পূনম ঢিল্লোঁ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(পুনম ধিল্লোন থেকে পুনর্নির্দেশিত)
পূনম ঢিল্লোঁ
ਪੂਨਮ ਢਿੱਲੋਂ
জন্ম (1962-04-18) ১৮ এপ্রিল ১৯৬২ (বয়স ৬১)
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৭৮-বর্তমান
দাম্পত্য সঙ্গীঅশোক ঠাকেরিয়া (১৯৮৮–১৯৯৭)
সন্তান
ওয়েবসাইটwww.poonamdhillon.com

পূনম ঢিল্লোঁ (পাঞ্জাবি: ਪੂਨਮ ਢਿੱਲੋਂ; জন্ম ১৮ এপ্রিল ১৯৬২) ভারতীয় হিন্দি চলচ্চিত্র শিল্পের আশির দশকের একজন অভিনেত্রী ছিলেন। ১৯৭৭ সালে 'মিস ইন্ডিয়া' খেতাবপ্রাপ্ত পুনম ৮০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন।[১] ১৯৭৯ সালে চলচ্চিত্র নুরীর জন্য তিনি স্মরণীয় হয়ে আছেন, বলিউডের কালজয়ী অভিনেতা রাজেশ খান্নার সঙ্গে করা ছয়টি চলচ্চিত্র রেড রোজ, দার্দ, নিশান, যামানা, আওয়াম (১৯৮০ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত) এবং জয় শিব শঙ্কর (১৯৯০) উল্লেখযোগ্য; এছাড়াও আছে অন্যান্য অভিনেতাদের সঙ্গে করা ইয়ে ভাদা রাহা (১৯৮২, ঋষি কাপুরের সঙ্গে করা), রোমান্স (১৯৮৩), সোনি মাহিওয়াল (১৯৮৪), তেরি ম্যাহেরবানিয়া (১৯৮৫), সমুন্দর এবং ছাভেরে ওয়ালী গাড়ি (১৯৮৬, সানি দেওলের সঙ্গে করা), কার্মা (১৯৮৬), নাম (১৯৮৬), মালামাল (১৯৮৮)।

আপাতবাস্তব টেলিভিশন অনুষ্ঠান বিগ বস (২০০৯) তে পূনম অংশ নিয়েছিলেন এবং ২০১৩ সালে হিন্দি চ্যানেল সনি টিভিতে প্রচারিত নাটক এক নায়ী প্যাহচানতে পূনম শারদা মোদী নামের মুখ্য চরিত্রে অভিনয় করেন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯৭৮ সালে পুনম মিস ইয়াং ইন্ডিয়া খেতাব জেতেন[২] মাত্র ১৬ বছর বয়সে। পরিচালক যশ চোপড়া তাকে ত্রিশূল (১৯৭৮) চলচ্চিত্রে অভিনয়ের প্রস্তাব দেন এবং পুনম এই চলচ্চিত্রে শচীন পিলগাওকরের সঙ্গে অভিনয় করেন যিনিও তখন চলচ্চিত্র জগতে প্রায় নতুন নায়কই ছিলেন বলা চলে, চলচ্চিত্রটিতে পুনম আর শচীনকে নিয়ে চিত্রায়িত 'গাপুচি গাপুচি গাম গাম' গানটি খুব জনপ্রিয়তা পেয়েছিলো।[৩][৪] চোপড়া পরে পুনমকে নুরী (১৯৭৯) তে মুখ্য ভুমিকায় নেন যেটার জন্যে তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার বিষয়শ্রেণীতে মনোনয়ন পেয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Poonam Dhillon: Act II"। Khabar.com। সংগ্রহের তারিখ ২০১৪-০২-০১ 
  2. Trivia – Celebrity Snippets – Femina Miss India – Indiatimes ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১ মার্চ ২০১২ তারিখে. Feminamissindia.indiatimes.com. Retrieved on 2012-02-20.
  3. Bharathi S. Pradhan (২০১২-০৪-১৫)। "Poonam's show"The Telegraph। ২০১৫-০৫-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৫-০৯ 
  4. Shivani Mankermi (২০১৪-০১-১২)। "Poonam Dhillon, Bollywood beauty to telly housewife"India TodayMumbai। সংগ্রহের তারিখ ২০১৫-০৫-০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]