উইকিপিডিয়া:ডিসকর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ডিসকর্ড হচ্ছে কম্পিউটার এবং মোবাইল প্ল্যাটফর্মের জন্য একটি বিনামূল্যে আলাপের অ্যাপ্লিকেশন। একটি ডিসকর্ড সার্ভারে টেক্সট এবং ভয়েস চ্যানেল থাকে যেটি সেই সার্ভারের সদস্যদের মধ্যে প্রকৃত সময় আলোচনার জন্য এবং মিডিয়ার আদান-প্রদান করে নেওয়ার জন্য ব্যবহৃত হয়ে থাকে।
২০১৬ সালে, উইকিপিডিয়ানরা যারা ইতিমধ্যে ডিসকর্ড ব্যবহার করছিলেন তাদের জন্য একটি অনানুষ্ঠানিক উইকিমিডিয়া ডিসকর্ড সার্ভার গঠন করা হয়েছিল। ডিসকর্ড সার্ভারটি বেশ কয়েকটি ইংরেজি উইকিপিডিয়ার প্রশাসক দ্বারা নিয়ন্ত্রিত করা হয়। আচার আচরণটি আইআরসি-র বিধি অনুসরণে আশা করা হচ্ছে। সার্ভারে চ্যাট করার জন্য অ্যাকাউন্টগুলির একটি যাচাইকৃত ইমেল থাকা দরকার। বিভিন্ন উইকিপ্রজেক্টসের পাশাপাশি বেশ কয়েকটি সাধারণ বিষযের উপর চ্যানেলের আছে। নীচের বোতামটি ক্লিক করে একটি আমন্ত্রণ লিঙ্কের মাধ্যমে সার্ভারে পৌঁছানো যাবে:

সার্ভারে যোগ দিন

উইকিপিডিয়া কমিউনিটি ডিসকর্ড কীভাবে উইকিপিডিয়ার সাথে সম্পর্কিত?[সম্পাদনা]

উইকিমিডিয়া কমিউনিটি ডিসকর্ড, উইকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা মালিকানাধীন এবং নিয়ন্ত্রিত নয়। এটি স্বেচ্ছাসেবীদের তাদের নিজস্ব দ্বারা পরিচালিত একটি প্রকল্প। সার্ভারটি উইকিপিডিয়ানদের জন্য একটি জায়গা হিসাবে উইকিপিডিয়ার ব্যবহারকারীরা গঠন করা হয়েছিল যারা ইতিমধ্যে ডিসকর্ড ব্যবহার করতেন বা আইআরসি ব্যবহার করে চ্যাট এবং তথ্য আদান-প্রদান করে নিতে পছন্দ করতেন। এটা নৈমিত্তিক, এবং ব্যবহারকারীদের সচেতন হওয়া উচিত যে ডিসকর্ডে অনুষ্ঠিত কথোপকথনগুলি যে কেউ সার্ভারে যোগ দিয়ে পড়তে পারে।

ব্যবহার[সম্পাদনা]

ডিসকর্ড মাইক্রোসফ্ট উইন্ডোজ, ম্যাক-ওএস, লিনাক্স, আইওএস এবং অ্যান্ড্রয়েডে বিনামূল্যে ডাউনলোড করা যেতে পারে এবং বেশিরভাগ ইন্টারনেট ব্রাউজারে ডাউনলোড না করে ব্যবহার করা যেতে পারে। উপরের আমন্ত্রণ লিঙ্কটি ব্যবহার করে সার্ভারটি যোগদান করা যায়ে। একবার যোগদানের পরে, ব্যবহারকারী ডিসকর্ড সাইটে ফিরে যেতে বা তাদের ক্লায়েন্টটি খুলতে পারে। ব্যবহারকারীরা তাদের সদস্যপৃষ্ঠায় প্রদর্শিত প্রদর্শিত হতে চাইলে তাদের ব্যবহারকারী পৃষ্ঠায় {{ব্যবহারকারী ডিসকর্ড}} বা {{উইকিপিডিয়া:ডিসকর্ড/ব্যবহারকারীবাক্স}} ব্যবহারকারীবক্স যুক্ত করতে পারেন।

টেক্সট আলাপ[সম্পাদনা]

ভয়েস আলাপ[সম্পাদনা]

নির্দেশিকা[সম্পাদনা]

সাধারণ আচরণ যেগুলো এড়ানো উচিত:

  1. অন্যকে অপমান করা বা অপভাষা ব্যাবহার করা।
  2. "প্রশাসক হওয়ার আবেদন", "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা", "অপসারণ পর্যালোচনা" ইত্যাদি ভোটের জন্য তদবির করা।
  3. একা অথবা সংগঠিত হয়ে অন্যের হয়রানির কারন হয়া - সে যে কেউই হোক না কেন।
  4. অন্যদের সম্পর্কে ব্যক্তিগত তথ্য প্রকাশ করা বা যে সাইট আথবা সংগ্রহস্থলগুলিতে লিঙ্ক করা বা অন্যথায় উইকিপিডিয়ায় সম্পর্কিত নয় এমন ব্যক্তিগত বিষয় নিয়ে ব্যাপক আলোচনা করে অন্যদের "আউটিং" করা।
  5. গ্রাফিক বর্ণনা, অনুরোধ, বা যৌনতা, সহিংসতা বা অবৈধ ড্রাগের প্রচার করা। সাধারণভাবে "কাজের জন্য নিরাপদ নয়" সামগ্রীগুলি সীমা ছাড়িয়ে বিবেচনা করা উচিত। আপনার যদি সন্দেহ থাকে তবে একজন প্রশাসককে ব্যক্তিগতভাবে জিজ্ঞাসা করুন।
  6. স্প্যাম লিঙ্ক বা একই বাক্যাংশ বারবার, একবারে বা একসাথে।
  7. বটগুলি যা বার্তা প্রেরণ করে বা নিয়ামকদের সুস্পষ্ট অনুমতি ছাড়াই চ্যানেলটিতে টাইপিংয়ের মাধ্যমে বার্তা পাঠান।
  8. আপনি কে সে সম্পর্কে অন্যকে বিভ্রান্ত করে, এমন ডাকনাম ব্যবহার করা। ডাকনামগুলি হ'ল অভিব্যক্তির এক রূপ, তবে আপনি বরাবর যে আপনি সর্বদা আছেন, সার্ভার সদস্যদের কাছে এটি স্পষ্ট হওয়া উচিত, যেমন বন্ধনীতে আপনার সাধারণ নামটি সংযুক্ত করা।
  9. কোনও চ্যানেলের আলোচনার উদ্দেশ্য সম্পর্কিত কোনও প্রসঙ্গ ছাড়াই অত্যধিক বড় জিফ বা মিম পোস্ট করা।
  10. একটি গোষ্ঠী বা ব্যক্তি হিসাবে, অ-সমালোচনামূলক সমস্যার জন্য অতিরিক্ত মাত্রায় নিয়ামকদের বা প্রশাসকদের পিং করা। জরুরি নয় এমন পরিস্থিতিতে পিং করার আগে দয়া করে বিবেচনা করুন যে তারা কর্মক্ষেত্রে থাকতে পারেন, ঘুমিয়ে থাকতে পারেন।
  11. ডিসকর্ড নির্দেশিকা বা পরিষেবার শর্তাদি লঙ্ঘন করতে পারে এমন যে কোনও জিনিস। এই লাইনটি অতিক্রমকারী ব্যবহারকারীরা তীব্রতার উপর নির্ভর করে কোনও সতর্কতা ছাড়াই অপসারণ করা হতে পারে। মনে রাখবেন যে উইকিপিডিয়া এবং কমন্সের মতন ডিসকর্ড সেন্সরকৃত নয়, যার নিজস্ব নির্দেশিকা এবং পরিষেবার শর্তাদি অগ্রাধিকার গ্রহণ করে। অনেক বিষয়কে লিঙ্কযুক্ত বা এম্বেড করা উচিত নয়, যেমন "কাজের জন্য নিরাপদ নয়" বিষয়বস্তু বা পাইরেসি এবং এগুলো এড়ানো উচিত। ডিসকর্ড নির্দেশিকা এখানে পড়তে পারেন। ডিসকর্ড পরিষেবার শর্তাদি এখানে

এই নির্দেশাবলী সম্পূর্ণ নয়। সার্ভার ব্যবহার করার সময় দয়া করে সাধারণ জ্ঞান ব্যবহার করুন। নিয়ামকরা যেকোন কারণেই সার্ভার থেকে ব্যবহারকারীদের অপসারণ করতে তাদের বিচক্ষণতার ব্যবহার করতে পারে।

চ্যানেল[সম্পাদনা]

  • #info
  • #wikiauthlog

আলোচনার চ্যানেল[সম্পাদনা]

  • #administration – সার্ভারের সংযম সংক্রান্ত সমস্যা সম্পর্কিত আলোচনার জন্য ডিসকর্ড নিয়ামক, প্রশাসক এবং স্টিউয়ার্ডদের জন্য একটি ব্যক্তিগত চ্যানেল
  • #logger – ডিসকর্ড নিয়ামক, প্রশাসক এবং স্টিউয়ার্ডদের জন্য একটি ব্যক্তিগত চ্যানেল যেখানে একটি বট সার্ভার সংক্রান্ত সতর্কতা যেমন যোগ দেওয়া, ছেড়ে দেওয়া, বার্তা সম্পাদ করা এবং মুছে ফেলা, পাঠায়। এটি সম্পূর্ণরূপে ডিসকর্ডের অডিট লগটিতে সার্ভারের সংযম এবং ত্রুটিগুলির সুবিধার জন্য বিদ্যমান।
  • #general – উইকিমিডিয়া সম্পর্কিত যে কোনও বিষয়ের জন্য একটি সাধারণ চ্যানেল।
  • #technicalমিডিয়াউইকি, লুয়া, টেমপ্লেট, এডিট ফিল্টার, এডাব্লুবি, ইত্যাদি সহ প্রযুক্তিগত বিষয়ের জন্য একটি চ্যানেল।
  • #offtopic – অন্যান্য বিষয় আলোচনার জন্য একটি চ্যানেল। আপনি চাইলে এই চ্যানেলটি নিঃশব্দ (মিউট) করতে পারেন।

সাইট চ্যানেল[সম্পাদনা]

ইংরাজী উইকিপ্রকল্পের চ্যানেল[সম্পাদনা]

  • #wpanimanga
  • #wpbiology
  • #wpcomics
  • #wpengineering
  • #wpmedicine
  • #wpmusic
  • #wpspaceflight
  • #wpsport
  • #wpvg

একবার সেই প্রকল্পের দ্বারা আলোচনা হয়ে গেলে এবং সদস্যরা আগ্রহ দেখালে, উইকিপ্রজেক্ট সদস্যদের অনুরোধে নতুন চ্যানেল তৈরি করা যেতে পারে।

উইকিমিডিয়া অধিভুক্ত[সম্পাদনা]

বর্তমানে নিম্নলিখিত চ্যানেলগুলি উইকিমিডিয়া অধিভুক্তদের জন্য উপস্থিত রয়েছে:

ফিড চ্যানেল[সম্পাদনা]

  • #enwiki-new-page-feed – প্রধান স্থানে নতুন পৃষ্ঠার ফিড। টহল সম্পাদনাগুলি বাদ দেওয়া হয়েছে। সম্পাদনাগুলি বাদ দেওয়া হয়েছে।
  • #enwiki-new-page-feed-large – প্রধান স্থানে নতুন পৃষ্ঠার ফিড, কেবল ২৫০০ বাইটের চেয়ে বড় নিবন্ধগুলি থাকে। টহল সম্পাদনাগুলি বাদ দেওয়া হয়েছে।

সার্ভার বট[সম্পাদনা]

  • Logger (লগার) – উপরে উল্লিখিত #লগার চ্যানেলের জন্য দায়িত্বপূর্ণ। সার্ভার নিয়ন্ত্রণের উদ্দেশ্যে বিভিন্ন সার্ভার সতর্কতা রেকর্ড করে।
  • WikiAuthBot (উইকিঅউথবট) – ব্যবহারকারীদের তাদের উইকিপিডিয়া নাম সনাক্তকরণ এবং নিশ্চিত ব্যবহারকারী হিসাবে চিহ্নিত করার জন্য সহায়তা করার জন্য দায়িত্বপূর্ণ। যে কোনও চ্যানেলে, .auth বার্তাটি পোস্ট করুন এবং বট আপনাকে নির্দেশাবলী সহ ব্যক্তিগত বার্তা দেবে। এটি কাজ করার জন্য আপনাকে অবশ্যই বার্তা পেতে সক্ষম হতে হবে। এটি ওঅউথ এর উপর নির্ভর করে।
  • WikiBot (উইকিবট) – ব্যবহারকারীর উইকি লিঙ্ক এবং টেমপ্লেট সিনট্যাক্স পোস্ট করার সময় সহায়ক লিঙ্কগুলি যুক্ত করার জন্য দায়বদ্ধ। উদাহরণস্বরূপ, যদি আপনি [[উইকিপিডিয়া:ডিসকর্ড]] পোস্ট করেন, উইকিবট পৃষ্ঠার একটি লিঙ্ক দিয়ে উত্তর দেবে। উইকিবট নতুন পৃষ্ঠার ফিড চ্যানেলের জন্যও দায়িত্বপূর্ণ।

গ্রুপ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

  • @EnglishAdmins – এই উল্লেখটি ইংরেজী উইকিপিডিয়া প্রশাসকদের যারা সতর্কতা গ্রহণের জন্য সাইন আপ করেছেন তাদের একটি বিজ্ঞপ্তি যাবে।
  • @CommonsAdmins – এই উল্লেখটি সতর্কতা গ্রহণের জন্য সাইন আপ করা কমন্স প্রশাসকদের একটি বিজ্ঞপ্তি যাবে।
  • @Stewards – এই উল্লেখ সতর্কতাগুলি গ্রহণ করতে সাইন আপ করা স্টুয়ার্ডদের একটি বিজ্ঞপ্তি যাবে।
  • @WikidataAdmins – এই উল্লেখটি উইকিডাটা প্রশাসকদের যারা সতর্কতা গ্রহণের জন্য সাইন আপ করেছেন তাদের একটি বিজ্ঞপ্তি যাবে।
  • @SimpleEnglishAdmins – এই উল্লেখটি সতর্কতা গ্রহণের জন্য সাইন আপ করা সহজ ইংরেজী প্রশাসকদের একটি বিজ্ঞপ্তি যাবে।

নিয়ামক[সম্পাদনা]

সমস্ত নিয়ামক বর্তমানে স্টিউয়ার্ড বা ইংরেজি উইকিপিডিয়া প্রশাসক। যদি ডিস্কর্ড সার্ভারের সাথে সম্পর্কিত কোনও পরিস্থিতিতে একজন মডারেটরের তাত্ক্ষণিক মনোযোগের প্রয়োজন হয় তবে আপনি নিজের বার্তাটি @Moderators প্রেরণ করে গ্রুপটিকে অবহিত করতে পারেন। এটি কেবল ডিস্কর্ড সার্ভারের সাথে সম্পর্কিত সমস্যাগুলির জন্যই করা উচিত, উইকির ক্ষেত্রে নয়। বর্তমান নিয়ামকরা হলেনঃ

  • ferret (সার্ভার অপারেটর)

ব্যবহারকারীবাক্স[সম্পাদনা]

{{ব্যবহারকারী ডিসকর্ড}}, যা ফলাফল দেয়:

#এই ব্যবহারকারী ডিসকর্ডে কথা বলেন।




{{উইকিপিডিয়া:ডিসকর্ড/ব্যবহারকারীবাক্স}}, যা ফলাফল দেয়:

Mobile-Wikipedia-Logo-modified.pngউইকিমিডিয়া সম্প্রদায়ের ডিসকর্ড সার্ভারে আসুন ও আমাদের সাথে কথা বলুন!




ব্যবহারের জন্য শীর্ষ আইকন: {{ডিসকর্ড শীর্ষ আইকন}}

আরো দেখুন[সম্পাদনা]