আব্রাহাম লিংকন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্রাহাম লিংকন
১৬তম মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি
কাজের মেয়াদ
মার্চ ৪, ১৮৬১ – এপ্রিল ১৫, ১৮৬৫
উপরাষ্ট্রপতিHannibal Hamlin (১৮৬১–১৮৬৫)
অ্যান্ড্রু জন‌সন (১৮৬৫)
পূর্বসূরীজেমস বিউকানান
উত্তরসূরীঅ্যান্ড্রু জন‌সন
ইলিনয়'র ৭ম জেলা ইউ. এস. হাউস অফ রিপ্রেসেনটেটিভসের সদস্য
কাজের মেয়াদ
মার্চ ৪, ১৮৪৭ – মার্চ ৪, ১৮৪৯
পূর্বসূরীজন হেনরি
উত্তরসূরীটমাস হ্যারিস
ইলিনয় হাউস অফ রিপ্রেসেনটেটিভসের সদস্য
কাজের মেয়াদ
ডিসেম্বর ১, ১৮৩৪ – ১৮৪২
ব্যক্তিগত বিবরণ
জন্ম(১৮০৯-০২-১২)১২ ফেব্রুয়ারি ১৮০৯
Hodgenville, Kentucky, ইউ.এস.
মৃত্যু১৫ এপ্রিল ১৮৬৫(1865-04-15) (বয়স ৫৬)
Petersen House,
ওয়াশিংটন, ডি.সি., ইউ.এস.
সমাধিস্থলLincoln Tomb, Oak Ridge Cemetery
স্প্রিংফিল্ড, ইলিনয়, ইউ.এস.
জাতীয়তামার্কিন
রাজনৈতিক দলহুইগ(১৮৩৪–১৮৫৪)
প্রজাতন্ত্রী(১৮৫৪–১৮৬৫)
জাতীয় ইউনিয়ন(১৮৬৪–১৮৬৫)
দাম্পত্য সঙ্গীমেরি টড
সন্তানরবার্ট টড লিঙ্কন
এডওয়ার্ড বেকার লিঙ্কন
উইলি লিঙ্কন
টেড লিঙ্কন
জীবিকাআইনজীবী
রাজনীতিবিদ
ধর্মদেখুন: আব্রাহাম লিঙ্কন এবং ধর্ম
স্বাক্ষরCursive signature in ink
সামরিক পরিষেবা
শাখাইলিনয় সৈন্যবাহিনী
কাজের মেয়াদ৩ মাস
(এপ্রিল ২১, ১৮৩২ – জুলাই ১০, ১৮৩২)
পদ
OBS:. Discharged from his command and re-enlisted as a Private.
যুদ্ধব্ল্যাক হক ওয়ার

আব্রাহাম লিংকন (১২ ফেব্রুয়ারি ১৮০৯ - ১৫ এপ্রিল ১৮৬৫) একজন মার্কিন রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। তিনি ১৮৬১ সাল থেকে ১৮৬৫ সালে তার হত্যার আগপর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬তম রাষ্ট্রপতি ছিলেন। নৈতিক, সাংস্কৃতিক, সাংবিধানিক এবং রাজনৈতিক সঙ্কট তিনি আমেরিকাকে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ইউনিয়ন সংরক্ষণ, দাসত্ব বিলোপ, ফেডারেল সরকারকে মজবুত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে আধুনিকীকরণে সফল হন।

লিংকন কাঠের গুরি দিয়ে তৈরি একটি ঘরে দারিদ্র্যের মধ্যে জন্মগ্রহণ করেছিলেন এবং মূলত ইন্ডিয়ানার সীমান্তে বেড়ে ওঠেন। তিনি স্ব-শিক্ষিত ছিলেন যার পেছনে অনুপ্রেরণা দিয়েছেন উনার বাবা-মা।তিনি মূলত তাঁর বাবার জন্যই পড়াশোনা চালিয়ে গেছেন শত দারিদ্রতার মধ্যে।তিনি তাঁর বন্ধুদের পুরাতন বই সংগ্রহ করে পড়তেন এবং এভাবেই শিক্ষিত হয়েছেন। তিনি একজন আইনজীবী, ইলিনয় রাজ্যের বিধায়ক এবং ইলিনয় থেকে মার্কিন কংগ্রেস সদস্য হয়েছিলেন। ১৮৪৯ সালে, তিনি তার আইন অনুশীলনে ফিরে আসেন তবে দাসত্বের জন্য অতিরিক্ত জমি খোলার জন্য কানসাস – নেব্রাস্কা আইনের দ্বারা উদ্বেগিত হন। তিনি ১৮৫৪ সালে নতুন রিপাবলিকান পার্টির নেতা হয়ে রাজনীতিতে নতুনভাবে প্রবেশ করেন এবং স্টিফেন ডগলাসের বিরুদ্ধে ১৮৫৮ সালের বিতর্কে তিনি জাতীয় দর্শকের কাছে পৌঁছেছিলেন। লিঙ্কন ১৮৬০ সালে রাষ্ট্রপতি নির্বাচনে লড়েছিলেন এবং উত্তরের জয়ের পথ সুদুরপ্রসারিত করেছিলেন। দক্ষিণে দাসত্বের পক্ষের উপাদানগুলি তার সাফল্যের সাথে উত্তরের দাসত্ব অনুশীলনের অধিকার প্রত্যাখ্যান করে এবং দক্ষিণ রাজ্যগুলি ইউনিয়ন থেকে পৃথক হওয়া শুরু করে। এর স্বাধীনতা সুরক্ষার জন্য, নতুন কনফেডারেট স্টেটস দক্ষিণের মার্কিন কেল্লা ফোর্ট সামিটের উপর গুলি চালিয়েছিল এবং লিংকন এই বিদ্রোহ দমনে এবং ইউনিয়ন পুনরুদ্ধার করার জন্য বাহিনী গঠন করেছিলো।

মধ্যপন্থী রিপাবলিকানদের নেতা হিসাবে, লিংকনকে উভয় পক্ষের বন্ধু এবং বিরোধীদের সাথে এ বিতর্কিত দলগুলিকে নিয়ন্ত্রণে আনতে হয়েছিলো । যুদ্ধ-ডেমোক্র্যাটস তাদের মধ্যপন্থী শিবিরে প্রাক্তন বিরোধীদের একটি বিশাল দলকে সমাবেশ করেছিলেন, তবে তাদের বিরুদ্ধে সহজাত-রিপাবলিকানরা পাল্টা লড়াই করেছিলেন, যারা দক্ষিণ সত্রুবাহিনির কঠোর শাস্তি দাবি করেছিলেন। যুদ্ধবিরোধী ডেমোক্র্যাটরা (যাকে "কপারহেডস" বলা হয়) তাকে তুচ্ছ করে, এবং দুর্নীতিহীন-কনফেডারেটপন্থি উপাদানগুলি তার হত্যার পরিকল্পনা করেছিল। লিংকন তাদের পারস্পরিক শত্রুতা কাজে লাগিয়ে, রাজনৈতিক পৃষ্ঠপোষকতার সাহায্যে তাদের বিতরণ করে এবং মার্কিন জনগণের কাছে আবেদন জানিয়ে দলগুলিকে পরিচালনা করেছিলেন। তাঁর ঐতিহাসিক গেটিসবার্গের ভাষণের ফলে তিনি প্রজাতন্ত্রবাদ, সম অধিকার, স্বাধীনতা এবং গণতন্ত্রের প্রবক্তা হয়ে ওঠে।তিনি দক্ষিণের জেনারেলদের উপর নিষেধাজ্ঞা এবং নৌ অবরোধ দিয়ে সেখানকার বাণিজ্যে প্রভাব ফেলার মাধমে যুদ্ধের কৌশলে আগিয়ে জান।তিনি হবিয়াস কর্পসকে সাময়িক বরখাস্ত করেছিলেন এবং তিনি ট্রেন্ট বিষয়কে অবজ্ঞা করে ব্রিটিশদের হস্তক্ষেপকে এড়িয়ে গেছেন। তিনি তার "মুক্তি মুক্তি" ঘোষণা এবং সেনাবাহিনী প্রাক্তন দাসদের রক্ষা এবং নিয়োগের আদেশ দিয়ে দাসত্বের অবসান ঘটিয়েছিলেন। তিনি সীমান্ত রাজ্যগুলিকে দাসত্ব নিষিদ্ধ করার জন্য উত্সাহিত করেছিলেন, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর প্রচার করেছিলেন, যা দেশজুড়ে দাসত্বকে নিষিদ্ধ করেছিল।

লিংকন তার নিজের পুনরায় নির্বাচন প্রচার সফলভাবে পরিচালনা করেছিলেন। তিনি যুদ্ধ-বিধ্বস্ত জাতিকে পুনর্মিলনের মাধ্যমে সুস্থ করার চেষ্টা করেছিলেন। অ্যাপোমাটক্সে যুদ্ধ শেষ হওয়ার কয়েক দিন পরে ১৮৬৫ সালের ১৪ এপ্রিল লিঙ্কন তাঁর স্ত্রী মেরির সাথে ফোর্ডের থিয়েটারে একটি নাটকে অংশ নিচ্ছিলেন তখন চুক্তিবদ্ধ জন উইলকস বুথ তাকে হত্যা করেছিলেন। তার বিবাহের পরে চার পুত্র জন্ম হয়েছিল, তাদের মধ্যে দু'জন মারা যাওয়ায় তাদের ও মেরির উপর প্রচণ্ড মানসিক প্রভাব ফেলেছিল। লিংকনকে মার্কিন যুক্তরাষ্ট্রের শহীদ নায়ক হিসাবে স্মরণ করা হয় এবং তিনি ধারাবাহিকভাবে আমেরিকান ইতিহাসের অন্যতম সেরা রাষ্ট্রপতি হিসাবে স্থান পান।

আব্রাহাম লিংকন একজন রূচিপূর্ণ ব্যক্তিত্বের অধিকারী ছিলেন যার পরিচয় পাওয়া যায় তাঁর একটি চিঠির দ্বারা।যেটি তিনি পাঠিয়েছিলেন তাঁর পুত্রের শিক্ষকের কাছে।

মাননীয় মহাশয়,

আমার পুত্রকে জ্ঞানার্জনের জন্য আপনার কাছে প্রেরণ করলাম। তাকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবেন-এটাই আপনার কাছে আমার বিশেষ দাবি।

আমার পুত্রকে অবশ্যই শেখাবেন- সব মানুষই ন্যায়পরায়ণ নয়, সব মানুষই সত্যনিষ্ঠ নয়। তাকে এ-ও শেখাবেন প্রত্যেক বদমায়েশের মাঝেও একজন বীর থাকতে পারে, প্রত্যোক স্বার্থপর রাজনীতিকের মাঝেও একজন নিঃস্বার্থ নেতা থাকে। তাকে শেখাবেন প্রত্যেক শত্রুর মাঝে একজন বন্ধু থাকে। আমি জানি এটা শিখতে তার সময় লাগবে, তবুও যদি পারেন তাকে শেখাবেন পাঁচটি ডলার কুড়িয়ে পাওয়ার চেয়ে একটি উপার্জিত ডলার অধিক মূল্যবান। এ-ও তাকে শেখাবেন, কীভাবে পরাজয়কে মেনে নিতে হয় এবং কীভাবে বিজয়োল্লাস উপভোগ করতে হয়। হিংসা থেকে দূরে থাকার শিক্ষাও তাকে দেবেন। যদি পারেন নীরব হাসির গোপন সৌন্দর্য তাকে শেখাবেন। সে যেন আগ-ভাগেই এ কথা বুঝতে শেখে যারা পীড়নকরী তাদেরই সহজে কাবু করা যায়। বইয়ের মাঝে কি রহস্য লুকিয়ে আছে তা-ও তাকে বুঝতে শেখাবেন।

আমার পুত্রকে শেখাবেন, বিদ্যালয়ে নকল করার চেয়ে অকৃতকার্য হওয়া অনেক বেশি সম্মানজনক। নিজের ওপর তার যেন সুমহান আস্থা থাকে। এমনকি সবাই যদি সেটাকে ভুলও মনে করে। তাকে শেখাবেন ভদ্রলোকের প্রতি ভদ্র আচরণ করতে, কঠোরদের প্রতি কঠোর হতে। আমার পুত্র যেন এ শক্তি পায় হুজুগে মাতাল জনতার পদাঙ্ক অনুসরণ না করার। সে যেন সবার কথা শোনে এবং তা সত্যের পর্দায় ছেঁকে যেন ভালোটাই শুধু গ্রহণ করে- এ শিক্ষাও তাকে দেবেন সে যেন শেখে দুঃখের মাঝে কীভাবে হাসতে হয় আবার কান্নার মাঝে যে লজ্জা নেই-এ কথা তাকে বুঝতে শেখাবেন।

যারা নির্দয়, নির্মম তাদের সে যেন ঘৃণা করতে শেখে আর অতিরিক্ত আরাম-আয়েশ থেকে সাবধান থাকে। আমার পুত্রের প্রতি সদয় আচরণ করবেন কিন্তু সোহাগ করবেন না। কেননা আগুনে পুড়েই ইস্পাত খাঁটি হয়। আমার সন্তানের যেন অধৈর্য হওয়ার সাহস না থাকে, থাকে যেন তার সাহসী হওয়ার ধৈর্য। তাকে এ শিক্ষাও দেবেন নিজের প্রতি তার যেন সুমহান আস্থা থাকে আর তখনই তার সুমহান আস্থা থাকবে মানবজাতির প্রতি।

সশ্রদ্ধ সালাম, আব্রহাম লিংকন।

বাল্যকাল[সম্পাদনা]

আব্রাহাম লিংকন ১২ ফেব্রুয়ারি১৮০৯ সালে কেনটাকি এর হডজেনভিলে কাছে সিংক স্প্রিং ফার্মের একটি কাঠের গুঁড়ি দিয়ে তৈরি ঘরে টমাস লিংকন এবং ন্যান্সি হ্যাঙ্কস লিংকনের দ্বিতীয় সন্তান হিসেবে জন্মগ্রহণ করে।তিনি ছিলেন ন্যামফোকের হিংহাম থেকে চলে আসা এক ইংরেজ স্যামুয়েল লিংকের বংশধর।১৬৩৮ সালে হিংহাম, ম্যাসাচুসেটস এর নাম হিসাবে, পরিবারটি তখন নিউ জার্সি, পেনসিলভেনিয়া এবং ভার্জিনিয়ার মধ্য দিয়ে পশ্চিম দিকে চলে গিয়েছিল।লিংকনের পিতামহ, দাদা-দাদি, তাঁর নাম ক্যাপ্টেন আব্রাহাম লিংকন এবং স্ত্রী বাথশেবা,পরিবারটিকে ভার্জিনিয়া থেকে কেন্টাকি জেফারসন কাউন্টিতে নিয়ে এসেছিলেন। ক্যাপ্টেন ১৭৮৬ সালে একটি ভারতীয় অভিযানে নিহত হন।আট বছর বয়সী আব্রাহামের বাবা টমাস সহ তাঁর সন্তানরা আক্রমণটি প্রত্যক্ষ করেছিলেন।১৮৩০ এর দশকের গোড়ার দিকে পরিবারটি কেন্টাকি-এর হার্ডিন কাউন্টিতে স্থায়ী হওয়ার আগে টমাস কেনটাকি এবং টেনেসিতে একটি বেমানান চাকরি করেছিলেন।

লিংকের মা ন্যান্সির বংশ এখনও অস্পষ্ট , তবে এটি বহুলভাবে ধারণা করা হয় যে তিনি লুসি হ্যাঙ্কসের মেয়ে। টমাস এবং ন্যান্সি ওয়াশিংটন কাউন্টিতে ১২ ই জুন, ১৮৬৬ সালে বিয়ে করেছিলেন এবং কেনটাকি এলিজাবেথটাউনে চলে আসেন। তাদের তিনটি সন্তান ছিল: সারা, ইব্রাহিম এবং থমাস, একটি শিশু মারা গিয়েছিলেন ।

টমাস লিংকন আদালতের বিবাদে তার ২০০ একর (৮১ হেক্টর) বাদে সমস্ত জমি হারানোর আগে কেনটাকিতে খামার কিনেছেন বা লিজ নিয়েছিলেন।১৮১৬ সালে, পরিবার ইন্ডিয়ানা স্থানান্তরিত করে যেখানে ভূমির জরিপ এবং শিরোনামগুলি আরও নির্ভরযোগ্য ছিল । ইন্ডিয়ানা একটি "মুক্ত" (দাসত্বহীন) অঞ্চল ছিল এবং তারা পেরি কাউন্টি, ইন্ডিয়ানা হারিকেন টাউনশিপে একটি "অবিচ্ছিন্ন বনে" বসতি স্থাপন করেছিল। ১৮৬০সালে লিঙ্কন উল্লেখ করেছিলেন যে এই পরিবারটির ইন্ডিয়ানা আসার পেছনে আংশিকভাবে "দাসত্ব" ছিল কারণ, তবে মূলত ভূমির মালিকানার অসুবিধার কারণেই তারা এখানে এসেছিল।

লিংকন ইন্ডিয়ানার স্পেন্সার কাউন্টিতে বড় হয়েছে এমন ফার্মের সাইট কেনটাকি এবং ইন্ডিয়ানার , টমাস একজন কৃষক, মন্ত্রিপরিষদ এবং ছুতার কাজ করেছিলেন । বিভিন্ন সময়ে তিনি খামার, পশুপাল এবং নগরীর প্রচুর মালিক ছিলেন, কর আদায় করতেন, জুরিতে বসতেন, সম্পদের মূল্যায়ন করতেন এবং কাউন্টি টহল পরিবেশন করতেন। টমাস এবং ন্যানসি পৃথক ব্যাপটিস্ট গির্জার সদস্য ছিলেন, যারা মদ, নাচ এবং দাসত্ব নিষিদ্ধ করেছিল।

আর্থিক চ্যালেঞ্জগুলি অতিক্রম করে, ১৮২৭ সালে টমাস ইন্ডিয়ানাতে 80 একর (32 হেক্টর) এর স্পষ্ট মালিকানা অর্জন করেছিল, এটি এমন একটি অঞ্চল যেখানে ছোট পায়রা ক্রিক সপ্রদয় গড়ে ওঠে।

মায়ের মৃত্যু[সম্পাদনা]

১৮১৮ সালের অক্টোবরে,লিঙ্কন দুধের অসুস্থতায় আক্রান্ত হন এবং ১১ বছর বয়সী সারাকে তার বাবা এবং ৯ বছর বয়সী আব্রাহাম এবং ন্যান্সিকে সহ একটি বাড়ির দায়িত্বে রেখেছিলেন ১৯ বছর বয়সী তার এক এতিম চাচাতো ভাই ডেনিস হ্যাঙ্কসকে ।20 শে জানুয়ারী ১৮২৮,লিঙ্কনকে মরমাহত করে একটি পুত্র সন্তানের জন্ম দেওয়ার সময় মারা ন্যান্সি।

১৮ ডিসেম্বর ১৮১৯-এ টমাস তার নিজের তিনটি সন্তান নিয়ে কেন্টাকি-র এলিজাবেথটাউনের বিধবা সারা বুশ জনস্টনকে বিবাহ করেছিলেন। আব্রাহাম তার সৎ মায়ের সাথে ঘনিষ্ঠ হয়েছিলেন এবং তাকে "মা" বলে অভিহিত করেছেন। লিংকন খামার জীবনের কঠোর শ্রমকে অপছন্দ করত। তাঁর পরিবার "তাঁর পড়া, লিখন, রচনা, কবিতা রচনা ইত্যাদি" লেখার জন্যও তাকে অলস বলেছিলেন। তাঁর সৎ মাতা স্বীকার করেছেন যে তিনি "শারীরিক শ্রম" উপভোগ করেন নি, তবে পড়তে পছন্দ করেছিলেন।

শিক্ষা[সম্পাদনা]

লিঙ্কন বেশিরভাগ স্ব-শিক্ষিত ছিলেন, মোটামুটি ১২ মাসেরও কম সময়ের যাত্রী শিক্ষকদের কাছ থেকে কিছু স্কুল পড়েছিলেন।তিনি আগ্রহী পাঠক হিসাবে অবিচল ছিলেন এবং শিক্ষায় আজীবন আগ্রহ বজায় রেখেছিলেন।পরিবার, প্রতিবেশী এবং সহপাঠীরা স্মরণ করিয়ে দিয়েছিলেন যে তাঁর পাঠে কিং জেমস বাইবেল, আইসপসের উপকথা, জন বুনিয়ানের দ্য পিলগ্রিমের অগ্রগতি, ড্যানিয়েল ডিফো-র রবিনসন ক্রুসো এবং বেনজমিন ফ্র্যাঙ্কলিনের আত্মজীবনী অন্তর্ভুক্ত ছিল।

কৈশোর বয়সে, লিঙ্কন কাজকর্মের জন্য দায়িত্ব নিয়েছিলেন এবং প্রথাগতভাবে তার বাবা ২১ বছর বয়সে বাড়ির বাইরে কাজ থেকে সমস্ত উপার্জন দিয়েছিলেন। লিংকন লম্বা, শক্তিশালী এবং ক্রীড়াবিদ ছিল এবং কুড়াল ব্যবহারে পারদর্শী হয়েছিল।"ক্লেয়ার গ্রোভ বয়েজ" নামে পরিচিত রাফিয়ানদের খ্যাতিমান নেতার সাথে একটি কুস্তি ম্যাচ জয়ের পরে তিনি শক্তি এবং সাহসের জন্য খ্যাতি অর্জন করেছিলেন।

১৮৩০ সালের মার্চ মাসে, দুধের আরও অসুস্থতার প্রাদুর্ভাবের আশঙ্কায়, আব্রাহামসহ বর্ধিত লিংকন পরিবারের বেশ কয়েকজন সদস্য পশ্চিমের ইলিনয় একটি মুক্ত রাষ্ট্রের দিকে চলে গেলেন এবং ম্যাকন কাউন্টিতে বসতি স্থাপন করলেন। তখন তিনি থমাস থেকে ক্রমান্যয়ে দূরে সরে যান, তার পিতার পড়াশুনার অভাবে কিছু অংশ। ১৮৩১ সালে, টমাস এবং অন্যান্য পরিবার ইলিনয়ের কোলস কাউন্টিতে একটি নতুন বাসস্থানে যাওয়ার প্রস্তুতি নেওয়ার সাথে সাথে আব্রাহাম নিজেই আক্রমণাত্মক হয়ে উঠলেন। তিনি ছয় বছরের জন্য ইলিনয়ের নিউ সেলামে নিজের বাড়ি তৈরি করেছিলেন। লিংকন এবং কিছু বন্ধু ফ্ল্যাটবোটের মাধ্যমে লুইজিয়ানার নিউ অরলিন্সে পণ্য নিয়ে যান, যেখানে তাকে প্রথমে দাসত্বের মুখোমুখি হতে হয়েছিল।

বিবাহ এবং সন্তান।[সম্পাদনা]

লিংকনের প্রথম রোম্যান্টিক আগ্রহ ছিল আন রুটলেজ, যখন তিনি নিউ স্যালামে চলে আসার সময় তাঁর সাথে দেখা করেছিলেন। ১৮৩৫ এর মধ্যে, তারা একটি সম্পর্কের সাথে জড়িত ছিল তবে আনুষ্ঠানিকভাবে জড়িত ছিল না।১৮৩৫ সালের ২৫ আগস্ট টাইফয়েড জ্বরে তিনি মারা যান। ১৮৩০ এর দশকের গোড়ার দিকে, তিনি কেন্টাকি থেকে মেরি ওভেনের সাথে দেখা করেছিলেন।

১৮৩৬ সালের শেষদিকে, লিংকন ওভেনসের সাথে একটি ম্যাচে রাজি হন যদি তিনি নিউ স্লেমে ফিরে যান।ওভেনস নভেম্বর মাসে এসেছিলেন এবং তিনি কিছু সময়ের জন্য তাকে দরবার করলেন; তবে তাদের দুজনেরই দ্বিতীয় চিন্তা ছিল। ১৮ ই আগস্ট তিনি ওনসকে একটি চিঠি লিখেছিলেন যে তিনি যদি সম্পর্কের অবসান ঘটাতে চান তবে তিনি তাকে দোষ দেবেন না, কিন্তু ওভেনস কখনও জবাব দেননি।

১৮৩৯ সালে, লিঙ্কন ইলিনয়ের স্প্রিংফিল্ডে মেরি টডের সাথে দেখা করেছিলেন এবং পরের বছর তারা বাগদান করেন। তিনি কেন্টাকি লেক্সিংটনের ধনী আইনজীবী এবং ব্যবসায়ী রবার্ট স্মিথ টডের কন্যা ছিলেন। লিংকনের অনুরোধে ১৮৪১ সালের ১লা জানুয়ারির জন্য একটি বিয়ের সেট বাতিল করা হয়েছিল, কিন্তু তারা পুনরায় মিলিত হয়ে মেরেমির বোনের স্প্রিংফিল্ড মেনেশনে ৪ নভেম্বর ১৮৪২ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। উদ্বিগ্নভাবে বিবাহের জন্য প্রস্তুতি নেওয়ার সময়, তাকে জিজ্ঞাসা করা হয়েছিল তিনি কোথায় যাচ্ছেন এবং জবাব দিলেন, "আমি মনে করি, জাহান্নামে" । ১৮৪৪ সালে, এই দম্পতি তার আইন অফিসের কাছে স্প্রিংফিল্ডে একটি বাড়ি কিনেছিলেন। মেরি একজন ভাড়াটে চাকরের সাহায্যে ঘর রেখেছিলেন।

লিংকন ছিলেন এক স্নেহযুক্ত স্বামী এবং চার ছেলের বাবা, যদিও তাঁর কাজ নিয়মিতভাবে তাকে বাড়ি থেকে দূরে রাখে। সবার বড় ছেলে, রবার্ট টড লিংকন ১৮৪৩ সালে জন্মগ্রহণ করেছিলেন এবং একমাত্র তিনিই পরিপক্কতা পেয়েছিলেন। এডওয়ার্ড বাকের লিংকন (এডি), ১৮৪৬ সালে জন্মগ্রহণ করেছিলেন, ফেব্রুয়ারি ১, ১৮৫০ সালে সম্ভবত যক্ষ্মায় মারা যান। লিংকনের তৃতীয় পুত্র, "উইলি" লিংকন ২১ ডিসেম্বর ১৮৫০ সালে জন্মগ্রহণ করেছিলেন এবং হোয়াইট হাউসে জ্বরে আক্রান্ত হয়ে মারা যান, 20 ফেব্রুয়ারি, 1862। কনিষ্ঠতম, টমাস "ট্যাড" লিংকন, জন্ম 4 এপ্রিল, ১৮৫৩ কিন্তু তিনিও ১৮ জুলাই, ১৮71১ সালে হার্টের ব্যর্থতায় মারা যান। লিংকন "শিশুদের লক্ষণীয়ভাবে পছন্দ ছিল " এবং লিংকনগুলি তাদের নিজের সাথে কঠোর বলে বিবেচিত হত না। আসলে লিঙ্কনের আইনসঙ্গী উইলিয়াম এইচ হারেন্ডন বিরক্ত হয়ে উঠে যখন লিংকন তার সন্তানদের আইন অফিসে নিয়ে আসে। তাদের বাবা, দেখে মনে হয়েছিল, বাচ্চাদের আচরণ লক্ষ্য করার জন্য প্রায়শই তিনি তাঁর কাজে খুব মগ্ন হয়েছিলেন। হারেন্ডন বলেছিলেন, "আমি অনেক সময় এবং অনেক সময় অনুভব করেছি যে আমি তাদের ছোট্ট ঘাড়কে মুড়াতে চাইছিলাম, এবং লিংকনের প্রতি শ্রদ্ধার বাইরে আমি মুখ বন্ধ রেখেছিলাম। লিঙ্কন তার বাচ্চারা কী করছে বা কী করেছে তা খেয়াল করেননি।"

তাদের ছেলে এডি এবং উইলির মৃত্যুর ফলে তাদের বাবা-মা উভয়েরই গভীর প্রভাব পড়েছিল। লিংকন "বেদনাদায়ক" রোগে ভুগছিলেন, এমন একটি পরিস্থিতি যা এখন ক্লিনিকাল ডিপ্রেশন বলে মনে করা হচ্ছে। জীবনের পরবর্তী সময়ে, মেরি তার স্বামী এবং পুত্রদের হারানোর চাপের সাথে লড়াই করেছিলেন এবং রবার্ট ১৮৭৫ সালে তাকে কিছু সময়ের জন্য আশ্রয় দেওয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রাথমিক পেশা[সম্পাদনা]

ব্ল্যাক হক যুদ্ধে আব্রাহাম লিংকন এবং আব্রাহাম লিংকনের প্রথম জীবন এবং ক্যারিয়ার

১৮৩২ সালে, লিংকন তার অংশীদার ডেন্টন অফউটের সাথে নিউ স্লেমে একটি সাধারণ দোকান কেনার সাথে যোগ দিয়েছিলেন। যদিও প্রকল্পটি লাভজনক ছিল, ব্যবসায়ের লড়াই হয়েছে এবং লিংকন অবশেষে তার শেয়ার বিক্রি করে। সে মার্চ তিনি ইলিনয় জেনারেল অ্যাসেমব্লির হয়ে দলে দলে রাজনীতিতে প্রবেশ করেছিলেন এবং সানগমন নদীর তীরে নেভিগেশনাল উন্নয়নের পক্ষে ছিলেন। তিনি জনসভা হিসাবে জনসমাগম করতে পারেন, তবে তাঁর প্রয়োজনীয় আনুষ্ঠানিক শিক্ষা, শক্তিশালী বন্ধুবান্ধব এবং অর্থের অভাব ছিল এবং অবশেষে নির্বাচন হেরে গেলেন।

লিংকন সংক্ষিপ্তভাবে ব্ল্যাক হক যুদ্ধের সময় ইলিনয় মিলিশিয়া অধিনায়কের দায়িত্ব পালন করার জন্য তাঁর প্রচারকে বাধাগ্রস্ত করেছিলেন। ফিরে আসার পরে তার প্রথম প্রচারের ভাষণে, তিনি জনতার ভিরে আক্রমণ লক্ষ্য করেছিলেন এবং আক্রমণকারীকে তার "ঘাড় এবং ট্রাউজারের সিট" ধরে ধরে ফেলেছিলেন এবং তাকে ছুঁড়ে মারেন। লিঙ্কন ১৩ জন প্রার্থীর মধ্যে অষ্টম স্থানে রয়েছেন (শীর্ষ চারটি নির্বাচিত হয়েছিলেন), যদিও তিনি নিউ স্যালাম প্রান্তে ৩০০ ভোটের মধ্যে ২৭৭ ভোট পেয়েছিলেন।

লিংকন নিউ সালেমের পোস্টমাস্টার এবং পরবর্তীকালে কাউন্টি সার্ভেয়ার হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, তবে তাঁর উচ্চারিত পড়া চালিয়ে যাওয়া অব্যাহত রেখেছিলেন এবং আইনজীবী হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি নিজেকে ব্ল্যাকস্টনের ভাষ্য দিয়ে আইনটি শিখিয়েছিলেন, পরে চেষ্টা করার পরে বলেছিলেন, "আমি কারও সাথেই পড়াশোনা করেছি না।"

ইলিনয় রাজ্য আইনসভা (১৮৩৪-১৮৪২)[সম্পাদনা]

১৮৩৪সালে লিঙ্কনের দ্বিতীয় রাজ্যসভার প্রচার শুরু হয়, এই সময় সাফল্য ছিল একজন শক্তিশালী হুইগ প্রতিপক্ষের বিরুদ্ধে । তারপরে সানগামন কাউন্টির জন্য ইলিনয় হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে তাঁর চারটি পদ অনুসরণ করেছিলেন। তিনি ইলিনয় এবং মিশিগান খাল নির্মাণে খ্যাতি অর্জন করেছিলেন, এবং পরে একজন খাল কমিশনার ছিলেন। তিনি প্রভাবশালী শ্বেতাঙ্গদের ছাড়াও সমস্ত সাদা পুরুষের কাছে ভোটাধিকার প্রসারিত করার পক্ষে ভোট দিয়েছিলেন, তবে দাসত্ব ও বিলোপ উভয়ের বিরোধিতা করে একটি "মুক্ত মাটি" অবস্থান গ্রহণ করেছিলেন। ১৮৩৭ সালে তিনি ঘোষণা করেছিলেন, "দাসত্ব প্রতিষ্ঠার ভিত্তি অন্যায় ও খারাপ উভয় নীতিতেই প্রতিষ্ঠিত হয়েছে, তবে বিলোপ মতবাদের প্রচার তার কুফলকে প্রশমিত করার পরিবর্তে বৃদ্ধি পাবে।" তিনি আমেরিকান উপনিবেশকরণ সোসাইটির পক্ষে হেনরি ক্লেয়ের সমর্থনের প্রতিধ্বনিত করেন যা লাইবেরিয়ায় মুক্ত দাসদের বন্দোবস্তের সাথে মিলিত করে বিলুপ্তির কর্মসূচির পক্ষে ছিলেন।

১৮৩৬ সালে ইলিনয় বারে ভর্তি হয়ে তিনি স্প্রিংফিল্ডে চলে আসেন এবং মেরি টডের মামাতো ভাই জন টি স্টুয়ার্টের অধীনে আইন অনুশীলন শুরু করেন।লিংকন ক্রস পরীক্ষাগুলি এবং সমাপনী যুক্তি চলাকালীন এক শক্তিশালী বিচার যোদ্ধা হিসাবে আত্মপ্রকাশ করেছিল। তিনি স্টিফেন টি লোগানের সাথে বেশ কয়েক বছর অংশীদার ছিলেন এবং ১৮৪৪ সালে উইলিয়াম হারেন্ডনের সাথে "অনুশীলনকারী যুবক" এর সাথে অনুশীলন শুরু করেছিলেন।

মার্কিন লোকসভা (১৮৪৭-১৮৪৯)[সম্পাদনা]

তার কথা অনুসারে, লিংকন ১৮৬১ সালে বন্ধুদের কাছে একটি পুরানো লাইন হুইগ হেনরি ক্লেয়ের শিষ্য হিসাবে পরিচয় দিয়েছিলেন। তাদের দল ব্যাংকিংয়ের ক্ষেত্রে অর্থনৈতিক আধুনিকীকরণ, রেলপথ এবং নগরায়ণের সহ অভ্যন্তরীণ উন্নয়নের জন্য অর্থ শুল্ক দেওয়ার জন্য শুল্কের পক্ষপাতী ছিলেন।

১৮৪৩ সালে, লিঙ্কন মার্কিন যুক্তরাষ্ট্রের লোকসভায় ইলিনয়ের ৭ম জেলা আসনের জন্য হুইগের মনোনয়ন চেয়েছিলেন; তিনি জন জে হার্ডিনের কাছে পরাজিত হয়েছিলেন যদিও তিনি হার্ডিনকে এক মেয়াদে সীমাবদ্ধ রেখে দলের সাথে বিজয়ী ছিলেন। লিংকন ১৮৪৬ সালে কেবল মনোনয়ন পাওয়ার কৌশলটিই ধরে রাখেননি,তার সাথে সাথে নির্বাচনেও জিতেছিলেন। তিনি ইলিনয় প্রতিনিধি দলের একমাত্র হুইগ ছিলেন,যিনি প্রায় সকল ভোটে অংশ নিয়েছিলেন এবং বক্তৃতা দিয়েছিলেন যা দলটির লাইনে শীর্ষে ছিল। তাকে পোস্ট অফিস এবং পোস্ট রোড কমিটি এবং যুদ্ধ বিভাগের ব্যয় সম্পর্কিত কমিটিতে দায়িত্ব দেওয়া হয়েছিল। লিংকন জোশুয়া আর গিডিংসের সাথে কলম্বিয়া জেলাতে দাসত্ব বিলুপ্ত করার বিল নিয়ে মালিকদের ক্ষতিপূরণ, পলাতক দাসদের ধরার জন্য কার্যকরকরণ, এবং এই বিষয়ে একটি জনপ্রিয় ভোটের সাথে একত্রিত হয়েছিল। হুইগ সমর্থন বন্ধ হয়ে গেলে তিনি বিলটি ফেলে দেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

বৈদেশিক ও সামরিক নীতি সম্পর্কে, লিঙ্কন মেক্সিকান-আমেরিকান যুদ্ধের বিরুদ্ধে বক্তব্য রেখেছিলেন। মেক্সিকো থেকে জেতা যে কোনও মার্কিন ভূখণ্ডে দাসত্ব নিষিদ্ধ করার একটি ব্যর্থ প্রস্তাবে তিনি উইলমট প্রোভিসো সমর্থন করেছিলেন। লিঙ্কন তাঁর স্পট রেজোলিউশনস খসড়া করে এবং প্রবর্তনের মাধ্যমে পোকের বিরোধিতা জোর দিয়েছিলেন। মেক্সিকো দ্বারা বিতর্কিত অঞ্চলে আমেরিকান সৈন্যদের মেক্সিকান হত্যার মধ্য দিয়ে যুদ্ধ শুরু করেছিলো , এবং পোক জোর দিয়ে বলেছিলেন যে মেক্সিকান সেনারা "আমাদের ভূখণ্ডে আক্রমণ করেছিল এবং আমাদের মাটিতে সহকর্মীদের রক্তপাত করেছে"। লিংকন 1846 সালে হাউসে কেবলমাত্র একটি মেয়াদ পরিবেশন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্লে রাষ্ট্রপতি পদে বিজয়ী হওয়ার সম্ভাবনা কম তা বুঝতে পেরে তিনি ১৮৮৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে উইগ মনোনয়নের জন্য জেনারেল জ্যাচারি টেলরকে সমর্থন করেছিলেন।টেলর জিতেছিলেন এবং লিংকন জেনারেল ল্যান্ড অফিসের কমিশনার নিযুক্ত হওয়ার বৃথা আশা করেছিলেন।প্রশাসন তাকে ওরেগন টেরিটরির সেক্রেটারি বা গভর্নরকে সান্ত্বনা হিসাবে নিয়োগের প্রস্তাব দিয়েছিল।এই দূরবর্তী অঞ্চলটি একটি গণতান্ত্রিক দুর্গ ছিল, এবং পদ গ্রহণের ফলে ইলিনয়ে তার আইনী এবং রাজনৈতিক ক্যারিয়ার ব্যাহত হতে পারে, তাই তিনি তার আইনচর্চাকে প্রত্যাখ্যান ও পুনরায় চালু করেছিলেন।

হুইগ পার্টির নেতা হিসেবে তিনি আট বছর রাষ্ট্রের নীতিনির্ধারনের কাজ করেন এবং পুনরায় তার আইনি কাজে ফিরে যাবার পূর্বে দুই বছর কংগ্রেসে কাজ করেন। ডেমক্রেটিকরা যখন প্রেইরি ল্যান্ডে দাসপ্রথার চালু করে লিংকন রাগান্বিত হয়ে পুনরায় ১৮৫৪ সালে রাজনীতিতে প্রবেশ করেন। নিউ রিপাবলিকান পার্টির নেতা হয়ে উঠেন। তিনি জাতীয়ভাবে নজর কাড়তে সক্ষম হন ১৮৫৮ সালে ডেমোক্রেট নেতা স্টিফেন এ. ডগলাসের সাথে বির্তকে জড়িয়ে। সেবার তিনি হেরে যান। পরে পশ্চিম থেকে প্রার্থীতা নিয়ে ১৮৬০ সালে প্রেসিডেন্ট প্রার্থীতা নেন। উত্তরকে হারিয়ে তিনি নির্বাচিত হন। তিনি জিতে যাবার ফলে দক্ষিণের দাস প্রথার পক্ষ শক্তি বুঝতে পারে যে উত্তরাঞ্চল দক্ষিণের সাংবিধানিক অধিকারকে অস্বীকার করছে যাতে দাস প্রথা চলতে থাকে। তারা ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হবার প্রক্রিয়া শুরু করে যাতে একটি স্বাধীন দেশ গড়তে পারে। ন্যাশনালিজম উত্তরের ক্ষমতাবান শক্তি এবং এটি এই বিচ্ছিন্নতাকে মেনে নেয়নি। এবং স্বাধীনতা বজায় রাখতে নব গঠিত কনফেডারে স্টেটস অব আমেরিকা দক্ষিণের ফোর্ট সুমটারে আক্রমণ চালায়। লিংকন স্বেচ্ছাসেবী এবং মিলিশিয়া গঠন করে এবং ইউনিয়ন ধরে রাখতে বিদ্রোহীদের দমন করতে আহ্বান জানায়।

প্রিরি আইনজীবী[সম্পাদনা]

তার স্প্রিংফিল্ড অনুশীলনে লিংকন "প্রিরি আইনজীবীর কাজে আসতে পারে এমন ধরনের ব্যবসা পরিচালনা করেছিলেন। বছরে দু'বার তিনি মধ্য কাউন্টি কোর্টের কাউন্টি আসনে টানা ১০ সপ্তাহ উপস্থিত ছিলেন; এটি ১৬ বছর ধরে অব্যাহত ছিল । লিংকন দেশের পশ্চিমাঞ্চলের সম্প্রসারণের মাঝামাঝি সময়ে ট্রান্সপোর্টের কেসগুলি পরিচালনা করেছিল, বিশেষত অনেকগুলি নতুন রেলপথ সেতুর নীচে নদী বার্জ দ্বন্দ্ব রয়েছে এমন কেস। রিভারবোটের মানুষ হিসাবে লিংকন প্রথমে সেই সমস্ত আগ্রহের পক্ষে ছিলেন, তবে শেষ পর্যন্ত যে কেউ তাকে ভাড়া দিয়েছিল তার প্রতিনিধিত্ব করেছিল। পরে তিনি একটি ব্রিজ সংঘর্ষের পরে ডুবে যাওয়া খালের নৌকা জড়িত একটি ল্যান্ডমার্ক মামলায় একটি নদী নৌকা সংস্থার বিরুদ্ধে একটি সেতু সংস্থার প্রতিনিধিত্ব করেছিলেন।১৮৪৯ সালে, তিনি অগভীর জলে নৌকো চলাচলের জন্য ফ্লোটেশন ডিভাইসের পেটেন্ট পান। ধারণাটি কখনও বাণিজ্যিকীকরণ হয়নি, তবে এটি লিঙ্কনকে একমাত্র রাষ্ট্রপতি হিসাবে প্রতিয়মান করেছিলো ।

লিঙ্কন ১৭৫ মামলায় ইলিনয় সুপ্রিম কোর্টে হাজির হন; তিনি ৫১ টি মামলায় একমাত্র পরামর্শদাতা ছিলেন, যার মধ্যে ৩১ টিই তার পক্ষে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ১৮৫৩ থেকে ১৮৬০ সাল পর্যন্ত, তার বৃহত্তম ক্লায়েন্টগুলির মধ্যে একটি ছিল ইলিনয় সেন্ট্রাল রেলপথ। তাঁর আইনী খ্যাতি "আন্তরিক" ডাকনামকে ছরিয়ে পড়ে।

জিন্স প্রেস্টন মেটজেকারের হত্যার বিচারের বিচারে থাকা উইলিয়াম "ডাফ" আর্মস্ট্রংকে রক্ষা করে লিনকন ১৮৫৮ সালের ফৌজদারি মামলায় যুক্তি উপস্থাপন করেছিলেন। এই মামলা লিংকন একজন প্রত্যক্ষদর্শীর বিশ্বাসযোগ্যতা চ্যালেঞ্জ করার জন্য বিচারিক নোটিশ দ্বারা প্রতিষ্ঠিত একটি সত্য ব্যবহারের জন্য বিখ্যাত হয়েছিলেন। একজন বিরোধী সাক্ষী চাঁদের আলোতে অপরাধ দেখে সাক্ষ্য দেওয়ার পরে, লিংকন একটি কৃষকের আলমানাক তৈরি করেছিলেন যা দেখায় যে চাঁদটি একটি নিম্ন কোণে ছিল, যা দৃশ্যমানতা হ্রাস করে।এর ফলে আর্মস্ট্রং খালাস পেয়েছিলেন।

তার রাষ্ট্রপতি প্রচারে নেতৃত্ব দেওয়ার পরে, লিঙ্কন ১৮৫৯ খুনের মামলায় তার প্রোফাইলকে উন্নীত করেছিলেন এবং তৃতীয় চাচাত ভাই সিমন কুইন "পেচি" হ্যারিসনের প্রতিরক্ষা দিয়ে; হ্যারিসন লিংকনের রাজনৈতিক প্রতিপক্ষ রেভা পিটার কার্টরাইটের নাতিও ছিলেন। গ্রীক ক্রাফটনের হত্যার অভিযোগে হ্যারিসনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল যিনি, তিনি তার ক্ষতটি মরে যাওয়ার সাথে সাথে কার্টরাইটের কাছে স্বীকার করেছিলেন যে তিনি হ্যারিসনকে উস্কে দিয়েছিলেন। লিংকন রাগান্বিত হয়ে বিচারকের এই অনিগ্রহণযোগ্য শুনানির স্বীকারোক্তি সম্পর্কে কার্টরাইটের সাক্ষ্যকে বাদ দেওয়ার প্রাথমিক সিদ্ধান্তের প্রতিবাদ করেছিলেন। লিংকন যুক্তি দিয়েছিলেন যে সাক্ষ্যটিতে একটি মরণ ঘোষণার সাথে জড়িত ছিল এবং শ্রবণশক্তির বিধি অনুসারে নয়। প্রত্যাশার মতো লিংকনকে আদালত অবমাননা করার পরিবর্তে বিচারক, একজন ডেমোক্র্যাট তার রায়কে উল্টে দেন এবং সাক্ষ্য প্রমাণকে স্বীকৃতি দেন, ফলে হ্যারিসনের খালাস হয়।

দাসপ্রথা বিলোপঃ[সম্পাদনা]

১৮৬৩ সালের ১লা জানুয়ারী তিনি আইনত দাসপ্রথা বিলুপ্ত করেন। কিন্তু দক্ষিণ আমেরিকানরা তা মেনে নিতে পারে নি। তাঁরা বিভক্ত হয়ে আলাদা রাষ্ট্র গঠন করে আমেরিকাকে বিভক্ত করে। পরবর্তীতে এই অভ্যন্তরীণ বিরোধ গৃহযুদ্ধের সূচনা করে। ১-৩ জুলাই তারিখে যুক্তরাষ্ট্রের পেনসেলভানিয়ার গেটিসবার্গে  এই গৃহযুদ্ধে প্রায় আট হাজার মানুষ নিহত হয়। ১৯ নভেম্বর ১৮৬৩ সালে এক স্মরণসভায় আব্রাহাম  একটি সংক্ষিপ্ত ও দুনিয়া কাঁপানো ভাষণ দেন। মাত্র দুই মিনিটে ২৭২ শব্দের এই বিখ্যাত ভাষণটি গেটিসবার্গ স্পিচ। এটি পৃথিবীর ইতিহাসে অন্যতম শ্রেষ্ঠ ভাষণ।

এই ভাষণের সবচেয়ে লক্ষণীয় দিক হলো মাত্র একটি বাক্যে গণতন্ত্রের নিখুঁত সংজ্ঞা দিয়েছেন লিংকন। তার ভাষ্যমতে, ‘গণতন্ত্র হলো জনগণের সরকার, জনগণের দ্বারা সরকার, জনগণের জন্য সরকার’

লিংকনের গুপ্তহত্যা

তথ্যসূত্র[সম্পাদনা]


গ্রন্থতালিকা[সম্পাদনা]

পাদটীকার মধ্যে উদ্ধৃত[সম্পাদনা]

ইতিহাস-রচনা[সম্পাদনা]

অতিরিক্ত তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]