রাবতা (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাবতা
রাবতা (২০১৭) চলচ্চিত্রের পোস্টার.jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকদীনেশ বিজান
প্রযোজকদীনেশ বিজান
হোমি আদাজানিয়া
ভূষণ কুমার
রচয়িতাসিদ্ধার্থ-গরীমা
শ্রেষ্ঠাংশেসুশান্ত সিং রাজপুত
কৃতি স্যানন
জিম সর্ব
বরুণ শর্মা
রাজকুমার রাও
বর্ণনাকারীইরফান খান
সুরকারগান:
প্রীতম
জেএম৪
পটভূমি সঙ্গীত:
সচিন-জিগর
চিত্রগ্রাহকমার্টিন প্রিস
সম্পাদকএ. শ্রীকর প্রসাদ
হুজেফা লোখন্ডওয়ালা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকটি-সিরিজ
মুক্তি
  • ৯ জুন ২০১৭ (2017-06-09)
দৈর্ঘ্য১৪৮ মিনিট
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়৪৫ কোটি[১]
আয়প্রা. ৩৯.০৮ কোটি[১]

রাবতা ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি ভারতীয় হিন্দি ভাষার মারপিট ও প্রণয়ধর্মী চলচ্চিত্র। এই চলচ্চিত্রটি পরিচালনা করেন দীনেশ বিজান। সহ-প্রযোজনা করেন হোমি আদাজনিয়া এবং ভূষণ কুমার। চলচ্চিত্রটিতে মূখ্য ভূমিকায় অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত এবং কৃতি স্যানন, এছাড়াও সহায়ক চরিত্রে অভিনয় করেছেন জিম সর্ব, রাজকুমার যাদব এবং বরুণ শর্মা। গল্পটি পুনর্জন্মিত প্রেমীদের ধারণার ভিত্তিতে তৈরি।

ছবিটি মুক্তির সময় বিতর্কে পড়ে, প্রযোজক অল্লু অরবিন্দ দাবি করে বলেছিলেন যে, এই ছবিটি ২০০৯ সালে নির্মিত মাগাধীরার সাথে সাদৃশ্যপূর্ণ।[২] চলচ্চিত্রটি ২০১৭ সালের ৯ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পায়, তবে বাণিজ্যিকভাবে ব্যর্থ হয়।

পটভূমি[সম্পাদনা]

শিব কাক্কর (সুশান্ত সিং রাজপুত) অমৃতসর থেকে আগত একজন ব্যাংকার যিনি বুদাপেস্টে কাজ করার লোভনীয় সুযোগ পান। দেশে তিনি মজাদার-প্রেমময়ী অসচ্চরিত্রের ছিলেন এবং বুদাপেস্টে এই আচরণ চালিয়ে যেতে থাকেন। সায়রা সিংহ (কৃতি সানন) নাম্নী এক যুবতী নারী যিনি ক্রমাগত পানিতে ডুবে যাবার দুঃস্বপ্ন দেখতেন। তিনি বুদাপেস্টে একা থাকতেন এবং চকোলেটিয়ার হিসাবে কাজ করতেন। শিব কোনও মহিলার সাথে প্রেম করতে সায়রার দোকানে যান, সেখানে যে সায়রার প্রতি গভীরভাবে আকৃষ্ট হন। সায়রা প্রথমে তার প্রস্তাব প্রত্যাখ্যান করে, তবে শেষ পর্যন্ত রাজি হয় এবং তার সাথে ঘুমায়। পরের দিন, সায়রা বলে যে, সে এর আগে কখনও এরকম অনুভব করেনি। কিন্তু সে তাদের সম্পর্ক ছাড়তে রাজি নয়, শিব তার প্রেমিক মানবের সাথে সায়রার সাক্ষাত করতে বাধা দেয় এবং দেখায় যে তিনি তার প্রেমিকের সাথেই থাকবেন। মানব তার সাথে সম্পর্ক ছিন্ন করে এবং শিব ও সায়রা একসাথে সময় কাটাতে শুরু করে,তাদের সম্পর্ক আরও বাড়তে থাকে। এক রাতে তারা একটি ক্লাবে যায়, যেখানে তারা এক অভিনব মনস্তরের লোকের সাথে দেখা করে, যে সায়ারার দুঃস্বপ্নগুলি সম্পর্কে জানে এবং তাকে বলে যে তার আগের জীবনের ঘটনাগুলি তাদের এই জন্মে পুনরাবৃত্তি করবে এবং কেবল সে সেগুলি ঠিক করতে পারে। সায়রা ভারাক্রান্ত মনে শিবের নিকট প্রকাশ করেছিলেন যে তার পানির ভয় রয়েছে কারণ, যখন তার বয়স দুই বছর তথন তার বাবা-মা গাড়ি দুর্ঘটনায় পানিতে ডুবে মারা গিয়েছিলেন।

শিব তাদের প্রেম পরীক্ষা করার জন্য সায়রাকে এটা বলেন যে , তার এক সপ্তাহের জন্য ব্যবসায়িক ভ্রমণে দেশের বাইরে যেতে হবে, তারা এক সপ্তাহের বিচ্ছেদ কীভাবে আনুভব করেন তা দেখার জন্য। শিবের অনুপস্থিতিতে সায়রার এক যুবক ব্যবসায়ী জাকির "জ্যাক" মার্চেন্ট (জিম সারভ)এর ব্যপারে জানতে পারেন এবং তার দুঃস্বপ্ন সম্পর্কে তাকে জানান। এক নৈশভোজের সময়, জাকির সায়রার খাদ্যে ড্রাগ দেয় এবং সায়রাকে অপহরণ করে।

সায়রা জেগে উঠে দেখেন যে, উপকূলের একটি দ্বীপে জাকির তাকে বন্দী করেছে। তিনি তাকে তাকে ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করেন, কিন্তু জাকির তা প্রত্যাখ্যান করে, সে তাঁর সারা জীবন তার সন্ধানে অতিবাহিত করেছে। জাকির সায়রাকে বলে যে, আগের জন্মে সে তার প্রেমে পাগল ছিল, তবে তাঁর ভালবাসা অযোগ্য ছিল। সে আবার তাকে ছেড়ে দিতে অস্বীকার করে। সায়রা তাকে বিশ্বাস না করলে সে তাকে কিছু আগের জন্মের চিত্রের সংগ্রহ দেখায় এবং বলে যে, সে তার দুঃস্বপ্নগুলির ব্যাখ্যা খুঁজে পাবে। সে (ছেলে) পাগল হয়ে গেছে ভেবে, সে (মেয়ে) পালানোর চেষ্টা করে কিন্তু সমুদ্রের মধ্যে পড়ে যায়, যা তার আগের জীবনের স্মৃতিগুলিকে মনে করিয়ে দেয়।

আটশো বছর আগে সায়রা ছিলেন যোদ্ধা রাজকন্যা সায়বা। কাবির ছিল তার ভালো বন্ধু ও তাঁর গোত্রের সহযোদ্ধা। যিনি সায়বাকে ভালোবাসতেন। তাদের রাজ্যকে মুরাকীরা হুমকী দেয় (মুরাকীদেরর নেতৃত্বে ছিলেন একজন জ্ঞানী, পুরাতন রাজপুত শাসক মুওয়াককিল)। যোদ্ধা জিলান কাবিরকে গুরুতর আহত করেন, এবং তিনি কাবিরকে আত্মসমর্পণের জন্য একটি শেষ সুযোগ দিয়েছিলেন। সায়বা জিলানকে চ্যালেঞ্জ জানায় এবং তারা একে অপরের প্রতি আকৃষ্ট হয়। সায়বা পরাজয় স্বীকার করেন এবং মুরাকীদের হাতে রাজত্ব সমর্পণ করেন এবং নিজেকে জিলানের কাছে সমর্পণ করেন। কাবির সায়বাকে জিলানের ভালোবাসা থেকে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করে, কিন্তু সায়বা কাবিরকে বলে দেন যে তিনি জিলানকেই ভালোবাসেন। তাদের বিয়ের রাতে একটি ধূমকেতু পড়ে যায় এবং মুওয়াককিল বুঝতে পারে যে এটি একটি দুর্ভাগ্যজনক রাত হবে। কাবির জিলান ও সায়বাকে বন্দি করে এবং জিলানকে আহত করে এবং হত্যা করে। এবং তাকে সমুদ্রে ফেলে দেয়। সায়বা তাকে বাঁচাতে সাগরে ঝাঁপ দেন, কিন্তু ফল হয় নি। জিলানের মৃত্যু দেখে সায়বা ব্যথিত হন ও ডুবে আত্মহত্যা করার সিদ্ধান্ত নেন। সায়বাকে মৃত দেখে কাবির নিজের গলা কেটে আত্মহত্যা করে। মুয়াওয়াককিল পূর্বে এই ঘটনাগুলি পুনরাবৃত্তি করবে বলে আগমন করে।

এবার শিব ফিরে আসে, অন্যদিকে সায়রা জাকিরের বিরুদ্ধে লড়াইয়ের সিদ্ধান্ত নেয়। যখন তাদের পূর্বের জীবনের ঘটনাগুলি পুনরাবৃত্তি হতে থাকে, জাকির শিবকে মহাসাগরে নিক্ষেপ করে, শিব জাকিরকে তাঁর সাথে টেনে নিয়ে যান এবং জাকির মারা যায়। সায়রা জলে লাফিয়ে শিবকে বাঁচাতে সক্ষম হয়।

সায়রা এবং শিবের পুনরায় মিলন হয়, বিয়ে হয় এবং দুই পুত্র হয় এবং চলচ্চিত্রটি একটি সুখী লেখা দেখিয়ে শেষ হয়।

কুশীলব[সম্পাদনা]

উৎপাদন[সম্পাদনা]

ছবিটির প্রযোজনা ২০১৫ সালে শুরু হয়েছিল এবং এটি ২০১৬ সালে মুক্তি পায়। কাস্টিং সমস্যার কারণে ছবিটি মুক্তি পেতে এক বছরের জন্য বিলম্ব হয়েছিল। ২০১৬ সালের মার্চ মাসে, ছবিটি মুক্তির জন্য নতুন তারিখ ৯ জুন ২০১৭ ঘোষণা করা হয়।[৩] ছবিটির মূল শুটিং হয়েছে   বুদাপেস্ট,   হাঙ্গেরি এবং ভারতে। শিরোনামের গান রাবতার শুটিং হয়েছিল হাঙ্গেরির টাটার টাটা ক্যাসলে। সদ্দা মুভ গানের শুটিং হয়েছে অমৃতসরের দেশভাগ সংগ্রহালয়ে[৪] ছবিটিরর বাজেট ছিল ₹৫৯.৭ কোটি।[৫][৬]

চলচ্চিত্রের মোট দৃশ্যের মধ্যে ১৮২০টি ভারতে ও ৩০০টি বিদেশে ধারণ করা হয়।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. https://www.boxofficeindia.com/movie.php?movieid=3549
  2. https://www.forbes.com/sites/robcain/2017/06/09/the-curious-case-of-magadheera-vs-raabta/amp/
  3. "Sushant Singh Rajput-Kriti Sanon starrer 'Raabta' goes on floor"India.com। সংগ্রহের তারিখ ১২ মার্চ ২০১৬ 
  4. "Bollywood Movie Raabta Shooting Locations"www.bollylocations.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৫-১৮ 
  5. "Raabta Box Office Collection | Rabta Total Worldwide Business Income"boxofficecollectionreport.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-০৮ 
  6. "Raabta Total Worldwide Box Office Collection Income Business | Movie Total Box Office Collection, 1st Day Income Business"movieboxoffice-collection.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-০৯ 
  7. "Raabta movie review: A comet-crossed romance which never hits the target"m.indiatoday.in। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]