দলাই লামা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দলাই লামা
Dalailama1 20121014 4639.jpg
দায়িত্ব
তেনজিং গিয়াৎসো, ১৪শ দালাই লামা

২২ ফেব্রুয়ারি ১৯৪০ থেকে
বাসভবনম্যাকলিওড গঞ্জ, ধর্মশালা, ভারত
গঠন১৩৯১ খ্রিস্টাব্দ
প্রথমদ্গে-'দুন-গ্রুব, ১ম দালাই লামা
ওয়েবসাইটdalailama.com

দলাই লামা (তিব্বতি: ཏཱ་ལའི་བླ་མ་ওয়াইলি: Tā la'i bla ma [táːlɛː láma] তালে লামা) (বিকল্প বানান: দালাই লামা) তিব্বতের আধ্যাত্মিক প্রধান এবং তিব্বতের শাসনতন্ত্রের শীর্ষ পদাধিকারী। ১৩৯১ সালে প্রথম দালাই লামার জন্মের পর থেকে এখনও অবধি ১৪ জন এই দালাই লামা এসেছেন৷ তিব্বতি বিশ্বাসানুসারে দলাই লামা করুণাময় বোধিসত্ত্ব অবলোকিতেশ্বরের অবতার। তিব্বতের লাসা শহরে অবস্থিত পোতালা প্রাসাদে দলাই লামার বাসভবন অবস্থিত।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন যে প্রতিটি দালাই লামাই পূর্ববর্তী দালাই লামার পুনর্জন্ম বা তিব্বতিদের ভাষায় 'করুণাময় বোধিসত্ত্ব অবলোকিতেশ্বরের অবতার'৷ একজন দালাই লামা মারা গেলে, বৌদ্ধ সাধকেরা তাঁর পুনর্জন্মিত অবতারের সন্ধান শুরু করেন। সাধারণত একটি অল্প বয়স্ক ছেলের মধ্যে এই আত্মার আত্মপ্রকাশ ঘটে, যাকে পূর্ববর্তী শাসকের ক্রমধারা রক্ষার্থে ও দালাই লামার প্রশিক্ষণের জন্য প্রাসাদে নিয়ে যাওয়া হয়।

বর্তমান চতুর্দশ দলাই লামা হলেন তেনজিং গিয়াৎসো। চীন কর্তৃক তিব্বত অধিগৃহীত হওয়ার পর ১৯৫৮ সালে চতুর্দশ দলাই লামা তাঁর কিছু অনুগামীসহ গোপনে দেশত্যাগ করে ভারতে আগমন করেন এবং সেখানে আশ্রয় গ্রহণ করেন। ইনি তিব্বতে শান্তিরক্ষার ক্ষেত্রে অবদানের জন্য নোবেল শান্তি পুরস্কার লাভ করেছেন।

ক্রমানুসারে দলাই লামাদের তালিকা[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]