হাম আপকে হ্যাঁয় কৌন..!

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাম আপকে হ্যাঁয় কৌন..!
হাম আপকে হ্যাঁয় কৌন.jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকসুরজ বড়জাত্যা
প্রযোজকঅজিত কুমার বড়জাত্যা
কমল কুমার বড়জাত্যা
রাজকুমার বড়জাত্যা
রচয়িতাসুরজ বড়জাত্যা
শ্রেষ্ঠাংশে
সুরকাররামলক্ষ্মণ
চিত্রগ্রাহকরাজন কিনাগী
সম্পাদকমুখতার আহমেদ
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকরাজশ্রী প্রোডাকশন্স
মুক্তি
  • ৫ আগস্ট ১৯৯৪ (1994-08-05)
দৈর্ঘ্য১৯৯ মিনিট[ক]
দেশভারত
ভাষাহিন্দি
নির্মাণব্যয়₹.[২]
আয়প্রা.[৩]

হাম আপকে হ্যাঁয় কৌন..! (হিন্দি: हम आपके हैं कौन, অনুবাদ 'আমি তোমার কে?') হল ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় হিন্দি-ভাষার সঙ্গীতধর্মী প্রণয়মূলক-হাস্যরসাত্মক চলচ্চিত্র। এটি রচনা ও পরিচালনা করেছেন সুরজ বড়জাত্যা এবং প্রযোজনা করেছে রাজশ্রী প্রোডাকশন্সমাধুরী দীক্ষিতসালমান খান অভিনীত চলচ্চিত্রটিতে ভারতীয় বিবাহের রীতির সাথে বিবাহিত দম্পতি ও তাদের পরিবারের সম্পর্কের গল্প তোলে ধরা হয়েছে, যেখানে একজন তার পরিবারের জন্য তার ভালোবাসাকে উৎসর্গ করতে চায়। এটি একই প্রযোজনা প্রতিষ্ঠানের পূর্ববর্তী চলচ্চিত্র নদীয়া কে পার (১৯৮২) থেকে উপযোগ করা হয়েছে।

হাম আপকে হ্যাঁয় কৌন..! ছবিটিতে বিশ্বব্যাপী ১২৮ কোটি টাকা উপার্জন করেছিল এবং সর্বাধিক উপার্জনকারী ভারতীয় ছবির খ্যাতি পেয়েছিল। এই চলচ্চিত্রটি পরিবেশন করার নতুন পদ্ধতি এবং জবরদস্ত গল্পের মোড় নিয়ে ভারতীয় চলচ্চিত্র জগতের পরিবর্তনে ভূমিকা রেখেছিল। এই চলচ্চিত্রটি প্রথম ভারতীয় চলচ্চিত্র যা ১ বিলিয়ন ডলারেরও বেশি আয় করেছে এবং যখন মুদ্রাস্ফীতি হয়েছিল ১৯৯০ এর দশকের সর্বাধিক উপার্জনকারী ভারতীয় চলচ্চিত্র এবং এটি এখনও পর্যন্ত সর্বাধিক উপার্জনকারী বলিউডের একটি চলচ্চিত্র। বক্স অফিস ইন্ডিয়া এটিকে "আধুনিক যুগের বৃহত্তম ব্লকবাস্টার" হিসাবে বর্ণনা করেছে। এই ছবিটি তেলুগু ভাষায়ও ডাব করা হয়েছিল এবং প্রেমালয়াম নামে প্রকাশিত হয়েছিল। ১৪ টি গানই উল্লেখযোগ্যভাবে বলিউড ইতিহাসে অন্যতম জনপ্রিয় হয়ে উঠেছে এবং জনপ্রিয় গায়িকা লতা মঙ্গেশকর এই চলচ্চিত্রের ১৪ টি গানের মধ্যে ১১ টিতেই তার কণ্ঠ দিয়েছিলেন।

চলচ্চিত্রটি শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ পরিচালকশ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কারসহ পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করে এবং সুস্থ্য বিনোদন প্রদানকারী শ্রেষ্ঠ জনপ্রিয় চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। ছবিটি ভারতে বিবাহের আয়োজনে দীর্ঘকালীন প্রভাব ফেলে এবং বিবাহের অনুষ্ঠানে এই ছবির গান ও খেলা ব্যবহৃত হয়।

কাহিনী[সম্পাদনা]

প্রেম (সালমান খান) খুব কম বয়সে বাবা-মা হারান। তিনি তার বড় ভাই রাজেশ (মনীষ বেহল) এবং চাচা কৈলাশ নাথ (অলোক নাথ) এর সাথে থাকেন। রাজেশ পারিবারিক ব্যবসা পরিচালনা করেন এবং তার পরিবার তার জন্য উপযুক্ত কনে খুঁজছেন। একদিন কৈলাশ তার কলেজের বন্ধু সিদ্ধার্থ চৌধুরী অধ্যাপক (অনুপম খের) এর সাথে বেশ কয়েক বছর পরে তার দেখা হয়। সিদ্ধার্থ ও তাঁর স্ত্রী মধুকলার (রিমা লাগু) দুই মেয়ে রয়েছে পূজা (রেণুকা শাহানে) এবং নিশা (মাধুরী দীক্ষিত) নামে। সিদ্ধার্থ এবং কৈলাশ, রাজেশ ও পূজার মধ্যে বিয়ের সম্বন্ধ করেন। এই দিকে প্রথম সাক্ষাত থেকেই নিশা এবং প্রেম একে অপরের সাথে মৃদুস্বরে ঝগড়া শুরু করে এবং মজা এবং দুষ্টুমির মধ্য দিয়ে পূজা এবং রাজেশের বিয়ে সম্পন্ন হয়।

প্রেমের সাথে রাজেশের শালি নিশার সাথে বন্ধুত্বময় সম্পর্ক রয়েছে। পূজা এবং রাজেশ একে অপরের প্রতি তাদের ভালবাসা অনুভব করতে পেরেছিল এবং জানাতে পারে যে পূজার একটি সন্তান আসছে। সিদ্ধার্থ ও মধুকলা শিশুর আসন্ন আগমনকে চিহ্নিত করার অনুষ্ঠানের কৈলাসের বাড়িতে আসতে পারছিলেন না। তার পরিবর্তে তারা নিশাকে পাঠিয়ে দেয়, অনুষ্ঠানে মজা এবং গান বাজনা হয়। এদিকে নিশা এবং প্রেমর একে অপরের প্রতি প্রেম বেড়ে গেলেও গোপন রাখেন। সিদ্ধার্থ ও মধুকলা তাদের নাতির নাতনির জন্ম উদযাপন করতে কৈলাশের বাড়িতে এসেছিলেন। সবাই যখন পার্টিতে অংশ নেয় তখন তাদের অতিথিরা হতাশ হয় বিশেষত প্রেমও। প্রেম এবং নিশা একে অপরকে প্রতিশ্রুতি দিয়েছেন যে তারা শীঘ্রই চিরতরে মিলিত হবে।

পূজাকে তার বাবা-মার বাড়িতে থাকতে আমন্ত্রণ জানানো হয় এবং প্রেম পূজাকে সেখানে নিয়ে যায়। যখন তারা পৌঁছে তখন পূজা জানতে পারে যে প্রেম এবং নিশা প্রেমে পড়েছে এবং নিশাকে বিবাহের প্রতিশ্রুতি হিসাবে নেকলেস দেয়। এর কিছুক্ষণ পরে পূজা দুর্ঘটনাক্রমে সিঁড়ি থেকে পা পিছলে নীচে পড়ে যায় এবং অবশেষে মাথায় চোট পেয়ে মারা যায়। ট্র্যাজেডিতে সকলেই ছিন্নভিন্ন।

নিশা পূজা এবং রাজেশের ছেলের ভালই যত্ন কর ছিল। তাই সিদ্ধার্থ ও কৈলাস অনুভব করেছেন যে নিশা পূজার বাচ্চার মা হতে পারে। তারা নিশার সঙ্গে রাজেশের বিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধার্থ এবং মধুকলা কৈলাসের পরিবারকে নিশার বিয়ের কথা বলায় তারা মনে করে যে তারা প্রেমের সাথে নিশার বিয়ে নিয়ে আলোচনা করছে সেই জন্য তারা একমত ছিল। পরে বিবাহের পূর্ব অনুষ্ঠানে তিনি জানতে পারেন যে তিনি আসলে রাজেশকে বিয়ে করতে চলেছেন।

প্রেম ও নিশা রাজেশ এবং রাজেশের ছেলের প্রতি তাদের ভালবাসার ত্যাগ দিচ্ছেন। বিয়ের কয়েক মুহুর্ত আগে নিশা জিজ্ঞাসা করে প্রেমের কুকুর টাফিকে এবং পূজার দেওয়া নেকলেস এবং চিঠিটি প্রেমেকে দিয়ে দিতে বলেছিল। টাফি নিশার ঘর থেকে বেরিয়ে যায় এবং চিঠিটি প্রেমকে না দিয়ে রাজেশকে দিয়ে দেয়। রাজেশ চিঠিটি পড়ে বুঝতে পারে যে প্রেম এবং নিশা একে অপরকে ভালবাসে। পরে তিনি বিবাহ বন্ধ করেন নিশা এবং প্রেম উভয়ের মুখোমুখি হন। শেষ পর্যন্ত নিশা এবং প্রেম তাদের পরিবারের সম্মতিতে একে অপরকে বিয়ে করে।

কুশীলব[সম্পাদনা]

  • মাধুরী দীক্ষিত - নিশা চৌধুরী
  • সালমান খান - প্রেম নাথ
  • মোহনিশ বেহল - রাজেশ নাথ
  • রেনুকা শাহানে - পূজা চৌধুরী
  • অনুপম খের - অধ্যাপক সিদ্ধার্থ চৌধুরী
  • রিমা লাগু - সিদ্ধার্থ চৌধুরীর স্ত্রী
  • অলক নাথ - কৈলাস নাথ
  • বিন্দু - ভাগ্বন্তী মামী
  • অজিত বচনী - প্রফেসর মামা
  • সতীশ শাহ - চিকিৎসক
  • হিমানী শিবপুরী - রাজিয়া (চিকিৎসকের স্ত্রী)
  • সাহিলা চধা - রিটা
  • দিলীপ জোশী - ভোলা প্রসাদ
  • লক্ষ্মীকান্ত বের্দে - লাল্লু প্রসাদ
  • প্রিয়া অরুণ - চামেলি
  • রেডো - টাফি কুকুর

সঙ্গীত[সম্পাদনা]

হাম আপকে হ্যাঁয় কৌন..! চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছেন রামলক্ষ্মণ এবং গীত রচনা করেছেন রবীন্দর রাওয়ালদেব কোহলি

গানের তালিকা[সম্পাদনা]

নং.শিরোনামগীতিকারকণ্ঠশিল্পী(গণ)দৈর্ঘ্য
১."মায়ে নি মায়ে"দেব কোহলিলতা মঙ্গেশকর৪:২১
২."দিদি তেরা দেবর দিওয়ানা"দেব কোহলিলতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম৮:০৫
৩."মৌসম কা জাদু"রবীন্দর রাওয়াললতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম৫:০৩
৪."চকোলেট লাইম জুস"দেব কোহলিলতা মঙ্গেশকর৪:২৭
৫."জুতে দো, প্যায়সে লো"রবীন্দর রাওয়াললতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম৪:৩৬
৬."পেহলা পেহলা প্যায়ার"দেব কোহলিএস. পি. বলসুব্রামানিয়াম৪:২৫
৭."দিকতানা (১ম অংশ)"রবীন্দর রাওয়ালএস. পি. বলসুব্রামানিয়াম৫:২০
৮."বাবুল"রবীন্দর রাওয়ালশারদা সিনহা৩:৪৪
৯."মুঝসে জুদা হোকার"দেব কোহলিলতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম৬:০২
১০."সমধি সমধন"রবীন্দর রাওয়াললতা মঙ্গেশকর, কুমার শানু৫:৫১
১১."হাম আপকে হ্যাঁয় কৌন"দেব কোহলিলতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম৪:০০
১২."বাহ বাহ রামজি"রবীন্দর রাওয়াললতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম৪:১৫
১৩."লো চালি ম্যাঁয়"রবীন্দর রাওয়াললতা মঙ্গেশকর২:৫৩
১৪."দিকতানা (২য় অংশ)"রবীন্দর রাওয়াললতা মঙ্গেশকর, এস. পি. বলসুব্রামানিয়াম, উদিত নারায়ণ, শৈলেন্দর সিং৮:০৭
মোট দৈর্ঘ্য:৭১:০৯

টীকা[সম্পাদনা]

  1. বিভিন্ন সংস্করণে চলচ্চিত্রটির দৈর্ঘ্য ১৮৫ বা ১৯৬ মিনিটও হতে পারে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hum Aapke Hain Koun! (1994)" (ইংরেজি ভাষায়)। ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্লাসিফিকেশন। ১৪ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৯ 
  2. বামজাই, কাবেরী (৭ জুলাই ২০০৩)। "Sooraj Barjatya: Bollywood's most profitable filmmaker steps out of the comfort zone"ইন্ডিয়া টুডে (ইংরেজি ভাষায়)। ২ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৯ 
  3. চোপড়া, অনুপমা (১৫ ডিসেম্বর ১৯৯৬)। "The Great Gamblers"ইন্ডিয়া টুডে (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]