সালমান খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সলমান খান থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সালমান খান
সালমান খান
২০১৩ সালে সালমান খান
স্থানীয় নাম
सलमान ख़ान
জন্ম
আব্দুর রশিদ সেলিম সালমান খান

(1965-12-27) ডিসেম্বর ২৭, ১৯৬৫ (বয়স ৫৩)
বাসস্থানবান্দ্রা, মুম্বাই, মহারাষ্ট্র[১]
জাতীয়তাভারত ভারতীয়
অন্য নামসাল্লু/ভাইজান/সুলতান
নাগরিকত্বভারত
পেশা
  • অভিনেতা
  • চলচ্চিত্র প্রযোজক
  • টেলিভিশন ব্যক্তিত্ব


কার্যকাল১৯৮৮–বর্তমান
মোট সম্পত্তি২০০ মিলিয়ন
পিতা-মাতা
আত্মীয়দেখুন খান পরিবার
ওয়েবসাইটসালমান খান
স্বাক্ষর
সালমান খানের স্বাক্ষর.jpeg

সালমান খান (হিন্দি: सलमान ख़ान; উচ্চারণ: [səlˈmaːn ˈxaːn]; (১৯৬৫-১২-২৭)২৭ ডিসেম্বর ১৯৬৫)[২] একজন জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। সালমান খান বলিউড এর সবচেয়ে বড় সুপারস্টার,তিনি বলিউডে আত্মপ্রকাশ করেন বিবি হো তো অ্যায়সি চলচ্চিত্রে একটি গৌণ ভূমিকায় অভিনয়ের মধ্যে দিয়ে ১৯৮৮-তে। তাঁর অভিনীত প্রথম ব্যবসা সফল চলচ্চিত্র ম্যায়নে পিয়ার কিয়া ১৯৮৯ সালে মুক্তি পায়; এজন্যে তিনি ফিল্মফেয়ার পুরস্কার অনুষ্ঠানে শ্রেষ্ঠ নবাগতার পুরস্কার লাভ করেন। এরপর নব্বইয়ের দশকে তিনি বলিউডে বেশ কিছু ব্যবসা সফল হিন্দি চলচ্চিত্র উপহার দেন, যেমন সাজন (১৯৯১), হাম আপকে হ্যাঁয় কৌন..! (১৯৯৪), করন অর্জুন (১৯৯৫), জুড়ওয়া (১৯৯৭), প্যায়ার কিয়া তো ডরনা ক্যায়া (১৯৯৮) বিবি নাম্বার ওয়ান (১৯৯৯)। বলিউডের সবচেয়ে বেশি ব্যাবসাসফল সিনেমা তার দখলে।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৬৫ সালের ২৭ ডিসেম্বর ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে নামকরা চিত্রনাট্যকার সেলিম খানের ঔরসে সালমা খানের গর্ভে সালমান খানের জন্ম হয়। তার নাম রাখা হয় আবদুর রশিদ সলিম সালমান খান। সালমান খানের উচ্চতা পাঁচ ফুট ছয় । তবে কম উচ্চতা কখনোই তাঁর সাফল্যে ভাটা পড়তে দেয়নি।[৩]

সালমানের বাবা সেলিম খান অভিনেতা ও চিত্রনাট্যকার হিসেবে পরিচিত হলেও একটা সময়ে তিনি পুলিশ কর্মকর্তা ছিলেন। ১৯৬৪ সালে সুশীলাকে বিয়ে করেন সেলিম। পরের বছর সালমানের জন্ম হয়। সেলিম-সুশীলা দম্পতির চার সন্তান সালমান, আরবাজ, সোহেল ও আলভিরা। ১৯৮১ সালে দ্বিতীয় বিয়ে করেন সেলিম খান। তাঁর দ্বিতীয় স্ত্রী এক সময়ের পর্দা-কাঁপানো বলিউডের অভিনেত্রী হেলেন। বিয়ের পর মেয়ে অর্পিতা খানকে দত্তক নেন সেলিম-হেলেন দম্পতি। পাঁচ ভাই-বোনের মধ্যে সবার বড় সালমান।

স্কুলে পড়ার সময় বহুবার সাঁতার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। ভারতের প্রতিনিধি হিসেবে তিনি দেশের বাইরেও সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়েছেন ...

শিক্ষা জীবন[সম্পাদনা]

গোয়ালিয়র-এর সিন্ধিয়া স্কুলে পড়াশোনা শুরু। এর পর মুম্বইয়ের সেন্ট স্ট্যানিসলস হাইস্কুলে ভর্তি হন তিনি। পরে বান্দ্রা ন্যাশনাল কলেজেও ভর্তি হয়েছিলেন। কিন্তু পড়া ছেড়ে দেন। দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়েছেন তিনি।

অভিনয়জীবন[সম্পাদনা]

১৯৮৮ সালে বিবি হো তো অ্যায়সি ছবির মাধ্যমে বলিউডে পা রাখেন সালমান খান। তার দ্বিতীয় ও সাফল্য পাওয়া ম্যায়নে প্যায়ার কিয়া (১৯৮৯) ছবির জন্য ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন। ১৯৯৮ সালে কুছ কুছ হোতা হ্যায় ছবিটিতে পার্শ্ব চরিত্রে অভিনয় করে তিনি সেরা পার্শ্ব অভিনেতার সম্মান লাভ করেন। দীর্ঘ অভিনয় জীবনে তিনি বহু ব্যবসাসফল ছবির নায়ক হিসেবে অভিনয় করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- সাজন, হাম আপকে হ্যাঁয় কৌন..!, করণ-অর্জুন, বিবি নাম্বার ওয়ান, হাম দিল দে চুকে সনম, তেরে নাম, পার্টনার, বডিগার্ড, দাবাং, রেডি, [[বজরঙ্গি ভাইজান, সুলতান ইত্যাদি।

নির্বাচিত চলচ্চিত্র[সম্পাদনা]

বিতর্ক[সম্পাদনা]

পাকিস্তানী অভিনেত্রী সোমি আলির সাথে প্রেমের অবসানের পর পরই ১৯৯৯ সালে ‘হাম দিল দে চুকে সনম’-এর সেটে নির্মল ভালোবাসা গড়ে উঠেছিল সালমান-ঐশ্বরিয়া রাইয়ের মধ্যে। কিন্তু ঐশ্বরিয়ার সংগে সালমানের প্রেম পরিণতি পায়নি।

  • ১৯৯৮ সালে জোধপুরে "হাম সাথ-সাথ হ্যাঁয়" ছবির শুটিংয়ের ফাকে নিজের রাইফেল থেকে গুলি করে দুটি কৃষ্ণসার হরিণ হত্যা করেন। সেই মামলায় ২০১৮ সালের ৫ এপ্রিল তাকে ৫ বছরের কারাদন্ড হয় এবং তার ২ দিন পর তিনি ৭ এপ্রিল জামিন পান।

সম্মাননা[সম্পাদনা]

২০০৮ সালের ১৫ জানুয়ারি লন্ডনের মাদাম তুসোর জাদুঘরে চতুর্থ ভারতীয় তারকা হিসেবে সালমান খানের মোমের মূর্তি স্থাপিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Salman Khan on Bodyguard's success: 'It's no big deal. You can't go mad about these things.'"India Today। ৯ সেপ্টেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ২৭ জুলাই ২০১২ 
  2. "Bollywood wishes Salman Khan on his 46th birthday"DNA India। New Delhi। Press Trust of India। ২৭ ডিসেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ২৭ এপ্রিল ২০১২ 
  3. "ছোট হয়েও বড় যারা"। সংগ্রহের তারিখ ১৬ জুন ২০১৭ 

আরও পড়ুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]