হুয়ান পেরোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হুয়ান দোমিঙ্গো পেরোন
Juan Perón in 1940
29th & 41st President of Argentina
কাজের মেয়াদ
4 June 1946 – 21 September 1955
উপরাষ্ট্রপতিHortensio Quijano
Alberto Teisaire
পূর্বসূরীEdelmiro Farrell
উত্তরসূরীEduardo Lonardi
কাজের মেয়াদ
12 October 1973 – 1 July 1974
উপরাষ্ট্রপতিইসাবেল মার্তিনেস দে পেরোন
পূর্বসূরীরাউল লাস্তিরি
উত্তরসূরীইসাবেল মার্তিনেস দে পেরোন
Vice President of Argentina
De facto
কাজের মেয়াদ
8 July 1944 – 10 October 1945
রাষ্ট্রপতিEdelmiro Farrell
পূর্বসূরীEdelmiro Farrell
উত্তরসূরীJuan Pistarini
Minister of War
কাজের মেয়াদ
24 February 1944 – 10 October 1945
রাষ্ট্রপতিPedro Pablo Ramírez
Edelmiro Farrell
পূর্বসূরীPedro Pablo Ramírez
উত্তরসূরীEduardo Ávalos
Secretary of Labour and Social Security
কাজের মেয়াদ
1 December 1943 – 10 October 1945
রাষ্ট্রপতিPedro Pablo Ramírez
Edelmiro Farrell
পূর্বসূরীPosition established
উত্তরসূরীDomingo Mercante
ব্যক্তিগত বিবরণ
জন্মJuan Domingo Perón
(১৮৯৫-১০-০৮)৮ অক্টোবর ১৮৯৫
Lobos, Buenos Aires, Argentina
মৃত্যু১ জুলাই ১৯৭৪(1974-07-01) (বয়স ৭৮)
Olivos, Buenos Aires, Argentina
সমাধিস্থলMuseo Quinta 17 de Octubre San Vicente, Buenos Aires, Argentina
রাজনৈতিক দলLabour (1945–1947)
Justicialist (1947–1974)
দাম্পত্য সঙ্গীAurelia Tizón (বি. ১৯২৯; her death ১৯৩৮)
Eva Duarte (বি. ১৯৪৫; her death ১৯৫২)
Isabel Martínez Cartas (বি. ১৯৬১; his death ১৯৭৪)
স্বাক্ষর
সামরিক পরিষেবা
আনুগত্য Argentina
শাখা Argentine Army
কাজের মেয়াদ1913–1945
পদLieutenant General

হুয়ান দোমিংগো পেরোন (অক্টোবর ৮, ১৮৯৫- জুলাই ১, ১৯৭৪) ১৯৪৬ থেকে ১৯৫৫ খ্রিষ্টাব্দ পর্যন্ত আর্জেন্টিনা ররাষ্ট্রপতি ছিলেন। তিনি বুয়েনোস আইরেস শহরে জন্মগ্রহণ করেন।

জুয়ান ডোমিঙ্গো পেরোন (টেমপ্লেট:IPAC-en, টেমপ্লেট:IPAC-en,[১][২][৩] স্পেনীয়: [ˈxwan doˈmiŋɡo peˈɾon] (শুনুন); (অক্টোবর ৮, ১৮৯৫- জুলাই ১, ১৯৭৪)) ছিলেন একজন আর্জেন্টিনার সেনাবাহিনী জেনারেল এবং রাজনীতিবিদ যিনি ১৯৪৬ সাল থেকে আর্জেন্টিনার রাষ্ট্রপতি ১৯৫৫ সালে তাঁর উৎখাত হিসেবে দায়িত্ব পালন করেন এবং আবার 1973 সালের অক্টোবর থেকে 1974 সালের জুলাই মাসে তার মৃত্যু পর্যন্ত। শ্রম মন্ত্রণালয়, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা (আর্জেন্টিনা)|শ্রম মন্ত্রী]] এবং ভাইস প্রেসিডেন্ট পূর্ববর্তী রাষ্ট্রপতি পেড্রো পাবলো রামিরেজ এবং এডেলমিরো ফারেল


তার প্রথম রাষ্ট্রপতির মেয়াদে (১৯৪৬-১৯৫২), পেরন তার দ্বিতীয় স্ত্রী ইভা ডুয়ার্তে ("ইভিটা") দ্বারা সমর্থন করেছিলেন; তারা আর্জেন্টিনার শ্রমিক শ্রেণীর মধ্যে অত্যন্ত জনপ্রিয় ছিল। পেরনের সরকার পাবলিক ওয়ার্ক, প্রসারিত সামাজিক কল্যাণ, এবং নিয়োগকর্তাদের কাজের অবস্থার উন্নতি করতে বাধ্য করেছে। ট্রেড ইউনিয়ন তার সমর্থনে দ্রুত বৃদ্ধি পায় এবং ইভার প্রভাবে মহিলাদের ভোটাধিকার মঞ্জুর করা হয়। অন্যদিকে, বেশ কিছু ভিন্নমতাবলম্বীকে বরখাস্ত করা হয়েছিল, নির্বাসিত করা হয়েছিল বা গ্রেপ্তার করা হয়েছিল এবং বেশিরভাগ সংবাদপত্র ঘনিষ্ঠভাবে নিয়ন্ত্রণ করা হয়েছিল। বেশ কিছু উচ্চ-প্রোফাইল যুদ্ধাপরাধী, যেমন জোসেফ মেঙ্গেল, অ্যাডলফ আইচম্যান, এবং আন্তে পাভেলিক, এই সময়ে আর্জেন্টিনায় আশ্রয় পেয়েছিলেন।


যদিও পেরন ব্যাপক ব্যবধানে পুনঃনির্বাচিত হন, তার দ্বিতীয় মেয়াদ (1952-1955) অনেক বেশি সমস্যায় পড়েছিল। ইভা, সমর্থনের প্রধান উৎস, 1952 সালে তার উদ্বোধনের এক মাস পরে মারা যান। অর্থনৈতিক সংকট চলছিল, একটি কিশোরী মেয়ে নেলি রিভাস-এর সাথে পেরনের সম্পর্ক প্রকাশ পায়, এবং বিবাহবিচ্ছেদ ও পতিতাবৃত্তিকে বৈধ করার তার পরিকল্পনা তার ক্ষতি করে। সঙ্গে দাঁড়িয়ে ক্যাথলিক চার্চ। তিনি দুই ক্যাথলিক যাজককে নির্বাসিত করার পর এবং বহিষ্কৃত বলে মনে করা হয়, আর্জেন্টিনার নৌবাহিনী এবং এয়ার ফোর্স প্লাজায় বোমা হামলা করে] বুয়েনস আইরেসের ডি মায়ো, যেখানে পেরনের সমর্থকরা জড়ো হয়েছিল, ১৯৫৫ সালের জুন মাসে ৩০০ জনেরও বেশি বেসামরিক লোককে হত্যা করেছিল। ঘটনাটি বিভিন্ন গির্জার বিরুদ্ধে হিংসাত্মক প্রতিশোধের প্ররোচনা দেয়। কয়েক মাসের মধ্যে, পেরন একটি সামরিক অভ্যুত্থানে তার ক্ষমতা হারান।

পরবর্তী দুই সামরিক একনায়কত্ব এর সময়কালে, দুটি বেসামরিক সরকার দ্বারা বাধাগ্রস্ত হয়, পেরোনিস্ট দলকে বেআইনি ঘোষণা করা হয় এবং পেরনকে নির্বাসিত করা হয়। বছরের পর বছর ধরে তিনি প্যারাগুয়ে, ভেনেজুয়েলা, পানামা এবং স্পেন এ বসবাস করেন। ১৯৭৩ সালে পেরোনিস্ট Héctor José Cámpora রাষ্ট্রপতি নির্বাচিত হলে, Ezeiza গণহত্যা এর মধ্যে পেরোন আর্জেন্টিনায় ফিরে আসেন এবং তৃতীয়বারের মতো নির্বাচিত রাষ্ট্রপতি হওয়ার পরপরই (১২ অক্টোবর ১৯৭৩ - ১ জুলাই ১৯৭৪)। এই মেয়াদে, বাম- এবং ডানপন্থী পেরোনিস্টরা স্থায়ীভাবে বিভক্ত হয়ে পড়ে এবং তাদের মধ্যে সহিংসতা শুরু হয়, পেরোন ক্রমবর্ধমানভাবে ডানপন্থীদের পাশে দাঁড়ায়। তার মন্ত্রী জোসে লোপেজ রেগা আর্জেন্টিনা অ্যান্টিকমিউনিস্ট অ্যালায়েন্স গঠন করেন, বিশ্বাস করা হয় অন্তত শত শত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও অপহরণ করেছে। পেরনের তৃতীয় স্ত্রী, মারিয়া এস্তেলা মার্টিনেজ, যিনি ইসাবেল পেরোন নামে পরিচিত, তার টিকিটে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং 1974 সালে তার মৃত্যুর পর রাষ্ট্রপতি হিসেবে তার স্থলাভিষিক্ত হন। রাজনৈতিক সহিংসতা কেবল তীব্র হয়, এবং তিনি [[১৯৭৬ আর্জেন্টিনার অভ্যুত্থান]] এ ক্ষমতাচ্যুত হয়, তারপরে জর্জ রাফায়েল ভিদেলা এর জান্তা এর অধীনে আরও মারাত্মক দমনের সময়কাল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টেমপ্লেট:Cite American Heritage Dictionary
  2. "Perón, Juan Domingo"[অকার্যকর সংযোগ] (US) এবং /web/20210308151832/https://www.lexico.com/search?filter=en_dictionary&query=per%C3%B3n%2C%2Bjuan%2Bdomingo "পেরন, জুয়ান ডোমিঙ্গো" |archive-url= এর মান পরীক্ষা করুন (সাহায্য)লেক্সিকো যুক্তরাজ্যের ইংরেজি অভিধানঅক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। ২০২১-০৩-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "Perón"মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ মে ২০১৯