কনচেং বরপাত্রগোঁহাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কনচেং বরপাত্রগোঁহাই (ইংরেজি: Kan Chyeng Bar Patra Gohain) ছিলেন আহোম শাসনতন্ত্র-এর বরপাত্রগোঁহাই পদবী লাভ করা প্রথম আধিকারিক। স্বর্গদেব চুপিম্‌ফা (১৪৯৩-১৪৯৭ খ্রী:) নক্টে খুনবাও (নাগারাজা) কারঙ্গপারের মিত্র ছিলেন। একদিন এক চমুবা কুঁয়রী "নাগা খুনবাওটি দেখতে ভাল" বলায় খং উঠে রাজা চারমাসের গর্ভবতী কুঁয়রীকে কারঙ্গপাকে দিয়ে দেন।[১] নাগারাজা "তিনি যে দেবতাই দিতে পালে মঞো আই বলে রাখিম", এইকথা বলেন। নগাচাঙয়ে কুঁয়রীর ছেলে জন্মায়।[২] এরপর ১৪৯৭ খ্রিস্টাব্দে চুহুংমুং বা দিহিঙ্গীয়া রাজা আহোম সিংহাসনে আরোহণ করেন। এই স্বর্গদেউর সময়ে নাগা চাঙ থেকে চমুবা কুঁয়রীর ছেলে আহোম রাজধানীতে কর পরিশোধ করতে আসায় দিহিঙ্গীয়া রাজা এই ছেলেটির গায়ে রাজকীয় তেজ দেখে তার পরিচয় জানতে যান। তিনি বুঢ়াগোঁহাই এবং বরগোঁহাইর সাথে আলোচনা করে ভবিষ্যতে আহোম রাজ্যের বিপদের আশঙ্কা করে এই ছেলেটিকে কনচেং নাম দিয়ে বরপাত্রগোঁহাইর পদ দিলেন। বুঢ়াগোঁহাই এবং বরগোঁহাইর সাথে এর সমান মর্যাদা হয়।

উল্লেখনীয় ঘটনা[সম্পাদনা]

  • রাজ্যের সীমা বিস্তার: কনচেং বরপাত্রগোঁহাইয়ের নেতৃত্বে বল প্রয়োগ এবং ছলে দেরগাঁও এবং মরঙ্গী পর্যন্ত আহোম সৈন্য রাজ্যের পশ্চিম সীমা বৃদ্ধি করে।
  • তুর্বকের আসাম আক্রমণ: চুহুংমুং-এর সময়ে তুর্বকের নেতৃত্বে ১৫৩২ খ্রিস্টাব্দের এপ্রিল মাসে মোগলরা আসাম আক্রমণ করে। আহোম সেনাপতি কনচেঙের হাতে তুর্বকের মৃত্যু হয় এবং তাঁর নেতৃত্বে আহোম সৈন্য মোগল সৈন্যকে করতোয়া নদী পার করে ফিরে আসেন।[১][২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ডঃ লক্ষ্মী দেবী (১৯৮৭)। আসাম দেশের বুরঞ্জী। গুয়াহাটি: এল বি এস পাব্লিকেশন। পৃষ্ঠা ১৩৯, ১৯৫, ১৯৯, ২০০, ২০৪। 
  2. ডঃ সূর্য্যকুমার ভূঞা সম্পাদিত (১৯৬৪)। সাতসরী আসাম বুরঞ্জী। গুয়াহাটি: গুয়াহাটি বিশ্ববিদ্যালয় প্রকাশন বিভাগ। পৃষ্ঠা ৬৭, ৬৮।