পূর্ব বার্লিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পূর্ব বার্লিন
ওস্ট-বার্লিন
বার্লিন (ওস্ট)
বার্লিনের সোভিয়েত শাসিত অঞ্চল। (দে জ্যুরে), পূর্ব জার্মানির রাজধানী। (দে ফ্যাক্টো)

১৯৪৯–১৯৯০
 

পতাকা প্রতীক
পতাকা প্রতীক
পূর্ব বার্লিনের অবস্থান
বার্লিনের চার অঞ্চল,
পূর্ব বার্লিনকে লোহিতাক্ষরে দেখানো হয়েছে।
ঐতিহাসিক যুগ স্নায়ুযুদ্ধ
 •  প্রতিষ্ঠিত ১৯৪৯
 •  পুনঃএকত্রীকরণ ৩ অক্টোবর ১৯৯০
আয়তন
 •  ১৯৮৯  কিমি ( বর্গ মা)
জনসংখ্যা
 •  ১৯৮৯ ১২,৭৯,২১২ 
ঘনত্ব  /কিমি  ( /বর্গ মা)

পূর্ব বার্লিন ১৯৪৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত অস্তিত্বশীল ছিল। এটি বার্লিনের পূর্বাঞ্চলকে ধারণ করেছিল এবং ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত বার্লিনের সোভিয়েত সেক্টর নিয়ে গঠিত হয়েছিল। আমেরিকান, ব্রিটিশ ও ফরাসি সেক্টর নিয়ে পশ্চিম বার্লিন গঠিত হয়েছিল, যার একটি অংশ পশ্চিম জার্মানিকে প্রত্যক্ষভাবে সহায়তা করেছিল। ১৩ই আগস্ট, ১৯৬১ সাল থেকে ৯ই নভেম্বর, ১৯৮৯ সাল পর্যন্ত পূর্ব বার্লিন আর পশ্চিম বার্লিন বার্লিন প্রাচীর দিয়ে পৃথক ছিল। পূর্ব জার্মান সরকার সহজভাবে পূর্ব বার্লিনকে বার্লিন কিংবা বার্লিন, হাউপ্টস্টাট ড্যের ডেডেএর (বার্লিন, জিডিআর-এর রাজধানী) হিসেবে অভিহিত করত। ১৯৬০ সাল পর্যন্ত "গণতান্ত্রিক সেক্টর" কথাটিও ব্যবহৃত হত।

ইতিহাস[সম্পাদনা]

পর্যালোচনা[সম্পাদনা]

১৯৪৯ সালে জার্মান ডেমোক্রেটিক রিপাবলিক (জার্মান - ডয়েচা ডেমোক্রাটিশা রেপুবলিক) প্রতিষ্ঠিত হবার পরপরেই এটি পূর্ব বার্লিনকে এর রাজধানী হিসেবে অভিহিত করে; যা সকল সমাজতান্ত্রিক রাষ্ট্রসমূহ স্বীকার করে নেয়। কিন্তু যেহেতু বৈধতা মোতাবেক পূর্ব বার্লিন তখনও অন্যের শাসিত অঞ্চল, সেহেতু এর প্রতিনিধিরা ১৯৬৮ সাল পর্যন্ত সম্পূর্ণরূপে ভোটাধিকার লাভ করেনি।

পশ্চিমাঞ্চলীয় মিত্র (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স) কখনই পূর্ব জার্মান সরকারকে পূর্ব বার্লিন শাসন করা মেনে নেয়নি। মৈত্রী চুক্তিমতে শুধুমাত্র পূর্ব বার্লিনের উপরে সোভিয়েত ইউনিয়নের কর্তৃত্ব থাকতে পারে। যুক্তরাষ্ট্র তাদের সামরিক এবং বেসামরিক বাহিনীর উপর পূর্ব বার্লিন যাবার জন্য নীতিমালা তৈরি করে দেয়।[১] প্রকৃতপক্ষে তিন পশ্চিমাঞ্চলীয় কমান্ডারেরা পূর্ব বার্লিনে পূর্ব জার্মান ন্যাশনাল পিপলস আর্মি (এনভিএ) থাকার বিরুদ্ধে ছিল, বিশেষত সামরিক প্যারেডের সময়। তবুও তিন পশ্চিমাঞ্চলীয় মিত্রদল ধীরে ধীরে ১৯৭০ সালের দিকে পূর্ব বার্লিনে তাদের দূতবাস প্রতিষ্ঠা করেন। কিন্তু তারা কখনোই একে পূর্ব জার্মানির রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়না। চুক্তিতে এদের "সিট অব গভর্ণমেন্ট" হিসেবে উল্লেখ করা হত।

৩রা অক্টোবর, ১৯৯০ সালে পশ্চিম ও পূর্ব জার্মানি এবং পশ্চিম ও পূর্ব বার্লিন পুনরায় একত্রীত হয়। এরই মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূর্ব বার্লিনের অস্তিত্ব বিলুপ্ত হয়।

পূর্ব বার্লিনের অঞ্চলসমূহ[সম্পাদনা]

পূর্ব বার্লিনের অঞ্চলসমূহ (১৯৮৭ সালের)

জার্মান পুনঃএকত্রীকরণের সময় পূর্ব বার্লিন নিম্নলিখিত অঞ্চলসমূহ নিয়ে গঠিত ছিল-

গ্যালারি[সম্পাদনা]

আরোও দেখুন[সম্পাদনা]

মার্ক্স ও এঙ্গেলস'এর ভাস্কর্য।

টীকা[সম্পাদনা]

  1. Helpful Hints for US Visitors to East Berlin (PDF)। Headquarters, U.S. Command Berlin। ১৯৮১-১১-০৯। 

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ৫২°৩১′৭″ উত্তর ১৩°২৪′১৬″ পূর্ব / ৫২.৫১৮৬১° উত্তর ১৩.৪০৪৪৪° পূর্ব / 52.51861; 13.40444