অ্যাভেঞ্জার্স: এন্ডগেম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যাভেঞ্জার্স: এন্ডগেম
অ্যাভেঞ্জার্স এন্ডগেম পোস্টার.jpg
প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত পোস্টার
পরিচালকএন্থনি রুস্শো
জো রুস্শো
প্রযোজককেভিন ফাইগি
চিত্রনাট্যকারক্রিস্টোফার মার্কুস
স্টেফেন ম্যাকফিলি
উৎসস্ট্যান লী
জ্যাক কীর্বি কর্তৃক 
দ্য অ্যাভেঞ্জার্স
শ্রেষ্ঠাংশে
সুরকারঅ্যালেন সিলভেস্ট্রি
চিত্রগ্রাহকট্রেন্ট ওপালোচ
সম্পাদকজেফ্রি ফোর্ড
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিওস
মোশন পিকচার্স
মুক্তি
  • ২৬ এপ্রিল ২০১৯ (2019-04-26) (যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১৮১ মিনিট
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৩৫৬ মিলিয়ন
আয়$২.৭৯৬ বিলিয়ন [১]

অ্যাভেঞ্জার্স: এন্ডগেম হলো মার্ভেল কমিকসের সুপারহিরো দল অ্যাভেঞ্জার্সের উপর ভিত্তি করে তৈরি একটি আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র, যা মার্ভেল স্টুডিওস দ্বারা প্রযোজিত এবং ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্স দ্বারা পরিবেশিত। এটিকে সরাসরি ২০১৮-এর সিক্যুইল অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার—এর পাশাপাশি ২০১২-এর মার্ভেলের দ্য অ্যাভেঞ্জার্স এবং ২০১৫-এর অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন-এর সিক্যুইল হিসেবে পরিকল্পনা করা হয়েছে। মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স (এমসিইউ)-এর দ্বাবিংশ চলচ্চিত্র এটি। চলচ্চিত্রটি অ্যান্থনি এবং জো রুসো দ্বারা পরিচালিত, এবং চিত্রনাট্য ক্রিস্টোফার মার্কাস এবং স্টেফেন ম্যাকফিলিের দ্বৈত লেখক দল কর্তৃক লিখিত। চলচ্চিত্রটির বৈশিষ্ট্যে রয়েছে একটি একত্রিত-অভিনয়শিল্পীর দল, যার মধ্যে রয়েছে রবার্ট ডাউনি জুনিয়র, ক্রিস ইভানস, মার্ক রাফেলো, ক্রিস হেমসওর্থ, স্কার্লেট জোহ্যানসন, জেরেমি রেনার, ডন চেডেল, পল রুড, কারেন গিলান, ব্রি লারসন, ডানাই গুরিরা, বেনেডিক্ট ওং, জন ফেব্রেয়াউ, ব্র্যাডলি কুপার, গ্বিনিথ পালট্রো এবং জশ ব্রোলিন। চলচ্চিত্রে, অ্যাভেঞ্জার্স-এর বেঁচে থাকা সদস্যরা এবং তাদের বন্ধুরা ইনফিনিটি ওয়ার-এ থ্যানোস দ্বারা করা ক্ষতিটিকে বিপরীত করার চেষ্টা করে।

চলচ্চিত্রটি অক্টোবর ২০১৪-তে অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার – পার্ট টু হিসেবে ঘোষণা করা হয়েছিল। রুসো ভাইয়েরা এপ্রিল ২০১৫-তে সরাসরি বোর্ডে এসেছিলেন এবং মে-এর কাছাকাছি, মার্কাস এবং ম্যাকফিলি চলচ্চিত্রটির কাহিনী লেখার জন্য চুক্তিস্বাক্ষর করেন। জুলাই ২০১৬-তে মার্ভেল শিরোনামটিকে মুছে দেয় এবং, সহজভাবে শিরোনামহীন অ্যাভেঞ্জার্স চলচ্চিত্র হিসেবে উল্লেখ করা হয়। ফায়েট কাউন্টি, জর্জিয়ার পাইনয়ুড আটলান্টা স্টুডিওসে, অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার-এর সাথে শুটিং চলমান থাকে, আগস্ট ২০১৭-তে চিত্রগ্রহণ শুরু হয় এবং জুলাই ২০১৭ পর্যন্ত স্থায়ী ছিল। ডাউনটাউন এবং আটলান্টা মহানগরের এলাকায় অধিকাংশ চিত্রগ্রহণ হয়। এটি বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আয় করা চলচ্চিত্র যা সম্প্রতি অ্যাভাটার এর আয়কেও ছাড়িয়ে যায়।

কাহিনি সংক্ষেপ[সম্পাদনা]

থানোস মহাবিশ্বের অর্ধেক জীবনকে বিচ্ছিন্ন করার জন্য ইনফিনিটি গাউন্টলেট ব্যবহার করার তিন সপ্তাহ পরে, ক্যারল ড্যানভার্স মহাকাশের গভীর স্থান থেকে টনি স্টার্ক এবং নেবুলাকে উদ্ধার করে পৃথিবীতে ফিরিয়ে দেয়। তারা অবশিষ্ট অ্যাভেঞ্জার-ব্রুস ব্যানার, স্টিভ রজার্স, রকেট, থোর, নাতাশা রোমানফ এবং জেমস রোডসের সাথে পুনরায় মিলিত হয়। তারা থানোসকে একটি নির্বাসিত গ্রহে খুজে পায়। তারা বিচ্ছিন্নতাগুলি বিপরীত করার জন্য ইনফিনিটি স্টোনগুলি পুনরুদ্ধার করতে এবং ব্যবহার করার পরিকল্পনা করে, তবে থানোস প্রকাশ করে যে তিনি আরও ব্যবহার প্রতিরোধ করতে ইতিমধ্যেই তাদের ধ্বংস করেছেন। পাঁচ বছর পরে, স্কট ল্যাং কোয়ান্টাম অঞ্চল থেকে পালিয়ে যান। তিনি পালিয়ে অ্যাভেঞ্জার্স এর কাছে আসেন, যেখানে তিনি রোমনফ এবং রজার্সকে ব্যাখ্যা করেন যে তিনি আটকা পড়ে মাত্র পাঁচ ঘন্টা সময় কাটিয়েছেন। কোয়ান্টাম রিয়েল টাইম ভ্রমণের অনুমতি দিতে পারে বলে মনে করা হয়, তিনজন স্টার্ককে অতীতের স্টোনস উদ্ধার করতে সাহায্য করতে বলেন,যাতে তারা বর্তমানে থানোস এর কর্মগুলি বিপরীত করতে পারেন, কিন্তু স্টার্ক তার মেয়ের মরগানকে হারাতে ভয় পাওয়ার জন্য প্রত্যাখ্যান করেন। তার স্ত্রী পেপার পটস এর সাথে কথা বলার পর, স্টার্ক ব্যানারের সাথে কাজ করে, এবং দুই সফলভাবে টাইম মেশিন তৈরি করে। ব্যানার সতর্ক করে যে অতীত পরিবর্তন তাদের বর্তমানকে প্রভাবিত করে না এবং পরিবর্তে পরিবর্তিত বিকল্প বাস্তবতাকে তৈরি করে। তিনি এবং রকেট নরওয়েতে আসগার্ডিয়ান শরণার্থীদের নতুন বাসায় যান, থর নিয়োগের জন্য, বর্তমানে ওভারওয়েট অ্যালকোহল। টোকিওতে, রোমনফ ক্লিন্ট বার্টনকে নিয়োগ দেন।

ব্যানার, ল্যাং, রজার্স এবং স্টার্ক ২০১২ সালে নিউইয়র্ক সিটিতে ভ্রমণ করেন। ব্যানার স্যান্টাক্ট সানক্টরুম পরিদর্শন করে এবং টাইম স্টোন নিয়ে আসে । রজার্স সফলভাবে মাইন্ড স্টোন উদ্ধার করে, কিন্তু স্টার্ক এবং ল্যাং এর হস্তক্ষেপ অজানাভাবে ২০১২ লোকিকে স্পেস স্টোন নিয়ে পালিয়ে যেতে দেয়। রজার্স এবং স্টার্ক এসএইচ.আই.এল.এল.এ. ১৯৭০ সালে সদর দপ্তরে যায় । স্টার্ক তার পিতা হাওয়ার্ডের সম্মুখীন হয়ে স্পেস স্টোনটির পূর্ববর্তী সংস্করণটি পান, রজার্স হ্যান্ক পিম থেকে বহু পাম কণাগুলি চুরি করে বর্তমান সময়ে ফিরে আসেন। ২০১৩ সালে রকেট এবং থর আস্গার্ড ভ্রমণ করেন, জেন ফস্টারের থেকে রিয়ালিটি স্টোন বের করে এবং থরের হাতুড়ির পুনরুদ্ধার করেন। নেবুলা এবং রোডস ২০১৪ সালে মোরাগ ভ্রমণ করেন এবং পিটার কুইলের আগে পাওয়ার স্টোন চুরি করতে পারেন। রোড বিদ্যুৎ স্টোনটির সাথে বর্তমানে ফিরে আসে, কিন্তু তার সাইবারনেটিক ইমপ্লান্টগুলি তার অতীত স্বজনের সাথে লিঙ্ক করার সময় নেবুলাকে অসমাপ্ত করা হয়। এই সংযোগের মাধ্যমে, ২০১৪ থানোস তার ভবিষ্যত সাফল্যের বিষয়ে এবং এভেনার্সের এটি পূর্বাবস্থায় ফিরিয়ে নেওয়ার প্রচেষ্টাগুলি শিখতে পারে। থানোস বর্তমান-নেবুলাকে ধরে নিয়ে প্রাক্তন স্থানে উপস্থিত অতীত-নেবুলাকে পাঠায়। বার্টন এবং রোমনফ ভর্মির ভ্রমণ করেন, যেখানে রেড স্কাল আত্মা স্টোন এর রক্ষক, এটি প্রকাশ করে যে এটি কেবল তাদের যে কেউ ভালবাসে, তার সেটিকে বর্জন দিয়েই অর্জন করা যেতে পারে। রোমনফ নিজেকে বলিদান করে, বার্টনকে আত্মার পাথর গ্রহণ করার অনুমতি দেয়। বর্তমানে পুনর্মিলন করা, অ্যাভেঞ্জাররা স্টোনগুলি তৈরি করে একটি স্টার্ক-তৈরি গাউন্টলেটে ফিট করে। স্টোনসের শক্তিগুলি বেঁচে থাকতে পারে এমন একমাত্র তিনিই ব্যাখ্যা করেছেন, বেনার থানোস বিচ্ছিন্ন হয়ে যাওয়া সকলকে পুনরুজ্জীবিত করার জন্য নতুন গ্যন্টলেট ব্যবহার করেন। অতীত-নেবুলা থানোস এবং তার যুদ্ধপত্রে অতীতের জন্য বর্তমান সময় ব্যবহার করে, যেখানে তিনি অ্যাভেঞ্জারদের যৌগ আক্রমণ, ধ্বংস করার পরিকল্পনা এবং তারপর স্টোনগুলির সাথে মহাবিশ্ব পুনর্নির্মাণের পরিকল্পনা করেন। নেবুলা থানোসকে বিশ্বাসঘাতকতা করার জন্য অতীত-গোমোরাকে বিশ্বাস করে, এবং তার অতীত আত্মাকে হত্যা করে। স্টিভেন স্ট্রেঞ্জ স্টিভেন স্ট্রেঞ্জ মিস্টিক আর্টসের অন্যান্য মাস্টার্স, গ্যালাক্সিটির পুনরুদ্ধারকৃত অ্যাভেঞ্জার এবং গার্ডিয়ান, ওয়াকান্দা এবং আসগার্ডের সৈন্যদের সাথে এবং রাভানসরা ড্যানভার্সের পাশাপাশি থানোস এবং তার সেনাবাহিনীর সাথে যুদ্ধের জন্য র্যাবজরের সাথে এসে পৌঁছেছেন, যিনি থানোসের যুদ্ধপরাধের আগমন ঘটায়। নায়কদের ক্ষমতায়ন করার পর, থানোস গাউন্টলেটটি ধরে রাখেন, কিন্তু স্টার্ক স্টোনসকে চুরি করে নেয় এবং থানোস এবং তার সেনাবাহিনীকে বিচ্ছিন্ন করার জন্য তাদের ব্যবহার করে। তারপর স্টার্ক প্রক্রিয়া নির্গত শক্তি থেকে মারা যায়।

স্টার্কের অন্ত্যেষ্টিক্রিয়া শেষে, থর নিউ আ্যসগার্ডে রাজা হিসেবে ভ্যালাক্রিকে নিযুক্ত করেন এবং ২০১৪ গ্যামোরা অনুসন্ধানের সময় গ্যালাক্সিটির অভিভাবকদের সাথে যোগ দেন। রজার্স তাদের মূল স্থানগুলিতে ইনফিনিটি স্টোনগুলি ফেরত দেয় এবং পেগী কার্টারের সাথে অতীতে বসবাস করে। বর্তমানে, একজন বৃদ্ধ রজার্স তার ঢাল ও দ্বায়িত্ব স্যাম উইলসন কে দিয়ে দেন।

কুশীলব[সম্পাদনা]

এছাড়াও, ব্রক রুমলো / ক্রসবোন্স হিসেবে তার ভূমিকায় ফ্রাঙ্ক গ্রিল্লো পুনরাবৃত্তি করবেন। হিরোয়ুকি সানাডা এবং ক্যাথেরিন ল্যাঙ্গফোর্ডকে একটি অপ্রকাশিত ভূমিকায় বাছাই করা হয়েছে।[৩৩] অ্যাভেঞ্জার্সের সহ-রচয়িতা স্ট্যান লীর চলচ্চিত্রটিতে একটি ক্যামিও আছে।[৩৪] তবে এ চলচ্চিত্রটির কোনো পোস্ট ক্রেডিট অংশ নেই।

প্রযোজনা[সম্পাদনা]

অক্টোবর ২০১৪-তে, মার্ভেল এজ অব আলট্রনের একটি দুইটি অংশের ধারাবাহিক ঘোষণা দেন, শিরোনাম কৃত অ্যাভেঞ্জার্স: ইনফিনিট ওয়ার. পার্ট ১ মে ৪, ২০১৮-তে মুক্তি দেওয়ার জন্য তালিকাভুক্ত করা হয়, সঙ্গে পার্ট ২ মে ৩, ২০১৯-এর জন্য।[৩৫][৩৬] এপ্রিল ২০১৫-তে, মার্ভেল ঘোষণা দেয় যে অ্যাভেঞ্জার্স: ইনফিনিট ওয়ারের উভয় অংশই এন্থনি রুস্শো এবং জো রুস্শো পরিচালনা করবেন,[৩৭] ২০১৬-তে ব্যাক-টু-ব্যাক চিত্রগ্রহণের সাথে শুরু করার প্রত্যাশায়।[৩৮] আবার সেই মাসে, কেভিন ফাইগি বলেন যে চলচ্চিত্রগুলি দুইটি, ভিন্ন চলচ্চিত্র হবে, "কারণ তারা উপাদানগুলি ভাগ করে নেয়, এটা [চলচ্চিত্রগুলিকে শিরোনাম দিতে] করতে... উপযোগী মনে হয়। কিন্তু আমি এদের অর্ধেকে বিভক্তিত একটি কাহিনী বলবো না। আমি এদের দুইটি ভিন্ন চলচ্চিত্র বলতে চলেছি।"[৩৯] মে ২০১৫-এর মধ্যে, ক্রিস্টোফার মার্কুস এবং স্টেফেন ম্যাকফিলি চলচ্চিত্রের উভয় অংশের জন্য চিত্রনাট্য লেখার জন্য স্বাক্ষর দেন।[৪০] পরবর্তী মে মাসে, রুস্শোরা প্রকাশ করে যে তারা চলচ্চিত্র দুইটিকে পুনরায়-শিরোনাম দিবেন, সামনে থেকে ভুল ধারণা মুছে দিতে পারে যা হলো চলচ্চিত্রগুলি দুইটিতে বিভক্ত হওয়া একটি বিশাল চলচ্চিত্র, সঙ্গে জো বলেন, "আমাদের উদ্দেশ্যটি হলো আমরা [শিরোনামগুলি] পরিবর্তন করবো, আমরা শুধুমাত্র এখনো [তাদের] সাথে আসিনি।"[৪১] জুলাই ২০১৬-তে, মার্ভেল চলচ্চিত্রটির শিরোনামটি মুছে দেয়, সহজভাবে এটিকে শিরোনামহীন অ্যাভেঞ্জার্স চলচ্চিত্র হিসেবে উল্লেখ করে।[৪২] এন্থনি রুস্শো বর্ণনা দেন যে "সম্পূর্ণভাবে কিছু সময়ের জন্য" চলচ্চিত্রটির জন্য নতুন শিরোনামটি প্রকাশ করবেন না,[৪৩] সঙ্গে ফাইগি এবং রুস্শো ভাইয়েরা ইঙ্গিত করে শিরোনামটি গোপন রাখা হচ্ছে যা চলচ্চিত্রটি এবং ইনফিনিটি ওয়ারের জন্য কাহিনীটির বিবরণ দিয়ে দিতে পারে।[৪৪][৪৫]

আগস্ট ১০ ২০১৭-তে প্রধান ফটোগ্রাফি শুরু হয়,[৪৬]ফায়েট কাউন্টি, জর্জিয়ার পাইনয়ুড আটলান্টা স্টুডিওসে[৪৭] কার্যরত শিরোনাম মেরি লৌ ২-এর অধীনে[৪৮], সাথে ট্রেন্ট ওপালোচ ফটোগ্রাফির পরিচালক হিসেবে পরিবেশন করেন।[৪৯] চলচ্চিত্রটি, ইনফিনিটি ওয়ারের সাথে, আইম্যাক্স/এর্রি ২ডি ক্যামেরা ব্যবহার করে শুট করা হয়, এইভাবে প্রথমবারের চিহ্নিতকরণ করে যে একটি হলিউডে বৈশিষ্ট্য চলচ্চিত্র সম্পূর্ণভাবে আইম্যাক্স আধুনিক ক্যামেরার সাথে শুট করা হয়।[৫০] এছাড়াও এই মাসে, ফাইভ পয়েন্টস এমএআরটিএ (MARTA) স্টেশন এবং পিয়েডমন্ড পার্কের কাছে, ডাউনটাউন আটলান্টার দ্য গাল্চ অঞ্চলে চিত্রগ্রহণ ঘটে।[৫১]

সঙ্গীত[সম্পাদনা]

জুন ২০১৬-তে, অ্যালেন সিলভেস্ট্রি (যিনি দ্য অ্যাভেঞ্জার্সের জন্য সঙ্গীতের স্বরগ্রামের রচনা করেছিলেন) উভয়ই ইনফিনিটি ওয়ার এবং শিরোনামহীন সিক্যুয়েলের সঙ্গীতের স্বরগ্রামের দ্বারা ফেরত আসেন বলে প্রকাশিত হয়।[৫২]

বিপণন[সম্পাদনা]

আইও৯ এর জার্মেন লুসিয়ার প্রবেশপথে বলেন মার্ভেল চলচ্চিত্রটিকে বিপণনে নিতে হবে, ইনফিনিটি ওয়ারের শেষ দিবে, যা দেখায় অনেক প্রতিষ্ঠিত চরিত্র মারা যায়। তিনি প্রশ্ন করেন যদি সেইসব চরিত্রগুলি পোষ্টার এবং খেলনা প্রচারণায় সামনে আসে এবং যদি তাদের অভিনয়ে অভিনয়শিল্পীরা চলচ্চিত্রের মুক্তির প্রেস অনুষ্ঠানে চালনা করে। লুসিয়ার অনুভব করেন যে ডিজনি এবং মার্ভেল আসল অ্যাভেঞ্জার্স দলের সদস্যদের উপর মনোযোগ দিতে পারে, যারা জীবিত চরিত্রের প্রাধান্য বানাতে পারে, কিন্তু উল্লেখ্যভাবে মৃত চরিত্রদের ফিরে আসা দেখানো আরো বেশি লাভজনক হবে, যা "তারা কিভাবে ফিরে আসবে-এই ব্যাপারে একটি রহস্য এবং কৌতুহলের সৃষ্টি করবে। এটি চলচ্চিত্রের ব্যাপারে আগ্রহের একটি সম্পূর্ণ নতুন স্তর তৈরি করবে যেখানে সকল তারকারা সামনে এবং কেন্দ্র করে থাকা, যেভাবে তাদের হোয়া উচিত।"[৫৩] জুন ২০১৮-তে, ফাইগি এই জন্য বলেন যে, বর্ণনা দেওয়া হয় যে মৃত চরিত্রগুলি চলচ্চিত্রের জন্য কোন বিজ্ঞাপনে বৈশিষ্ট্য করা হবে না, যদিও সিদ্ধান্তের প্রসঙ্গ পরিবর্তন হতে পারে।[৫৪] তিনি সিনেইউরোপে চলচ্চিত্রটি থেকে "একচ্ছত্র ঝলক" উপস্থিত করেন,[৫৫] যার মধ্যে আছে একটি দৃশ্য টনি স্টার্ক এবং স্কট ল্যাং-কে বৈশিষ্ট্য করে,[৫৬] এবং বলেন যে পরে চলচ্চিত্রের শিরোনামের ঘোষণার সাথে চলচ্চিত্রের জন্য আধিকারিক বিপণন প্রচারণা ২০১৮-এর শেষের দিকে শুরু হবে।[৫৭]

মুক্তি[সম্পাদনা]

প্রেক্ষাগৃহে[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: এন্ডগেম-কে এপ্রিল ২২, ২০১৯-এ লস অ্যাঞ্জেলেস সম্মেলন কেন্দ্রে বিশ্বব্যাপী প্রথমবারের জন্য প্রদর্শন করা হয়।

হোম মিডিয়া[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: এন্ডগেম ১১ই ডিসেম্বর, ২০১৯ থেকে ডিজনি+-এ প্রচার করা হবে।

অভ্যর্থনা[সম্পাদনা]

পুরস্কার ও মনোনয়ন[সম্পাদনা]

পুরস্কার অনুষ্ঠানের তারিখ বিষয়শ্রেণী প্রাপক(রা) ফলাফল সূত্র(রা)
গোল্ডেন ট্রেইলার পুরস্কার মে ২৯, ২০১৯ সেরা কল্পসাহিত্যিক রোমাঞ্চকর "রিফ্লেকশন" (মোশিয়েন) বিজয়ী [৫৮]
সেরা চলচ্চিত্র সুর "কেপ্সটোন" (মোশিয়েন) মনোনীত
সেরা মারপিঠধর্মী টিভি স্পট (পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য) "সুপার বোল স্পট" (দ্য হাইভ) মনোনীত
সেরা কল্পসাহিত্যিক রোমাঞ্চকর টিভি স্পট (পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য) "ওভারপাওয়ার" (মোশিয়েন) বিজয়ী
সেরা কল্পসাহিত্যিক রোমাঞ্চকর পোস্টার "পেঅফ ওয়ান-শীট" (এলএ/লিন্ডেম্যান অ্যাসোসিয়েটস) মনোনীত
সেরা আন্তর্জাতিক পোস্টার মনোনীত
এমটিভি মুভি ও টিভি পুরস্কার জুন ১৭, ২০১৯ সেরা চলচ্চিত্র অ্যাভেঞ্জার্স: এন্ডগেম প্রক্রিয়াধীন [৫৯]
সেরা নায়ক রবার্ট ডাউনি জুনিয়র প্রক্রিয়াধীন
সেরা খলনায়ক জশ ব্রোলিন প্রক্রিয়াধীন
সেরা লড়াই ক্রিস ইভানস বনাম জশ ব্রোলিন প্রক্রিয়াধীন

ভবিষ্যৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Avengers: Endgame (2019)"Wikipedia। সংগ্রহের তারিখ মে ১৩, ২০১৯ 
  2. "Robert Downey Jr. To Return As Marvel's Iron Man"Marvel.com। জুন ২০, ২০১৩। সেপ্টেম্বর ১৪, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২০, ২০১৩ 
  3. Kit, Borys (এপ্রিল ২১, ২০১৬)। "Robert Downey Jr. Joins 'Spider-Man: Homecoming'"The Hollywood Reporter। এপ্রিল ২১, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২১, ২০১৬ 
  4. Chitwood, Adam (এপ্রিল ১৪, ২০১৫)। "Chris Hemsworth Reveals the 3 Marvel Movies Left on His Contract"। Collider। এপ্রিল ১৬, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৫, ২০১৫ 
  5. Sciretta, Peter (অক্টোবর ২৮, ২০১৪)। "Watch: All Of Your Marvel Phase 3 Questions Answered By Marvel Head Kevin Feige"/Film। অক্টোবর ২৯, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩০, ২০১৪ 
  6. Butler, Tom (জানুয়ারি ২৫, ২০১৬)। "Mark Ruffalo Promises Epic Arc For Hulk Across Thor 3 and Infinity War"Yahoo!। জানুয়ারি ২৯, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৮, ২০১৬ 
  7. Welch, Alex (আগস্ট ২২, ২০১৭)। "Black Widow Heads to Japan in Avengers 4 Set Photos"। Screen Rant। আগস্ট ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২২, ২০১৭ 
  8. Mithaiwala, Mansoor (অক্টোবর ২৮, ২০১৭)। "Robert Downey Jr. Announces Avengers 4 Return"Screen Rant। নভেম্বর ৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৪, ২০১৭ 
  9. Collis, Clark (অক্টোবর ১৩, ২০১৬)। "Doctor Strange will play a 'very, very important' role in the MCU, Marvel Studios president says"Entertainment Weekly। অক্টোবর ১৫, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১৪, ২০১৬ 
  10. Damore, Meagan (সেপ্টেম্বর ২১, ২০১৭)। "Paltrow Confirms Avengers 4 Role for Cheadle's War Machine"Comic Book Resources। সেপ্টেম্বর ২২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২১, ২০১৭ 
  11. Kit, Borys; Couch, Aaron (এপ্রিল ১৮, ২০১৭)। "Marvel's Kevin Feige on Why the Studio Won't Make R-Rated Movies, 'Guardians 2' and Joss Whedon's DC Move"The Hollywood Reporter। এপ্রিল ১৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৮, ২০১৭ 
  12. Perry, Spencer (অক্টোবর ২৬, ২০১৭)। "More Avengers 4 Set Photos Featuring Hulk, Black Panther, and More"ComingSoon.net। মার্চ ২৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৬, ২০১৮ 
  13. Radish, Christina (আগস্ট ১৫, ২০১৭)। "Paul Bettany on 'Manhunt: Unabomber', Understanding Ted Kaczynski, and 'Avengers: Infinity War'"Collider। আগস্ট ২১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২১, ২০১৭ 
  14. Lincoln, Ross A. (জুলাই ২৯, ২০১৬)। "Marvel's 'Avengers 3' Gets Official Title With Temp Name Hung On 'Avengers 4'"Deadline Hollywood। জুলাই ৩১, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ৩০, ২০১৬ 
  15. Palmer, Frank (মার্চ ২০, ২০১৭)। "Exclusive: Anthony Mackie Says FALCON Won't Die"। Screen Geek। মার্চ ২২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২১, ২০১৭ 
  16. Ellwood, Gregory (সেপ্টেম্বর ১১, ২০১৭)। "Sebastian Stan Says Marvel Studios Training Put To Good Use On 'I, Tonya' [Interview]"। The Playlist। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৫, ২০১৭ 
  17. Breznican, Anthony (মার্চ ৮, ২০১৮)। "Behind the scenes of Avengers: Infinity War as new heroes unite — and others will end"Entertainment Weekly। মার্চ ৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৮, ২০১৮ 
  18. Babbage, Rachel (নভেম্বর ১, ২০১৪)। "Loki to appear in Thor: Ragnarok and both parts of Avengers: Infinity War"Digital Spy। নভেম্বর ১, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২, ২০১৪ 
  19. Sandwell, Ian (সেপ্টেম্বর ২৯, ২০১৭)। "Another Guardians of the Galaxy star confirms they'll be coming back for Avengers 4"Digital Spy। সেপ্টেম্বর ৩০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৩০, ২০১৭ 
  20. McLean, Pauline (জানুয়ারি ১৭, ২০১৭)। "Karen Gillan on Tupperware Party, Inverness and Avengers"BBC News। জানুয়ারি ১৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৭, ২০১৭ 
  21. Bautista, Dave [@DaveBautista] (জুলাই ১৭, ২০১৭)। "I'll be in China. Bummer! 😔Doing a film with Woo Ping. 😃I'll also miss the premier. 😢Cuz I'll be on @Avengers 4! 😃#goodproblems" (টুইট)। জুলাই ২৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৫, ২০১৭টুইটার-এর মাধ্যমে। 
  22. Deen, Sarah (এপ্রিল ২৪, ২০১৭)। "Has Guardians of the Galaxy star Zoe Saldana revealed the name of Avengers 4?"Metro। এপ্রিল ২৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৪, ২০১৭ 
  23. Damore, Meagan (আগস্ট ২২, ২০১৭)। "Avengers 4 Set Photos Capture Iron Man Character's Return"Comic Book Resources। আগস্ট ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২২, ২০১৭ 
  24. Keyes, Rob (অক্টোবর ২৮, ২০১৪)। "'Avengers: Infinity War' Announced For 2018–19 in Two Parts"Screen Rant। অক্টোবর ২৯, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২, ২০১৪ 
  25. Peters, Megan (মে ১৯, ২০১৭)। "Avengers: Infinity War Synopsis Released"। ComicBook.com। মে ১৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৯, ২০১৭ 
  26. Dolloff, Matt (জুলাই ৩০, ২০১৭)। "Josh Brolin Announces Return For Avengers 4 Filming"Screen Rant। ডিসেম্বর ১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৩, ২০১৭ 
  27. Busch, Jenna (ফেব্রুয়ারি ১, ২০১৬)। "Josh Brolin on Playing Thanos in the Marvel Cinematic Universe"Superhero Hype!। ফেব্রুয়ারি ৩, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২, ২০১৬ 
  28. Stern, Marlow (সেপ্টেম্বর ২৯, ২০১৪)। "Jeremy Renner Opens Up About Marriage, His Problems with the Media, and the Future of Hawk-Eye"The Daily Beast। জুলাই ২, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৪, ২০১৫ 
  29. Ricwulf, Daniel (অক্টোবর ২৪, ২০১৫)। "Jeremy Renner & Michael Douglas Hint at Marvel Team-Up"। Screen Rant। অক্টোবর ২৬, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৫, ২০১৬ 
  30. Avila, Mike (অক্টোবর ৯, ২০১৬)। "Watch: Evangeline Lilly on introducing the Wasp, when she'll join The Avengers"Blastr। অক্টোবর ১০, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৯, ২০১৬ 
  31. Robinson, Joanna (নভেম্বর ২৮, ২০১৭)। "What RoboCop Has to Do with the Future of the Marvel Cinematic Universe"Vanity Fair। নভেম্বর ২৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৮, ২০১৭ 
  32. Keyes, Rob (মার্চ ২৩, ২০১৮)। "Avengers 4 Writers Had Fun With Captain Marvel's Unprecedented Power Level"Screen Rant। মার্চ ২৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৩, ২০১৮ 
  33. Petski, Denise (সেপ্টেম্বর ১৫, ২০১৭)। "'Westworld': Hiroyuki Sanada Set To Recur in Season 2 of HBO Series"Deadline Hollywood। সেপ্টেম্বর ১৬, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৫, ২০১৭ 
  34. Fitch, Adam (সেপ্টেম্বর ১১, ২০১৭)। "Stan Lee Has Already Filmed Cameos for Black Panther Avengers 4, & More"Comic Book Resources। জানুয়ারি ১০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১০, ২০১৮ 
  35. Strom, Marc (অক্টোবর ২৮, ২০১৪)। "Marvel's The Avengers Head into an Infinity War"Marvel.com। অক্টোবর ২৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১৪ 
  36. Siegel, Lucas (অক্টোবর ২৮, ২০১৪)। "Marvel Announces Black Panther, Captain Marvel, Inhumans, Avengers: Infinity War Films, Cap & Thor 3 Subtitles"Newsarama। অক্টোবর ২৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১৪ 
  37. Strom, Marc (এপ্রিল ৭, ২০১৫)। "Joe & Anthony Russo to Direct 2-Part Marvel's 'Avengers: Infinity War' Event"Marvel.com। এপ্রিল ৯, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  38. Kit, Borys; Siegemund-Broka, Austin (মার্চ ২৩, ২০১৫)। "Russo Brothers to Direct 'Avengers: Infinity War' Parts 1 and 2"The Hollywood Reporter। মার্চ ২৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৩, ২০১৫ 
  39. Zalben, Alex; Horowitz, Josh (এপ্রিল ১২, ২০১৫)। "Marvel's Movie Future: Here's Everything You Need To Know Through… Phase 4?"MTV। এপ্রিল ১৫, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১২, ২০১৫ 
  40. Strom, Mark (মে ৭, ২০১৫)। "Christopher Markus & Stephen McFeely to Write Marvel's 2-Part 'Avengers: Infinity War' Event"Marvel.com। মে ৯, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৫ 
  41. Ryan, Mike (মে ৪, ২০১৬)। "Russo Brothers Confirm: 'Avengers: Infinity War 1 And 2' Will Be Retitled"। Uproxx। মে ৫, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৪, ২০১৬ 
  42. Donnelly, Matt (জুলাই ২৯, ২০১৬)। "Marvel Surprise: 'Avengers: Infinity War' Won't Be Split Into 2 Movies"The Wrap। আগস্ট ১, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৯, ২০১৬ 
  43. Eisenberg, Eric (আগস্ট ১৯, ২০১৬)। "Why Avengers 4 Isn't Going To Be Called Infinity War Part 2 Anymore"। Cinema Blend। আগস্ট ২০, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০১৬ 
  44. Eisenberg, Eric (এপ্রিল ২৩, ২০১৭)। "Why Avengers 4 Doesn't Have A Title Yet, According To Kevin Feige"। Cinema Blend। এপ্রিল ২৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৪, ২০১৭ 
  45. Sandwell, Ian (মার্চ ২১, ২০১৮)। "Here's why we won't get Avengers 4's title until after Infinity War"Digital Spy। মার্চ ২২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২১, ২০১৮ 
  46. Perry, Spencer (আগস্ট ১০, ২০১৭)। "Avengers 4 Filming Has Begun!"ComingSoon.net। আগস্ট ১১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১০, ২০১৭ 
  47. Melrose, Kevin (জুলাই ১৪, ২০১৭)। "Avengers: Infinity War Appears to Have Wrapped Filming"Comic Book Resources। জুলাই ১৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৪, ২০১৭ 
  48. Marc, Christopher (জুন ১৪, ২০১৭)। "'Avengers 4' aka 'Mary Lou 2' Shoots July–December in Atlanta"। Omega Underground। জুন ১৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৪, ২০১৭ 
  49. Cabin, Chris (জানুয়ারি ১৪, ২০১৬)। "'Captain America: Civil War' Directors on Landing Spider-Man, 'Infinity War' Shooting Schedule"Collider। জানুয়ারি ১৭, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৪, ২০১৬ 
  50. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; THRIMAX নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  51. Walljasper, Matt (আগস্ট ২৪, ২০১৭)। "What's filming in Atlanta now? Avengers: Infinity War, Ant-Man and the Wasp, Valor, Uncle Drew, plus the Marvel film that got away"Atlanta। আগস্ট ২৬, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৬, ২০১৭ 
  52. Burlingame, Russ (জুন ৬, ২০১৬)। "Avengers Composer Alan Silvestri To Return For Infinity War"। Comicbook.com। জুন ৮, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৬, ২০১৬ 
  53. Lussier, Germain (মে ৭, ২০১৮)। "The Sequel to Spider-Man Homecoming Spans the Globe"io9। ৭ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৮, ২০১৮ 
  54. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; FeigeMarketingJun2018 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  55. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; CineEurope নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  56. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; CineEuropeClip নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  57. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; FeigeTitleJun2018 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  58. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; GoldenTrailerAwards নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  59. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; MTVAwards নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "IMAXRelease" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "3DRelease" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "RussosFilmingReason" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "ColliderApril2017" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "EvansJun2017" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "ScotlandFilming" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "RuffaloHulkArc" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "FilmingEnd" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "Reshoots" নামসহ <ref> ট্যাগ পূর্ববর্তী লেখায় ব্যবহৃত হয়নি।

বহিঃসংযোগ[সম্পাদনা]