ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১০ সংগ্রহশালা ১১ সংগ্রহশালা ১২ সংগ্রহশালা ১৩ সংগ্রহশালা ১৪ সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ২০

আলোচনাসভার সংগ্রহশালা

ভাই, আমি আমার বটকে প্রশাসকদের ও সাধারণ আলোচনাসভার সংগ্রহশালা তৈরির জন্য ব্যবহার করতে চাই। নকীব সরকার বলুন... ১৪:৫৯, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: বর্তমানে আলোচনাসভা একটু ভিন্ন বিন্যাস ব্যবহার করে (যেমন উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১২/৫-৮)। এটা করতে চাইলে তোমাকে নতুন করে কোড করতে হবে অথবা আলোচনাসভার সংগ্রহশালার ধরন বদলাতে হবে (যেমন উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা ১ করা)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০১, ৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
আচ্ছা যদি <বছর>/<যে মাসে সংগ্রহশালা তৈরি করা হয়েছে> দেয়া হয় তাহলে কি চলবে? নকীব সরকার বলুন... ০৫:৫০, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
নতুন বৈশিষ্ট্য বর্ধিত যুক্ত করা হয়েছে। সে অনুযায়ী আলোচনাসভা যদি প্রতি তিনমাস পরপর সংকলন করা হয় তবে কোডটি হবে{{স্বয়ংক্রিয় সংগ্রহশালা |archive-format= বর্ধিত |archive-month = 1,4,7,10 |archive-day = 14 |max-day = 14 |archive-pattern = /সংগ্রহশালা/y1/m1-m2 |current-index = 202008 }}নকীব সরকার বলুন... ১১:৪৭, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: আমি আলোচনা করে দেখি উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা ১ করা যায় কিনা। বর্তমানে তোমাকে অনেক জটিল কোডে যেতে হচ্ছে, আর বিভিন্ন পরামিতি দেখে আমার নিজের মাথাতে পেঁচিয়ে যাচ্ছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
ভাই, আপনি বট দিয়ে সবার স্বাভাবিক টেমপ্লেটের পরামিতিতে আকার ঠিক করে দিতে হবে হবে না। ব্যবহারকারী:নকীব বট/config.json এ আকার পরিবর্তন করলেই হবে।নকীব সরকার বলুন... ০২:১০, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: ২৫০ কেবি অনেক বড় হয়ে যায় দেখে করে দিয়েছি, তবে ব্যবহারকারী:নকীব বট/config.json-এ মান ছোট করিনি কারণ ভবিষ্যতে অনেক ক্ষেত্রে বড় মান দরকার হতে পারে। টেমপ্লেট:স্বয়ংক্রিয় সংগ্রহশালা টেমপ্লেটে থাকা টেমপ্লেটডাটাগুলি খুব সম্ভবত বট ব্যবহার করে না, ওগুলি নথিতে নিয়ে আসও। আর বট সংগ্রহশালার শুরুতে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা/শুরু}} দেয়, এটিকে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা পরিভ্রমণ}} লিখ; আর শেষে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা/শেষ}} দেয়, এটি দিতে হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:২৪, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

আসলে সেগুলো ব্যবহারকারীকে ধারণা দেয়ার জন্য। বট উক্ত টেমপ্লেটের নথি ছুঁয়েও দেখে না। আর পরামিতির সবগুলোই নথিতে আছে। আপনি কি অন্য কিছু বুঝিয়েছেন যা আমি ধরতে পারি নি? নকীব সরকার বলুন... ০৪:১১, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Nokib Sarkar: ব্যবহারকারী আলাপ:Nokib Sarkar/সংগ্রহশালা/২-এর একদম শুরুতে ও শেষে দেখ। শুরুতে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা/শুরু}} এর বদলে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা পরিভ্রমণ}} দিও বটের কোডে আর শেষে {{স্বয়ংক্রিয় সংগ্রহশালা/শেষ}} দেয়ার দরকার নেই। আফতাবুজ্জামান (আলাপ) ০৪:৪৮, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)
ঠিক করা হয়েছে, ধন্যবাদ। আর কিছু লাগবে? নকীব সরকার বলুন... ০৪:৪৯, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: সংশোধনী: কোডে "স্বয়ংক্রিয় সংগ্রহশালা পরিভ্রমণ"-এর পরিবর্তে "সংগ্রহশালার স্বয়ংক্রিয় পরিভ্রমণ" লিখে দিও। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৩, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

জানতে চাই

  • ভাই, একটা বিষয় আমি বুঝতে পারছি না। প্রায় সব মেডিকেল কলেজের সাথে হাসপাতাল থাকে। কিন্তু নামকরণ এক একটা এক একরকম। কোনটা শুধু মেডিকেল কলেজ, কোনটা মেডিকেল কলেজ ও হাসপাতাল। আসলে নিবন্ধের নাম কিরূপ হওয়া উচিত?
  • নাকি প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট অনুসরণ করবো? প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটে যেরকম থাকবে, অনুরূপ করবো?
  • নাকি বর্তমানে যা আছে, তাই রাখবো? ~ তন্ময় (আলাপ) ১৯:৪২, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটে যেরকম আছে সেরকম অনুসরণ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৫, ৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Mzz Tanmay: যেহেতু আমি অনেকগুলো মেডিকেল কলেজের নিবন্ধ তৈরী করেছি তাই এই আলোচনায় নাক গলাতে হচ্ছে। আমার মতামত হচ্ছে, নামকরণ হবে মেডিকেল কলেজ, এবং নিবন্ধের মধ্যে হাসপাতাল নামে একটি অনুচ্ছেদ থাকবে (উদাহরণঃ ঢাকা মেডিকেল কলেজ)। আমরা যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠানের নিবন্ধ তৈরি করছি তাই কলেজই হওয়া উচিত। হাসপাতাল যদি আলাদাভাবে উল্লেখযোগ্য হয়ে থাকে তবে হাসপাতালের আলাদা নিবন্ধ থাকতে পারে। সম্ভবত ব্যবসায়িক স্বার্থে অথবা বিজ্ঞাপনের সুবিধার্থে কিছু প্রতিষ্ঠানের ওয়েবসাইটে "কলেজ ও হাসপাতাল" দেয়া আছে। কিন্তু একাডেমিক কাগজপত্রে সবাই-ই শুধু "কলেজ" লিখে থাকে। —ইয়াহিয়াবলুন... ০৪:৩১, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এবং @YahyA: আপনাদের দুইজনকেই ধন্যবাদ। ~ তন্ময় (আলাপ) ০৬:০৮, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

আফতাব, তুমি উপরের সংগ্রহশালা স্থানান্তর করেছো কিন্তু কোন ব্যাখ্যা প্রদান করোনি। অন্তত সম্পাদনা সারাংশে কারণ উল্লেখ করা প্রয়োজন ছিলো। আমার এরকম ১/২ করে সংগ্রহশালাতে ঘোর আপত্তি আছে। কারণ বছর অনুসারে করলে যেমন সহজেই পুরাতন আলোচনার সাথে সময়ের সম্পর্ক বোঝা যায়, শুধু সংখ্যা দিকে করলে সেটা সম্ভব নয়। উপরের আলোচনা দেখে মনে হচ্ছে তুমি একটি বটের জন্য এভাবে স্থানান্তর করছো। এক্ষেত্রে, যদি তাই হয় তাহলে কাজটা কতটা সঠিক হয়েছে, সেটাও বিবেচ্য। একজন বট ব্যবহারকারী ব্যক্তিগতভাবে অনুরোধ করলেন আর তুমি স্থানান্তর করে দিলে সেটাতো কাজের কাজ হলো না। বটের কোড পরিবর্তন করলেইতো হয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৩১, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@NahidSultan: ঠিক উপরের অনুরোধের কারণে করেছি বলব না। অনেকদিন আগে {{সংগ্রহশালাসমূহ}} নিয়ে কাজ করতে যেয়ে যে সমস্যা উপলব্ধি করি, এই সংগ্রহশালা বট চালুর পরেও একই সমস্যা উপলব্ধ করি। সংগ্রহশালার নাম ভিন্ন হওয়ায় {{সংগ্রহশালাসমূহ}}, {{সংগ্রহশালার স্বয়ংক্রিয় পরিভ্রমণ}}-এর স্বয়ংক্রিয় পদ্ধতিটি কাজ করে না। আবার বট বছর অনুসারে আলোচনা যোগ করতে পারবে হয়তো, কিন্তু বটের পক্ষে বোঝা কঠিন কোন বছর যেয়ে সংগ্রহশালা শেষ করে নতুন আরেকটি শুরু করা। এই দুই বিবেচনায়, একেক জায়গায় একেক রকম না দিয়ে শিরোনামকে পূর্বনির্ধারিত নামে আনার চেষ্টা। বট না পারলে হয়তো হাত দ্বারা করাই যায় কিন্তু স্বয়ংক্রিয় পদ্ধতি থাকলে হাতদ্বারা কষ্ট করার দরকার কি। সময়ের সম্পর্ক করার চেষ্টা করা হলেও আলোচনা দেখতে সংগ্রহশালার পাতা লোড করতে হবে বা অনুসন্ধান করতে হবেই, পুরাতন আলোচনার সাথে সময়ের সম্পর্ক আরও কিছু পদ্ধতিতে করা যায়: * [[ .... |২০১০-২০১৮]] দ্বারা বা সংগ্রহশালার পাতায় {{সংগ্রহশালার স্বয়ংক্রিয় পরিভ্রমণ|period=২০১০-২০১৮ সাল}} বসিয়ে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৫, ৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

আবেদন বিষয়ে

@আফতাবুজ্জামান: আমি রোলব্যাকের জন্য আবেদন করেছিলাম। কিন্তু আপনি জাভাস্ক্রিপ্ট ব্যবহারের পরামর্শ দিয়েছেন। ওটা এখন কাজ করছে না। আর ওটা লোড হতেও অনেক সময় লাগে। মাঝেমধ্যে ডিস্টার্ব করে। আমার আবেদনটি পুনর্বিবেচনার অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ০০:৫৩, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: এখানে ক্লিক করে দেখুন, "পূর্বাবস্থায় ফেরত" নামে একটি লাল বোতাম আসবে। এই স্ক্রিপ্টের কাজ হল কোন সম্পাদনার পার্থক্যে ক্লিক করলে এই রকম একটি লাল বোতাম যোগ করা, যাতে ক্লিক করলে সম্পাদনা বাতিল হবে। যাইহোক, আপনি চালিয়ে যান। আরও সপ্তাহখানে দেখতে চাই কেমন করেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১০, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

নাহিয়ানের দেওয়া কোডটা কাজ না করাই আপনারটা এড করেছি। কিন্তু এটা দিয়ে শুধু একটি সম্পাদনা ফেরত নেওয়া যায় মাত্র! - ওয়াইস আলাপ ০১:১৯, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

ছবির নাম পরিবর্তন

চিত্র:প্রেসিডেন্ট আব্দুল হামিদ মেডিকেল কলেজের লোগো.png ছবিকে চিত্র:রাষ্ট্রপতি আব্দুল হামিদ মেডিকেল কলেজের লোগো.png নামে পরিবর্তন করার অনুরোধ করছি। ~ তন্ময় (আলাপ) ০১:৫৮, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: হয়ে গেছে দেখছি। ছবির নাম পাল্টাতে ছবির পাতায় {{মিডিয়া পুনঃনামকরণ| কাঙ্খিত নাম|নাম পরিবর্তনের কারণ}} যোগ করলে কাজটি আরও দ্রুত হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৮, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এই বিষয়টা জানতাম না। নতুন বিষয় শেখানোর জন্য ধন্যবাদ ভাই । ~ তন্ময় (আলাপ) ১৬:৫৬, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

একটি সম্পাদনা প্রসঙ্গে

এই সম্পাদনাটি দেখুন। ব্যবহারকারী:Owais Al Qarni শুধু এই অংশটুকুই অপসারণ করছেন বারবার, যা সংযুক্ত একাধিক পূর্ণ প্রতিষ্ঠিত তথ্যসূত্র হতে গৃহীত, আপনি তথ্যসূত্রগুলোর সংযোগের মাধ্যমে তথ্যের উপস্থিতি এবং তথ্যের উৎসের উল্লেখযোগ্যতা যাচাই করতে পারবেন। 103.230.107.30 (আলাপ) ০৪:০৩, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান: এই একজন ব্যবহারকারী, ভিন্ন ভিন্ন আইপি এড্রেস ব্যবহার করে শুধুমাত্র বারবার ফাযায়েলে আমল নিবন্ধে ধ্বংসাত্মক সম্পাদনা করে যাচ্ছে। এখানে @NahidSultan: পর্যালোচনার পর তার ধ্বংসাত্মক সম্পাদনা বাতিল করেছে। এতদিন নিবন্ধটি সুরক্ষিত থাকায় সম্পাদনা করতে পারে নি। এখন অসুরক্ষিত হওয়ায় আবার এসেছে সম্পাদনা করতে। আলোচনা সভায় নাহিদ সুলতান জানিয়েছেন এই আইপি এড্রেস বাধাপ্রাপ্ত ব্যবহারকারী এবং ওখানে আমাকে দেওয়া মেসেজসহ ফেসবুক আইডির লিংক দিয়েছিলাম। ভিন্ন ভিন্ন আইপি এড্রেস ব্যবহার করা সক পাপেট্রি-এর আওতায় পড়ে। - ওয়াইস আলাপ ০৪:২৮, ১০ আগস্ট ২০২০ (ইউটিসি)

শিরোনামের বিবরণ

যুবায়ের আহমদ আনসারী নিবন্ধের শিরোনামের বিবরণটা শো করছে না! - ওয়াইস আলাপ ১৯:০৫, ১১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni:, ভিন্ন প্রসঙ্গ। এই ফাইলটি কি আপনার? • ইয়াহিয়াআলাপ১৯:৩৪, ১১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@YahyA: এটাতো অনেক আগের, ডাউনলোড করে এডিট করেছিলাম। - ওয়াইস আলাপ ২০:১৮, ১১ আগস্ট ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র

তথ্যসূত্র হিসেবে ইনকিলাব ও আল কাওসার ওয়েবসাইট দুটো নিষিদ্ধ করা হোক। বিজ্ঞানযাত্রা ও আরো কয়েকটি ওয়েবসাইট যেকারণে নিষিদ্ধ করা হয়েছে। একইসাথে অনুরোধ করছি ওয়ার্ডপ্রেস সাইটের উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার জন্য। উল্লেখ্য আপনি অবশ্যই অবগত আছেন যে ইংরেজি উইকিপিডিয়ায় ওয়ার্ডপ্রেস সাইটের অনেক সূত্র রয়েছে। ধন্যবাদ। কোপার্নিকাস (আলাপ) ০৬:৪৯, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Aishik Rehman: দৈনিক ইনকিলাব নিবন্ধটি দেখুন। - ওয়াইস আলাপ ০৭:৫২, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: আমি আগেই পড়ে নিয়েছি। আর ওই নিবন্ধেও এটা প্রমাণিত যে ইনকিলাব বিতর্কিত, সমালোচিত, পক্ষপাতদুষ্ট, সাম্প্রদায়িক ও অগ্রহণযোগ্য! ইনসান, কওমি টিভি, আল কাওসার প্রভৃতি সাইটও একই দোষে দুষ্ট। ধন্যবাদ কোপার্নিকাস (আলাপ) ০৭:৫৯, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Aishik Rehman: এটা বাংলাদেশের সরকারি লাইসেন্স প্রাপ্ত জাতীয় দৈনিক পত্রিকা। আপনার মতামতের বিপক্ষে গেলেই পক্ষপাতদুষ্ট বলতে পারেন না। - ওয়াইস আলাপ ০৮:০২, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

সুরক্ষার জন্য আবেদন

নটর ডেম কলেজ, ঢাকা বর্তমানে নির্বাচিত নিবন্ধ এবং প্রধান পাতায় প্রদর্শিত হচ্ছে। ফলে অনেক ব্যবহারকারীর নজরে আসছে। তাই এটির সুরক্ষা প্রয়োজন। শুধুমাত্র স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারীদের জন্য সুরক্ষা দিয়ে দিন। —Wiki RuHan [ Talk ] ০৮:০১, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৯, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

সমস্যা

সম্প্রতি আমি লিলু মিয়া নিবন্ধে মানবজমিন পত্রিকায় ব্যবহৃত একটি চিত্র আপলোড করেছি। তবে কেউ এটিকে সরিয়ে দিয়েছেন। আপনার মতামত প্রয়োজন। এখানে কথোপকথন দেখুন। আর এখানে ইডিট দেখুন। আবার প্রথম আলোর টেম্প্লেটটাও সরিয়ে দিয়েছে। এখানে দেখুনA. Shohag ১৩:৩৪, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@ShohagS: ছবিটি কি লিলু মিয়ার? যদি হ্যাঁ হয় তবে নিবন্ধে যোগ কর। যদি না হয় তবে নিবন্ধে যোগ কর না। কারণ ছবিটি মুক্ত নয় ও তখন এটি উইকিপিডিয়া:মুক্ত-নয় এমন উপাদান নির্ণায়ক সম্পূর্ণ পূরণ করবে না। আর আমি টেমপ্লেট যুক্ত করে দিয়েছি যা হয়তো ভুলে সরানো হয়েছে। কাজ ভালো হচ্ছে, অনুবাদ করা চালিয়ে যাও। আর এই আলাপের সুযোগে একটা পরামর্শ দিচ্ছি :D নিবন্ধের অনুবাদ সম্পন্ন করার পর, ইংরেজি বাক্যগুলি দেখা ছাড়াই নিজের অনুবাদ নিজে পড়ে দেখবে। তাহলে অনুবাদে কোন ভুল ত্রুটি থাকলে দেখবে খুঁজে পাচ্ছ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৩, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

আবেদন পর্যালোচনা

পাতা সুরক্ষার একটি আবেদন যুক্ত করা হয়েছে দেখুন। - ওয়াইস আলাপ ০৬:০৬, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

চিত্র:মানমাদান চলচ্চিত্রের পোস্টার.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:মানমাদান চলচ্চিত্রের পোস্টার.jpg-এর পূর্ববর্তী সংস্করণ মুছে দিন। ই সজীব (আলাপ) ১১:৫৪, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

সম্পাদনা

নটর ডেমের পাতাটিতে Shahriar Kabir Pavel এর করা শেষ দুই সম্পাদনা ভুল। আমি দ্বিতীয়টি বাতিল করতে পারলেও প্রথমটি করতে পারিনি৷ একটু দেখবেন। —Wiki RuHan [ Talk ] ১৭:৫৮, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

আয়োজক দলের কাজ

সাধারনতঃ আয়োজক দলের সদস্যরা কি কাজ করে থাকেন? Sayeed.hassan (আলাপ) ০৯:০০, ১৭ আগস্ট ২০২০ (ইউটিসি) Sayeed hassan Sayeed.hassan (আলাপ) ০৯:০০, ১৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ কর্মশালায় আয়োজক কমিটিতে যোগ দেওয়ার ক্রাইটেরিয়া কী? বিশদ বলুন। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০১:৩৬, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Aishik Rehman: বিশেষ কোন মানদণ্ড নেই। কাজ একটাই, জমা দেয়া নিবন্ধের অনুবাদ সঠিক আছে কিনা তা পরীক্ষা করা। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫০, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আয়োজক কমিটিতে থাকার সদিচ্ছা পোষণ করছি। যদি যথার্থ মনে হয় তবে যুক্ত করতে পারেন। ধন্যবাদ। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০১:৫৮, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Aishik Rehman: যোগ করা হল। এগুলি মনে রাখবেন: ১. অনুগ্রহ করে নিজের জমাদানকৃত নিবন্ধ নিজে গ্রহণ করে নিবেন না। ২. কোন নিবন্ধ গ্রহণ করার আগে নিবন্ধের বাক্য গঠন ঠিক আছে কিনা ভালো করে দেখবেন। ঠিক মত না দেখে ভুলক্রমেও নিবন্ধ গৃহীত চিহ্নিত করবেন না। ৩. নিবন্ধে সামান্য ত্রুটি থাকলে নিজে ঠিক করে দিবেন। নিবন্ধে অনেক সমস্যা থাকলে, নিবন্ধ প্রণেতাকে উক্ত নিবন্ধের আলাপ পাতায় উল্লেখ করে বলবেন কি কি ঠিক করতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৯, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

বুঝিয়ে দিন

মুক্ত নয় পোস্টারসমূহ বিষয়ে একটা প্রশ্ন ছিল। চিত্র:অবুঝ সন্তান.jpg এই ছবির নাম চিত্র:অবুঝ সন্তান চলচ্চিত্রের পোস্টার.jpg নামকরণ হলে মনে হয় উত্তম হত। আমি কি তাহলে এইরকম ছবিগুলোতে কি মিডিয়া পুনঃনামকরণ ট্যাগ লাগিয়ে দিবো? ~ তন্ময় (আলাপ) ১৮:০১, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Mzz Tanmay: ধন্যবাদ। চিত্র:অবুঝ সন্তান.jpg যদি কোন সমস্যার সৃষ্টি না করে, তবে কেবল "চলচ্চিত্রের পোস্টার" লাগানোর স্বার্থে তা নামকরণ করা উচিত নয়। উইকিপিডিয়া:ফাইল_স্থানান্তরকারী#কোন_ফাইলগুলোর_নামান্তর_উচিত_নয়?। এটির মূল কারণ, না হলে নাম সুন্দর করার জন্য প্রচুর ছবির নামান্তর করা লাগবে, কিন্তু এর আগের ও পরের ফল একই হবে। মাঝখান অহেতুক সময় ব্যয় হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২১, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ ভাই। কিন্ত যেমনঃ চিত্র:আরমান.jpg একটি "চলচ্চিত্রের পোস্টার"। আবার আরমান মালিক, আরমান খান, আরমান কোহলি এসব নিবন্ধ জীবনী বিষয়ক। সব কাছাকাছি নাম, এসব ক্ষেত্রে কি হবে ভাই? ~ তন্ময় (আলাপ) ১৮:৩১, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এটির ক্ষেত্রে হয়তো করা যায়। আবার এই নামে আর কোন চিত্র নেই, না করলেও চলে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩২, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ ভাই। ~ তন্ময় (আলাপ) ২০:৫৫, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

অপমানজনক শব্দ

এই সংস্করণটি লুকোনো হোক। —ইয়াহিয়াবলুন...০৮:২৯, ১৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@YahyA: করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৭, ১৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

অপব্যবহারকারী

এই ব্যবহারকারী শুধুমাত্র ধ্বংসাত্মক সম্পাদনায় করছে। - ওয়াইস আলাপ ১৯:৩৫, ১৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

জানতে চাই

এই লিস্টে সবার উপরে আমার নাম আসার কারন কি?? - ওয়াইস আলাপ ০৬:৪৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: গত ৩০ দিনে আপনার ১৪৫৫টি সম্পাদনা অপরীক্ষিত (সর্বোচ্চ) হওয়ায় তালিকার সবার উপরে আপনার নাম রয়েছে। এটি উইকিপিডিয়া সম্পাদনায় কোনো প্রভাব ফেলবে না। সম্পাদনা চালিয়ে যান। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:০১, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: সবারগুলো পরিক্ষীত, আমারগুলো অপরিক্ষীত, কারণটা কি? আর পরীক্ষা কারা করে?? - ওয়াইস আলাপ ০৭:১৭, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: তালিকায় যার যতটা দেওয়া হয়েছে ততটাই অপরীক্ষিত। নিবন্ধিত ব্যবহারকারী যেকেউ সম্পাদনা পরিবর্তন দেখার পর পরীক্ষিত হিসেবে চিহ্নিত করতে পারে, তবে নিজের সম্পাদনা নিজে পরীক্ষিত করতে পারে না, যদি না স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার না থাকে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:২৩, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: এটি গুরুত্বপূর্ণ কিছু নয়, কেবল একটি সংখ্যা। আপনার চিন্তিত হবার কারণ নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৮, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

প্রধান পাতায় প্রদর্শিত সময় ব্যাপারে

বর্তমানে বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় সময় ইউটিসি সময় প্রদর্শিত হচ্ছে। তবে যেহেতু আমরা সম্পাদকের সিংহভাগ বাংলাদেশ এবং ভারতে থাকি তাই সেখানে স্থানীয় সময় ব্যবহার করলে ভালো হতো কি না? —Wiki RuHan [ Talk ] ১১:০৩, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: যদি স্থানীয় সময় ব্যবহার করি তবে দুইটা সময় দিতে হবে, বাংলাদেশ ও ভারতের। অথবা একদেশের সময়কে প্রাধান্য দিতে হবে। ঠিক এই সমস্যা কারণে বাংলা উইকিতে স্বাক্ষর, নিবন্ধের ইতিহাসে সময় সবকিছু ইউটিসি ০ সময় ব্যবহার করে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৮, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

অধিকারের বিষয়ে

আমি কি রোলব্যাক অধিকারটির উপযুক্ত হয়েছি ?? - ওয়াইস আলাপ ২০:৪৬, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

আগস্ট ২০২০

দূর্ঘটনাবশত রোলব্যাক এড়াতে বিশেষ পছন্দসমূহে গিয়ে কি করব?? বুঝতে পারছি না। - ওয়াইস আলাপ ২২:২৯, ২০ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-gadgets-এ যেয়ে "মোবাইল ডিভাইসে রোলব্যাক করার আগে নিশ্চিতকরণের প্রয়োজন হবে"-এ টিক দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:২৮, ২১ আগস্ট ২০২০ (ইউটিসি)

অধিকারের আবেদন বিষয়ে

আমি ইতোপূর্বে একবার নীরিক্ষক অধিকারের জন্য আবেদন করেছিলাম। নাহিদ ভাই আমার পূর্বের অনুবাদকৃত কিছু নিবন্ধের যান্ত্রিকতার অজুহাতে সেটা গ্রহণ করেন নি। আমি নিবন্ধগুলো কিছুটা ঠিক করেছি। আমার তৈরী নিবন্ধগুলো দেখে কি একটু বলবেন, এ অধিকার পাওয়ার অন্তরায় কিছু রয়ে গেছে কিনা? বা সম্পাদনার কোনো ত্রুটি! কখনো কখনো সম্পাদনা দীর্ঘসময় অপর্যালোচিত থেকে যায়, যেটা বিরক্তিকর লাগে। তাই এই অধিকারটি প্রয়োজন। • ইয়াহিয়াআলাপ১৮:৩৯, ১২ আগস্ট ২০২০ (ইউটিসি)

(আমি দুঃখিত এভাবে অনাধিকার চর্চা করে আফতাব ভাইয়ের আলাপ পাতায় কিছু লেখার জন্য।) ইয়াহিয়া ভাই আপনার লেখা "নীরিক্ষক" বানানটিই ভুল। (নিরীক্ষক হবে) —Wiki RuHan [ Talk ] ১৮:০৩, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Wiki Ruhan: অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য দুঃখিত। বানানটি আমি জানি, যা এর আগের আবেদনটি দেখলেই বুঝতে পারবেন। দ্রুত টাইপের সময় মোবাইল কীবোর্ডের শিফট বাটনের ব্যবহার আগে-পরে হওয়ায় ভুলটি হয়েছে। ধরিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। পরবর্তীতে সতর্ক থাকব। —ইয়াহিয়াবলুন...১৯:০৮, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@YahyA: আপনি নিরীক্ষকের জন্য আবেদন করতে পারেন। এছাড়া অনুবাদে লক্ষ্য রাখবেন, যেমন আত্রপাতকান রাজ্য-এ কিছু সংশোধন দরকার। অনুবাদ ইংরেজির লাইন মত হতে হবে এমন নয়, আপনি আপনার মত প্রয়োজনে বাক্য ভেঙে সরল করে লিখুন, বাক্যে অতিরিক্ত শব্দ যোগ করে আপনার মত করে লিখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৫, ১৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
আবেদন ও সংশোধন দুটোই করেছি। —ইয়াহিয়াবলুন...১৮:১৬, ১৮ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, পাঁচ দিন ধরে উইকিপিডিয়া:অধিকারের আবেদন#নিরীক্ষক এ আবেদন ঝুলে আছে। —ইয়াহিয়াবলুন...০৫:৫৬, ২২ আগস্ট ২০২০ (ইউটিসি)

চারটা একই

একই ব্যবহারকারী তৈরী চারটি নিবন্ধের বিষয়বস্তু এক। উল্লেখযোগ্যতা সম্পর্কে কিছু নেই।

‎* বিজয়া গান

- ওয়াইস আলাপ ০০:৫৭, ২২ আগস্ট ২০২০ (ইউটিসি)

সম্পাদনা লুকানো

এই সম্পাদনাটি লুকানো হোক। - ওয়াইস আলাপ ১৩:০৮, ২২ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ধন্যবাদ। করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৬, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

সাহায্যের প্রস্তাব

আফতাব ভাই, পশ্চিমভাগ তাম্রশাসন নিবন্ধটি তৈরি করেছি। তবে নিবন্ধটিতে পরিষ্করণ প্রয়োজন। টানা কাজ করে অবসাদে আক্রান্ত (!)। পরিষ্করণে সাহায্য করবেন কি? -- আদিভাই (আলাপ) ১০:৫৮, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: করেছি। নিবন্ধ ভালো হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০২, ২৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ :) -- আদিভাই (আলাপ) ০৩:৪৫, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

বিশেষ উইকিপদক
সুপ্রিয় আফতাব ভাই,

বাংলা উইকিপিডিয়ার অন্যতম সেরা প্রশাসক হিসেবে পদকটি আপনার প্রাপ্য ছিল।

শুভ কামনায়,
~ নাহিয়ান আলাপ ০২:০৫, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

চিত্র:শোলে চলচ্চিত্রের পোস্টার.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:শোলে চলচ্চিত্রের পোস্টার.jpg-এর পূর্ববর্তী সংস্করণ মুছে দিন (নতুন সংস্করণ আজই নাহিয়ান ভাই আপলোড করেছেন)। বিশাল প. (আলাপ) ১৪:৩৫, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@বিশাল প.: অনুগ্রহ করে অনুবাদ সঠিকভাবে করবেন, বাউন্ড (১৯৯৬-এর চলচ্চিত্র)-এর কাহিনী অনুবাদ করেছিলেন যার কিছু লাইন ঠিক ছিল, কিছু লাইন অবোধগম্য ছিল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৭, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ঠিক করে দিচ্ছি আস্তে আস্তে। বিশাল প. (আলাপ) ১৫:০১, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@বিশাল প.: বাউন্ড (১৯৯৬-এর চলচ্চিত্র) আমি ঠিক করে দিয়েছি। ঐ রকমভাবে যেন ভবিষ্যৎে অনুবাদ না হয় সেদিকে লক্ষ্য রাখবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৫, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

বিরাট সমস্যা

@আফতাবুজ্জামান: জনাব, খ্রিস্টপূর্ব এবং খ্রিষ্টপূর্ব নিয়ে দেখলাম বাংলা উইকিতে বিরাট সমস্যা রয়েছে। বট চালিয়ে ঠিক করতে হবে মনে হচ্ছে।  কুউ  পুলক  ২১:১৫, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Kupulak: পূর্বে এই নিয়ে আলোচনা হয়েছে এবং কোথাও নির্দিষ্ট সিদ্ধান্তে আসা যায় নি, যেমন ব্যবহারকারী_আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা_৩#বানান_রীতি, উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৫/৫-৮#"খ্রিষ্ট/খ্রিস্ট"_বানান ইত্যাদি। কেউ একটা সঠিক মনে করেন, আরেকজন অন্যটা। যেহেতু দুইটার ব্যবহার প্রচলিত, আমার মত হল দুইটা ব্যবহার করতে সমস্যা নেই (অন্তত ততদিন যতদিন না সবখানে সকলে একই লিখছে)। আমার কেবল একটাই অনুরোধ, নিবন্ধ ও বিষয়শ্রেণীর নামে যেন ধারাবাহিকতা বজায় থাকে। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩৩, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: গৌতমদার আলোচনা আমারও ভালো লেগেছে। খ্রিস্ট বিদেশি শব্দ হিসাবে ঠিক আছে আবার অব্দ যোগ হলে খ্রিষ্টাব্দ।  কুউ  পুলক  ২১:৪৮, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

ফিরিয়ে আনা(?)

হ্যাঁ, ফিরিয়ে আনলে ভালো হয়। আসলে উপায় বুঝতে না পেরে, ৬০০০ বাইটের মধ্যে হচ্ছে না বলে মুছতে মুছতে এমন ছোট হয়ে গেল। — Jdebabrata (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন। ০৯:১২, ৩০ আগস্ট ২০২০ (ইউটিসি)

নিবন্ধ যোগের অনুমতি

সুধী, আমি ইবনে আল-হাইসাম নামক একটি নিবন্ধ এডিটাথনের জীবনী অংশে যুক্ত করতে চাই। করা যাবে কি? PassioDreamer (আলাপ) ১৬:১৭, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@PassioDreamer: আপনি কোন নিবন্ধ বুঝাচ্ছেন তার লিঙ্ক দিন। কারণ বাংলা উইকিতে হাসান ইবনে আল-হাইসাম নামে একটি নিবন্ধ রয়েছে, আমি চাইনা একই নিবন্ধ দুইবার অনূদিত হোক। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৬, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
আমি অনুমতি চাইছিলাম, কারণ এডিটাথনের তালিকায় আমি অনেক।অনূদিত নিবন্ধ দেখেছি। তবে যদি এইটার অনুমতি না দেওয়া যায় তাহলে অনুগ্রহ করে , আমাকে নিচের লিংকের নিবন্ধটি লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে যুক্ত করার অনুমতি দিন - https://en.m.wikipedia.org/wiki/Ban%C5%AB_M%C5%ABs%C4%81 PassioDreamer (আলাপ) ১৭:২৭, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@PassioDreamer: যুক্ত করা হল। হ্যাঁ, এটি (বনু মুসা) অনুবাদ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩০, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

অনেক ধন্যবাদ। 😀 PassioDreamer (আলাপ) ১৭:৩৭, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ

লক্ষ্য এবার লক্ষ আয়োজনের জুরি মেম্বারের তালিকায় আমাকে যুক্ত করে দিলে ভালো হতো। নিবন্ধগুলো পর্যালোচনা করতে পারতাম। —Wiki RuHan [ Talk ] ২২:৩৮, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:৩৯, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ —Wiki RuHan [ Talk ] ২২:৪১, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

বৃষ্টিপাত পাতাটি মুছে দিন

আফতাব ভাই, বৃষ্টিপাত পাতাটি বর্তমানে বৃষ্টি পাতায় পুনর্নির্দেশ করা আছে। লক্ষ এবার লক্ষ্য নিবন্ধ প্রতিযোগিতায় en:Precipitation থেকে অনুবাদের জন্য এটিকে আমি তালিকাভুক্ত করতে চাইছি। তাই নিবন্ধটিকে মুছে দিন, যাতে লাল লিঙ্ক দেখায়। -- আদিভাই (আলাপ) ০৬:০৪, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

পাতা পরিষ্কারের অনুরোধ

ছিদ্দিক আহমদ পাতাটি পরিষ্কারের অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ০৬:১৬, ২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ভাইয়া, আমাকে নিচের নিবন্ধটি অনুবাদের অনুমতি দিন- https://en.m.wikipedia.org/wiki/Upstream_(software_development) PassioDreamer (আলাপ) ১৪:০৪, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বিরাট সমস্যা

নিবন্ধ প্রতিযোগিতায় অনুবাদের জন্য নিবন্ধ তালিকায় বুলগেরিয়ার প্রদেশ নামে একটি নিবন্ধ দেখেছি যা তখনও তৈরি হয়নি। তাই আমি সেই পাতাটি অনুবাদ করতে থাকি। কিন্তু ভূলক্রমে পাতাটির নাম বুলগেরিয়ার প্রদেশ না দিয়ে নাম দিয়েছিলাম বুলগেরিয়ার প্রশাসনিক অঞ্চল। তাই পাতা তৈরি হতে থাকা সত্যেও অনুবাদের জন্য নিবন্ধ তালিকায় "বুলগেরিয়ার প্রদেশ" নামটি লাল রঙেরই দেখাচ্ছিল। তাই হয়ত আরেকজন বুলগেরিয়ার প্রদেশ নামে একটি নিবন্ধ তৈরি করছে। সুতরাং বুলগেরিয়ার প্রদেশবুলগেরিয়ার প্রশাসনিক অঞ্চল নামে এই দুটি পাতা একই পাতা থেকে অনুবাদ করা হচ্ছে। অতএব দয়া করে ব্যপারটি সমাধানের চেষ্টা করুন।SH Mahfooz (আলাপ) ০৬:১২, ৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@SH Mahfooz: পুনর্নির্দেশ করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১২, ৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

পরিষ্কারের অনুরোধ

পাতা দুটি পরিষ্কারের অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ০৭:৩৪, ৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সমস্যা

ভাইয়া, জিওনেটওয়ার্ক ওপেনসোর্সকে ভুগোল লিস্টে এড করতে চাচ্চি, বাট ৪০০ শন্দের নয়। এটা মুলত জিও আরএসএস এর রিলেটেড। ভাইয়া একটু দেখেন। প্লিজ। ~ এ বি ডি (প্রত্যুত্তরদিন||আলাপ) ১১:১১, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুবাদের অনুমতি

অনুগ্রহ করে আমাকে এই নিবন্ধটি অনুবাদের অনুমতি দিন - https://en.m.wikipedia.org/wiki/Upstream_(software_development) PassioDreamer (আলাপ) ১৪:০৭, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@PassioDreamer: আপনি এটা অনুবাদ করতে পারেন ও একই রকম আরও করতে পারেন। তার জন্য আমার অনুমতি নিতে হবে না। তবে এটি কিন্তু প্রতিযোগিতায় জমা দেয়া যাবে না কারণ এতে ৪০০ শব্দ নেই ও এটি ভূগোল সম্পর্কিত নয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:১১, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
এটাতো 1.5kb এর অনুবাদ করলে 3kb ও হবে নাহ। ~ এ বি ডি (প্রত্যুত্তরদিন||আলাপ) ১৪:১৫, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আমি শুধু অনুবাদ করতে চেয়েছি এমনিতে। এডিটাথনের জন্যে না। আচ্ছা, ঠিক আছে। আমি নতুন তো, তাই জানতাম না। ধন্যবাদ। 😀 PassioDreamer (আলাপ) ১৪:৪৫, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

জানানোর আবেদন

এডিটাথনে ১১৩৮-এর আলেপ্পো ভূমিকম্প পাতার এখনো কোন ফলাফল আসেনি কেন? অথচ তার পরে জমা দেওয়া পাতার ফলাফল এসে গেছে। এডিটাথন কি বন্ধ হয়ে গেল?103.219.163.186 (আলাপ) ১৫:৩৭, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)SH MAHFOOZ

@SH Mahfooz: চিন্তিত হবেন না, ফলাফল আসবে। এই প্রতিযোগিতা পুরো একমাস ধরে চলবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪১, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

একটা জিনিস শিখতে চাইছি।

দেখি পারি কিনা। রবীন্দ্রনাথ ঠাকুর Wikifulness (আলাপ) ১৮:৩২, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আফতাবুজ্জামান Wikifulness (আলাপ) ১৮:৩৩, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

প্রথমটা শিখতে পারলাম। কিন্তু ২য় টা না। আপনারা আলোচনা রাখার পূর্বে অন্য ব্যবহারকারীর নাম নীল রঙে কিভাবে লেখেন? Wikifulness (আলাপ) ১৮:৩৪, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wikifulness: এই টেমপ্লেট গুলোর যে কোনো একটি ব্যবহার করেঃ {{উত্তর|ব্যবহারকারী নাম}}, {{প্রত্যুত্তর|ব্যবহারকারী নাম}}, {{ping|ব্যবহারকারী নাম}}, {{Reply to|ব্যবহারকারী নাম}}, {{re|ব্যবহারকারী নাম}}। —ইয়াহিয়াবলুন...১৮:৪৫, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সেপ্টেম্বর ২০২০

আইনুদ্দীন আল আজাদ পাতাটি পরিষ্কারের অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ১৬:১৯, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: নিবন্ধটির উল্লেখযোগ্যতা নিয়ে আমার প্রশ্ন রয়েছে। মনে হচ্ছে না এটি উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা পূরণ করে। কেউ রাজনীতিবিদ হলেই তিনি স্বয়ংক্রিয় উল্লেখযোগ্যতা পাবেন না (কেবল নির্বাচিত জাতীয় সংসদের প্রতিনিধি বাদে), সঙ্গীতশিল্পী হিসেবে হিসেবে তিনি কতটুকু তা নিয়ে সন্দেহ আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৮, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তিনি দেশের সর্ববৃহৎ ইসলামি শিল্পীগোষ্ঠী কলরব প্রতিষ্ঠা করেছিলেন, যা পরের বছর রাষ্ট্রপতি পদক লাভ করেছে। রাজনীতিবিদ বললাম একারণে যে, তিনি একটা রাজনৈতিক সংগঠনের সহ-সভাপতি ছিল। “রাজনীতিবিদ” উল্লেখযোগ্য না হলে এটা তুলে দিতে পারেন। - ওয়াইস আলাপ ১৬:৩৫, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: পদকটি পেয়েছে কলরব শিল্পীগোষ্ঠী, তিনি নন। ফলে কলরবের কারণে তিনি স্বয়ংক্রিয় উল্লেখযোগ্যতে পরিণত হবেন না, তাঁকে তার উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা পূরণ করতে হবে। নিবন্ধে তথ্যসূত্র দ্বারা যা পূরণ হচ্ছে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৬, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: আমার কথায় হতাশ হবেন না। চালিয়ে যান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৫, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুরোধ

ভাই, আমি মুখতার আল সাকাফি নিবন্ধটি ইংরেজি উইকিপিডিয়া থেকে অনুবাদ করেছি। সেখানে এটা নির্বাচিত নিবন্ধ। এখন বাংলা উইকিতে ভালো নিবন্ধের জন্য মনোনয়ন দিয়েছে। কয়েকজনকে পর্যালোচনার জন্য অনুরোধ করেছিলাম, কিন্তু সম্ভবত ব্যস্ততা বা অন্যকোন কারণে উনারা পর্যালোচনা করতে অনিচ্ছুক। জানি আপনিও অন্যান্য বিষয় নিয়ে ব্যস্ত। তারপরও যদি সময় নিয়ে একটু পর্যালোচনা করে দিতেন তাহলে খুবই খুশি হতাম। আগাম ধন্যবাদ।~ইসমাইল (আলাপ) ১৬:৩৬, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@মোহাম্মাদ ইসমাইল: এটি নির্বাচিত হতে হলে এতে থাকা বিভিন্ন লাল লিঙ্ককে নীলে পরিণত করতে হবে। আর আমি বিভিন্ন জনকে বলে দেখি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৩, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ। আমারও ইচ্ছা আছে এটাকে নির্বাচিত নিবন্ধ করার।~ইসমাইল (আলাপ) ২৩:১৯, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

২০২০ নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণ

আফতাব ভাই, আমাদের দেশের এই সাম্প্রতিক ঘটনাটি খুবই দুঃখজনক। অন্তত ১৮ জন প্রাণ হারিয়েছেন, আরও মানুষের প্রাণ হারানোর আশঙ্কা রয়েছে। ইংরেজি উইকিতে দেখলাম এর চেয়েও কম ক্যাজুয়ালটি নিয়েও অনেক ঘটনার নিবন্ধ আছে। আমি এই ঘটনা নিয়ে নিবন্ধ শুরু করি? -- আদিভাই (আলাপ) ০৪:৩৯, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: করো। আফতাবুজ্জামান (আলাপ) ১৩:১৭, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ভালো নিবন্ধের মনোনয়ন বিষয়ে

সীরাতুল মুস্তফা নিবন্ধটি ভালো নিবন্ধ হিসেবে মনোনয়ন দিয়েছিলাম এবং অর্ণব ভাইকে পর্যালোচনার অনুরোধ করেছিলাম। তিনি কিছুটা পর্যালোচনা করেছেন, যা আলাপ পাতায় পাওয়া যাবে। কিন্তু কয়েকদিন ওনাকে এক্টিভ দেখছি না। অনেকদিন হল, আপনি যদি একটু দেখতেন। - ওয়াইস আলাপ ১৭:১৪, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মাস্টারদা' সূর্যসেন হল,ঢাবি

মাস্টারদা' সূর্যসেন হল,ঢাবি নামে একটি নিবন্ধ দিয়েছিলাম এটা কেন বাতিল হয়েছে জানতে পারি? MamunDU34 (আলাপ) ১০:৪০, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@MamunDU34: এরকম আলাদা নিবন্ধের দরকার নাই। আপনি চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ নিবন্ধে তথ্যসমূহ যোগ করে সম্প্রসারণ করতে পারেন। আর উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরীর উল্লেখযোগ্যতা সম্পর্কে জানতে পড়ুন উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা। ধন্যবাদ। - ওয়াইস আলাপ ১১:১৫, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ভাইয়া, এই নিবন্ধ অনেক সহযোগিতা করতে তাদের কিছু প্রয়োজনীয় তথ্য খুঁজে পাবে। তাছাড়া দেশের এরকম বিখ্যাত হলের আলাদা একটা নিবন্ধ থাকা জরুরি MamunDU34 (আলাপ) ১৪:২৩, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@MamunDU34: আপনি মাস্টারদা সূর্যসেন হল নামে যান, তাহলে হলটি নিয়ে তথ্য খুঁজে পাবেন। আপনার কাছে কি এর থেকে বেশী তথ্য আছে? থাকলে তা দিয়ে ব্যবহারকারী:MamunDU34/মাস্টারদা সূর্যসেন হল নামে একটি পাতা সৃষ্টি করুন ও করে আমাকে জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২৮, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ভাইয়া একটা সংগঠন নিয়ে উইকি পাতা খুলতে চাই। কিভাবে খুলব?অর্থাৎ উইকি বই কিভাবে বানাব মোবাইল দিয়ে এবং কিভাবে তৈরী করলে এটি উইকিপিডিয়া থেকে অপসারণ করা হবেনা? MamunDU34 (আলাপ) ১১:৩৩, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@MamunDU34: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। সংগঠনকে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা পূরণ করতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৫, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

কোরালখালী স্টুডেন্ট এ্যাসোসিয়েশন নামে নতুন নিবন্ধ তৈরী করেছি। MamunDU34 (আলাপ) ০৭:০৯, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@MamunDU34: উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ/নিবন্ধ/ভূগোল এখান থেকে কোন নিবন্ধ অনুবাদ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০১, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আবেদন

দয়া করে আব্দুল কাদের বাদায়ুনী পাতাটি মুছে ফেলুনSH Mahfooz (আলাপ) ১১:৩২, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)SH Mahfooz

@SH Mahfooz: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৩, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

একক রূপান্তর

রায়ঘাটী ইউনিয়নঘাসিগ্রাম ইউনিয়ন পাতা দুটি দেখুন। তথছকের আয়তনের একক হবে একর, কিন্তু দেখাচ্ছে বর্গকিলোমিটার। convert টেমপ্লেট দিয়ে রূপান্তরের চেষ্টা করে হয়েছি। —ইয়াহিয়াবলুন...১২:০১, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: কেবলমাত্র বর্গকিমির হিসেবে আয়তন দিতে হবে ও কেবল সংখ্যা দিতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৩, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র বিষয়ে

প্রিয়.কম এর সংবাদগুলো তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা যাবে? - ওয়াইস আলাপ ০৬:৫৩, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৩, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

স্থানান্তর

দেওপাড়া ইউনিয়নকে দেওপাড়া ইউনিয়ন, ঘাটাইল শিরোনাম পুনর্নির্দেশ ছাড়া স্থানান্তর করা হোক। দেওপাড়া ইউনিয়ন শিরোনামে দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরি করতে চাচ্ছি। —ইয়াহিয়াবলুন...১১:৫৪, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৩, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

লেখা জমা দেয়া সংক্রান্ত

আমি এ প্রতিযোগিতায় নতুন। বুঝতে পারছি না অনুবাদ গুলো কোথায় লিখবো বা ওয়ার্ডে লিখে পেস্ট করা যাবে কিনা। এক বিষয়ে বিস্তারিত জানালে উপকৃত হবো। ধন্যবাদ। — ফাওজিয়া আবিদা শিয়া (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ফাওজিয়া আবিদা শিয়া: আপনি এখানে ক্লিক করে করে নিয়মগুলো ভালো করে পড়ুন। এরপর তালিকা থেকে যে সব নিবন্ধের বাংলা নাম লাল, সেগুলোর যে কোনো একটা বেছে অনুবাদ শুরু করুন। লাল লেখায় চাপ দিলেই আপনি সম্পাদক লোড হবে। সেখানেই আপনার অনুবাদের লেখাগুলো লিখবেন। এরপর কিছু না বুঝলে আমাদের জানাবেন। —ইয়াহিয়াবলুন...১৭:৪৮, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ

শেখ মুজিবুর রহমান পাতাটি কিছুদিন ধরে সম্পাদনা করে নির্ভুল বানানোর চেষ্টা করছি। এটিকে নির্বাচিত নিবন্ধের মনোনয়ন দেব (কিছুদিনের মধ্যে)। নিবন্ধের ব্যাপারে আপনার পরামর্শ জানতে চাই—Wiki RuHan [ Talk ] ১৭:৫৯, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: যায়। আর নিবন্ধের তথ্যসূত্র নিয়ে আরেকটু কাজ দরকার ও তথ্যসূত্রের প্রয়োজনীয় অংশ বাংলা করা দরকার। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৩, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বাংলায় অনুবাদ করুন

Denapaona, Jibita O Mrita এই দুটি নিবন্ধ তৈরি করেছিলাম। এগুলোকে অনুবাদ করতে পারেন। Prakritir Pratisodh ও করতে পারেন। Wikifulness (আলাপ) ০১:১১, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wikifulness: দাদা, এই দুটো কেন, শত শত নিবন্ধ বাংলায় অনুবাদ করতে পারি। কিন্তু বলুন কদিকে সামাল দিব। কোন টেমপ্লেটে সমস্যা হলে আমাকে ঠিক করতে হয়, নিয়মিত সম্পাদনা টহল দিতে হয়, নিবন্ধ পরীক্ষা করতে হয়, কোন নিবন্ধ অপসারণ করতে হলে তার বিভিন্ন কিছু যাচাই করতে হয় ইত্যাদি ইত্যাদি। সময় করে উইকিতে এসে এগুলি করার পরেও প্রায় নিবন্ধ অনুবাদ করার চেষ্টা করি। বুঝতেই পারছেন, এখানে আপনি-আপনাদের দরকার। আপনি আপনার সাধ্যমত নিবন্ধ অনুবাদ করুন। আমি প্রশাসক হিসেবে আমার নিয়মিত কাজের পর অন্য কোন নিবন্ধ অনুবাদের চেষ্টা করব। এতে প্রতিদন ২টি জায়গায় ৪টি নিবন্ধ তৈরি হবে, বাংলা উইকি আরও দ্রুত আগাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৬, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
যদি বিশ্বস্ত বলে মনে হয়, তবে আমাকে কোন অতিরিক্ত দায়িত্ব দিতে পারেন। Wikifulness (আলাপ) ০৬:৩৪, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমাকে মোবাইল দিয়ে কাজ করতে হয়, তাই সবসময় এখানে অবদান রাখতে পারিনা। হাতে সমস্যা হয়, তবে উৎসাহ আছে। Wikifulness (আলাপ) ০৬:৩৮, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Wikifulness: আপনাকে অতিরিক্ত কিছু করতে হবে না। উইকির মূল প্রাণ নিবন্ধ তৈরি ও তা সম্প্রসারণ করা অব্যাহত রাখুন। রবীন্দ্রনাথ নিয়ে কাজ শেষ হলে, পশ্চিমবঙ্গ কিংবা সারা ভারতের রাজনীতিবিদ, অভিনেতা, কবি ইত্যাদি নিয়ে কাজ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০০, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

করব। ধন্যবাদ Wikifulness (আলাপ) ০৬:৪২, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সেপ্টেম্বর ২০২০

চট্টগ্রাম জেলার ব্যক্তিত্ব#ধর্মীয় ব্যক্তিত্ব, এখানে অনেক লাল লিংক আছে, এগুলো মুছে দিন। - ওয়াইস আলাপ ১৬:১৭, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: জনাব, ঐ লাল লিংক মানে ঐ ব্যক্তিদের নামে নিবন্ধ তৈরি করা দরকার। যে কেউ নিবন্ধগুলো তৈরি করলে লাল লিংকগুলো আর থাকবে না, নীল হয়ে যাবে। আশাকরি বুঝতে পেরেছেন। — কুউ পুলক ১৮:০৩, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক এবং আফতাবুজ্জামান: আমি এটা বুঝি না, তা নয়! এখানে কয়েকটি নিবন্ধ পূর্বে তৈরি হয়ে অপসারিত হয়েছে, আর কয়েকটি নাম আছে জীবিত ব্যক্তির, যেগুলো স্থানীয় মাদ্রাসার শিক্ষকদের নাম, আর কত গুলো নাম আছে কারো নাতি-পতিদের। মোটকথা এগুলো উল্লেখযোগ্য কোন নাম নয়, তাই বলছি মুছে দেওয়ার জন্য। - ওয়াইস আলাপ ০০:০৩, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:১৪, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় পাতাটির সম্পাদনা সম্পর্কে

আপনি আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় পাতাটিতে প্রতিষ্ঠাতার জীবনী দেয়া হয়েছে মর্মে উদ্ধৃত করে বিদ্যালয় প্রতিষ্ঠান দুই-তৃতীয়াংশ অংশ যথাযথভাবে পর্যালোচনা না করে সরিয়ে ফেলেছেন। সম্পাদন করে বারবার পূর্বাস্থার কনটেন্টসহ ফিরানোর পরও আপনি পাতাটি কোনরূপ পর্যালোচনা না করে একি কাজ বারবার করে যাচ্ছেন। একজন উইকিপিডিয়ান হিসেবে আপনি যথোপযুক্তভাবে কনটেন্ট সংযোজন-বিয়োজন-পর্যালোচনা না করে বারবার একটার পর একটা ট্যাগ দিয়ে পাল্টা সম্পাদনার যুদ্ধে আবির্ভূত হয়ে নিজের অযোগ্যতার প্রমাণ দিয়েছেন। এই মুহুর্তে আমি উক্ত পাতায় প্রতিষ্ঠাতার জীবনী হাইলাইট না করে বিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস সম্পাদনা করলাম। আশা করি ভবিষ্যতে কোন পেজ থেকে কনটেন্ট সরানোর আগে পুরো পেজের কনটেন্টগুলো পড়ে দেখে কি কি সংযোজন-বিয়োজন করতে হবে তা সঠিকভাবে পর্যালোচনা করবেন। --FAHAD CARE (আলাপ) ১৯:০৭, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)--FAHAD CARE (আলাপ) ১৯:০৭, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@FAHAD CARE: অযোগ্য শব্দ ব্যবহার করে আপনি উইকিপিডিয়ার নীতিমালা ভঙ্গ করেছেন। আর আপনি যার আলাপ পাতায় বার্তা দিয়েছেন, তিনি উইকিপিডিয়ার একজন প্রশাসক। পদে পদে যোগ্যতার প্রমাণ দিয়ে তিনি প্রশাসক হয়েছেন। আশা করি, বুঝতে পেরেছেন। আপনাকে বুঝতে হবে, ওনি যা করেছেন তাই সঠিক। কোথাও না কোথাও আপনার ভুল হচ্ছে। ধন্যবাদ। - ওয়াইস আলাপ ১৯:২১, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
== {{বাধা অপসারণ | আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় সম্পাদন [[ব্যবহারকারী:FAHAD CARE|FAHAD CARE]] ([[ব্যবহারকারী আলাপ:FAHAD CARE|আলাপ]]) ১৯:৩৮, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)}} ==

{{বাধা অপসারণ | কারণ= আপনি আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় পাতাটিতে প্রতিষ্ঠাতার জীবনী দেয়া হয়েছে মর্মে উদ্ধৃত করে বিদ্যালয় প্রতিষ্ঠান দুই-তৃতীয়াংশ অংশ যথাযথভাবে পর্যালোচনা না করে সরিয়ে ফেলেছেন। সম্পাদন করে বারবার পূর্বাস্থার কনটেন্টসহ ফিরানোর পরও আপনি পাতাটি কোনরূপ পর্যালোচনা না করে একি কাজ বারবার করে যাচ্ছেন। একজন উইকিপিডিয়ান হিসেবে আপনি যথোপযুক্তভাবে কনটেন্ট সংযোজন-বিয়োজন-পর্যালোচনা না করে বারবার একটার পর একটা ট্যাগ দিয়ে পাল্টা সম্পাদনার যুদ্ধে আবির্ভূত হয়েছেন। এই মুহুর্তে আমি উক্ত পাতায় প্রতিষ্ঠাতার জীবনী হাইলাইট না করে বিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস সম্পাদনা পূর্বক যোগ করবো। আশা করি ভবিষ্যতে কোন পেজ থেকে কনটেন্ট সরানোর আগে পুরো পেজের কনটেন্টগুলো পড়ে দেখে কি কি সংযোজন-বিয়োজন করতে হবে তা সঠিকভাবে পর্যালোচনা করবেন। [[ব্যবহারকারী:FAHAD CARE|FAHAD CARE]] ([[ব্যবহারকারী আলাপ:FAHAD CARE|আলাপ]]) ১৯:৩৮, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)}}
@FAHAD CARE: আমি ভুলের উর্ধে নই, তবে আমি জেনে বুঝেই পর্যালোচনা করে নিবন্ধ থেকে লেখা সরিয়েছি। নিবন্ধটি একটি বিদ্যালয় নিয়ে, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতার জীবনী নিয়ে নয়। আমাকে ব্যাখ্যা করুন কীভাবে এই "প্রতিষ্ঠার পটভূমি" অনুচ্ছেদটির লেখা বিদ্যালয়ের সাথে সম্পর্কযুক্ত। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতার কবে জন্ম-মৃত্যু হল, কীভাবে "১৭৫৭ সালের পলাশীর বিপর্যয়ের পর বাংলাদেশ তথা উপ-মহাদেশ জুড়ে মুসলমানদের রাজনৈতিক..." লাইনগুলি বিদ্যালয়ের সাথে সম্পর্কযুক্ত ইত্যাদি। আর অনুগ্রহ করে {{বাধা অপসারণ}} আপনার আলাপ পাতায় করুন, আমার আলাপ পাতায় নয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫১, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
‘প্রতিষ্ঠার পটভূমি’ দ্বারা বিদ্যালয়টি কিভাবে প্রতিষ্ঠিত হয়েছে সেটা বিস্তারিত বর্ণনা এখানে দেয়া হয়েছে।
‘বিদ্যালয়ের প্রতিষ্ঠাতার কবে জন্ম-মৃত্যু হল," লাইনে প্রতিষ্ঠার জন্ম-মৃত্যু রিমুভ করে দিতে পারেন (জীবন বৃত্তান্ত রিমুভ করে একটি খসড়া তৈরি করেছি। এটাতে আর আপত্তি থাকবে না।)। তবে এখানে প্রতিষ্ঠাতাদের মৃত্যুর আগে এবং পরে বিদ্যালয়টি কি নামে পরিবর্তিত হয়েছিল সেটির কথা আসলে প্রতিষ্ঠাতাদের মৃত্যুর সন এসে যায়।
১৭৫৭ সালের পলাশীর বিপর্যয়ের........ এই কথার মাধ্যমে তৎকালীন মুসলিম সমাজের প্রেক্ষাপটের সাথে আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার গুরুত্ব বহন করে। ওইসময় মুসলিম সমাজের প্রেক্ষাপট ভালো না থাকায় মুসলিম সমাজের শিক্ষাদীক্ষার জন্য অত্র অঞ্চলে আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল। তাই এখানে ১৭৫৭ সালের পলাশীর বিপর্যয়ের........ এটি থাকা স্বাভাবিক।

আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

@FAHAD CARE:প্রতিষ্ঠার পটভূমি দ্বারা কি বুঝানো হচ্ছে তা আমি বুঝেছি। তবে আপনি যে লেখা লিখেছেন তা উইকিপিডিয়ার রচনাশৈলীর সাথে যায় না, জীবনী গ্রহণযোগ্য নয়। আমি অনুচ্ছেদটিতে আরও লেখা যুক্ত করে দিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৪, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বাধা অপসারণ

ধন্যবাদ। তবে এখনো বাধা অপসারণ করা হয় নি। FAHAD CARE (আলাপ) ২১:১৮, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)}}

@FAHAD CARE: করা হল। আপনাকে নিবন্ধটি উন্নত করতে স্বাগত জানাই তবে অনুগ্রহ করে মুছে দেয়া লেখা ফেরত আনবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২০, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সংশোধন

শ্যামা (নাটক), এই নিবন্ধের শিরোনামটিতে নাটকের পরিবর্তে (নৃত্যনাট্য) লিখে সহায়তা করুন। Wikifulness (আলাপ) ০৪:১৫, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wikifulness: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫১, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ Wikifulness (আলাপ) ০০:৫০, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

পরিশ্রমী পদক
অসাধারণ ও শ্রমসাধ্য কাজের জন্য RIT RAJARSHI (আলাপ) ২০:০০, ১৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

ব্যবহারকারী @Arifnpi: এর অবদান এবং বিজয় টিভি নিবন্ধের সম্পাদনা ইতিহাস দেখুন। —ইয়াহিয়াবলুন...২০:২৬, ১৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

দুটি অনুরোধ

জুরিবোর্ড

আপনাকে ধন্যবাদ। ইতোমধ্যে ভূগোল এডিটাথনে ১৬টি প্রবন্ধ তৈরি করেছি। এরপর ধীরে-সুস্থে কাজ করব। আর দুইটি কাজই একসাথে চালিয়ে যেতে পারব। তাই আমাকে যোগ করে দিন। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ১১:১৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: আশা করি, আয়োজক দলে যুক্ত হয়ে আপনার নিবন্ধ তৈরির গতি শ্লথ হয়ে যাবে না। আপনি কি ফেসবুক ব্যবহার করেন? —ইয়াহিয়াবলুন...১২:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

চিত্র:আয়থা এড়ুথু.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:আয়থা এড়ুথু.jpg-এর পূর্বের অ-উন্মুক্ত চিত্র সংস্করণ মুছে দিন। বিশাল ঘ. (আলাপ) ১৬:০০, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সুরক্ষা

ভাই আপনি জানেন যে শেখ মুজিবুর রহমান নিবন্ধটিকে আমরা নির্বাচিত নিবন্ধ বানানোর লক্ষ্যে কাজ করছি। কিন্তু দুইটি আইপি বিষয়ের সাথে অসঙ্গতিপূর্ণ ও অপ্রয়োজনীয় তথ্য (জনপ্রিয় সংস্কৃতি অংশে) যোগ করছে বা মনমতো তথ্য বাতিল করছে। আমি চাইছি আপনি এই পাতাকে শুধু স্বয়ংক্রিয় নিশ্চিতকৃত ব্যবহারকারীদের জন্য এমন সুরক্ষাটি দিয়ে দিন।—Wiki RuHan [ Talk ] ১৭:৩৬, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: এই আইপি এড্রেস সম্পর্কে আমি জানি, এটা বাধাপ্রাপ্ত ব্যবহারকারী User:Lazy-restless এর। ১০০%। - ওয়াইস আলাপ ১৮:২১, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
ওয়াইস ভাই, ধন্যবাদ জানানোর জন্য। আফতাব ভাই, উনি তো বাধা প্রাপ্ত। তাহলে এটা যদি ওনার আইপি হয় তবে আইপিও ব্লক করা উচিত। যাই হোক আপাতত সুরক্ষা হলেই চলবে। —Wiki RuHan [ Talk ] ১৮:২৬, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Wiki Ruhan: এই আইপি সম্পর্কে আলোচনা সভায় বলেছিলাম! পূর্বে তার ধ্বংসাত্মক সম্পাদনার কারণে ফাজায়েলে আমল সুরক্ষিত করা হয়েছে। - ওয়াইস আলাপ ১৮:২৯, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৬, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

পরিষ্কারের অনুরোধ

নতুন এই পাতা দুটি পরিষ্কারের অনুরোধ করছি। - ওয়াইস আলাপ ০৫:৫৬, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: পাতা দুটি ভাল হয়েছে। মামলুক আলী নানুতুবি পাতায় বানাণগত কিছু ভূল ছিলো তা ঠিক করে দিয়েছি । SH Mahfooz (আলাপ) ১৬:২৭, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

চিত্রের সারংশ

@আফতাবুজ্জামান: জনাব, এখানে দেখুন ২৪টা চিত্রের সারাংশ অনুবাদ করতে বলছে। যেটা সাম্প্রতিক পরিবর্তন পাতায় দেখা যাচ্ছে। এই চিত্রগুলো সব বইয়ের প্রচ্ছদ Moheen ভাই আপলোড দিয়েছেন। আমার মনে হয় এই টেমপ্লেটে কোন সমস্যা থাকায় বাংলা লেখাগুলোকে ইংরেজি ধরে লাললিংক যুক্ত হয়ে যাচ্ছে আর ভুল ধরছে। সমস্যাটার দ্রুত সমাধান করা দরকার। ধন্যবাদ। — কুউ পুলক ০৫:১৫, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক: ঠিক করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৯, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মডিউল:ক্রীড়া র‍্যাঙ্কিং

আফতাব ভাই, আসসালামু আলাইকুম। আজ আমি আপনার কাছে মডিউল সংক্রান্ত একটি সমস্যা নিয়ে উপস্থিত হয়েছি। সম্প্রতি আমি Module:SportsRankings থেকে মডিউল:ক্রীড়া র‍্যাঙ্কিং এবং এর সাথে সংশ্লিষ্ট আরও দুটি পাতা (উপাত্ত এবং ফিফা বিশ্ব র‍্যাঙ্কিং) তৈরি করেছি। তবে ছকে বিদ্যমান সকল সংখ্যা আমি বাংলায় রূপান্তর করতে পারছি না (এখানে দেখুন)। এই সমস্যাটি একটু সমাধান করে দেবেন। – Waraka Saki (আলাপ) ১০:১৮, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Waraka Saki: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৯, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে অসংখ্য ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ০৩:১১, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সম্পাদন সহায়তা

সুধী, ইংরেজি উইকিপিডিয়ার {short description}-এর সমতুল্য হিসেবে বাংলা উইকিপিডিয়ায় কী লিখতে হবে? PassioDreamer (আলাপ) ০৫:৪৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@PassioDreamer: সংক্ষিপ্ত বিবরণ লিখতে পারেন। — কুউ পুলক ০৬:২১, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@PassioDreamer এবং কুউ পুলক: আমার মনে হয়, ওনি short description বলতে ইংরেজি উইকিপিডিয়ার শুরুতে যে ট্যাগ ব্যবহার করা হয় তা বুঝাচ্ছেন। এটি বাংলা উইকিতে কাজ করে না। উইকিডাটা থেকে ম্যানুয়ালি সংক্ষিপ্ত বিবরণ যোগ করতে হয়। - ওয়াইস আলাপ ১২:২৬, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: জি, হ্যাঁ, ওয়াইস ভাই। অনুগ্রহ করে প্রক্রিয়াটি আমাকে বলতে পারবেন? PassioDreamer (আলাপ) ১৫:৫০, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@PassioDreamer: সংশ্লিষ্ট নিবন্ধের উইকিউপাত্ত আইটেমে যেয়ে যোগ করতে হয়। নিবন্ধের আইকনে ক্লিক করুন, "উইকিউপাত্ত আইটেম" ক্লিক করুন ও বাংলা বিবরণ যোগ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৭, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ

ভাই, শেখ মুজিবের পাতার কাজ দ্রুতই শেষ হবে। পাতাটির বর্তমান সংস্করণ কেমন? আরও কী কী করতে হবে জানাবেন। আর আমার একটা সবিনয় অনুরোধ মনোনয়ন দেওয়ার পর এটি যেন দীর্ঘ সময় ধরে ঝুলে না থাকে। আর প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ আর্নেস্ট হেমিংওয়ে এর পর্যালোচনা আনুষ্ঠানিকভাবে শুরু করতে ইচ্ছুক৷ এই দায়িত্ব কি আমাকে দিতে পারেন?—Wiki RuHan [ Talk ] ১৭:২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: নিবন্ধের বিভিন্ন অংশের লাইনে তথ্যসূত্র প্রয়োজন ট্যাগ লাগানো, সেগুলি ঠিক করা দরকার। হ্যাঁ, করতে পার। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩২, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
ট্যাগগুলো আমিই লাগিয়েছি আর আমরা তিনজন মিলে ঠিক করছি। কাজ দ্রুতই শেষ হয়ে যাবে।—Wiki RuHan [ Talk ] ১৫:৫৩, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বই উদ্ধৃতি

এই সম্পাদনায় কি ভুল ছিল?? - ওয়াইস আলাপ ০১:৫০, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ঠিক ছিল তবে বইয়ের pdf বাংলা নাম দিয়ে ইন্টারনেট আর্কাইভে আপলোড করুন ও সেই ইউআরএল ব্যবহার করেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫৯, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: করে দিব। তবে গুগল ড্রাইভ আর আর্কাইভে আপলোড করার মধ্যে বেসিক ডিফারেন্স কি? দুইটার মধ্যে সমস্যা কোথায় ? - ওয়াইস আলাপ ০৬:০৮, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নতুন পাতা

এই পাতাটি সম্পর্কে মতামত চাই। —ইয়াহিয়াবলুন...০৯:৫৮, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: সব ঠিক আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৩, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

পাতা পরিষ্কারের অনুরোধ

নিম্নোক্ত পাতাটি পরিষ্কার করুন কবিসফিউল্লাহ আনসারী Safi Mahfouz (আলাপ ১৬:২৫, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অসারণের জন্য বিষয়শ্রেণীগুলো একত্র করেছি

@আফতাবুজ্জামান: জনাব, এখানে দেখুন অসারণের জন্য বিষয়শ্রেণীগুলো একত্র করেছি। এখন আপনি এগুলোকে অপসারণ করতে পারেন। সবগুলো পাতাই খালি। ধন্যবাদ। — কুউ পুলক ০৫:৩৩, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বিভ্রান্তি

ন্যায়পাল নিবন্ধটিতে অনেক বড় বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। পুনরায় আপনার সাহায্য প্রয়োজন।অনুগ্রহপূর্বক পাতাটির আলোচনা সম্পূর্ণ দেখুন। এতে দ্বিবিধ সমস্যা রয়েছে।আলবি রেজা (আলাপ) ০৭:২৮, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ঠিক করা হয়েছে, ন্যায়পাল নিবন্ধটিকে আগের সম্পাদনায় ফেরত আনা হয়েছে এবং দ্ব্যর্থতা নিরসন করতে নয়পাল (পাল সম্রাট) নামে পূর্বে তৈরি হওয়া পাতায় তথ্য যোগ করা হয়েছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১১:০০, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুগ্রহপূর্বক আপনার ইমেইল চেক করুন

হ্যালো আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১৩: অনুগ্রহপূর্বক আপনার ইমেইল চেক করুন! বিষয়: "The Community Insights survey is coming!"আপনার যদি প্রশ্ন থাকে, ইমেল surveys@wikimedia.org

(Please check your email! Subject: "The Community Insights survey is coming!" If you have questions, email surveys@wikimedia.org.)

Samuel (WMF) (আলাপ) ০৩:০০, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

খতিয়ে দেখার আবেদন জানাচ্ছি

এই দীনেন গুপ্ত নিবন্ধটির অপসারণের প্রস্তাব এল তাই। Wikifulness (আলাপ) ১৭:৪০, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সেপ্টেম্বর ২০২০

আফতাব ভাই, ব্যবহারকারী নীতিমালা না জেনে অপসারণের প্রস্তাব দিয়েছিল। পরে বুঝতে পেরে এটি সরিয়ে নিতে চাচ্ছে। আলোচনাটি বন্ধ করে, ট্যাগটি সরিয়ে দিন। - ওয়াইস আলাপ ১৮:৪৮, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ওনি উল্লেখযোগ্যতা বুঝতে পারে নি এমনটা নয়। আপনি নিজেই ওনাকে বাধ্য করেছেন। আফতাব ভাই https://w.wiki/dSy এটি দেখুন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৫০, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: পাতাটি পড়ে মনে হয়েছে, আপনি ওনাকে বাধ্য করছেন। আলোচনা বন্ধ করা একদমই অনুচিত। কারণ, এই আলোচনার উপর উইকিপিডিয়ার আরো অনেক পাতার ভাগ্য নির্ধারণ হবে। —ইয়াহিয়াবলুন...১৯:০৬, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya এবং Al Riaz Uddin Ripon: আমি বাধ্য করলাম কখন? উনাকে নীতিটা বলেছি। ওনার স্ট্যান্ড ছিল এরকম “ওমুক উল্লেখযোগ্য না হলে, তমুক উল্লেখযোগ্য হবেন কেন?। তাছাড়া ওনি নীতি সম্বন্ধে ওয়াকিবহাল নয়। একটি প্রস্তাবনা থেকে কপি করে দিয়েছিলেন। বিষয়টা আমি বুঝতে পেরে, ওনার সাথে আলোচনা করেছি। ওনি ধর্মীয় লাইনে পড়াশোনা করেন এমন ব্যক্তি। তাই ওনার সাথে আলোচনা করেছি। ওনি যেহেতু ধর্মীয় লাইনে পড়েন, ওনি দেশের সর্বোচ্চ ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান সম্বন্ধে জ্ঞান রাখেন। - ওয়াইস আলাপ ১৯:২১, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Yahya, Al Riaz Uddin Ripon, এবং আফতাবুজ্জামান: দেখুন, ব্যবহারকারী নিজেই বলছেন, আমি বাধ্য করি নি। - ওয়াইস আলাপ ১৯:২৮, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni আপনি বলছেন সাফি মাহফুজ মাদ্রাসার ছাত্র, এবং আপনার কথা দ্বারা বুঝা যাচ্ছে নিবন্ধটি উল্লেখযোগ্য তাই এটিতে অপসারণ প্রস্তাবনা দেওয়া উচিত হয় নি। ওনি যদি মাদ্রাসার ছাত্র হন এবং উল্লেখযোগ্যতা বুঝে থাকেন তাহলে কেনই বা অপসারণ প্রস্তাবনা দিতে যাবে? তিনি যেটা বুঝেছে সে অনুযায়ী অপসারণ প্রস্তাবনা দিয়েছে। মাঝখানে আপনি ওনার সাথে আলোচনা করতে করতে ওনাকে এক প্রকারের বিরক্ত করে ফেলেছেন যেটা ওনার আলাপ পাতা দেখেই বুঝা যাচ্ছে। তাই ওনি বিরক্ত হয়েই আলোচনা বন্ধ করতে গেছিল। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:৩৪, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: ভাই, ভুল বুঝলেন। আমি ওনার সাথে মাঝেমধ্যে কাজ করি। যা বুঝলাম ওনি অনেককিছু জানেন না। একটি মন্তব্য দেখলাম, ওনি বলেছেন জীবিত সব ইসলামি ব্যক্তিত্বের নিবন্ধ অপসারণ করা হোক। এরপর তিনি আলোচিত নিবন্ধে ট্যাগ লাগিয়েছেন। আমি বিষয়টি বুঝতে পেরে, ওনার সাথে আলোচনা শুরু করি। ওনি যেহেতু ধর্মীয় জ্ঞানে অভিজ্ঞ, তাই ওনার সাথে আলোচনাটি করলাম। যা হোক, সবাই মতামত পেশ করতে পারে। ওনি নিজেই বলছেন, আমি বাধ্য করি নি। সেখানে আপনি বিষয়টা মেনে না নিলে কেমনে হয়? @Safi Mahfouz: ভাই আপনি একটু ক্লিয়ার করে দিন। - ওয়াইস আলাপ ১৯:৪৪, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: ভুল বুঝেছি এমনটা বলে নি। Shafi Mahfouz'র আলাপ পাতায় আপনার আলোচনার কারণে উক্ত মন্তব্য করেছি। এটি শুধু আমার ক্ষেত্রে না, আপনার আলোচনাটি দ্বারা অন্য সম্পাদকদেরও আপনার প্রতি এক ধরনের নেতিবাচক ধারণা জন্মাবে। অনুগ্রহ করে পরবর্তীতে এসব বিষয়ে সতর্ক থাকবেন। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:৫১, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon এবং Owais Al Qarni: আমরা আর বিতর্ক না করি। আমরা আমরাই তো। @Safi Mahfouz: আপনি যদি মনোনয়ন প্রত্যাহার করতে চান, অপসারণ প্রস্তাবের পাতায়া "আমি আমার মনোনয়ন প্রত্যাহার করলাম" লিখতে পারেন। তবে এই মন্তব্যের দ্বারা আলোচনা বন্ধ হবে না। আলোচনা ৭ দিন পর বন্ধ হবে। বহু অতীত ইসলামী ব্যক্তি, মনিষী, ঘটনা, মসজিদ, ইসলামী পোষাক, আচার, খাবার ইত্যাদি নিয়ে বাংলা উইকিতে নিবন্ধ নেই। আমরা আমাদের মূল্যবান সময় সেগুলি সৃষ্টিতে ব্যয় করি। কথার কথা en:Category:Islamic terminology - এগুলি নিয়ে কাজ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৬, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon: পরামর্শ দেওয়ার জন্য ধন্যবাদ। ওনি যেহেতু ধর্মীয় বিষয়ে লেখেন, আর এ বিষয়ে নতুন, তাই আলোচনাটি করেছিলাম। দয়া করে, ভুল বুঝবেন না। আর আমার যদি নেতিবাচক কোন উদ্দেশ্য থাকে, আমি উইকিতে আলোচনা করব কেন? আমি কি জানি না, এ বিষয়টা সবাই দেখবে! আর এটা একটা স্বেচ্ছাশ্রম। অনেক কাজের ফাঁকে লেখালেখি করি, মজা পাই বলে লিখি। আর কোন উদ্দেশ্যে নাই। ধর্মীয় বিষয়ে যেহেতু সম্পাদক কম, তাই এই বিষয়টা প্রাধান্য দিই। ধন্যবাদ। - ওয়াইস আলাপ ২০:০৮, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ভাইয়েরা আমার!! আপনাদেরকে একটা কথা বলি। আজ user:Yahya ভাই আমার তৈরিকৃত মামুনুল হক পাতাটি অপসারন প্রস্তাবনা করেছিলেন। উনার দেয়া কারন সমূহ দেখে আমি ভাবি যেহেতু মামুনুল হকের পাতা যেহেতু থাকতে পারবেনা, অতএব দেখি , এই কারনগুলো অন্য কোন পাতায় পাওয়া যায় কিনা।কারন আমার মনে হয়েছিল, হয়ত পরিচিত হলেই উল্লেখযোগ্য হন।আর মামুনুল হকের চেয়ে অল্প পরিচিত অনেক ইসলামী ব্যক্তির নিবন্ধ আছে। তাই আমি ইসলামী ব্যক্তিদের নিবন্ধ খুজতে লাগলাম। যেহেতু ওয়াইস ভাই ইদানিং ইসলামি বিষয় নিয়ে লিখছেন, তাই তার প্রণীত নিবন্ধে গেলাম। মুহিব্বুল্লাহ বাবুনগরীর নিবন্ধটি চোখে পড়ল। অতপর দেখলাম, ইয়াহয়া ভাইয়ের দেয়া চারটি কারনের তিনটিই বিদ্যমান।তাই কপি করে পেস্ট করলাম। অতপর যখন অনেক আলোচনার পরে ওয়াইস ভাই বললেন যে, তুলনা করে উল্লেখযোগ্যতা যাচাই করা যায়না, তাই আমি ট্যাগ সরিয়ে দিই। ভেবেছিলাম যাতেই আলোচনা বন্ধ হয়ে যাবে। কিন্তু যখন পারলাম না, তখন ওয়াইস ভাই আমাকে শিখিয়ে দিচ্ছিলেন। আর তখনই ইয়াহইয়া ভাই এই মন্তব্যটি করেন। সাফী মাহফূজ (বলুন শুনছি) ২০:১৩, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: একটু সংশোধন: মামুনুল হক নিবন্ধের অপসারণ প্রস্তাবনা দিয়েছে নকীব। আমি শুধু মন্তব্য করেছি।—ইয়াহিয়াবলুন...২০:৩১, ২৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: দুঃখিত, আমার স্বরণ ছিলনা। সাফী মাহফূজ (বলুন শুনছি) ০২:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আন্তঃউইকি সংযোগ

আফতাব ভাই, উইকিডাটায় ভাদেশ্বর ইউনিয়ন, গোলাপগঞ্জ পাতাটি ও ইংরেজি en:Bhadeshwar পাতাটির আলাদা আলাদা ভুক্তি রয়েছে। এটা ঠিক করে দিন। অগ্রিম ধন্যবাদ। :) — আদিভাইআলাপ১০:২২, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017:  করা হয়েছেআল রিয়াজ উদ্দীন (আলাপ) ১১:০৬, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আমি সকল অংশগ্রহণকারীকে বার্তা দিতে চাই

দয়া করে উইকিপিডিয়ার সকল ব্যবহারকারী/ ভূগোল এডিটাথনে অংশগ্রহণকারী সকল ব্যক্তিকে এ বার্তা পৌঁছে দিন:

আমি, Ppt2003, ভূগোল এডিটাথনের অনেকগুলো নিবন্ধ পর্যালোচনা করেছি। আমার নিজের বাদে অন্য সবার প্রবন্ধ-ই পর্যালোচনা করেছি। অনেকের ১/২ বা এর অধিক প্রবন্ধে শূন্য নম্বর দিয়েছি। এরূপ ৫০+ প্রবন্ধে শূন্য থাকতে পারে। তাই দ্রুত ভুল-ত্রুটি সংশোধন করে আমাকে জানান, আমি নম্বর দিয়ে দেব। আমি ২৫০+ প্রবন্ধ পর্যালোচনা করায় খুঁজে খুঁজে আমার পক্ষে সব নিবন্ধ পুনঃপর্যালোচনা করা কঠিন। তাই "আমি ভুল-ত্রুটি সংশোধন করেছি এবং আমার নিবন্ধে ০ এর পরিবর্তে ১ নম্বর প্রদান করুন"- এ মর্মে বার্তা প্রদান করুন, কেননা পরবর্তীতে আমি পদার্থবিজ্ঞান এডিটাথনে প্রবন্ধ তৈরি ও বিচারকার্য নিয়ে ব্যস্ত থাকব। তখন ভূগোল এডিটাথনের বিষয়টি আমার মাথায় না-ও থাকতে পারে। আপনাদের সহযোগিতা কামনায়, চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ১৭:০২, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: করা হয়েছে। আর আমি জানি না, আপনি জানেন কিনা যে বিচারের পাতায় বাম দিকে একটি তীর আইকন আছে, তাতে ক্লিক করলে আপনি নিবন্ধের তালিকা পাবেন ও সহজে যেকোন নিবন্ধের নম্বর পরিবর্তন করতে পারবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৩, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

পাতার তথ্য

শেখ মুজিবুর রহমান পাতাটির বা উইকির যেকোন পাতার ডিটেইলস তথ্য কোনো উইকি টুলস দিয়ে পাওয়া সম্ভব (এক্সটুলস বাদে)?—Wiki RuHan [ Talk ] ২১:৩৫, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Wiki Ruhan: না, আমার জানা মতে এটির থেকে ভালো বা এর সমান আর কোন সরঞ্জাম নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০১, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)