ডেভিড ধবন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেভিড ধবন
২০১৩ সালে
জন্ম
রাজিন্দর ধাওয়ান

(1955-07-16) ১৬ জুলাই ১৯৫৫ (বয়স ৬৮)
জাতীয়তাভারতীয়
পেশাচলচ্চিত্র পরিচালক
পরিচিতির কারণ
সন্তান

ডেভিড ধবন একজন ভারতীয় চলচ্চিত্র পরিচালক। তিনি হলেন বলিউড অভিনেতা বরুণ ধবন এবং পরিচালক রোহিত ধবনের বাবা। তিনি হিন্দি চলচ্চিত্রে কাজ করেছেন। [১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

ডেভিড ধবন আগরতলায় একটি পাঞ্জাবী হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, তবে তিনি কানপুরে বেড়ে ওঠেন যেখানে তাঁর পিতা, যিনি ইউসিও ব্যাংকের ব্যবস্থাপক ছিলেন, তার বদলি হয়েছিল। তিনি খ্রিস্ট চার্চ কলেজ এবং বিএনএসডি ইন্টার কলেজে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন। তারপরে তিনি অভিনয়ের জন্য ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এফটিআইআই) যোগদান করেছিলেন, তবে সতীশ শাহ ও সুরেশ ওবেরয়ের মতো অন্যান্য অভিনেতা দেখে বুঝতে পেরেছিলেন যে তিনি অভিনয় করতে পারবেন না। সুতরাং তিনি বিকল্প হিসাবে সম্পাদনা গ্রহণ করেছেন। তিনি পাঞ্জাবের লুধিয়ানা শহরের বাসিন্দা। তার আসল নাম রাজিন্দর ধাওয়ান ছিল কিন্তু যখন তিনি উদ্ভিন্ন তাঁর প্রতিবেশী, যিনি ছিলেন খ্রিস্টান, প্রেমের সঙ্গে ব্যবহার করা তাকে কল ডেভিড, এবং তিনি ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতে (এফটিআইআই) প্রবেশ করার সময় তিনি আনুষ্ঠানিকভাবে এটি ডেভিডে পরিবর্তন করেছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ধবনের বিয়ে করুণার সাথে এবং তাঁর দুটি পুত্র, রোহিত ধবন এবং বরুণ ধবন। ডেভিড ধবনের ভাই হলেন অভিনেতা অনিল ধবন এবং ভাগ্নে অভিনেতা সিদ্ধার্থ ধবন ।

কর্ম জীবন[সম্পাদনা]

ধবন পরিচালনায় যাওয়ার আগে সম্পাদক হিসাবে শুরু করেছিলেন। তিনি কমেডি চলচ্চিত্র পরিচালনায় পারদর্শী। তার সর্বকালের সবচেয়ে বড় সাফল্য হল ২০১৭ এর জুড়ওয়া ২। চলচ্চিত্রটিতে তাঁর ছেলে বরুণ ধবন, জ্যাকুলিন ফার্নান্দেজ এবং তাপসী পান্নু

ধবন এশিয়ান একাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন এবং এশিয়ান স্কুল অফ মিডিয়া স্টাডিজের বোর্ডে ছিলেন যেখানে তিনি সন্দীপ মারওয়াহ একাডেমি পুরষ্কারে ভূষিত হয়েছেন । তিনি ২০০৮ সালে স্টার প্লাস শো নচ বালিয়ে এবং হান্স বালিয়ে শোতে বিচারক ছিলেন ।

গোবিন্দের সাথে ডেভিড ধবনের কাজের তালিকা[সম্পাদনা]

গোবিন্দের সাথে প্রথম কাজ করেন তালাকাতওয়ার (১৯৮৯) চলচ্চিত্রের জন্য জুটি বেঁধেছিলেন । এরপরে তিনি গোবিন্দের সাথে একটি সহযোগিতা তৈরি করেন এবং তার সাথে শীর্ষস্থানীয় অভিনেতা হিসাবে ১৭ টি চলচ্চিত্র পরিচালনা করেছিলেন, যার বেশিরভাগই কমেডী চলচ্চিত্র ছিল। তাদের সহযোগিতায় নির্মিত চলচ্চিত্রগুলি হ'ল তকতত্বর (১৯৮৯), স্বর্গ (১৯৯০), শোলা অর শবনম (১৯৯২), আঁখেন (১৯৯৩), রাজা বাবু (১৯৯৪), কুলি নং ১ (১৯৯৫), সাজন চালে সাসুরাল (১৯৯৬), বেনারসি বাবু (১৯৯৭), দেওয়ানা মাস্তানা (১৯৯৭), নায়ক নং ১ (১৯৯৭), বড় মিয়ান ছোটে মিয়ান (১৯৯৮), হাসিনা মান জায়েগি (১৯৯৯), কুনোয়ারা (২০০০), জোড়ি নং ১ (২০০১), এক অর এক গায়ারাহ (২০০৩), পার্টনার (২০০৭) এবং ডো নট ডিসবার্ব (২০০৯)।

চলচ্চিত্রের তালিকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "AAG KA GOLA SUNNY DEOL PRESS BOOK BOLLYWOOD"। ebay। সংগ্রহের তারিখ ২০১৫-০৩-১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]