আন্টভের্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আন্টভের্প
Antwerpen
Municipality
OLV-Kathedraal.jpg Stadsgezicht van Antwerpen vanaf het MAS 30-05-2012 15-29-35.jpg
উপরে: কুমারী মেরীর মহাগির্জা (ওঁজে-লিভে-ফ্রাউয়ে-কাতেদ্রাল) এবং শেল্ট নদী
নিচে: মুজেয়াম আন দে স্ত্রোম জাদুঘরের শীর্ষ থেকে আন্টভের্প নগরকেন্দ্রের দৃশ্য
আন্টভের্পের পতাকা
পতাকা
আন্টভের্পের প্রতীক
প্রতীক
লুয়া ত্রুটি মডিউল:অবস্থান_মানচিত্ এর 393 নং লাইনে: স্থানাঙ্কের মান বিকৃত।Location in Belgium
স্থানাঙ্ক: স্ক্রিপ্ট ত্রুটি: "Coordinates" নামক কোন মডিউল নেই।
CountryBelgium
CommunityFlemish Community
RegionFlemish Region
ProvinceAntwerp
Arrondissementআন্টভের্প
সরকার
 • Mayor (list)বের্ত দে ভেফার (এন-ভেআ)
 • Governing party/ies
আয়তন
 • মোটটেমপ্লেট:Infobox Belgium municipality/Geography বর্গকিমি (বিন্যাসন ত্রুটি: invalid input when rounding বর্গমাইল)
জনসংখ্যা (2018-01-01)[১]
 • মোট৫,২৩,২৪৮
বিশেষণআন্টভের্পেনার (পুং); আন্টভের্পসে (স্ত্রী) (ওলন্দাজ)
Postal codes২০০০–২৬৬০
Area codes০৩
ওয়েবসাইটwww.antwerpen.be
খ্রোতে মার্ক্‌ট ("বড় বাজার")

আন্টভের্প (ওলন্দাজ: Antwerpen [ˈɑntʋɛrpə(n)] (এই শব্দ সম্পর্কেশুনুন)) বা অঁভের্স (ফরাসি: Anvers [ɑ̃vɛʁs] (এই শব্দ সম্পর্কেশুনুন)) পশ্চিম ইউরোপের রাষ্ট্র বেলজিয়ামের একটি নগরী। এটি দেশটির ফ্লেমিশ অঞ্চলের আন্টভের্প প্রদেশের রাজধানী নগরী। এর জনসংখ্যা প্রায় ৫ লক্ষ ২০ হাজার।[২] মূল শহরের জনসংখ্যার বিচারে এটি বেলজিয়ামের বৃহত্তম নগরী। আন্টভের্প মহানগর এলাকার জনসংখ্যা প্রায় ১২ লক্ষ, ফলে এটি বেলজিয়ামের রাজধানী ব্রাসেল্‌স নগরীর পরে দেশটির দ্বিতীয় বৃহত্তম মহানগরী। [ক][৪] ইংরেজিতে নগরীটিকে "অ্যান্টওয়ার্প" নামে ডাকা হয়।

আন্টভের্প নগরীটি শেল্ট নদীর তীরে দাঁড়িয়ে আছে। এটি নদীটির ভেস্টারশেল্ডে (পশ্চিম শেল্ট) মোহনার মাধ্যমে উত্তর সাগরের সাথে সংযুক্ত। নগরীটি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস থেকে প্রায় ৪০ কিলোমিটার (২৫ মা) উত্তরে এবং নেদারল্যান্ডস-বেলজিয়াম সীমান্ত থেকে প্রায় ১৫ কিলোমিটার (৯ মা) দক্ষিণে অবস্থিত। আন্টভের্প বন্দর বিশ্বের অন্যতম বৃহৎ সমুদ্র বন্দর এবং ইউরোপের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর।[৫][৬] এটি বিশ্বের সবচেয়ে ব্যস্ত ২০টি সমুদ্রবন্দরের একটি। এছাড়া নগরীটি হীরার শিল্প ও বাণিজ্যের জন্য সুপরিচিত।

অর্থনৈতিক ও ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে আন্টভের্প নগরী বহুদিন ধরেই নিম্নভূমি দেশগুলির একটি গুরুত্বপূর্ণ নগরী। বিশেষ করে ১৫৭৬ খ্রিস্টাব্দে স্পেনের আন্টভের্প লুটতরাজ-এর ঘটনার আগে ও পরে এবং এর পরিণতি হিসেবে ওলন্দাজ বিদ্রোহ চলাকালীন সময়ে ও তার পরে নগরীটি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ ছিল। আন্টভের্পের শেয়ারবাজার (আন্টভের্পের বুর্স), যেটি প্রাথমিকভাবে ১৫৩১ সালে ও ১৮৭২ সালে পুনর্নির্মাণ করা হয়, ছিল বিশ্বের ইতিহাসের সর্বপ্রথম উদ্দেশ্যমূলকভাবে নির্মিত পণ্য বিনিময় কেন্দ্র। তখনও অংশীদারী পত্র বা শেয়ারের বা স্টকের ধারণার জন্ম হয়নি, তাই সংকীর্ণ অর্থে সেটি তখনও শেয়ারবাজার ছিল না।[৭][৮]

আন্টভের্প নগরীর অধিবাসীদেরকে "সিনিয়োরেন" ডাকনামে ডাকা হয়। কথাটি স্পেনীয় উপাধি "সেনিয়োর" (señor) থেকে এসেছে, কেননা ১৭শ শতকে স্পেনের অভিজাত শ্রেণীর লোকেরা নগরীটি শাসন করতেন।[৯] নগরীটি ১৯২০ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতাটির আয়োজক ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wettelijke Bevolking per gemeente op 1 januari 2018"। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১৯ 
  2. Statistics Belgium; Loop van de bevolking per gemeente (Excel file) Population of all municipalities in Belgium, ১ জানুয়ারি ২০১৭ (2017-01-01)-এর হিসাব অনুযায়ী. Retrieved 1 November 2017.
  3. Statbel the Belgian statistics office
  4. "De Belgische Stadsgewesten 2001" (PDF)Statistics Belgium। ২৯ অক্টোবর ২০০৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০০৮  Definitions of metropolitan areas in Belgium.
  5. http://www.portofantwerp.com/sites/portofantwerp/files/Annual%20Report%202014_EN.pdf Page 14
  6. "Antwerp is Europe's second largest port"। ৯ নভেম্বর ২০১৬। 
  7. "Antwerp Bourse—World's Oldest—Closes"Los Angeles Times (ইংরেজি ভাষায়)। ১৯৯৭-১২-৩১। আইএসএসএন 0458-3035। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-২২ 
  8. "A look inside one of the world's oldest stock exchange buildings"। Barcroft TV। 
  9. Geert Cole; Leanne Logan, Belgium & Luxembourg p.218 Lonely Planet Publishing (2007) আইএসবিএন ১-৭৪১০৪-২৩৭-২


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি, বা বন্ধকরণ </ref> দেয়া হয়নি