ওয়ারেন জি. হার্ডিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
প্রেসিডেন্ট ওয়ারেন হার্ডিং

ওয়ারেন গামালিয়েল হার্ডিং (Warren Gamaliel Harding) (২ নভেম্বর ১৮৬৫২ আগস্ট ১৯২৩) ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ২৯তম রাষ্ট্রপতি। তিনি ১৯২১ সালের ৪ই মার্চ থেকে ১৯২৩ সালে তাঁর মৃত্যু পর্যন্ত তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তাঁর মৃত্যুর সময় পর্যন্ত তিনি অন্যতম জনপ্রিয় রাষ্ট্রপতি ছিলেন, কিন্তু পরবর্তীতে তাঁর প্রশাসনের অধীনে ঘটে যাওয়া টিপট ডোম কেলেঙ্কারি প্রকাশিত হয় এবং তাঁর পরিচারিকা ন্যান ব্রিটনের সাথে তাঁর সম্পর্কের কথা প্রকাশিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক র‍্যাংকিং অনুসারে হার্ডিং প্রায়শই সবচেয়ে খারাপ রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করা হয়।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হার্ডিং ১৮৬৫ সালের ২রা নভেম্বর ওহাইওর ব্লুমিং গ্রোভে জন্মগ্রহণ করেন।[১] বাল্যকালে তাঁর ডাকনাম ছিল "উইনি"। হার্ডিং তাঁর পিতামাতার আট সন্তানের মধ্যে সর্বজ্যেষ্ঠ। তাঁর পিতা জর্জ ট্রাইয়ন হার্ডিং (১৮৪৩-১৯২৮) কৃষি কাজ করতেন এবং ওহাইওর মাউন্ট গিলিডের একটি বিদ্যালয়ে পাঠদান করতেন। তাঁর মাতা ফিবি এলিজাবেথ হার্ডিং (জন্ম: ডিকারসন, ১৮৪৩-১৯১০) একজন লাইসেন্স-প্রাপ্ত ধাত্রী ছিলেন। ফিবির কয়েকজন পূর্বপুরুষ ওলন্দাজ ছিলেন, যার মধ্যে সুপরিচিত ভান কার্ক পরিবারের সদস্য ছিল।[২] হার্ডিংয়ের ইংরেজ, ওয়েলসীয় ও স্কটিশ পূর্বপুরুষও ছিল।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রাসেল, পৃ. ৩৩।
  2. রাসেল, থমাস (১৯২৩)। The illustrious life and work of Warren G. Harding, twenty-ninth President of the United States (ইংরেজি ভাষায়)। the University of Wisconsin–Madison। পৃষ্ঠা ৫১। 
  3. The New England Historical and Genealogical Register, Volumes 76–77. October 1923, p. 244