আলাপন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ব্যবহারকারী আলাপ:YahyA থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্যবহারকারী আলাপ স্ক্রিপ্ট অবদান বাবেল প্রয়োজনীয় সংযোগ খেলাঘর  
এই আলোচনা পাতাটিতে ১৪ দিনের অধিক পুরনো আলোচনাসমূহ বট কর্তৃক সংগ্রহশালায় স্থানান্তরিত করা হয়। সুতরাং পূর্বের কোনো আলোচনা খুঁজে পেতে অনুগ্রহপূর্বক সংগ্রহশালায় যান।

স্ক্রিপ্ট[সম্পাদনা]

কিভাবে স্ক্রিপ্ট তৈরি করতে হয়? আমি কি পারব? মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৯:০৯, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: কেন পারবেন না! সবার আগে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। জাভাস্ক্রিপ্ট শিখে পূর্বের তৈরি কোডগুলো ঘাটলেই বুঝতে পারবেন, মিডিয়াউইকি সফটওয়্যারে এগুলো কীভাবে কাজ করে।—ইয়াহিয়াআলাপ• ২০:১৩, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Yahya: ভাই! আমিতো স্ক্রিপ্ট গুলোতে ব্যবহারকারীর নাম দেখলাম। তারপল load বা এরকম টাইপের কিছু একটা লেখা থাকে। আর আপনাকে একটা পরামর্শ দিচ্ছি, অনুসন্ধান ও প্রতিস্থাপন টুলটির জন্য একটি স্ক্রিপ্ট তৈরি করুন। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ০১:৫৫, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz: এর মানে হচ্ছে, মূল কোড ব্যবহারকারীর অন্য একটি পাতায় আছে। সেখান থেকে কোডটি লোড হয়ে রান করবে। ব্যবহারকারী যাতে সহজে ইন্সটল করতে পারে, এবং কোডের প্রণেতাকে স্বীকৃতি দিতে এরকম সংক্ষিপ্ত কোড সরবারহ করা হয়। আর Find and Replace নামে একটি স্ক্রিপ্ট আগে থেকেই আছে।—ইয়াহিয়াআলাপ• ০৯:২২, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

অপসারণ ট্যাগ[সম্পাদনা]

ভাইয়া আমার একটি লেখার বিষয়ে "অপসারণ ট্যাগ" লাগানো হয়েছিল, বিষয় ছিলঃ বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রথম কবিতা বা গান" কিন্তু আমি তথ্য সূত্র, গ্রন্থ সূত্র সব উল্লেখ করেছি, এমনকি ইউটিউব (বহিঃসংযোগ), এ বিষয়ে আপনার দিক নির্দেশনা চাচ্ছিলাম, দয়া করে যদি একটু বুঝিয়ে বলবেন কি। ধন্যবাদ আপনাকে। Engr.joeen (আলাপ) ১২:৩০, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Engr.joeen: ধন্যবাদ, বার্তা দেয়ার জন্য। আপনার লেখাটি আমি আবারো পড়ে দেখলাম। লেখার শিরোনাম বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম গান বা কবিতা না হয়ে, হওয়া উচিত বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান ও কবিতা। কারণ প্রথম গানের কথা বলা হলেও পুরো নিবন্ধ গান ও কবিতা নিয়েই লেখা। তাকে নিয়ে রচিত প্রথম গানের আলাদা করে কোনো ঐতিহাসিক গুরুত্ব নিবন্ধ পড়ে পেলাম না। এছাড়াও কিছু সংশোধন দরকার যেমন- পুরো গান তুলে দেয়া যাবে না। এটা উইকিপিডিয়া সমর্থন করে না। প্রয়োজন সাপেক্ষে অল্প কয়েক লাইন দেয়া যেতে পারে। আপনি বরং ব্যবহারকারী:Engr.joeen/বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান ও কবিতা পাতায় নিবন্ধটি তৈরি করতে পারেন। কাজ শেষ হলে আমি সংশোধন করে মূল নামে স্থানান্তর করে দিব।—ইয়াহিয়াআলাপ• ১২:৫২, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

বঙ্গবন্ধুর প্রথম নির্বাচন ও নির্বাচনী এলাকা গোপালগঞ্জ কোটালীপাড়ায় নির্বাচন উপলক্ষে এবং বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা গান রচনা করা হয় ১৯৫২-১৯৫৪ সালে, ঐতিহাসিক গুরুত্বপূর্ণ[সম্পাদনা]

এটি একটি ঐতিহাসিক বিষয়, বিভিন্ন গবেষক ও লেখকদের লেখায়, এমনকি ২০১২ সালে আর টিভিতে প্রচারিত হয়েছে এই বিষয় গুলো। আমি তথ্য সূত্র, গ্রন্থসূত্র যুক্ত করেছি। উইকিপিডিয়া বিশ্বকোষে যুক্ত করতেই পোস্ট করা। Engr.joeen (আলাপ) ১৩:২০, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Engr.joeen: কিন্তু আপনার লেখায় প্রথম গান ও কবিতার বিষয়ে যথেষ্ট তথ্য নেই। তাই এটি আলাদা করে উইকিপিডিয়ায় থাকার উপযুক্ত নয়। বরং, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা ও গান নিবন্ধের একটি অনুচ্ছেদে প্রথম কবিতা/গানের বিষয়টা থাকতে পারে।—ইয়াহিয়াআলাপ• ১৩:২৬, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

প্রথম গান[সম্পাদনা]

এখানে বিভিন্ন লেখকের বইয়ের রেফারেন্স এবং সাক্ষাৎকার ডকুমেন্টস এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকার রেফারেন্স কিন্তু দেয়া হয়েছে Engr.joeen (আলাপ) ১৬:১৮, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

'লোকসংস্কৃতিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ (২০১৭) সালে প্রকাশির রঞ্জনা বিশ্বাসের বইয়ের রেফারেন্স দেয়া হয়েছে, তখন চুয়ান্ন (২০১৫) সালের বইয়ের রেফারেন্স, গানের কবিতায় বঙ্গবন্ধু (২০২০) তপন বাগচীর বইয়ের রেফারেন্স, সরদার খালেদ বিন জয়েনউদদিনের সম্পাদিত বাংলার মুজিব বাঙালির মুজিব (২০২০) বইয়ের রেফারেন্স দেয়া হয়েছে, এমনকি 'শেখ রোকন উদ্দিনের গানঃ যুক্তফ্রন্ট থেকে মুক্তিযুদ্ধ (২০১১) সালের বইয়ের রেফারেন্স দেয়া হয়েছে। সব বইয়ের পৃষ্ঠা সংখ্যা উল্লেখ আছে। এবং ১৯৫২-১৯৫৩-১৯৫৪ সালের আগে বঙ্গবন্ধুকে নিয়ে আর কোন গান কবিতা লিখিত হয়নি, এটা রেফারেন্স এ স্পষ্ট। এছাড়া তথ্যসূত্র এ সমকাল যায়যায় দিনের পত্রিকার তথ্য দেয়া হয়েছে। এমন কি এ বিষয়ে ডকুমেন্টারির ইউটিউব লিংক দেয়া হয়েছে।

"বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম কবিতা বা গান" পোস্টে রেফারেন্স হিসেবে আর কি দরকার আছে, যদি বলতেন উপকারহত। লোকসাহিত্য লেখক গবেষকদের বই। ঐতিহাসিক দলিল সব। ইউটিউব থেকে সাক্ষাৎকার দেখে নিতে পারেন। আমি কি ভিডিও সাক্ষাৎকার যুক্ত করে দিবো, লেখার সাথে? জানালে উপকৃত হবো।— Engr.joeen (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Engr.joeen: ভিডিও আপলোড করার প্রয়োজন নাই। করলে সেটা কপিরাইট লঙ্ঘন হবে। আপনি যদি প্রথম কবিতা/গান নিয়েই লিখতে চান তবে নিবন্ধটি সেই বিষয় নিয়েই লিখতে হবে। অপ্রাসঙ্গিকভাবে সকল গান/কবিতা টেনে আনা যাবে না। এবং আপনি যদি মনে করেন, শুধু প্রথম কবিতা/গান নিয়ে বিশ্বকোষে থাকার মতো পর্যাপ্ত তথ্য যুক্ত করতে পারবেন, তবে খেলাঘর পাতায় নিবন্ধটি লিখুন। কাজ শেষ হলে আমাকে জানাবেন।—ইয়াহিয়াআলাপ• ০৫:১১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
এবং তথ্যসূত্র হিসেবে উপরে যা উল্লেখ করেছেন, সবগুলোই ব্যবহার করতে পারবেন।—ইয়াহিয়াআলাপ• ০৫:১৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিমিডিয়া কমন্স[সম্পাদনা]

কমন্সের কোন ছবি ডাউনলোড না করে ক্রপ করার কোন ওয়ে আছে? - ওয়াইস আলাপ ১৬:৪৩, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: জ্বি, আছে। পছন্দসমূহ (Preferences) -এ গিয়ে গ্যাজেট ট্যাবে গেলে ক্রপ টুল নামে একটি গ্যাজেট পাবেন। সেটা চালু করলে সাইড বারে একটি ক্রপ অপশন পাবেন।—ইয়াহিয়াআলাপ• ১৬:৫৯, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

নিবন্ধটি একটু দেখুন[সম্পাদনা]

ভাইয়া, অরুণ শীল নিবন্ধটি একটু দেখুন, এটি উল্লেখযোগ্য কিনা। আমি ঠিক নিশ্চিত নই। কারণ, তথ্যসূত্র হিসেবে বাংলা একাডেমির লেখক অভিধানের উল্লেখ রয়েছে। — আদিভাইআলাপ • ০৩:৫৮, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

পুনশ্চঃ এই নামে বাংলা একাডেমির কোনো প্রকাশনা কি আদৌ আছে? এখানে প্রকাশনার তালিকা দেখুন। অবশ্য এই তালিকায় দ্বিজেন শর্মার কোনো বইও নেই! কাজেই সন্দেহের অবকাশ থাকে। — আদিভাইআলাপ • ০৪:০৬, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: আমি গুগল করেও এরকম কোনো লেখক অভিধানের নাম পেলাম না। যদি আইএসবিএন বা অনলাইন আর্কাইভের লিংক দেয়া থাকতো, তবে যাচাই করা যেতো। সুতরাং, এখানে এমন কোনো যাচাইযোগ্য সূত্র নেই যার দ্বারা কোনো জাতীয় চরিতাভিধানে প্রোফাইল থাকার শর্ত পূরণ করে। এছাড়া অন্য কোনো মানদণ্ডে তো উত্তীর্ণ নয়ই। সুতরাং আমি দ্রুত অপসারণের পক্ষে।—ইয়াহিয়াআলাপ• ০৯:৪৫, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ, ভাইয়া। আমি {{Db-person}} ট্যাগ লাগিয়ে দিয়েছি। — আদিভাইআলাপ • ০৯:৪৮, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভাই, আপনাকে শিক্ষিত এবং পূর্ণমার্জিত ভালো মানুষ মনে করি। গুগুল দুনিয়ায় অরুণ শীল নামের কোন লেখক খুজেঁ পাননি। আর আমি পেলাম কোথায়? আমি সামান্য শিল্প সাহিত্য নিয়ে চিন্তা করি তাই হয়তো নজরে এসেছে। কিছুক্ষণ আগে আমার দেওয়া কিছু লিংক পূর্বাবস্থায় ফেরতের মতো চলে গেছে। লিংক গুলো দেখুন। আপনার তো হিরো আলমকে চিনেন বেশি। হিরো আলমকে নিয়ে লিখলে হয়তো শিক্ষিত মার্জিত রুচির পরিচয় দিতেন। ভাবছি উইকিপিডিয়া আর কাজই করবো না {{''মন্ত্রী '' (আলাপ) ১৭:৫৮, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)}}

আর লেখক অভিধান লিংকটা, একটি পুরোনো বই। বইটার ছবি এবং পিডিএফ পাঠাবো? {{''মন্ত্রী '' (আলাপ) ১৮:০১, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)}}

আমাকে তো কাজই করতে দিচ্ছেন না। পূর্বস্থায় ফেরত ও ট্যাগ লাগিয়ে। আমি ওনার কাছে সময় চেয়েছি। নিবন্ধনটি যাচাইবাচাই করে ঠিক করবো। কিন্তু আমাকে কোন কাজই করতে দিচ্ছে না। অনেক সময় দিয়ে অনেক গুলো লিংক যোগ করেছি। নতুন কোন নিবন্ধনে অন্তত সময় দেওয়া উচিত কারণা আমরা সাধারণ উইকিপিডিয়ানরা আপনাদের মতো এতো প্রযুক্তি জ্ঞান জানি না। সামন্য যা জানি তাতে লেখা হয়। সুতারং বিবেচনা করে অপসারণ ট্যাগ সরিয়ে নেওয়া হোক। ''মন্ত্রী '' (আলাপ) ১৮:১৫, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ আমি ইয়াহিয়া ভাইকে বলছি। ''মন্ত্রী '' (আলাপ) ১৮:২০, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Azamvai: আপনি ব্যক্তিগত আক্রমণ করছেন। শিষ্টাচার বজায় রেখে মন্তব্য করুন। কেউ অপসারণ ট্যাগ লাগালে তা নিবন্ধ প্রণেতা অপসারণ করতে পারেন না। অপসারণ ট্যাগ রেখে আপনি নিবন্ধের উন্নয়ন চালিয়ে যেতে পারেন। অথবা আপনার ব্যবহারকারী উপপাতায় নিবন্ধের মানোন্নয়ন করুন। নিবন্ধে অপসারণে আপত্তি থাকলে সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায় বলুন, এখানে নয়। প্রশাসক দেখে ব্যবস্থা নিবেন। মানসম্মত নিবন্ধ তৈরি করুন, তাহলে আর কেউ ট্যাগ লাগাবে না। আপনার তৈরি আরও একটি নিবন্ধ আছে যেটি অপসারণ যোগ্য। নিরুৎসাহিত হবেন বলে এতোদিন ট্যাগ লাগাইনি। বাংলা বানানের দিকে বিশেষ খেয়াল রাখবেন।—ইয়াহিয়াআলাপ• ১৮:৩৩, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

পরবর্তী এডিটাথন[সম্পাদনা]

বিজ্ঞানের আর কোন কোন বিষয় নিয়ে এডিটাথন করার পরিকল্পনা করছেন? দেখুন, বিজ্ঞান বিষয়ে মানুষের আগ্রহ বেশি- এটাই আপনাদের বক্তব্য। কিন্তু এর প্রতিফলন তো দেখা যাচ্ছে না । ইতিহাস এডিটাথনে ৫৩ জন এবং ভূগোল এডিটাথনে ৫৫ জন ব্যবহারকারী অংশ নিয়েছিলেন। অপরপক্ষে, পদার্থবিজ্ঞান এডিটাথনে ২৯ জন ও রসায়ন এডিটাথনে এখন পর্যন্ত মাত্র ১৯ জন ব্যবহারকারী প্রবন্ধ লিখেছেন। বেঙ্গলি পটেটো ইটার সাহেব, সাইফুর সাহেব, ওয়াকিম সাহেব , সাকিব সাহেব-কেউই আর প্রবন্ধ লিখছেন না । এমনকি আপনিও পদার্থবিজ্ঞান এডিটাথনে কোনো প্রবন্ধই লিখেননি। ফিরোজ সাহেব সহ অনেক ব্যবহারকারীর প্রবন্ধ তৈরির গতি শ্লথ হয়ে গেছে। সুতরাং-"বিজ্ঞান বিষয়ে প্রবন্ধ রচনায় মানুষের আগ্রহ বেশি"-এটা কি ভুল প্রমাণিত হচ্ছে না? সামনের এডিটাথনগুলোতে যেন হালকা বিষয় রাখা হয়, এজন্য অনুরোধ করছি । নাহলে দেখা যাবে , সামনের জীববিজ্ঞান এডিটাথনে আমি, শ্রীযুক্তা সুজাতা, শ্রী দেবব্রত জানা, জনাব জুহানী খান, জনাব ফিরোজ আহমেদ ও জনাব আবদুল আহাদ খানছাড়া কেউই "মানসম্মত" প্রবন্ধ লিখছেন না। আর নিবন্ধ পর্যালোচনায় বিশাল জুরিবোর্ড রেখে লাভ কী? কোনো কোনো জুরি একটি নিবন্ধও রিভিউ করেননি । এমতাবস্থায় আহাদ সাহেব ১০০০ সম্পাদনা করে বিচারক হবার পারমিশন চাইলেও আপনারা "অনভিজ্ঞতা"র কারণ দেখিয়ে তাকে অস্বীকৃতি জানাচ্ছেন। জুরিবোর্ডের সদস্য যাঁরা একটি নিবন্ধও পর্যালোচনা করেননি , তাঁরাই তাঁকে বিচারক হতে দিচ্ছেন না। অভিজ্ঞ লোকরা নিষ্ক্রিয় থাকলে অনভিজ্ঞদের সুযোগ দেওয়াই বাঞ্ছনীয় নয় কি? জুরিবোর্ডের সিনিয়র সদস্যরা নানারকম এডিট করেন, কিন্তু নিবন্ধ পর্যালোচনায় কিছুটা সময় তাঁরা ব্যয় করেন না! প্রতিটি বিষয়ের উপর আপনার মতামত কামনা করছি। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৬:৫৭, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)।

@Ppt2003: ধন্যবাদ, বিশাল বার্তার জন্য! এডিটাথন শুরুর পর আলাপ পাতায় ও অফিসিয়াল ফেসবুক গ্রুপে অনেকেই বিজ্ঞান নিয়ে এডিটাথন শুরুর প্রস্তাব দিয়েছিল। সকলের আগ্রহ দেখে আমিই প্রথম বিজ্ঞান এডিটাথনের প্রস্তাব দিয়েছিলাম। তবে ইচ্ছা পোষণ সহজ হলেও বিজ্ঞানের নিবন্ধ তৈরি অপেক্ষাকৃত কঠিন। তাই অংশগ্রহণকারী কমে গেছে। এ নিয়ে মেসেঞ্জার গ্রুপেও আলোচনা হয়েছে। তাই জীববিজ্ঞান এডিটাথনের পর আবার বিজ্ঞানের বাইরের কোনো বিষয় নিয়ে এডিটাথন করা নিয়ে আলোচনা হয়েছে। আপনি মেসেঞ্জারে থাকলে কিছুটা সুবিধা হতো। দ্বিতীয়ত, আমি ব্যক্তিগত কারণে উইকিতে খুব বেশী সময় দিতে পারছি না। সাকিবেরও একই অবস্থা। তাই আমি আপতত অল্প সময়ে তৈরী করা সম্ভব এমন নিবন্ধ নিয়ে কাজ করছি। উইকিপিডিয়ায় সবাই-ই স্বেচ্ছাসেবী। কেউ কাজ করতে না পারলে তাকে বাধ্য করা উচিত নয়, বা ঠিকও নয়। আপনি নিয়মিত পর্যালোচনা করায় অনেকেই নির্ভার। এছাড়া অনেকে পর্যালোচনা না করলেও নিয়মিত তালিকা তৈরির কাজ করছে, যেটা পর্যালোচনা করার চেয়েও কঠিন কাজ। অনভিজ্ঞ ব্যবহারকারীরা উইকিপিডিয়ার রচনাশৈলী ও নীতিমালাগুলো সম্পর্কে পুরোপুরি অবগত থাকেন না। তাই তাদের কোনো সিদ্ধান্ত বিতর্কিত হতে পারে। আমি আশা রাখি, আহাদ ভাই পরবর্তী কোনো এডিটাথনে জুরি হিসেবে কাজ করবেন।—ইয়াহিয়াআলাপ• ১৪:৩৭, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)