বিষয়বস্তুতে চলুন

থেরবাদ অভিধম্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মহানিদ্দেসের বার্মিজ পালি পাণ্ডুলিপির তিন পৃষ্ঠা, খুদ্দকনিকায় পাওয়া অভিধম্ম শৈলীর ভাষ্য।।[১]

থেরবাদ অভিধম্ম হলো সর্বোচ্চ বৌদ্ধ ধর্মীয় শিক্ষা (অভিধম্ম) সম্পর্কে থেরবাদ সম্প্রদায়ের শিক্ষামূলক পদ্ধতিগতকরণ। এই শিক্ষাগুলি ঐতিহ্যগতভাবে বুদ্ধ কর্তৃক শেখানো হয়েছে বলে বিশ্বাস করা হয়, যদিও আধুনিক পণ্ডিতরা অভিধম্মপিটকের গ্রন্থগুলিকে খ্রিস্টপূর্ব ৩য় শতাব্দীর সময়কালের মনে করেন।[২][৩] থেরবাদ ঐতিহ্যগতভাবে নিজেকে বিভজ্যবাদ হিসেবে দেখে, যা বুদ্ধ এবং আদি বৌদ্ধদের দ্বারা ব্যক্তির প্রকৃতি এবং অন্যান্য ঘটনা অনুসন্ধানের জন্য ব্যবহৃত বিশ্লেষণাত্মক (বিভজ্জতি) পদ্ধতিকে প্রতিফলিত করে।[৪]

আধুনিক থেরবাদ পণ্ডিত ভিক্ষু বোধির মতে, অভিধম্ম হলো "একসাথে দর্শন, মনোবিজ্ঞাননীতিশাস্ত্র, সমস্তই মুক্তির জন্য কর্মসূচীর কাঠামোর মধ্যে সমন্বিত।"[৫]

অভিধম্ম সাহিত্যের বিভিন্ন পাঠ্য স্তর রয়েছে। প্রাচীনতম অভিধম্ম রচনাগুলি পালি ত্রিপিটকে পাওয়া যায়। তারপরে ব্যাখ্যামূলক কাজ রয়েছে যা পঞ্চম শতাব্দীতে শ্রীলঙ্কায় রচিত হয়েছিল। পরবর্তী ঐতিহাসিক যুগে রচিত পরবর্তী উপ-ভাষ্যমূলক কাজও রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sibajiban Bhattacharyya, Noble Ross Reat, Parmanabh S. Jaini (1970). Abhidharma Buddhism to 150 A.D. p. 305. Motilal Banarsidass Publ.
  2. "Abhidhamma Pitaka." Encyclopædia Britannica. Ultimate Reference Suite. Chicago: Encyclopædia Britannica, 2008.
  3. Skilling, Peter. “Scriptural Authenticity and the Śrāvaka Schools: An Essay towards an Indian Perspective.” The Eastern Buddhist, vol. 41, no. 2, 2010, pp. 1–47. JSTOR, www.jstor.org/stable/44362554. Accessed 25 Feb. 2020.
  4. Sujato, Bhante (2012), Sects & Sectarianism: The Origins of Buddhist Schools, pp. 108–109. আইএসবিএন ৯৭৮১৯২১৮৪২০৮৫
  5. Bodhi (2000), p. 3.

উৎস[সম্পাদনা]