প্রাগ

স্থানাঙ্ক: ৫০°০৫′ উত্তর ১৪°২৫′ পূর্ব / ৫০.০৮৩° উত্তর ১৪.৪১৭° পূর্ব / 50.083; 14.417
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Prague থেকে পুনর্নির্দেশিত)
প্রাগ
চেক: Praha
Montage of Prague
Montage of Prague
প্রাগের পতাকা
পতাকা
প্রাগের প্রতীক
প্রতীক
নীতিবাক্য: Praga Caput Rei publicae
(Prague, Head of the State; Latin)
প্রাগ Czech Republic-এ অবস্থিত
প্রাগ
প্রাগ
স্থানাঙ্ক: ৫০°০৫′ উত্তর ১৪°২৫′ পূর্ব / ৫০.০৮৩° উত্তর ১৪.৪১৭° পূর্ব / 50.083; 14.417
CountryCzech Republic
Foundedআনু. ৮৮৫
সরকার
 • MayorBohuslav Svoboda (ODS)
আয়তন[১]
 • শহর৪৯৬ বর্গকিমি (১৯২ বর্গমাইল)
সর্বোচ্চ উচ্চতা৩৯৯ মিটার (১,৩০৯ ফুট)
জনসংখ্যা (২০১১-০৯-৩০)[২][৩]
 • শহর১২,৬২,১০৬
 • জনঘনত্ব২,৫০০/বর্গকিমি (৬,৬০০/বর্গমাইল)
 • মহানগর২৩,০০,০০০
সময় অঞ্চলCET (ইউটিসি+1)
 • গ্রীষ্মকালীন (দিসস)CEST (ইউটিসি+2)
Postal code1xx xx
NUTS codeCZ01
GDP/capita (PPP)€ 42,800(PPS) (2007)[৪]
ওয়েবসাইটpraha.eu
Statistics statnisprava.cz

প্রাগ(Prague) (চেক: প্রাগ, [praɦa], জার্মান: Prag) চেক প্রজাতন্ত্রের রাজধানী ও বৃহত্তম শহর। এটি ইউরোপীয় ইউনিয়নের ১৩তম বৃহত্তম শহর। এছাড়াও বোহেমিয়ার ঐতিহাসিক রাজধানী। Vltava নদীর ওপর দেশের উত্তর-পশ্চিমে অবস্থিত শহরে ১.২৬ মিলিয়ন মানুষের বাস, যখন তার বড় শহুরে জোন প্রায় ২ মিলিয়ন জনসংখ্যার আছে বলে অনুমান করা হয়। শহরে নাতিশীতোষ্ণ আবহাওয়া সঙ্গে উষ্ণ গ্রীষ্মকালে এবং ঠাণ্ডা শীতকালে বিরাজ করে। প্রাগে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সর্বনিম্ন বেকারত্বের হার হয়েছে।

প্রাগ ওয়াক্সিং এবং তার ১১০০ বছরের অস্তিত্বের সময় ভাগ্য ক্ষীয়মাণ সঙ্গে মধ্য ইউরোপের একটি রাজনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক কেন্দ্র হয়েছে। রোমান সময় প্রতিষ্ঠিত এবং গথিক, রেনেসাঁ এবং বারোক যুগের দ্বারা সমৃদ্ধ, প্রাগ শুধুমাত্র চেক রাজ্যের রাজধানী নয়, বরং দুই পবিত্র রোমান সম্রাট সীট এবং এইভাবে এছাড়াও পবিত্র রোমান সাম্রাজ্যের রাজধানী ছিল। এটা হাবসবুর্গ রাজতন্ত্র এবং তার অস্ট্রো-হাঙ্গেরীয় সাম্রাজ্যের এবং বিশ্বযুদ্ধের পর চেকোস্লোভাকিয়ার রাজধানী এবং একটি গুরুত্বপূর্ণ শহর ছিল। শহর বোহেমিয়ান এবং প্রোটেস্ট্যান্ট সংস্কার, থার্টি ইয়ার্স ওয়ার, এবং বিংশ শতাব্দীর ইতিহাসে প্রধান ভূমিকা পালন, উভয় বিশ্বযুদ্ধ এবং যুদ্ধোত্তর কমিউনিস্ট আমলে।

প্রাগ বিখ্যাত সাংস্কৃতিক আকর্ষণ, যা অনেক সহিংসতা ও বিংশ শতাব্দীর ইউরোপের ধবংস থেকে রক্ষা পেয়েছিল একটি নম্বর থেকে বাড়িতে. প্রধান আকর্ষণ প্রাগ কাসল, চার্লস ব্রিজ, ওল্ড টাউন স্কয়ার প্রাগ জ্যোতির্বিদ্যা ঘড়ি সঙ্গে, ইহুদি কোয়ার্টার, Petřín পাহাড় ও Vyšehrad অন্তর্ভুক্ত. 1992 সাল থেকে, প্রাগ ব্যাপক ঐতিহাসিক কেন্দ্র ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ইউনেস্কো তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে.

শহর, অধিক দশ প্রধান জাদুঘর boasts অনেক থিয়েটার, গ্যালারী, সিনেমা, এবং অন্যান্য ঐতিহাসিক চিত্র প্রদর্শনীতেও সঙ্গে বরাবর. একটি ব্যাপক আধুনিক গণপরিবহন ব্যবস্থা শহর সংযোগ করে. এছাড়াও, এটা প্রাগের চার্লস ইউনিভার্সিটি, মধ্য ইউরোপ প্রাচীনতম বিশ্ববিদ্যালয় সহ সরকারি ও বেসরকারি বিদ্যালয়, বিস্তৃত করা হয়। প্রাগ GaWC গবেষণা অনুযায়ী একটি "Alpha-" বিশ্বব্যাপী শহর হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়, ভিয়েনা তুলনীয় সিউল ও ওয়াশিংটন ডিসি প্রাগ ষষ্ঠ সেরা গন্তব্যস্থল TripAdvisor বিশ্বের তালিকায় ২০১৬ তম স্থান তার সমৃদ্ধ ইতিহাস এটি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য করে তোলে, এবং শহর, বার্ষিক বেশি 6.4 মিলিয়ন আন্তর্জাতিক দর্শক পায় ২০১৪। প্রাগ যেমন লন্ডন, প্যারিস, ইস্তানবুল এবং রোম পর পঞ্চম সর্বাধিক দেখা ইউরোপীয় শহর। প্রাগের জীবিতদের কম খরচে এটা ইউরোপ স্থানান্তর পূর্বসূরী জন্য একটি জনপ্রিয় গন্তব্য।

প্রথম ইতিহাস

প্রাগ জ্যোতির্বিজ্ঞান ঘড়িটি প্রথম 1410 সালে ইনস্টল করা হয়েছিল, এটি বিশ্বের তৃতীয় প্রাচীনতম জ্যোতির্বিজ্ঞান ঘড়ি এবং এখনও প্রাচীনতম ঘড়ি তৈরি করে।

এই অঞ্চল প্যালিওলিথিক যুগের শুরুতে বসতি স্থাপন করেছিল। ইহুদি ইতিহাসবিদ ডেভিড সলোমন গ্যাঞ্জ, সিরিয়াকাস স্প্যানজেনবার্গের উদ্ধৃতি দিয়ে দাবি করেছিলেন যে শহরটি সি -তে বোইহেম নামে প্রতিষ্ঠিত হয়েছিল। 1306 খ্রিস্টপূর্বাব্দে একটি প্রাচীন রাজা, বয়েয়া।

খ্রিস্টপূর্ব পঞ্চম ও চতুর্থ শতাব্দীর কাছাকাছি সময়ে, একটি কেল্টিক উপজাতি এলাকায় আবির্ভূত হয়, পরে জ্যাভিস্টে একটি ওপিডিডাম সহ বসতি স্থাপন করে, যা বর্তমানে প্রাগের একটি শহরতলী এবং বোহেমিয়া অঞ্চলের নামকরণ, যার অর্থ "বোই মানুষের বাসস্থান"। খ্রিস্টপূর্ব শেষ শতাব্দীতে, জার্মান উপজাতিরা (মার্কোম্যানি, কাদি, লম্বার্ডস এবং সম্ভবত সুয়েবি) সেল্টদের ধীরে ধীরে তাড়িয়ে দেয়, যার ফলে কেউ কেউ মার্কোমন্নি রাজা, মারোবোডুয়াসের আসনটি দক্ষিণ প্রাগের উপকণ্ঠে যাকে এখন জেভিস্ট বলা হয় । বর্তমান প্রাগ যেখানে দাঁড়িয়ে আছে তার আশেপাশে, টলেমায়োসের আঁকা ২ য় শতকের মানচিত্রে কাসুরগিস নামে একটি জার্মানিক শহর উল্লেখ করা হয়েছে।

খ্রিস্টীয় ৫ ম শতাব্দীর শেষের দিকে, পশ্চিমা রোমান সাম্রাজ্যের পতনের পর গ্রেট মাইগ্রেশন পিরিয়ডে, বোহেমিয়ায় বসবাসকারী জার্মানিক উপজাতিরা পশ্চিম দিকে চলে যায় এবং সম্ভবত ষষ্ঠ শতাব্দীতে স্লাভিক উপজাতিরা (ভেনেদি) কেন্দ্রীয় বোহেমিয়ান অঞ্চল বসতি স্থাপন করে। পরের তিন শতাব্দীতে, চেক উপজাতিরা এলাকায় বেশ কয়েকটি সুরক্ষিত বসতি তৈরি করেছিল, বিশেষ করে ইরকা উপত্যকা, বুটোভিস এবং লেভে হারাদেক।

9 শতকের শেষের দিকে প্রাগ ক্যাসল নামে পরিচিতি লাভের কাজ শুরু হয়। প্রাগ ক্যাসলের অধীনে প্রথম রাজমিস্ত্রি সর্বশেষ 885 সাল থেকে শুরু হয়। অন্যান্য বিশিষ্ট প্রাগ দুর্গ, পেমিস্লিড দুর্গ ভয়েহরাদ, 10 শতকে প্রতিষ্ঠিত হয়েছিল, প্রায় 70 বছর পরে প্রাগ ক্যাসলের চেয়ে। প্রাগ ক্যাসল ক্যাথেড্রাল দ্বারা প্রভাবিত, যা 1344 সালে নির্মাণ শুরু করে কিন্তু 20 শতকের আগে পর্যন্ত সম্পন্ন হয়নি।

প্রাগের কিংবদন্তি উৎপত্তি অষ্টম শতাব্দীর চেক ডাচেস এবং ভাববাদী লিবুসি এবং তার স্বামী, পেমিস্লিড রাজবংশের প্রতিষ্ঠাতা পেমিসলকে এর ভিত্তি দেয়। কিংবদন্তি বলছে যে লিবুই ভ্লতাভার উপরে একটি পাথুরে পাহাড়ের উপর এসেছিলেন এবং ভবিষ্যদ্বাণী করেছিলেন: "আমি একটি মহান শহর দেখছি যার মহিমা তারকাদের স্পর্শ করবে।" তিনি সাইটে একটি প্রাসাদ এবং প্রহ নামে একটি শহর নির্মাণের আদেশ দেন।

অঞ্চলটি ডিউক এবং পরে বোহেমিয়ার রাজাদের আসনে পরিণত হয়েছিল। ডিউকের অফ বোহেমিয়া বোলেস্লাউস দ্বিতীয় এর অধীনে পিয়াস এলাকাটি 973 সালে বিশপ্রিক হয়ে ওঠে। 1344 সালে প্রাগকে আর্চবিশোপ্রিক পর্যন্ত উন্নীত করা না হওয়া পর্যন্ত, এটি মেইনজের আর্চবিশোপ্রিকের এখতিয়ারভুক্ত ছিল।

প্রাগ ছিল ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ আসন যেখানে ইউরোপ জুড়ে বণিকেরা অনেক ইহুদি সহ বসতি স্থাপন করেছিল, যেমন 965 সালে হিস্পানো-ইহুদি বণিক এবং ভ্রমণকারী আব্রাহাম বেন জ্যাকব স্মরণ করেছিলেন। 1270 এর পুরাতন-নতুন উপাসনালয়টি এখনও শহরে দাঁড়িয়ে আছে। প্রাগও একসময় একটি গুরুত্বপূর্ণ ক্রীতদাস বাজার ছিল।

ভ্লতাভা নদীতে জলাভূমির স্থানে, রাজা ভ্লাদিস্লাউস প্রথম 1180 সালে নির্মিত হয়েছিল, জুডিথ ব্রিজ (জুডিটিন সর্বাধিক), তার স্ত্রী জুডিথ অফ থুরিংয়ার সম্মানে নামকরণ করা হয়েছিল। [এই সেতু 1342 সালে একটি বন্যায় ধ্বংস হয়েছিল , কিন্তু সেতুর কিছু মূল ভিত্তি পাথর নদীতে রয়ে গেছে। এটি পুনর্নির্মাণ করা হয় এবং চার্লস ব্রিজ নামকরণ করা হয়।

1257 সালে, রাজা অটোকার দ্বিতীয় এর অধীনে, মালা স্ট্রানা ("লেসার কোয়ার্টার") প্রাগে একটি পুরোনো গ্রামের স্থলে প্রতিষ্ঠিত হয়েছিল যা হ্রদ্যানি (প্রাগ ক্যাসল) এলাকায় পরিণত হবে। এটি ছিল জার্মান জনগণের জেলা, যাদের স্বায়ত্তশাসিতভাবে আইন পরিচালনার অধিকার ছিল, ম্যাগডবার্গের অধিকার অনুসারে। নতুন জেলাটি স্টার মস্তো ("ওল্ড টাউন") এর বিপরীত তীরে ছিল, যেখানে বরোর অবস্থা ছিল এবং দেয়াল এবং দুর্গের লাইন দ্বারা সীমানা ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Total area and land area, by NUTS 2 regions – km2"। Epp.eurostat.ec.europa.eu। ১১ মার্চ ২০১১। সংগ্রহের তারিখ ১৪ এপ্রিল ২০১১ 
  2. Czech Statistical Office (2012 [last update])। "Statistical bulletin" (PDF)। czso.cz। সংগ্রহের তারিখ 26 January 2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. Eurostat। "Urban Audit 2004"। ৬ এপ্রিল ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুলাই ২০০৮ 
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; RHDP নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি