আসাফ আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আসাফ আলী ১৯০৯ সালে

আসাফ আলী (ইংরেজি: Asaf Ali, (জন্ম: মে ১১, ১৮৮৮[১] – মৃত্যু: এপ্রিল ১, ১৯৫৩) ছিলেন একজন ভারতের স্বাধীনতা যোদ্ধা এবং সুপরিচিত ভারতীয় আইনজীবী। তিনি মার্কিন ভারত থেকে যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রদূত ছিলেন। এছাড়াও তিনি উড়িষ্যার গভর্নর হিসেবে কাজ করেন।

তিনি দিল্লির সেন্ট স্টিফেন কলেজ দিল্লি থেকে শিক্ষা লাভ করেন। এরপর তিনি ভারতীয় স্বাধীনতা আন্দোলনের প্রবেশ করেন এবং এরজন্য অনেক বার তাকে কারারুদ্ধ করা হয়।

১৯২৮ সালে তিনি অরুণা গাঙ্গুলীকে (অরুণা একজন হিন্দু এবং আসাফ আলী একজন মুসলমান ছিলেন) বিবাহ করেন এবং বয়স পার্থক্য (অরুণা তার থেকে ২২ বছরের কনিষ্ঠ ছিলেন)। তিনি মুসলিম জাতীয়তাবাদী দলের হয়ে দিল্লি থেকে কেন্দ্রীয় বিধানসভার একজন সদস্য হিসাবে প্রতিনিধিত্ব করে ১৯৩৫ সালে নির্বাচিত হন। এছাড়াও তিনি মুসলিম লীগের প্রার্থীর বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী হিসেবে পুনরায় নির্বাচিত হন। তিনি পরিষদ ও কংগ্রেস পার্টির ডেপুটি লিডার হিসেবে কাজ করেন।

তিনি সেপ্টেম্বর ২, ১৯৪৬ সাল থেকে ভারতের অন্তর্বর্তীকালীন সরকারের মধ্যে রেলওয়ে ও পরিবহনের ভারপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। ১৯৪৭ সালের ফেব্রুয়ারি থেকে ১৯৪৮ সালের মধ্য এপ্রিল পর্যন্ত ভারত থেকে মার্কিন যুক্সরাষ্ট্রের প্রথম রাষ্ট্রদূত হিসেবে কাজ করেন।

তিনি উড়িষ্যার গভর্নর নিযুক্ত হন কিন্তু তিনি স্বাস্থ্যের কারণে মে ১৯৫২ সালে পদ থেকে পদত্যাগ করেন। তিনি তার শেষ নিয়োগে ভারতের মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন সুইজারল্যান্ড, অস্ট্রিয়াভ্যাটিকান দেশে; তিনি বার্ন অফিসে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. G. N. S. Raghavan and Asaf Ali, M. Asaf Ali's Memoirs: The Emergence of Modern India (Ajanta, 1994: আইএসবিএন ৮১-২০২-০৩৯৮-৪), p. 36.

বহিঃসংযোগ[সম্পাদনা]

রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
কেউ নন
মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত
১৯৪৭–১৯৪৮
উত্তরসূরী
বিজয়া লক্ষ্মী পন্ডিত