স্টিভ কারেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্টিভ কারেল
Steve Carell November 2014.jpg
২০১৪ সালের নভেম্বরে মন্টক্লেয়ার চলচ্চিত্র উৎসবে কারেল
স্থানীয় নাম
Steve Carell
জন্ম
স্টিভেন জন কারেল

(1962-08-16) ১৬ আগস্ট ১৯৬২ (বয়স ৫৭)
বাসস্থানলস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
যেখানের শিক্ষার্থীডেনিসন বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেতা, কৌতুকাভিনেতা, প্রযোজক, লেখক, পরিচালক
কার্যকাল১৯৮৯-বর্তমান
দাম্পত্য সঙ্গীন্যান্সি ওয়ালস (বি. ১৯৯৫)
সন্তান

স্টিভেন জন কারেল (ইংরেজি: Steven John Carell; জন্ম: ১৬ আগস্ট ১৯৬২) হলেন একজন মার্কিন অভিনেতা, কৌতুকাভিনেতা, লেখক ও পরিচালক। তিনি দি অফিস (২০০৫-২০১৩) টিভি ধারাবাহিকে মাইকেল স্কট চরিত্রে অভিনয়ের জন্য অধিক পরিচিত, পাশাপাশি তিনি এই ধারাবাহিকের প্রযোজক, লেখক ও পরিচালকের ভূমিকাও পালন করেন। তিনি এই ধারাবাহিকের ১ম মৌসুমে অভিনয়ের জন্য সেরা হাস্যরসাত্মক টিভি অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন।

কারেল ১৯৯৯ থেকে ২০০৫ সাল পর্যন্ত দ্য ডেইলি শো উইথ জন স্টুয়ার্ট-এ প্রতিবেদক চরিত্রে কাজ করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল অ্যাঙ্করম্যান: দ্য লিজেন্ড অব রন বুরগান্ডি (২০০৪), দ্য ফোর্টি-ইয়ার-ওল্ড ভার্জিন (২০০৫), গেট স্মার্ট (২০০৮), ক্রেজি, স্টুপিড, লাভ (২০১১), দি ইনক্রেডিবল বার্ট ওয়ান্ডারস্টোনদ্য ওয়ে, ওয়ে ব্যাক (২০১৩)। এছাড়া তিনি অ্যানিমেটেড চলচ্চিত্র অভার দ্য হেজ (২০০৬), হর্টন হিয়ারস আ হু! (২০০৮) ও ডেসপিক্যাবল মি ফ্র্যাঞ্চাইজি (২০১০-২০১৭)-এ কণ্ঠ প্রদান করেন।

কারেল নাট্যধর্মী ফক্সক্যাচার (২০১৪) চলচ্চিত্রে কুস্তি কোচ ও খুনী জন এলোথের দ্যু পন্ত চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে অস্কার, গোল্ডেন গ্লোবশ্রেষ্ঠ পার্শ্বচরিত্রে অভিনেতা বিভাগে বাফটা পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

বহিঃসংযোগ[সম্পাদনা]