ব্র্যান্ডেনবার্গ গেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্র্যান্ডেনবার্গ গেট ( জার্মান: Brandenburger Tor [ˈbʁandn̩ˌbʊʁɡɐ ˈtoːɐ̯] (শুনুন)) বার্লিন, জার্মানির একটি ঐতিহাসিক স্থান।[১] গেটটির নির্মাণ কাজ ১৭৮৮ সাল থেকে শুরু হয় এবং ১৭৯১ সালে শেষ হয়। ব্র্যান্ডেনবার্গ গেটটি প্রুশিয়ান রাজা ফ্রেডরিক উইলিয়াম দ্বিতীয়ের আদেশে কার্ল গথার্ড ল্যাংহান্স দ্বারা নির্মিত হয়েছিল।

সাধারণ স্থাপত্য শৈলী নিও-ক্লাসিক্যাল।

ব্র্যান্ডেনবার্গ গেটের সামনের দৃশ্য (২০২৪)

জার্মানির সবচেয়ে সুপরিচিত ল্যান্ডমার্কগুলির মধ্যে একটি, এটি একটি প্রাক্তন শহরের গেটের জায়গায় তৈরি করা হয়েছিল যা বার্লিন থেকে ব্র্যান্ডেনবার্গ অ্যান ডার হ্যাভেল শহরের রাস্তার সূচনাকে চিহ্নিত করেছিল, যা ব্র্যান্ডেনবার্গের মার্গ্রাভিয়েটের রাজধানী ছিল।

ব্র্যান্ডেনবার্গ গেটটি "মিটে" জেলায় (বার্লিন এ) অবস্থিত এবং এটি "উন্টার ডেন লিন্ডেন" এর খুব কাছে। এটি সাবওয়ে লাইন U5 ব্যবহার করে পৌঁছানো যেতে পারে। ব্র্যান্ডেনবার্গ গেট "রেইচস্টাগ" (জার্মান: Reichstag) এর খুব কাছে অবস্থিত - যা জার্মানির পার্লামেন্টের আসন।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে নিহত সৈন্যদের সম্মান জানাতে ব্র্যান্ডেনবার্গ গেট ইউক্রেনের পতাকায় আলোকিত হয় (২০২৪)।

বর্ণনা[সম্পাদনা]

ব্র্যান্ডেনবার্গ গেটের সাথে রোমান খিলান টাইপের স্থাপত্যের অনেক মিল রয়েছে, যদিও এটি "গ্রীক পুনরুজ্জীবন" স্থাপত্যের প্রথম উদাহরণগুলির মধ্যে একটি।[২]

ব্র্যান্ডেনবার্গ গেটের কলামগুলি ডরিক স্থাপত্য শৈলীর।

গেটটি বারোটি ডোরিক-শৈলীর কলাম দ্বারা সমর্থিত, পাঁচটি প্যাসেজওয়ে তৈরি করে। কলামগুলির পাশের অংশগুলি গ্রীক পুরাণে "হারকিউলিসের শ্রম" চিত্রিত ত্রাণ শিল্প দ্বারা সজ্জিত। কেন্দ্রীয় অংশটি দুপাশে এল-আকৃতির ডানা দ্বারা সংলগ্ন, কম উচ্চতায়, কিন্তু একই ডরিক ক্রম ব্যবহার করে।

ছাদের উপরে একটি কোয়াড্রিগার জোহান গটফ্রিড স্ক্যাডোর একটি "ব্রোঞ্জ" ভাস্কর্য রয়েছে - একটি রথ যা চারটি ঘোড়া দ্বারা টানা হয়েছে - একটি দেবী মূর্তি দ্বারা চালিত৷ নেপোলিয়নিক যুদ্ধের পর, ভাস্কর্যের মহিলার নামকরণ করা হয়েছিল "ভিক্টোরিয়া"।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Das Brandenburger Tor und sein Geheimnis, Der Tagesspiegel
  2. Watkin, 356-357