুন ২০২০ (ইউটিসি)

অনুবাদ বিষয়ে সাহায্য

ভাই, en:Bangabandhu Memorial Hospital এই নিবন্ধের অনুবাদের কাজ করছি। প্রায় শেষ পর্যায়ে, আপনি একটু কষ্ট করে ইংরেজী পাতার ইতিহাস অনুচ্ছেদ পড়ে দেখুন। পুরো নিবন্ধে হাসপাতালের বিবরণের চেয়ে সমালোচনা বেশি মনে হলো আমার। এটা কি বাংলা উইকিতে আনার জন্য অনুবাদ করবো? নাকি বাদ দিবো? ~ তন্ময় (আলাপ) ১৫:০৫, ২৮ জুন ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: করতে পারেন। যদি করেন তবে ঐ অংশ ইতিহাসে না দিতে সমালোচনা নামে একটি অনুচ্ছেদে দিতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৮, ২৮ জুন ২০২০ (ইউটিসি)

নিবন্ধের নাম বিষয়ে

ভাই, ব্যাচেলর অব মেডিসিন, ব্যাচেলর অব সার্জারি নিবন্ধের নাম বিষয়ে আপনার মতামত আশা করছি। হয়তো মেডিকেল বিষয়ে ইংরেজি নামই প্রযোজ্য। কিন্তু মাঝে কমা(,) বাদ দিয়ে কি ব্যাচেলর অব মেডিসিন অ্যান্ড সার্জারি দেওয়া যাইতে পারে? অথবা ঔষধ এবং শল্যবিদ্যায় স্নাতক এমন নাম কি দেয়া যাইতে পারে? নিবন্ধের আলাপ পাতাই আলোচনা করতে পারতাম। কিন্তু দেখালাম যিনি পাতাটি তৈরি করেছেন, তিনি আপাতত কিছুদিন যাবত উইকিতে সক্রিয় না। যাই হোক, আপনি বললে সেইখানেও এই বার্তা দিতে পারি। ~ তন্ময় (আলাপ) ০৯:১৬, ২৯ জুন ২০২০ (ইউটিসি)

লাল লিঙ্ক

আফতাব ভাই, কয়েকদিন ধরে দেখছি, মোবাইল ওয়েবে সমস্ত লাল লিঙ্ক নীল হয়ে গেছে। মোবাইল থেকেই ডেস্কটপ মোডে গেলে আবার লাল লিঙ্ক দেখা যাচ্ছে। সিস্টেমের কোনো আপডেটের জন্য কি এরকম হচ্ছে? আগের মতো লাল লিঙ্ক দেখার কি কোনো অপশন নাই? -- আদিভাই (আলাপ) ০৯:৫১, ৩০ জুন ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: সফটওয়্যারে সমস্যার কারণে হয়েছে। ইতিমধ্যে ঠিক করা হয়েছে, খুব সম্ভবত ২ তারিখে ঠিক হয়ে যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৭, ৩০ জুন ২০২০ (ইউটিসি)

নজরুলের চক্রবাক কাব্যগ্রন্থ সম্পর্কে

সেখানে দুটি তথ্যসূত্র দিয়েছে। আপনি সেখান থেকে " নিবন্ধে কোন তথ্যসূত্র দেওয়া হয়নি" এই ট্যাগ মুছে দিন। আচ্ছা, এরকম ট্যাগ মুছে ফেলার অধিকার আমার আছে কি? ধন্যবাদ। প্রসেনজিৎ পাল (আলাপ) ০৭:৪১, ৩ জুলাই ২০২০ (ইউটিসি)

রবীন্দ্রনাথের মালিনী ও বৈকুন্ঠের খাতা নাটকের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। পরে এ দুটোতে আমি কাহিনী সংক্ষেপ যোগ করে দেব। প্রসেনজিৎ পাল (আলাপ) ০৮:২৪, ৩ জুলাই ২০২০ (ইউটিসি)

রাজা ও রাণীতে তথ্যসূত্র যোগ করা হয়েছে। প্রসেনজিৎ পাল (আলাপ) ০৯:১৩, ৩ জুলাই ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: হ্যাঁ, আছে। সমস্যা সমাধান করেই ট্যাগ সরাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৬, ৩ জুলাই ২০২০ (ইউটিসি)

পাতা অপসারণ

আমার তৈরী ফাতাওয়ায়ে রাহমানিয়া পাতা অপসারণ করা হয়েছে। কিন্তু বাংলাতে এর সমমান আরো অনেক পাতা আছে। যেমনঃ ফতোয়া-ই-রেজভিয়া, ফতোয়ায়ে আলমগীরী, ফতোয়ায়ে কাযী খান ইত্যাদি। এগুলো ইসলামের মৌলিক ফতোয়ার কিতাব। এগুলো কি বিশ্বকোষে স্থান পাবে না?? Owais Bin Elias (আলাপ) ১২:৩৯, ৫ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: ফতোয়ার কিতাব অবশ্যই স্থান পেতে পারে। তবে যেকোন নিবন্ধের জন্য তথ্যসূত্র দরকার। এই ফাতাওয়ায়ে রাহমানিয়া নিবন্ধে কোন উল্লেখযোগ্য তথ্যসূত্র দেখতে পেলাম না। যদিও রকমারি.কম দিয়েছন দেখেছি, তবে এটি একটি বই বিক্রির সাইট, উল্লেখযোগ্য তথ্যসূত্র না। উল্লেখযোগ্য তথ্যসূত্র হল ধরেন জাতীয় সংবাদ মাধ্যমগুলি। ভবিষ্যতে যদি ভালো মানে সূত্র পাওয়া যায় তবে তখন দেখা যাবে। যাইহোক, অপসারণের কারণে ব্যাথা পাবেন না। আপনি ভালো কাজ করছেন, চালিয়ে যান। বাংলায় বহু বহু উল্লেখযোগ্য ব্যক্তি, বিষয়ের নিবন্ধ নাই (যেমন)। আপনি সেগুলি তৈরি অব্যাহত রাখুন, সেগুলি মুছে ফেলার সাধ্য কারো হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ৫ জুলাই ২০২০ (ইউটিসি)

আমি রাবতা (চলচ্চিত্র) পাতার পটভূমি "ঘষামাজা" করেছি। আপনি নিরীক্ষা করুন। উক্ত পাতার উন্নতি সাধনের জন্য ধন্যবাদ।[[ব্যবহারকারী:SH Mahfooz|<span style="font-weight: bold; background-color: Green; color: red; text-shadow:1px 1px 50px red;">SH Mahfooz</span>]]<sup>[[ব্যবহারকারী আলাপ:SH Mahfooz|<span style="color:yellow"> tell me]] (আলাপ) ০৬:৩১, ৬ জুলাই ২০২০ (ইউটিসি)[[ব্যবহারকারী:SH Mahfooz|<span style="font-weight: bold; background-color: Green; color: red; text-shadow:1px 1px 50px red;">SH Mahfooz</span>]]<sup>[[ব্যবহারকারী আলাপ:SH Mahfooz|<span style="color:yellow"> tell me]] (আলাপ) ০৬:২৮, ৬ জুলাই ২০২০ (ইউটিসি)SH Mahfooz

হেত্বাভাস পাতাটিতে ভুল আন্তঃউইকি সংযোগ আছে

হেত্বাভাস পাতাটি ইংরেজি Formal Fallacy পাতার সাথে যুক্ত অথচ পাতার শিরোনাম কেবল 'হেত্বাভাস'। 'হেত্বাভাস' হলো Fallacy'র বাংলা। আমি বাংলায় হেত্বাভাস পাতা তৈরি করতে গিয়ে এই সমস্যা লক্ষ্য করলাম। এই সমস্যা সমাধানে অনুরোধ করছি। হেত্বাভাস (Fallacy) ও আনুষ্ঠানিক হেত্বাভাস (Formal Fallacy) নামে দুটি পাতা করতে হবে।

@আরাফাত হাসান: এখন হেত্বাভাস নিবন্ধটি তৈরি করতে পারবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৩, ৬ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: অসংখ্য ধন্যবাদ।

বুঝিয়ে দিন

কয়েকদিন দেখলাম, এরকম লেখা আসে। " আপনার অমুক নিবন্ধটি উইকি ডাটা এত নাম্বার আইটেমের সাথে সংযুক্ত করা হয়েছে। এখন চাইলে প্রাসঙ্গিক তথ্য যোগ করতে পারবেন ”।

এই লেখার মানে কি?? এর সুবিধা কি?? এরকম লেখা না আসলে কি হয়?? একটু বুঝিয়ে দেন। Owais Bin Elias (আলাপ) ০০:৪৪, ৭ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: এটি তেমন গুরুত্বপূর্ণ কিছু না। উইকিউপাত্ত হল একটা উপাত্তভান্ডার, কোন নিবন্ধ তৈরি হলে উইকিউপাত্তের উপাত্তভান্ডারে একটা আইটেম তৈরি করা হয়। তখনি এই রকম একটি বিজ্ঞপ্তি আসে। এই রকম বিজ্ঞপ্তি না দেখতে চাইলে বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-echo-এ যেয়ে "উইকিউপাত্ত-এর সাথে সংযোগ" ঘর থেকে টিকচিহ্ন উঠিয়ে দিতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৩, ৭ জুলাই ২০২০ (ইউটিসি)

বাংলাদেশি না বাংলাদেশী

উইকিপিডিয়ার অধিকাংশ পাতায় দেখলাম "বাংলাদেশী" ব্যবহার করা হয়েছে। এমনকি অধিকাংশ টেমপ্লেট ও বিষয়শ্রেণীতেও "বাংলাদেশী" ব্যবহৃত হয়েছে। একদিকে বাংলাদেশী, বাংলাদেশী টাকা, বাংলাদেশী ব্যক্তিদের তালিকা আবার বাংলাদেশি স্থপতিদের তালিকা এভাবে ব্যবহৃত হয়েছে। আমি ব্যক্তিগতভাবেও অনেক জায়গায় "বাংলাদেশী"কে "বাংলাদেশি" করেছি। আমার জানামতে, নিয়ম হলো, "ভাষা ও জাতিসমূহের বানান হ্রস্ব ই-কার হবে"। যেমন, জাপানি, ইরানি। কিন্তু এত বাংলাদেশী দেখে মাঝে মাঝে বিভ্রান্তি তৈরি হয়। কোনটি সঠিক হবে? যদি একটিই সঠিক হয়, তাহলে বাকিগুলোকে একতাবদ্ধ করা উচিত। হাজার হোক নাগরিকতার প্রশ্ন! -- আদিভাই (আলাপ) ০৫:০৫, ৭ জুলাই ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: দুটোই সঠিক। অতীতকালের যতকিছু পাবে, বেশী না ১০-১৫ বছর আগেরও, সব জায়গায় "বাংলাদেশী" বানানটি দেখতে পাবে ও এখনো তা সমানতালে ব্যবহৃত হয়। অন্যদিকে "বাংলাদেশি" বানানটি ব্যবহারের চল সাম্প্রতিক কালের। যেহেতু দুটোর প্রচলন আছে দুটোই সঠিক বলা যায়। এখন আপাতত বিভিন্ন নিবন্ধে যে বানান যেভাবে ওভাবেই থাকুক। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩০, ৭ জুলাই ২০২০ (ইউটিসি)
তাহলে ভাইয়া, বলা যায় আমি এখন যদি কোনো নিবন্ধ নিয়ে কাজ করতে বসি তাহলে "বাংলাদেশী"কে "বাংলাদেশি" করতেই পারি। অসুবিধা তো হবে না, তাই না? -- আদিভাই (আলাপ) ০৩:৫৭, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং Meghmollar2017: বাংলা একাডেমির প্রমিত বানান রীতি অনুসারে 'বাংলাদেশি' বানানটি সঠিক। তবে আমি যতদূর জানি বাংলাদেশের সংবিধানে "বাংলাদেশী" লেখা রয়েছে (আমার কাছে থাকা সংবিধানের পকেট সংস্করণ এবং পিডিএফ থেকে দেখে বলছি)। ~ ♦MS_Sakib♦ (কিছু বলবেন?) ১৪:২১, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)
@MS Sakib এবং আফতাবুজ্জামান: বাংলাদেশের সংবিধানের প্রথম ভাগের ৬ অনুচ্ছেদের ২ নং ধারায় বলা হয়েছে যে, "বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন।" (এখানে দেখুন) আমরা সংবিধানের "বাঙালী" শব্দটিকেই প্রমিত রীতি অনুযায়ী "বাঙালি" লিখছি। আবার ৪র্থ ভাগের ৫ম পরিচ্ছেদ হলো "অ্যাটর্ণি -জেনারেল"। (এখানে দেখুন) উইকিপিডিয়ায় নিবন্ধ আছে অ্যাটর্নি জেনারেল। বাংলাদেশে "অ্যাটর্নি জেনারেল" নামে কোনো সাংবিধানিক পদ নেই (যদি বানানকে বিবেচনা করি)। পৃথিবীর অন্য দেশে হয়তো থাকতে পারে। একইভাবে সংবিধানে যেহেতু স্পষ্ট করে নাগরিকতা "বাংলাদেশী" লেখা আছে, সেহেতু বানান ধরে বলা যায় পৃথিবীতেই "বাংলাদেশি" বলে কোনো নাগরিক থাকতে পারেন না। অন্যদিকে, বাংলা একাডেমির ব্যবহারিক বাংলা অভিধানের (২০১৫ সংস্করণ) ৮৪৬ পৃষ্ঠায় বাংলাদেশের নাগরিক অর্থে "বাংলাদেশি" ও "বাংলাদেশী" উভয় ভুক্তিই আছে। কিন্তু অভিধানের ভুক্তির অগ্রাধিকার নিয়মে "বাংলাদেশি" প্রমিত ও শুদ্ধ। কাজেই "বাঙালি"র মতো "বাংলাদেশি"ও ব্যবহার করা যায়। কিন্তু বাংলাদেশী ইত্যাদি নিবন্ধে কী হবে? একটা সিদ্ধান্ত তো নিতেই হবে। আমি নিজেও এতদিন সংবিধানের ঘাপলাটা জানতাম না। এদিকে বাংলা একাডেমি নিজেই বাংলা বানানের নিয়ম সবসময় মানে না। "ব্যবহারিক বাংলা অভিধান" নামেই দেখুন, কত বড় ভুল! "ব্যবহারিক" বলে কোনো ব্যাকরণিক শুদ্ধ শব্দ বাংলায় থাকার কথা নয়। প্রকৃতি-প্রত্যয় বিবেচনা করলে "ব্যাবহারিক" শুদ্ধ। কাজেই কাকে রেখে কাকে মানবেন? যাই হোক, আফতাব ভাইয়ের কাছে প্রশ্ন, "বাংলাদেশি" ও "বাংলাদেশী" শব্দ দুইটি নিয়ে কোনো আলোচনা কি উইকিতে হয়েছে? হয়ে থাকলে আলোচনার সিদ্ধান্ত অনুযায়ী কাজ করা উচিত। আর না হয়ে থাকলে নতুন আলোচনা শুরু করে একটি সিদ্ধান্তে আসা উচিত কোথায় ই-কার হবে আর কোথায় ঈ-কার হবে, এই নিয়ে। -- আদিভাই (আলাপ) ০৪:৫২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@MS Sakib এবং Meghmollar2017: সম্প্রতি কোন আলোচনা হয়েছে বলে আমার মনে পড়ছে না। তবে খুঁজতে যেয়ে ২০০৬-এর আলোচনা চোখে পড়ল। যা বলছ, সরকারিভাবেই একাধিক বানান ব্যবহৃত হচ্ছে/হয়েছে। বাংলাদেশি বানানটা সাম্প্রতিক বছরগুলিতে অভিধানে যুক্ত হয়েছে, কিছুদিন আগে বাংলা একাডেমির অভিধানেও বাংলাদেশী ছিল। ফলে অতীতে যারা বাংলাদেশী শিখে এসেছে তারা ভুল শিখেছে তা বলাও অনুচিত হবে। এই বিষয়ে আমার মত হল, দুই বানাই সঠিক। কেউ ই-কার দিলেও আপত্তি নেই, ঈ-কার দিলেও নয়। যে নিবন্ধে যে বানান যেভাবে আছে সেভাবে থাকুক এখন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৩, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই, দেখলাম। ওখানে যা আলোচনা হয়েছে তার থেকে বর্তমান পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। তবুও বলা যায়, সংবিধান ও বাংলা একাডেমি অনুসারে এখনও কোনো বানানই অশুদ্ধ নয়। এই মুহুর্তে সম্প্রদায়ের আলোচনাসভায় এই নিয়ে আলোচনা উত্থাপনও ফলপ্রসূ হবে না। তাই যেরকমটা আছে আপাতত সেরকমই থাকুক না হয়। সরকার কিংবা বাংলা একাডেমি কোনো ঐক্যে না আসা পর্যন্ত কিছু করার নাই আসলে। ঐটাই কবে হয়, তাই দেখা যাক! -- আদিভাই (আলাপ) ০২:৫৫, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

শিরোনাম সমস্যা

কিছু আর্টিকেলে খুব সহজে শিরোনামের বিবরণ যোগ করা যায়(বিশেষভাবে পুরাতনগুলোর ক্ষেত্রে) । কিছু আর্টিকেলে শিরোনামের বিবরণ যোগ করা যায় না। বিশেষভাবে (বিশেষভাবে নতুনগুলোর ক্ষেত্রে)। কেন এমনটা হয় ??? Owais Bin Elias (আলাপ) ১৭:৫৮, ৭ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: উইকিউপাত্তে উক্ত নিবন্ধের আইটেম না থাকলে এমন হয়। তবে চিন্তার কিছু নেই, একটা নির্দিষ্ট সময় পর পর সকল নতুন নিবন্ধগুলির আইটেম স্বয়ংক্রিয়ভাবে দিয়ে তৈরি করা হয়ে থাকে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩২, ৭ জুলাই ২০২০ (ইউটিসি)

সুরক্ষা অপসারণ

২০১৭ সালের সুরক্ষিত পাতা কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয় এ বর্তমানে সুরক্ষার প্রয়োজন নেই বলেই মনে করছি। —Wiki RuHan [ Talk ] ০৭:১৫, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৪, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

ব্লক ও নিবন্ধ মুছে ফেলা

কালকে আমার আইডি ব্লক করা হয়েছে, কিছু লিখতে পারি নি। কয়েকটি নিবন্ধ মুছে ফেলা হয়েছে। আবার ফেরতও আনা হয়েছে। কিন্তু হঠাৎ এরকম কেন করা হল ???Owais Bin Elias (আলাপ) ১২:২০, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: আপনাকে বাধা দেয়া হয়নি। আপনি সম্ভবত এমন আইপি ব্যবহার করেছেন যাকে বাধা দেয়া হয়েছে। আপনাকে বাধা দেয়া হলে আপনি আমার আমার পাতায় লিখতে পারতেন না। যাইহোক, আমি আপনার অ্যাকাউন্টে আইপি বাধা রহিতকরণ যুক্ত করে দিয়েছি। আপাতত আর সমস্যায় পড়বেন না। পড়লে আমাকে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৪, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

সুরক্ষার আবেদন

আমার তৈরী ফাযায়েলে আমল নিবন্ধে আইপি এড্রেস থেকে অপ্রাসঙ্গিক ও ভুলভাল তথ্য যোগ করা হচ্ছে। যা আমি আবার পূর্বাবস্থায় ফিরিয়ে আনছি। যা অনেক সময়সাপেক্ষ ব্যাপার। তাই নিবন্ধটি ১ মাসের জন্য পরিপূর্ণ সুরক্ষা দেওয়া হোক।Owais Bin Elias (আলাপ) ১৩:৪১, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: পাতা সুরক্ষার আবেদন জানাতে উইকিপিডিয়া:পাতা সুরক্ষার আবেদন পাতায় আপনার আবেদন যোগ করুন, ধন্যবাদ। ~ নাহিয়ান আলাপ ১৩:৪৫, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণীর সমস্যা

রবীন্দ্রনাথের "কথা" এবং "কাহিনী" কাব্যগ্রন্থ দুটিতে বিষয়শ্রেণী অপশন আসছে না কেন? প্রসেনজিৎ পাল (আলাপ) ১৪:৪৪, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: নিবন্ধের একদম শেষ অনুচ্ছেদে কলম আইকনে ক্লিক করে যোগ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৪, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)
এটা করতে পারছি না। প্রসেনজিৎ পাল (আলাপ) ০৫:৫৬, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
শেষ অনুচ্ছেদটা কি বহিঃসংযোগ হবে এ দুটি গ্রন্থে? একটা নমুনা দেখালে ভালো হতো। ধন্যবাদ প্রসেনজিৎ পাল (আলাপ) ০৬:৫২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@প্রসেনজিৎ পাল: শেষ অনুচ্ছেদ হল একটা নিবন্ধের সর্বশেষ অনুচ্ছেদ। উদাহরণ, কোমলপুরম নিবন্ধে “তথ্যসূত্র” হল শেষ অনুচ্ছেদ কারণ এর পরে আমি আর কোন অনুচ্ছেদ দেখছি না, আবার কাহিনী (কাব্যগ্রন্থ) নিবন্ধে “বহিঃসংযোগ” হল শেষ অনুচ্ছেদ কারণ এর পরে আমি আর কোন অনুচ্ছেদ দেখছি না। তো এবার আপনি শেষ অনুচ্ছেদের কলম আইকনে ক্লিক করুন ও [[বিষয়শ্রেণী:রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যগ্রন্থ]] ইত্যাদি যোগ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)

অসংখ্য ধন্যবাদ ভাই। প্রসেনজিৎ পাল (আলাপ) ১৮:০৬, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

পাতা স্থানান্তর

আফতাব ভাই, আসসালামু আলাইকুম। মডিউল সংক্রান্ত সমস্যা সমাধান করার পূর্বেই আজকে আমি আপনার কাছে নতুন একটি সমস্যা নিয়ে উপস্থিত হয়েছি। সম্প্রতি বেশ কিছু পাতার নাম পূর্বে থেকে বিদ্যমান সংশ্লিষ্ট পাতার পুনর্নির্দেশিত পাতায় স্থানান্তর করতে গিয়ে সমস্যার সম্মুখীন হয়েছি। যেসকল পাতা স্থানান্তর করতে গিয়ে আমি সমস্যার সম্মুখীন হয়েছি তার মধ্যে কয়েকটি হচ্ছে; এফসি বায়ার্ন মিউনিখফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখ, ফুটবল ক্লাব ইন্তারনাজিওনালে মিলানোইন্টার মিলান, ডাব্লিউডাব্লিউই ডিভাস চ্যাম্পিয়নশীপডাব্লিউডাব্লিউই ডিভাস চ্যাম্পিয়নশিপ, এডজ (কুস্তিগির)এজ (কুস্তিগির) এবং আরও অনেক। এই সকল পাতাগুলো স্থানান্তর করার সময় এই বার্তাটি প্রদর্শিত হয় "এই শিরোনামে একটি পাতা ইতিমধ্যে সৃষ্টি হয়ে গেছে, অথবা আপনি যে শিরোনামটি পছন্দ করেছেন তা গ্রহণযোগ্য নয়। দয়া করে অন্য একটি শিরোনাম দিয়ে চেষ্টা করুন"। খুব সম্ভবত পুনর্নির্দেশিত পাতাগুলো একাধিকবার সম্পাদনা করা হয়েছে বলে এমনটি হচ্ছে। এই সমস্যা সমাধানের ক্ষেত্রে আমার করণীয় কি এবং আমি কি কি পদক্ষেপ নিতে পারি, তা একটু জানাবেন। – Waraka Saki (আলাপ) ১৬:০২, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@Waraka Saki: করেছি। তবে ফুটবল ক্লাব ইন্তারনাজিওনালে মিলানোইন্টার মিলান করা উচিত হবে? ইতালীয় ভাষার উইকিতে নাম it:Football Club Internazionale Milano। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ৮ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ইন্টার মিলান একটি ইতালীয় ক্লাব, এ জন্য স্থানীয় নাম অনুসারে ইতালীয় উইকিপিডিয়ায় Football Club Internazionale Milano লেখা হয়েছে। কিন্তু ইতালির বাইরে ক্লাবটি ইন্টার মিলান নামেই সুপরিচিত, বাংলাদেশেও তা-ই; এছাড়াও ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধটির নাম Inter Milan-ই রাখা হয়েছে। এই জন্য সুপরিচিত নামসমূহের অধীনে আমি নিবন্ধটির নাম ইন্টার মিলান রাখার পরামর্শ প্রদান করছি। – Waraka Saki (আলাপ) ০৬:১৪, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@Waraka Saki: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ। ভবিষ্যতে আমি এই ধরনের সমস্যার সম্মুখীন হলে কি করব? – Waraka Saki (আলাপ) ১৩:২৬, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)
@Waraka Saki: কোন প্রশাসককে বলতে হবে। কারণ এই ক্ষেত্রে পুনর্নির্দেশ পাতাটি অপসারণ করতে হয়। আর পাতা অপসারণ কেবল প্রশাসক করতে পারবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৬, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ১৬:১৮, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

জানতে চাই

আমার নিজের একাউন্টে translate wiki.net দিয়ে একটা অপশন আছে (অবদানের প্রণীত নিবন্ধ এর জায়গায় নীচে)। এখানে লগইন নাম, ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে ফর্মটি পূরণ করলে কি আমি উইকিপিডিয়া নিবন্ধ অনুবাদ করতে পারব? প্রসেনজিৎ পাল (আলাপ) ০৫:৪৮, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: অন্য উইকি থেকে নিবন্ধ বাংলায় অনুবাদ করতে বিশেষ:বিষয়বস্তু অনুবাদ ব্যবহার করুন। ~ নাহিয়ান আলাপ ০৬:০২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
হ্যাঁ, আমি এটা আগেই পেয়েছি। কিন্তু "অনুবাদ শুরু করুন" টিপলে অনুবাদ হয় না। এটাই আমার সমস্যা। ধন্যবান। প্রসেনজিৎ পাল (আলাপ) ০৬:৫০, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@প্রসেনজিৎ পাল: আপনি মনে হচ্ছে বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ-এর কথা বলছেন। এটা সকল মোবাইলে কাজ করে না, আমার নিজের মোবাইলে কাজ করে না, আবার অনেকে মোবাইলে দেখেছি কাজ করে। তাই আমি সঠিক কারণ বলতে পারছি না (সম্ভবত মোবাইলে র‍্যাম কম হলে হয় না, আমার মোবাইলের র‍্যাম মাত্র ২ জিবি)। আপনি গুগল ক্রোম দিয়ে চেষ্টা করে দেখতে পারেন, করতেও পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩২, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
আমিই মোবাইল ফোনে বিশেষ:বিষয়বস্তু অনুবাদ ব্যবহার করি। সেক্ষেত্রে ক্রোম ব্রাউজারে ডেস্কটপ মোড চালু করে নিতে হয়। কিন্তু টুলটি ব্যবহার করাবস্থায় কোনো সম্পাদনা করা যায়না ডেস্কটপ মুডেও, টাইপ করতে খুব সমস্যা হয়। তাই প্রথমে যেভাবে হোক পাতাটি সংরক্ষণ করে তারপর নরমাল মোডে ফোনে সম্পাদনা করতে হয়। ~ নাহিয়ান আলাপ ১৬:৪০, ৯ জুলাই ২০২০ (ইউটিসি)
আমি বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে পারি স্বয়ংক্রিয়ভাবে। কিন্তু কোন কাজ করতে পারি না। ফেরত আসলে সেটা আবার চলে যায়, সংরক্ষণ হয় না । এমতাবস্থায় কি করা? আমরা সিস্টেমটা হচ্ছে এরকম: প্রথমে একটা ইমেইলে বাংলা নিবন্ধের উইকিপিডিয়া পাতাটি পাঠাই। তারপর সেন্ট অপশন ক্লিক করে যখন পাতায় প্রবেশ করি তখন অনুবাদ অপশন আসে, yes করলে নিজে লেখাটা ইংরেজিতে অনুবাদ হয়। কিন্তু সংরক্ষণ করতে পারি না বা এডিট করতে পারি না। প্রসেনজিৎ পাল (আলাপ) ০৬:০৬, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)
@প্রসেনজিৎ পাল: দুঃখিত ভাই, ইংরেজি উইকির বিষয় আমার জানা নেই ও জানার চেষ্টাও করিনি। বাংলা উইকিতেই পশ্চিমবঙ্গ নিয়ে হাজার হাজার নিবন্ধ নেই যা ইংরেজিতে আছে। আগে আমাদের সেসব বাংলায় (অনুবাদ করে হলেও) যুক্ত করা উচিত। ভেবে দেখুন, বাঙালির জিনিস তার নিজের ভাষার উইকিতেই নেই। :( --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৩, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

অবশ্যই কাজ করব। আচ্ছা দাদা, আমি দেখেছি যে, বাংলাপিডিয়ার নিবন্ধ উইকিপিডিয়াতে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা হয়েছে। এটা কি তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যাবে? ধন্যবাদ। প্রসেনজিৎ পাল (আলাপ) ১৯:০৯, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৩, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

সম্পাদনা

@আফতাবুজ্জামান: ফাযায়েলে আমল নিবন্ধে আইপি এড্রেস কর্তৃক সম্পাদিত পক্ষপাতদুষ্ট লেখা পুনরায় যোগ করা হয়েছে। Owais Bin Elias (আলাপ) ১৬:৪৫, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: আইপি ঠিকানা কর্তৃক যোগ করা সম্পাদনায় কি সমস্যা, ভুল আছে তা আলাপ:ফাযায়েলে আমল পাতায় লিখুন। আপনি আগেরবার কোন কারণ বলা ছাড়াই লেখা মুছে ফেলেছিলেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

ছবি যোগ সম্বন্ধে

@আফতাবুজ্জামান: কারো থেকে মেসেঞ্জারে ছবি নিয়ে তাঁর অনুমতিক্রমে কমন্সে আপলোড করা যাবে ?? (জীবিত ব্যক্তির ক্ষেত্রে)। যেহেতু সরাসরি তাঁর ছবি তুলা সম্ভব না।Owais Bin Elias (আলাপ) ১৬:৫৪, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: মেসেঞ্জারে ছবি নিবেন না, তার বদলে উক্ত ব্যক্তিতে ছবি আপনার কাছে ইমেইল করতে বলুন ও তাঁকে c:Commons:OTRS/bn#সম্মতি_ঘোষণার_নমুনা অনুসরণ করে ইমেইল করতে বলুন। অথবা তাঁকে সরাসরি ছবি আপলোড করতে বলুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)
ভাই, ওনাদের কি এত সময় আছে ?? তাছাড়া এতকিছু লিখলে ওনারাতো রিপ্লাই দিবে না। ভিন্ন কোন ব্যাবস্থা আছে???? Owais Bin Elias (আলাপ) ১৭:৫৭, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)
@Owais Bin Elias: না। এছাড়া আর অন্য কোনভাবে আপলোড করা যাবে না। করলে আপনি কপিরাইট লঙ্ঘন করবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৩, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

রাজনৈতিক দল প্রসঙ্গে

@আফতাবুজ্জামান: জনাব, একটি বিষয় লক্ষ্য করলাম। সকল রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের নাম আছে উইকিপিডিয়ায়।যেমনঃ ছাত্রলীগ,ছাত্রদল, ছাত্রশিবির ইত্যাদি। কিন্তু বাংলাদেশের সবচেয়ে বড় ইসলামি রাজনৈতিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশ এর ছাত্র সংগঠন ইসলামি শাসনতন্ত্র ছাত্র আন্দোলন'র নামে কোন তথ্য নেই। এটা কেমন বিষয় ??? জানিয়ে বাধিত করবেন।Owais Bin Elias (আলাপ) ২৩:২৬, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: বাংলা উইকিতে কোন কিছুর না থাকার বড় কারণ বাংলা উইকিতে স্বেচ্ছাসেবক কম ও পূর্বে তা কেউ তৈরি করেনি। এবার আপনার প্রশ্নের উত্তর: পূর্বে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন তৈরি করা হয়েছে, তবে তার উল্লেখযোগ্যতা, যথাযত তথ্যসূত্র না থাকার কারণে ব্যবহারকারী:SHEKH/ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এ সরিয়ে নেওয়া হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩৯, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এখানে উল্লেখযোগ্যতা আনতে হলে কি করতে হবে আমাকে বলুন??Owais Bin Elias (আলাপ) ২৩:৫৩, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

হসন্তের ব্যবহার সম্পর্কে

@আফতাবুজ্জামান: জনাব, এখানকার হসন্তের ব্যবহার না করলে হয় না।  কুউ  পুলক  ১৬:৩৫, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)

@Kupulak: যতদূর জানি এখানে হসন্ত হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৪, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তবে ঠিক আছে। ধন্যবাদ।  কুউ  পুলক  ১৮:০৯, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)

আর জে ট্যাজ পাতায় আপনার ভোট সম্পর্কে

প্রথমে আমার সালাম নিবেন । আশা করি ভালো আছেন । আমি আপনার মূল্যবান বক্তব্য আর জে ট্যাজ পাতায় পেয়েছি। আপন যদি আমাকে একটু বঝিয়ে দিতেন অনেক উপকার হত। GNG fail বলেছেন কিন্তু সূত্র তে তো প্রায় ৩ টি বড় দৈনিক পত্রিকা যেমন যুগান্তর ,কালের কন্ঠ , জাগো নিউজ সহ আরও Daily - Sun, Dhaka Tribune এর মত নিউজ লিংক দেয়া হয়েছে। এর পর ও কিভাবে GNG fail হয় তা আমাকে বুঝিয়ে বললে অনেক উপকার হবে।অনেক ভালোবাসা রইল।Sunny.pervez (আলাপ) ১৯:০১, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)

মানচিত্র বিষয়ে

@আফতাবুজ্জামান: উইকিপিডিয়ায় ম্যাপ যোগ করার নিয়মটা বলবেন।Owais Bin Elias (আলাপ) ২১:১৫, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Bin Elias: মানচিত্র যোগ করতে তথ্যছকের | coordinates = প্যারামিটারে {{স্থানাঙ্ক| অক্ষাংশ | দ্রাঘিমাংশ | display=inline,title}} যোগ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৯, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)
এটা কেমনে বের করব???Owais Bin Elias (আলাপ) ২৩:১৯, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)
@Owais Bin Elias: https://www.openstreetmap.org/ সাইটে যান, অবস্থান খুঁজে বের করুন। এবার URL এ দেখুন, এই রকম দেখাবে: (উদাহরণ) https://www.openstreetmap.org/#map=13/22.3908/91.8021 এখানে 13-এর পর 22.3908 হল অক্ষাংশ আর 91.8021 হল দ্রাঘিমাংশ। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩০, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)

একাউন্ট সমস্যা

আমি যখনই একাউন্টে প্রবেশ করি। এরকম লেখা আসে। কিন্তু সবকিছু ঠিকই আছে। সেই প্রথম থেকে। এখানে দেখুন Owais Al Qarni (আলাপ) ১৬:৪০, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: প্রস্থান বোতামে ক্লিক করে অ্যাকাউন্ট বের হয়ে আবার প্রবেশ করে দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৭, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

সব ঠিক আছে। কিন্তু যখনই লগইন করি এরকম লেখা আসে। প্রস্থান করতে হয় না। Owais Al Qarni (আলাপ) ১৭:১৪, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

ফিরিয়ে দেয়া কি সম্ভব?

@আফতাবুজ্জামান: দৈনিক পাকিস্তান পাতাটি আমার তৈরি কিন্তু আগে পুনঃনির্দেশ থাকায় তার নামে হয়ে গেছে। ফিরিয়ে দেয়া কি সম্ভব?  কুউ  পুলক  ১৮:০৫, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

@Kupulak: আমি মুছে দিয়েছি। আপনি আবার বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ-এ যেয়ে প্রকাশ করুন ক্লিক করেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৭, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে অনেক ধন্যবাদ  কুউ  পুলক  ১৮:৩৯, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

২টি বিষয়

@আফতাবুজ্জামান: জনাব, নিম্নলিখিত ২টি বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষন করছি
১। স্যাভলন নিবন্ধের তথ্যছকে সমস্যা না কি যেন, নিজে নিজেই অনেকগুলো ইংরেজি বিষয়শ্রেণী তৈরি হয়ে বসে আছে।
২। মীনাক্ষী চিত্তরঞ্জনমীনাক্ষী চিতরঞ্জন এই দু'টি নিবন্ধের একটিকে আরেকটির পুনর্নির্দেশ দেয়া দরকার। (একজন প্রশাসকের তদন্তপূর্বক সিদ্ধান্ত আবশ্যক)  কুউ  পুলক  ১২:৪১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

@Kupulak: ১ ঠিক করেছি। ২-এর ক্ষেত্রে কোন বানানটি সঠিক? --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: মীনাক্ষী চিত্তরঞ্জন লিখে গুগল সার্চ দিলে 324,000 পেজ দেখায়, অন্যদিকে মীনাক্ষী চিতরঞ্জন লিখে সার্চ দিলে 9 পেজ দেখায়। আর Meenakshi Chittaranjan বানানটাই সর্বত্র দেখা যায় কেবল উইকিপিডিয়াতেই Meenakshi Chitharanjan. হিন্দি উইকিপিডিয়া লিখেছে- मीनाक्षी चितरंजन। সিদ্ধান্ত তো আপনি নিবেন।  কুউ  পুলক  ১৫:২৫, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
@Kupulak: আসলে যখন Meenakshi Chittaranjan লিখে অনুসন্ধান করা তখন গুগল যত পাতায় Meenakshi ও Chittaranjan আছে সব গণনায় নেয়, অর্থাৎ কোন পাতায় যদি Chittaranjan das থাকে তবে সেটাও গণনায় নেয়। তাই একদম সুনির্দিষ্টভাবে Meenakshi Chittaranjan লেখা আছে এমন পাতা খুঁজতে শুরু ও শেষে " যোগ করে অনুসন্ধান করতে হয় (গুগল অনুসন্ধান ট্রিক)। যাইহোক, আমি দুই বানানেই নাম খুঁজে পেয়েছি। তবে আমার মতে চিত রাখা উচিত। কারণ ভারত সরকারের পদ্মশ্রী পুরস্কারের নথিতে Chitharanjan বানান দেখতে পেলাম ও ওনার প্রতিষ্ঠিত নাচের বিদ্যালয়ের ওয়েবসাইটেও (http://www.kaladiksha.com/) তাই দেখতে পেলাম। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৮, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ওনার প্রতিষ্ঠিত নাচের বিদ্যালয়ের ওয়েবসাইটের বানানটাই সঠিক হবে।  কুউ  পুলক  ১৭:২৭, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

চিত্র:বোম্বে টু গোয়া (১৯৭২) - পোস্টার.jpg এবং চিত্র:বোম্বে টু গোয়া চলচ্চিত্র পোস্টার.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:বোম্বে টু গোয়া চলচ্চিত্র পোস্টার.jpg এবং চিত্র:বোম্বে টু গোয়া (১৯৭২) - পোস্টার.jpg অপসারণ করে দিন কারণ বোম্বে টু গোয়া নিবন্ধটিতে রিয়াজ ভাইয়ের আপলোড করা চিত্র রয়েছে। বিশাল ইউসুফ (আলাপ) ১৪:৪১, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট:বাংলাদেশী রাজনৈতিক দলসমূহ- নিবন্ধেআপনার সাম্প্রতিক সম্পাদনায় দেখা যাচ্ছে যে আপনি বর্তমানে সম্পাদনা যুদ্ধে লিপ্ত রয়েছেন। সম্পাদনা যুদ্ধে লিপ্ত হওয়ার কারণে আপনি সম্পাদনা হতে বাধাপ্রাপ্ত হতে পারেন—বিশেষ করে আপনি যদি ত্রিপুনর্বহাল নিয়ম লঙ্ঘন করেন, যেখানে বলা হয়েছে যে একজন সম্পাদক ২৪ ঘন্টায় কোনো একটি পাতায় তিনটি পুনর্বহালের বেশি করতে পারবেন না। অন্য সম্পাদকের কাজ বাতিল করা—সম্পূর্ণ বা আংশিক হোক, প্রতিবারে একই জিনিস বা ভিন্ন—পুনর্বহালরূপে গণ্য করা হয়। Also keep in mind that while violating the three-revert rule often leads to a block, you can still be blocked for edit warring—even if you don't violate the three-revert rule—should your behavior indicate that you intend to continue reverting repeatedly.

To avoid being blocked, instead of reverting please consider using the article's talk page to work toward making a version that represents consensus among editors. See BRD for how this is done. You can post a request for help at a relevant noticeboard or seek dispute resolution. In some cases, you may wish to request temporary page protection.

হুমকি পাচ্ছি

@আফতাবুজ্জামান: সম্মানিত প্রশাসক, আপনি অবগত আছেন। কয়েকদিন আগে আমি “ফাযায়েলে আমল” নামক নিবন্ধ সম্পাদনা করেছি। উক্তে নিবন্ধে পক্ষপাতদুষ্ট লিখা থাকায়, আলোচনা সাপেক্ষে NahidSultan ভাই ডিলিট করে দিয়েছেন। উক্ত আইপি এড্রেস ব্যবহারকারী আমার ফেসবুক আইডি সংগ্রহ করে,, আমাকে হুমকি দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। ”ওনাকে নাকি সবাই চিনে, আমার ফোন নাম্বার খুজতেছে, ওনার ফোন নাম্বারও দিয়েছে”। এই মুহূর্তে আমি কি করতে পারি??? আমি কিন্তু ভয় পাই না। কিন্তু এ বিষয়ে আমার করণীয় কিছু আছে কিনা??? ওনার আইডি এখানে। ওনার টাইমলাইনে সব পক্ষপাতদুষ্ট লেখা। বিশেষ করে তাবলীগ জামাত বিরোধী। আমার এমবি নাই, এমবি নিলে হুমকি দানের স্ক্রিনশটগুলো পাঠাব। Owais Al Qarni (আলাপ) ০৭:১৬, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

আলোচনা সভায় স্ক্রিনশটের লিংক দিয়েছি, দেখুন। ~ ওয়াইস আলাপ

@Owais Al Qarni: এই সব হুকমি কানে নিবেন না। আপনি আপনার মত অবদান রাখুন আর তাঁকে ফেসবুকে বাধা (ব্লক) দিতে পারেন যেন সে আপনাকে আর কোন বার্তা পাঠাতে না পারে। আর অনুগ্রহ করে বিশেষ:পছন্দসমূহ-এ যেয়ে আপনার স্বাক্ষরের শুরুতে থাকা <b> সরিয়ে দিন (স্বাক্ষরে লিন্ট ত্রুটি আছে)। না হলে আপনি কোথাও স্বাক্ষর করলে তা ঐ পাতার লেখাগুলি ঘাঢ় করে ফেলছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৪, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

Wikipedia:Discord

নমস্কার। এই নিবন্ধের বাংলা অনুবাদ করলে ভাল হয়। তাহলে বাংলা সম্পাদকরা, যারা জানেনা এটি সম্পর্কে জানতে পারবেন। উইকিপিডিয়া:ডিসকর্ড  সা  হা  ০৬:৫২, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@ArnabSaha: দাদা, অনুবাদ শুরু করে দিন। আমাকে জিজ্ঞেস করতে হবে না। করতে তো খুব ভালো। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৪, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আনুবাদ শুর করে দিয়েছি। ঊসারবক্স টেম্প্লেট গুল বানিয়ে দেবেন?  সা  হা  ১৮:৩২, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)

হটক্যাট মানে কি?

বিভিন্ন সম্পাদনার সাথে লেখা থাকে, হটক্যাটের মাধ্যমে অমুক শিরোনাম যোগ করা হল। এই হটক্যাট মানে কি ?? ওয়াইস (আলাপ) ১২:১৫, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: এটা একটা সম্পাদনা সরঞ্জাম যার মাধ্যমে নিবন্ধ থেকে খুব সহজে বিষয়শ্রেণী যোগ/বিয়োগ করা যায়। আপনি বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-gadgets থেকে এটা সক্রিয় করে নিতে পারেন। তবে এটি মোবাইলে কাজ করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৪, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
মোবাইলে পাতার একদম নিচে থেকে "ডেস্কটপ মোড" চালু করে হটক্যাট ব্যবহার করতে পারবেন। ~ নাহিয়ান আলাপ ০৯:২৪, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী:শোভন সেলিম

নতুন ব্যবহারকারী ‎শোভন সেলিমের করা সাম্প্রতিক একটি ধ্বংসপ্রবণতার প্রতি দৃষ্টি আকর্ষণ করছি। এই সংশোধনটি। পুরনো কারও সক পাপেট হতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৫, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

@Zaheen:, আমি ব্যবহারকারী:Bishal Khan-এর সকপাপেট, আমি দুঃখিত আপনার অভিযোগকৃত সংশোধনটি করার জন্য, বাংলা উইকিপিডিয়াতে স্বেচ্ছাসেবকের অভাব বলেই আমি এমনটা করি। শোভন সেলিম (আলাপ) ০৭:৪১, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@Zaheen: ঠিকই ধরেছেন, তবে আমি আর কি বলব তিনি নিজেই জানিয়ে দিলেন। @ব্যবহারকারী:শোভন সেলিম ওরফে বিশাল খান, যদিও আপনাকে বলে লাভ নেই তবুও অনুরোধ জানাই, অনুগ্রহ করে এই রকম করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৫, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

ছবি

ইংরেজি উইকিপিডিয়ার এই ছবিটা কিভাবে বাংলাতে ব্যবহার করা যায়??? ওয়াইস (আলাপ) ১৩:২৩, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: যাবে। চিত্র:Darul_Uloom_Zakariyya_Entrrance.jpg --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৫, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: নিয়মটা শিখিয়ে দিন, একরকম আরো ছবি আছে, তা কিভাবে ব্যবহার করব?????ওয়াইস (আলাপ) ২১:১৭, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: এই ছবিটি উন্মুক্ত থাকায় আমি কমন্সে স্থানান্তর করেছি কিন্তু ইংরেজি উইকির সকল ছবি কমন্সে নেয়া যাবে না। আপনি আমাকে তালিকা দিন, আমি দেখে দেখে স্থানান্তর করে দিব। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৪, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
এটা ওয়াইস (আলাপ) ২১:৫৩, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: এখন ব্যবহার করতে পারবেন। আর আপনি অনুবাদ করলে তা স্বয়ংক্রিয়ভাবে আন্তঃসংযোগ হচ্ছে না, এই লিঙ্কে একটু ক্লিক করেন ও প্রবেশ করেন (পাসওয়ার্ড একই)। আর অনুবাদ প্রকাশের পর অনুবাদের ভুল ত্রুটি খুঁজে বের করতে, অনুবাদগুলি একবার একটু পড়বেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০১, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

আমার বোধহয় উনাকে উইকিউপাত্ত সম্পর্কে আপাতত না জানিয়ে (কারণ সেটা স্ট্রাকচার্ড হওয়ায় অনেক ভুল করতে পারেন) ইনলাইন আন্তঃউইকিসংযোগ শেখানো উচিত। যেমন আপনি নিবন্ধের যেকোনো এক জায়গায় [[en:Misbah]] লিখে দিলে ইংরেজি উইকিপিডিয়ার en:Misbah নিবন্ধের সঙ্গে সংযুক্ত হয়ে যায়। পরবর্তীতে একটি বট বাকি কাজ করে নেবে। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৩:০৬, ২১ জুলাই ২০২০ (ইউটিসি)

বাংলাদেশের মুক্তিযোদ্ধা

আমি এই নিবন্ধটি https://bn.m.wikipedia.org/wiki/বাংলাদেশের_মুক্তিযোদ্ধা সংক্ষেপে তৈরি করলাম। আমার কাছে এটা প্রয়োজনীয় বলে মনে হয়েছে। প্রসেনজিৎ পাল (আলাপ) ১১:০১, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)

পাতা স্থানান্তর ২

আফতাব ভাই, আসসালামু আলাইকুম। আজও আমি আপনার কাছে পাতা স্থানান্তর সংক্রান্ত সমস্যা নিয়ে উপস্থিত হয়েছি। সম্প্রতি ওয়েইন রুনি পাতাটি ওয়েন রুনি-এ স্থানান্তর করতে গিয়ে পূর্ববর্তী সমস্যার সম্মুখীন হয়েছি। তাই, এই নিবন্ধটি ওয়েন রুনি-এ স্থানান্তর করে দেওয়ার অনুরোধ করছি। – Waraka Saki (আলাপ) ১৫:৩৫, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)

@Waraka Saki: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ০৮:২৬, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)

তথ্যছক ফুটবল জীবনী বিষয়ক জিজ্ঞাসা

জনাব, দয়া করে এগুলো দেখুন কেভিন কিগান, ক্রিস্টিয়ান জিগে, জিকো, জিমি ফ্লয়েড হ্যাসেলবেইংক, জিয়ানলুকা পেসোত্তো, জেমি ক্যারাঘার, ডেনিস বের্গকাম্প, থিয়েরি অঁরি -এইসব নিবন্ধে তথ্যছক আছে, তথ্যছকে তথ্যও আছে কিন্তু দেখা যাচ্ছে না। নিশ্চয় পদ্ধতিগত কোন ত্রুটি আছে। তথ্যছক ফুটবল জীবনী -তে কিছু একটা হয়েছে, তা বুঝতে পারছি না।
দেখুন তথ্যছক লেখক এখানে পরামিতি গুলো কিন্তু বাংলায় তবুও হয়েছে। আর আমার মনে হয় উপরোক্ত নিবন্ধগুলো যখন বানানো হয়েছে তখন ঠিকই ছিল, কোন কারনে বর্তমানে এমন হয়ে গেছে। একটা নিবন্ধের সমস্যার সমাধানের কথা আমি বলছি না, বলছি সকল নিবন্ধের সমস্যার সমাধান হবে যদি তথ্যছক ঠিক করা হয়। নিশ্চয় কোন একটা বুদ্ধি আছে। কথা হল এত এত নিবন্ধের তথ্যছকে বাংলায় পরামিতি লিখে এই সমস্যার যে সৃষ্টি হয়েছে তার সমাধানের কি কোন উপায় নেই?  কুউ  পুলক  ২০:০৪, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)

@Kupulak: তথ্যছক ঠিক আছে। না দেখা যাওয়ার কারণ হল, এই নিবন্ধগুলিতে পরামিতি বাংলায় দেয়া হয়েছে, অন্যদিকে তথ্যছকে পরামিতি ইংরেজিতে। তথ্যছকে প্রায় ৫০০-র মত পরামিতি আছে, এখন এগুলি বাংলা করতে গেলে প্রচুর সময় লাগবে। এগুলি ঠিক করতে চাইলে আমার মতে যে কাজটি করা যায় তা হল: নিবন্ধের তথ্যছক হালনাগাদ করে নেয়া (এই রকম)। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৯, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে ধন্যবাদ, আমি যতগুলো পারি ঠিক করার চেষ্টা করব।  কুউ  পুলক  ০৯:৩৪, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)

সম্পাদনা সারাংশ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, পাক সার জমিন সাদ বাদ নিবন্ধটির সম্পাদনা ইতিহাস দেখুন, আমি সকপাপেট একাউন্ট থেকে হুমায়ুন আজাদকে বেয়াদোব বলে সম্পাদনা করেছিলাম, ঐ সম্পাদনা সারাংশ অপসারিত হয়নি, অপসারণ করে দিন (হুমায়ুন আজাদকে বেয়াদোব বলেছিলাম বলে দুঃখিত), এই সংশোধনটি দেখুনতাহসিন বিন আরেফিন (আলাপ) ০৫:২২, ২৫ জুলাই ২০২০ (ইউটিসি)

আপনার বার্তায় ইচ্ছে করে উত্তর দেই না। আপনি কেনইবা তখন সারংশে বেয়াদোব লিখলেন, কেনইবা এখন তা মুছে দিতে বলছেন, কেনইবা প্রায় বিভিন্ন নিবন্ধে "পাছা" লিখেন? --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৪, ২৫ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আমি উইকিপিডিয়াতে আছি সেই ২০১৩ সাল থেকে, আপনি তখন নিয়মতি উইকিপিডিয়ায় প্রচুর সময় ব্যয় করতেন কিন্তু এখন আপনি রাত দশটার পর আসেন উইকিপিডিয়াতে আবার ভোরবেলা সক্রিয় থাকেন, মাঝখান দিয়ে তাও আপনি সন্ধ্যা সাতটার পরে উইকিপিডিয়াতে আসতেন কিন্তু এখন কি হয়েছে আপনার আফতাব ভাই; আপনি বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে মেধাবী প্রশাসক, আপনি উইকিপিডিয় কে অবহেলা করলে উইকিপিডিয়া কেমন যেন হয়ে যাবে; আর ধ্বংসপ্রবণ সম্পাদনা করি বা করেছিলাম নিজের জীবনের ব্যক্তিগত রাগ থেকে আর আপনাকে আমি অনেকবার বিভিন্ন চিত্রের পূর্ববর্তী সংস্করণ মুছে দিতে বললে আপনি প্রথমে তোয়াক্কা করতেননা, আফতাব ভাই ইংরেজি উইকিপিডিয়ায় প্রচুর বট দ্বারা ধ্বংসপ্রবণ সম্পাদনা বাতিল হয়, প্রশাসক কর্তৃক খুব দ্রুত সম্পাদনা সারাংশ মুছে যায় এবং অনেক অনাথ অ-উন্মুক্ত চিত্র মুছে যায় (পূর্ববর্তী সংস্করণও মুছে যায়); বাংলা উইকিপিডিয়া শুরুর দিকে খুব কর্মঠ ছিলো কিন্তু এখন খুব দূর্বল এবং ভালো স্বেচ্ছাসেবক এবং সম্পাদকের অভাব দ্বারা পূর্ণ। আমি আপনার কাছে ক্ষমাপ্রার্থী আফতাব ভাই, আমি আপনাকে চিনি সেই ২০১৩ সালের আমার প্রথম উইকিযাত্রা থেকে। সামিহা ইকবাল (আলাপ) ০৬:২৩, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)
আপনার কাছে আমার অনুরোধ, অনুগ্রহ করে ধ্বংসপ্রবণ সম্পাদনা করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৩, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)

উইকি ডাটা প্রসঙ্গে

একটাই আর্টিকেল, তিনটা অনুবাদ। উইকি ডাটায় ৩টা আইটেম আছে। আমি লিংকআপ করতে গেলে, দেখি অলরেডি লিংকআপ লেখা চলে আসে। একটু দেখুন তো। 👉 ১ম আইটেম 👉 ২য় আইটেম 👉 ৩য় আইটেম ওয়াইস (আলাপ) ২০:৪২, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ঠিক করা হয়েছে। আর এই আলাপের এই সুযোগে আপনাকে en:Category:20th-century Muslim scholars of Islam দিচ্ছি, এখান থেকে বিভিন্ন নিবন্ধ অনুবাদ করতে বিবেচনা করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৫, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)

নিবন্ধ অরক্ষিত করা প্রসঙ্গে

আমি ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন নিবন্ধটি মোটমুটি পুরোপুরিভাবে ব্যবহারকারী পাতায় লিখে ফেলেছি। পাতাটি অরক্ষিত করে দিন।যাতে আমি শিরোনামটি ব্যবহার করতে পারি। ওয়াইস (আলাপ) ১৭:৫৩, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)

কিছু কথা

সুপ্রিয় @আফতাবুজ্জামান: ভাই, আশা করি ভালো আছেন। আমি একটা ব্যপার আগে থেকেইপরিষ্কার করে রাখি। (যাতে নাহিয়ান ভাইয়ার মতো ঝামেলায় পড়তে না হয়)

user:Nasif Abdullahকে আমি ব্যক্তিগতভাবে চিনি। আমার বন্ধু এবং আমরা ৫ বছর একসাথে লেখাপড়া করেছি। ও আমার আগেই উইকিতে আসে। সত্যি বলতে ও একবার আমাকে নিয়ে "মজা করায়" আমি উইকিতে আসি।

বন্ধুত্বের কারণে আমি কয়েকবার ওর ব্যবহারকারী পাতা এবং ওর প্রণীত দুইটি নিবন্ধের একটিতে সম্পাদনা করি।.......

আমার এবং ওর অ্যাকাউন্ট কোন "সক পাপেট" নয়।≈ MS Sakib  «আলাপ» ০৬:৩৭, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

আচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪১, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

বিশেষ আলোচনা

আমি আপনাদের মতো তথ্যছক লেখার পদ্ধতি জানি না, যেখানে বিভিন্ন প্যারামিটারগুলো আপনা আপনি ভাবে আসে। এই পদ্ধতি ছাড়াই আজ আমি নিজ হাতে একটি পাতায় তথ্যছক বানিয়েছি। দেখুন তো এটা ঠিক আছে কিনা। https://bn.m.wikipedia.org/wiki/নৈবেদ্য প্রসেনজিৎ পাল (আলাপ) ১০:৩৭, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

আরেকটা কথা "আমার পছন্দ" বলে যে একটা অপশন রয়েছে এটা যদি করি তবে কি কোন অসুবিধা হবে? প্রসেনজিৎ পাল (আলাপ) ১০:৫৯, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

সেখানে যদি নতুন স্বাক্ষর যোগ করি বিষয়টা হবে এটা প্রসেনজিৎ পাল (আলাপ) ১১:০০, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: তথ্যছক যোগ ঠিক আছে। না, স্বাক্ষর যোগে সমস্যা নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪১, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)
এতে কি লগইন নাম পাল্টে যাবে? প্রসেনজিৎ পাল (আলাপ) ১৮:০১, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)
আর সম্পাদনা অংশে কোন নামটা আসবে? প্রসেনজিৎ পাল (আলাপ) ১৮:০৩, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)
@প্রসেনজিৎ পাল: বিশেষ:পছন্দসমূহ-এ যেয়ে "নতুন স্বাক্ষর" ঘরে কিছু দিলে পরবর্তীতে কোথাও স্বাক্ষর দিলে নতুন স্বাক্ষরটি আসবে। এছাড়া আর কিছুই পাল্টাবে না। সব আগের মত থাকবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৯, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ। প্রসেনজিৎ পাল (আলাপ) ১৮:১১, ২৮ জুলাই ২০২০ (ইউটিসি)

বুঝিয়ে দেন

কিভাবে শিরোনামের ছোটখাটো ভুল সংশোধন করতে হয়??ওয়াইস (আলাপ) ১৭:৪৬, ২৯ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: শিরোনামে ভুল হয়ে থাকলে তা সঠিক নামে স্থানান্তর করুন। ডেক্সটপে অনুসন্ধান ঘরের পাশে "আরও" মেনুতে "স্থানান্তর" করার বোতাম পাবেন। একই নামে একাধিক ব্যক্তি থাকলে "()" লাগিয়ে দ্ব্যর্থতা নিরসন করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৪, ২৯ জুলাই ২০২০ (ইউটিসি)

চিত্র:কুসুম কুসুম প্রেম ছবির বাণিজ্যিক প্রচ্ছদ.jpg

ভাই, অনুগ্রহ করে চিত্র:কুসুম কুসুম প্রেম ছবির বাণিজ্যিক প্রচ্ছদ.jpg এর পূর্বের চিত্রগুলো মুছে দিন।--রাকিব (আলাপ) ০১:৩৪, ৩০ জুলাই ২০২০ (ইউটিসি)

ছবি

[এই] ছবিটা বাংলাতে ব্যবহার করতে চাই।ওয়াইস (আলাপ) ০৪:১৬, ৩০ জুলাই ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

শিরোনাম অরক্ষিত করা প্রসঙ্গে

আপনার আলাপ পাতায় এ বিষয়ে বার্তা দিয়েছিলাম, যার উত্তর দেন নি। তবে নাহিদ সুলতানের সাথে কথা হয়েছে, কিন্তু তিনি কয়েকদিন ধরে এক্টিভ না! বাংলাদেশের ছোট-বড় প্রায় সব রাজনৈতিক দলের ছাত্র-সংগঠন নিয়ে নিবন্ধ আছে, শুধুমাত্র একটি দল ইসলামী আন্দোলন বাংলাদেশ এর ছাত্র-সংগঠন নিয়ে কোন নিবন্ধ নেই। আমি জানতে চাই, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন ইত্যাদির সাথে(এই ব্যবহারকারী:Owais Al Qarni/ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন) নিবন্ধের কি পার্থক্যের কারণে উল্লেখযোগ্যতা নেই? কেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এই] তালিকাতে স্থান পাবে না??? ওয়াইস (আলাপ) ০২:০৮, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: নাহিদ ভাই যেমন বলেছে, কিছু তাৎপর্যপূর্ণ প্রচার পেলে খুলে দেয়া যাবে। আপনার আগেও আমাকে একজন জিজ্ঞেস করেছিল, তাকে যা বলেছিলাম আপনাকেও তাই বলছি, নিবন্ধটি ভবিষ্যতের জন্য রেখে দিন। পরে আরো সূত্র পাওয়া গেলে তখন তৈরি করা যাবে। আর আপনার বিভিন্ন নিবন্ধে কাজ ভালো হচ্ছে, চালিয়ে যান। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:০০, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)

আমাকে শুধু এতটুকু বলেন, কোন গুণটার কারণে আমার নিবন্ধ জায়গা পাবে না কিন্তু বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা জায়গা পাবে?? প্লিজ, অবশ্যই বলবেন। কি তফাত দুইটার মাঝে??ওয়াইস (আলাপ) ০৪:৩১, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: আফতাব ভাই, ঈদ মোবারক। প্লিজ, উপরের রিপ্লাইটা দেখুন।ওয়াইস (আলাপ) ২২:১০, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: ❓❓❓ওয়াইস (আলাপ) ১৬:৩৭, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: অনুগ্রহ করে ভবিষ্যতে জন্য অপেক্ষা করুন (আরও ভালো তথ্যসূত্রের জন্য)। নিবন্ধটি আপনার উপপাতায় থাকুক এখন। এভাবে বারবার বলতে হবে না। আরও বহু ইসলামী নিবন্ধ আছে সেগুলি নিয়ে কাজ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০০, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: বিরক্ত হবেন না, ভুল হলে ক্ষমাপ্রার্থী! আপনি একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান ও প্রশাসক হিসেবে আমার প্রশ্নটার উত্তর দেওয়া আপনার কর্তব্য। আমি শুধু জানতে চাইছি, কেন বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা জায়গা পেল, আর ওটা পাচ্ছে না। শুধু একটা কারণ বলেন, যাতে আমি ভবিষ্যৎতে আরো উন্নত করতে পারি!ওয়াইস (আলাপ) ১৭:২৩, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

ঈদ মোবারক

ঈদ মোবারক পরিশ্রমী উইকিপিডিয়ান ভাই। ~ তন্ময় (আলাপ) ১৫:০৫, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

এমন কেন হয়

@আফতাবুজ্জামান: জনাব, লিভার (যন্ত্র) নিবন্ধের ইংরেজি ভাষার লিংকে ক্লিক করলে কেন Liver (যকৃত) নিবন্ধে চলে যাচ্ছে। যাবার কথা Lever নিবন্ধে। উইকিডেটা উপাত্ত ঠিক আছে তবুও। দয়া করে একটু দেখবেন?  কুউ  পুলক  ১৮:০০, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Kupulak: ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৮, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)

ঈদ মোবারাক

ঈদের অনেক শুভেচ্ছা রইল, জনাব। ঈদ মোবারকA. Shohag ১৪:৪৩, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)

@ShohagS: আপনাকেও ঈদ মোবারক। আপনাকে ইংরেজি উইকিতে বেশ সক্রিয় দেখতে পেয়েছি, আশা করি বাংলাতে আরও সক্রিয় হবেন। আমরা সকলে মিলে এই বছর শেষে বাংলা উইকিকে ১ লক্ষ নিবন্ধের মাইলফলকে নিতে কাজ করছি, আশা করি আপনিও বিভিন্ন নিবন্ধ সৃষ্টির মাধ্যমে এই যাত্রায় অংশ নিবেন। যে কোন দেশের যেকোন বিষয় নিয়ে নিবন্ধ অনুবাদ করতে পারেন। শুভেচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪০, ৩১ জুলাই ২০২০ (ইউটিসি)
অনেক ধন্যবাদ আপনাকে। আশা করি ঈদ ভালই কাটছে। আমি অবশ্য ইংরেজি থেকেই উইকি যাত্রা শুরু। তবে আমাকে 'আপনি' না বললে বেশি খুশি হব। 'আপনি' বললে আমকে খুবই বিরক্ত লাগে। বাংলা উইকিতে অবদান রাখতে আমার কোন আপত্তি নেই। তবে মাঝে মাঝে আমি কনফিউজ হয়ে যাই কি নিয়ে কাজ করব। যদি মাঝে মাঝে একটু করে সাজেশন দেন তাহলে ভাল হয়। A. Shohag ০৩:৩৭, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: এক ভাই এখানে একটি তালিকা তৈরি করেছে। তুমি এই তালিকায় থাকা যেকোন নিবন্ধ অনুবাদ করতে পার। এছাড়া এখানেও একটি তালিকা আছে। যত পার অনুবাদ কর, আমরা সকলে মিলে নিয়মিত কাজ করলে আশা করি এই বছরে বাংলা উইকি ১ লক্ষে চলে যাবে। আমার বিনীত অনুরোধ, যা অনুবাদ করবে, অনুবাদের অর্থ বাক্যগঠন যেন ঠিক থাকে সেদিকে লক্ষ্য রাখবে। সাহায্য লাগলে জানাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৩, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)
ব্যবহারকারী:Owais Al Qarni আপনারা কি একসংগে নাহ? আর কুই পুলককে আমি ফেসবুকে দেখেছিলাম। এখানে কিছু পাতা বাংলায় নাম দেয়া আছে কিন্তু পাতাগুলো নেই। যদি আর একটা ফিল্ড তৈরি করলে ভাল হত যেখানে অনুবাদকারির বা চলমান অনুবাদ কারির নাম থাকবে। তাহলে আন্যদের জন্য ভাল হত। ধন্যবাদ। A. Shohag ০৪:২৫, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: এত বড় তালিকার সব কেউ একদিনে তৈরি করবে না, আপনার চিন্তার কিছু নেই। আপনি উক্ত তালিকা থেকে বা যেখান থেকে ইচ্ছা নিবন্ধ অনুবাদ করা শুরু করে দিন ও বেশী বেশী করুন। চেষ্টা করুন বাংলা উইকিতে সময় বেশী দেবার, উদাহরণ আজকেও বাংলা উইকিতে ৩টি সম্পাদনা করলেন অন্যদিকে ইংরেজি উইকিতে ৪০টির মত। বাংলা উইকিতে স্বেচ্ছাসেবক বেশী নেই, যার কারণে বাংলা উইকিতে মাত্র ৯২ হাজার নিবন্ধ আছে, অন্যদিকে ইংরেজি উইকিতে ৬০ লক্ষের উপর। আপনার বিবেচনা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৬, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
আসলে আমি ইংরেজিতে আটোপ্যাট্রল গ্রুপে আড হতে চাচ্ছি। আরও কিছু ইডিট করার পর বাংলায় আসব। টেনসন নিয়েন নাহ। আর প্লিজ 'আপনি' বলবেন নাহ। A. Shohag ১৩:৪৭, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: আপনাকে আশাহত করতে বলছি না, তবে ওখানে সহজে এই অধিকার দেয়া হয় না। আমি বহু ইংরেজি উইকি সম্পাদক দেখেছি যাদের ১০ হাজারের উপর সম্পাদনা আছে কিন্তু এই অধিকার নেই। আর এই অধিকার কিন্তু আপনাকে কোন বিশেষ কোন সুবিধা দিবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:০৪, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
২৫ তা পেজ থাকলে আটোপ্যাট্রল দেয়া হয় নাহ? এখানে তো বলা আছে ২৫ টার বেশি পেজ থাকলে আটোম্যাটিক আটোপ্যাট্রল হয়ে যায়। A. Shohag ১৪:১৮, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: আমার সন্দেহ আছে। এই কারণে যে এটা সংখ্যার উপর নির্ভর করে না, নিবন্ধের মানের উপর নির্ভর করে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২০, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
আবদুর রহমান ইবনে ইউসুফ মাঙ্গেরা is  করা হয়েছে. I told ব্যবহারকারী:Owais Al Qarni to connect with me on facebook. If I am connected with someone on facebook that would be faster. I will keep contributing in bnwiki from now on. But singing off for today. Thanks. A. Shohag ১৫:৪১, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@ShohagS: চালিয়ে যাও, তোমার খুশিমত পছন্দমত নিবন্ধ অনুবাদ কর। আর বাংলা উইকিতে আমাদের সাথে ইংরেজিতে কথা বলতে হবে না, বাংলা উইকিতে মন্তব্য, সম্পাদনা সারাংশ ইত্যাদি বাংলায় লিখিও। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৪, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

লগইন নাম

পরিবর্তন করতে চাই। কিভাবে করব ? প্রসেনজিৎ পাল (আলাপ) ০৪:০৩, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন দেখুন। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:২২, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

অনুরোধ করার পর কি আমি অনলাইন থাকব? সব উইকিতেই কি নতুন নামটাই লগইন নাম হবে? প্রসেনজিৎ পাল (আলাপ) ০৪:৩২, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: আপনার বৈশ্বিক সকল অ্যাকাউন্টেরই নাম পরিবর্তিত হয়ে যাবে এবং নতুন নামে লগ-ইন করতে হবে। ~ নাহিয়ান আলাপ ১৭:৫০, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

আবেদন করেছি প্রসেনজিৎ পাল (আলাপ) ০৭:২৩, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

আমার তৈরিকৃত নিবন্ধগুলি কি নষ্ট হয়ে যাবে? প্রসেনজিৎ পাল (আলাপ) ০৭:২৬, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@প্রসেনজিৎ পাল: না, আপনার প্রণীত সকল নিবন্ধই নতুন নামে চলে যাবে। ~ নাহিয়ান আলাপ ০৭:৩০, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

আবেদন বিষয়ে

@আফতাবুজ্জামান: কয়েকদিন আগে আবেদন করেছিলাম রোলব্যাকারের জন্য। ইদানীং কয়েকটি সম্পাদনা করা হয়েছে রোলব্যাক করার মত। বাট একটা একটা করতে আমার অনেক সময় ব্যয় হয় + বিরক্তিও চলে আসে। তাই অনেক নিবন্ধ ইচ্ছে থাকা সত্ত্বেও এড়িয়ে যেতে হয়। আমার রিসেন্ট এক্টিভিটিগুলো দেখে যদি পুনর্বিবেচনা করতেন!! ওয়াইস (আলাপ) ১৭:৪৩, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: জরুরী প্রয়োজন হলে আফতাব ভাইয়ের দেওয়া কোডটি অথবা নিচের কোডটি এখানে যোগ করুন। [অপসারিত ~ নাহিয়ান আলাপ] ~ নাহিয়ান আলাপ ১৭:৪৮, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: চালিয়ে যান, কিছু সপ্তাহ পর নিশ্চয় পাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪২, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)

অপসারণ বিষয়ে

@আফতাবুজ্জামান: ভাই, আপনি যেহেতু স্ব-উদ্যোগী হয়ে সম্পাদনা করছেন এবং নিবন্ধকে মান-সম্মত বানিয়ে দিচ্ছেন, তাহলে যেগুলো আপনি সম্পাদনা করছেন, সেগুলো থেকে ট্যাগ সরিয়ে নিন এবং আলোচনা বন্ধ করে দিন।ওয়াইস (আলাপ) ০০:১৬, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: যেহেতু আমি মন্তব্য করেছি এই আলোচনা আমার বন্ধ করা উচিত হবে না। আপনি মনোনয়ন প্রত্যাহার করতে চাইলে প্রস্তাবে মনোনয়ন প্রত্যাহার করলাম লিখতে পারেন। নিশ্চয় আপনি অপসারণ প্রস্তাব করতে পারেন, তবে অনুগ্রহ করে এমন জাতীয় প্রস্তাবনা করবেন না (ক অপসারণ করা হয়েছে, অতএব খ, গ ইত্যাদিও মুছে দিতে হবে)। উইকিতে এমন বহু উদাহরণ পাবেন যে একটি রাখা আছে কিন্তু একই জাতীয় আরেকটি নেই। উইকি তো শোধ-বিবাদের জায়গা না। আমরা আরেকটু সংযত হই। বাংলা উইকিতে বহু কিছু নেই, কেবল এই একটি নিবন্ধের পিছনে পড়ে না থেকে সেগুলি সৃষ্টিতে উদ্যোগী হই আমরা। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:২৯, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমি নাহিদ সুলতান ভাইকে বিভিন্ন বড় বড় পত্রিকার উদ্ধৃতি দেখালে তিনি বললেন এগুলো হবে না। সেই অনুসারে যেগুলোতে ট্যাগ দিয়েছি, সেগুলোতো একটাও হওয়ার কথা না, আমি কি ভুল করেছিলাম???ওয়াইস (আলাপ) ০০:৪২, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

টুইংকেল বিষয়ে

টুইংকেল সক্রিয় করেছি, বাট কিছুইতো দেখতে পারছি না। (মোবাইল থেকে)ওয়াইস (আলাপ) ১১:৪৯, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: মোবাইল মোডে কাজ করবেনা, পাতার একদম নিচে দেখুন ডেস্কটপ মোড রয়েছে, সেটি চালু করে নিতে হবে। ~ নাহিয়ান আলাপ ১৩:২৫, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nahian: এসেছে, ধন্যবাদ। ওয়াইস (আলাপ) ১৩:৩৩, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

আলাই তামিল চলচ্চিত্র

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আলাই পাতাতে চিত্র আপলোড করে দিন, বিলম্বিত ঈদ শুভেচ্ছা জানাচ্ছি আপনাকে। রাজিব নাজিব (আলাপ) ১৩:৩১, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nahian: নাহিয়ান ভাই পারলে আপনি সাহায্য করুন, রিয়াজ ভাইয়ের আলাপ পাতায় বার্তা দিলেও তিনি তা দেখেননি। রাজিব নাজিব (আলাপ) ১৩:৩৭, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
অনুগ্রহ করে নিবন্ধের সবটুকু অনুবাদ করবেন। কাহিনী, মুক্তি, গান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৩৮, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
করবো আস্তে আস্তে। রাজিব নাজিব (আলাপ) ১৩:৩৯, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
আপলোড করা হয়েছে ~ নাহিয়ান আলাপ ১৩:৪২, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:আলাই ডিভিডি কভার.jpg-এর শিরোনাম বাংলা করে দিন 'কভার' শব্দটিকে 'প্রচ্ছদ' করে দিন আর নাহিয়ান ভাইয়ের বিবরণ আমি পরিবর্তন করে দিয়েছি, কারণ চিত্রটি পোস্টার নয় একটি ডিভিডি প্রচ্ছদ। আর আফতাব ভাই আমি আলাই নিবন্ধটি মাত্র বড় করেছি, দেখুন। রাজিব নাজিব (আলাপ) ১৪:১১, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী পাতা সুরক্ষা

আফতাব ভাই, আমার অনুরোধকৃত ব্যবহারকারী পাতা দু'টি সুরক্ষিত করে দিন। ~ নাহিয়ান আলাপ ১৩:৪৩, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

সম্পাদনা সারাংশ মুছে দিন

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, পাক সার জমিন সাদ বাদ নিবন্ধটির সম্পাদনা ইতিহাসের এই ধ্বংসপ্রবণ সম্পাদনা সারাংশটি মুছে দিনরাজিব নাজিব (আলাপ) ১৪:২৩, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

ছবি ট্রান্সফার

এই ছবিটা ফ্রী আছে, কমন্সে ট্রান্সফার করে দিন। এটার নিবন্ধ আছে।ওয়াইস (আলাপ) ১৬:২৭, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: করেছি --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪২, ৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

বুঝিয়ে দিন

এই ছবিটা গুগল থেকে ডাউনলোড করে আপলোড করা হয়েছে, কমন্সে। আমি কিভাবে এরকম ছবিগুলো ডিলিটের জন্য নমিনেশন দিতে পারি, কমন্সে???ওয়াইস (আলাপ) ০২:৪২, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: {{speedy delete| কারণ }} আফতাবুজ্জামান (আলাপ) ০৩:২৬, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
লিংকটা কিভাবে দিব??ওয়াইস (আলাপ) ০৩:৩১, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: {{speedy delete|1= https://...... }} আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৪৯, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

নারী হবে নাকি মহিলা হবে

@আফতাবুজ্জামান:, জনাব, একটা বিষয় পরিস্কার হওয়া দরকার। Female models এর বাংলা নারী মডেল নাকি মহিলা মডেল। বিষয়শ্রেণীতে এমন অনেক যায়গায় নারী রয়েছে। এখন কোনটা অধিকতর গ্রহনযোগ্য? আমার মতে মহিলা। এটা কি আলোচনা সভায় আলোচনা ... ... আপনার মতামত জানান।  কুউ  পুলক  ১৯:৩৮, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Kupulak: সাধারণত মহিলা মডেলের চেয়ে নারী মডেল বেশী লেখা হয় বা বেশী প্রচলিত। অর্থ একই। পরিবর্তনের দরকার নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:১১, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

সংগ্রহশালা তৈরিতে সাহায্যের প্রস্তাব

প্রিয় আফতাবুজ্জামান ভাই,

আশা করি ভালই আছেন। আপনি সম্ভবত জেনে থাকবেন যে আলাপ পাতার সংগ্রহশালা ব্যবস্থাপনার জন্য আমার তৈরি স্ক্রিপ্ট কাজের অনুমতি পেয়েছে। তাই যদি আপনি আপনার আলাপ পাতার পুরনো বার্তাগুলো স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহশালায় স্থানান্তরিত করতে চান, তবে আপনার আলাপ পাতার (এই পাতাটিতেই) সবার উপরে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা|max-day=7|current-index=1}} যুক্ত করুন। টেমপ্লেটটির অন্যান্য সেটিং সম্পর্কে জানতে টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা/নথি দেখুন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৬:৪৮, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)