কিশ্বর মার্চেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কিশ্বর মার্চেন্ট
Kishwer Merchant graces Pre Diwali bash at The Stadium Bar.jpg
২০১৭ সালে কিশ্বর
জন্ম
কিশ্বর মার্চেন্ট

(1981-02-03) ৩ ফেব্রুয়ারি ১৯৮১ (বয়স ৩৯)[১]
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী, মডেল
কর্মজীবন১৯৯৭–বর্তমান
দাম্পত্য সঙ্গীসুইয়াশ রায় (বি. ২০১৬)

কিশ্বর মার্চেন্ট (জন্ম: ৩রা ফেব্রুয়ারি ১৯৮১) হলেন একজন ভারতীয় টেলিভিশন অভিনেত্রী এবং মডেল। তিনি এক হাসিনা থি এবং ইতনা কর না মুঝে পেয়ার, হর মুশকিল কা হল আকবর বীরবল এবং পেয়ার কি ইয়ে এক কাহানী-এর মতো টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করার জন্য অধিক পরিচিত। তিনি ২০১৫ সালে কালার্স টিভিতে সম্প্রচারিত জনপ্রিয় রিয়ালিটি টেলিভিশন অনুষ্ঠান বিগ বসের ৯ম আসরে একজন প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেছিলেন; যেখানে তিনি ৭ম স্থান অধিকার করেছিলেন।[২]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

কিশ্বর মার্চেন্ট ১৯৮১ সালের ৩রা ফেব্রুয়ারি তারিখে ভারতের মহারাষ্ট্রের মুম্বইয়ের একটি ইসমাইলি পরিবারে (আগা খানি পরিবার) জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা-মা সিরাজ মার্চেন্ট এবং রিজওয়ানা মার্চেন্টের কাছেই তিনি তাঁর শৈশব অতিবাহিত করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

তিনি ১৯৯৭ সাল থেকে টেলিভিশন জগতে কাজ করছেন। কিশ্বর ১৯৯৭ সালে ডিডি ন্যাশনালে প্রচারিত ভারতের প্ৰথম সুপারহিরো ভিত্তিক জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান শক্তিমান-এ অভিনয়ের মধ্য দিয়ে টেলিভিশনের অভিনয় জগতে পদার্পণ করেছিলেন; যেখানে তিনি জুলিয়া নামে একজন সহকারী হিসাবে অভিনয় করেছিলেন। তারপরে তিনি ১৯৯৮ থেকে ২০০০ পর্যন্ত জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান হিপ হিপ হুররে-তে ননির চরিত্রে অভিনয় করেছিলেন। অতঃপর কিশ্বর বাবুল কি দুয়ায়েঁ লেতি যা, দেশ মে নিকলা হোগা চাঁদ, কুটুম্ব, কসৌটি জিন্দেগী কে, কেয়ামত, হাতিম এবং খিচড়ির মতো জনপ্রিয় টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন।

কিশ্বর বালাজী দ্বারা নির্মিত বেশ কয়েকটি টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন; যার মধ্যে কাব্যঞ্জলি, কসম সে অন্যতম। ২০০৮ সালে, তিনি সানায়া ইরানি এবং অর্জুন বিজলানির জনপ্রিয় যুব টেলিভিশন ধারাবাহিক মিলে জব হাম তুম-এ অভিনয় করেছেন; যেখানে তিনি ম্যাম তামান্না চরিত্রে অভিনয় করেছিলেন। অতঃপর ২০১০ সালে, সুকীর্তি কাণ্ডপাল এবং ভিভিয়ান ডিসেনা অভিনীত জনপ্রিয় ধারাবাহিক পেয়ার কি ইয়ে এক কাহানী-র হাসিনা চরিত্রে অভিনয় করার জন্য তিনি খুব জনপ্রিয় হয়েছিলেন।[৩] জি টিভিতে প্রচারিত জনপ্রিয় টেলিভিশন ধারাবাহিক ছোটি বহু-র দ্বিতীয় মরশুমে তিনি সোনিয়া চরিত্রে অভিনয় করেছিলেন।

২০১২ সালে, কিশ্বর দুটি অনুষ্ঠানে অভিনয় করেছিলেন; সেগুলো হলো অমৃত মন্থন এবং অর্জুন। তারপরে হোঙ্গে জুদা না হাম এবং পরবরিশ-এর মতো টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন। তিনি জনপ্রিয় ধারাবাহিক এক হাসিনা থি টেলিভিশন ধারাবাহিকে রাইমা, মধুবালা - এক ইশক এক জুনুন-এ অনন্যা, ক্যায়সি ইয়ে ইয়ারিয়া-তে নয়নিকা এবং ইতনা কর না মুঝে পেয়ার-এ ডিম্পির মতো চরিত্রে অভিনয় করেছেন। এই সকল ধারাবাহিকে তিনি দ্রষ্টি ধামি এবং সানজিদা শেখের মতো অভিনয়শিল্পীর সাথে তিনি কাজ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bigg Boss 9 contestants Suyyash, Yuvika, Keith wish Kishwer Merchant Happy Birthday"indianexpress.com 
  2. "Kishwar Merchant in Bigg Boss 9 Double Trouble"। সংগ্রহের তারিখ ২১ জানুয়ারি ২০১৬ 
  3. Staff (১৮ এপ্রিল ২০১৫)। "Kishwer S Merchantt: I can't do mythological shows, their hindi is quite tough"Times Internet। সংগ্রহের তারিখ ২৭ সেপ্টেম্বর ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]