বিষয়বস্তুতে চলুন

দেবতাযোগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অষ্টাদশ শতাব্দীর মঙ্গোলীয় ক্ষুদ্র চিত্র যা সন্ন্যাসীকে তান্ত্রিক কল্পনা তৈরি করে চিত্রিত কর
বীজ শব্দাংশ আকারে অমিদত্রয়ী এর জাপানি চিত্রণ (সিদ্ধং লিপি)। বীজ শব্দাংশ আকারে দেবতাদের কল্পনা করা সাধারণ বজ্রযান ধ্যান। শিঙ্গোনে, সবচেয়ে সাধারণ অভ্যাসগুলির মধ্যে একটি হলো অজিকন, A শব্দাংশে ধ্যান করা।

দেবতাযোগ হলো বজ্রযানতিব্বতি তন্ত্রের মৌলিক অনুশীলন, এবং অভীষ্টদেবতা বা ইষ্টদেবতার উদ্দেশ্যে ধ্যান, যার মধ্যে মন্ত্র পাঠ, প্রার্থনা ও দেবতার দৃশ্যায়ন, দেবতার বুদ্ধক্ষেত্রের মণ্ডল, সহধর্মিণী ও অনুচরবুদ্ধ এবং বোধিসত্ত্বদের সাথে জড়িত।[১]  তিব্বতি পণ্ডিত  সোংখাপার মতে, দেবতাযোগ হলো তন্ত্র ঐতিহ্যকে সূত্র অনুশীলন থেকে আলাদা করে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Garson (2004), p. 37.
  2. Powers (2007), p. 271.

আরও পড়ুন[সম্পাদনা]

  • Kongtrül, Jamgön (২০১৪)। Creation and Completion: Essential Points of Tantric Meditation। Sarah Harding কর্তৃক অনূদিত। Simon and Schuster। 
  • Pollock, Neal J. (২০০৫)। "Practices Supporting Dzogchen – The Great Perfection of Tibetan Buddhism"Rose+Croix Journal2: 41–62। সংগ্রহের তারিখ ২০২১-০৯-১৫ 
  • Tsong-kha-pa, Je (২০১২)। A Lamp to Illuminate the Five Stages: Teachings on Guhyasamaja Tantra। Simon and Schuster। 
  • Tsong-kha-pa, Je; Dalai Lama (২০১৬)। Tantra in Tibet: The Great Exposition of Secret Mantra1। Jeffrey Hopkins কর্তৃক অনূদিত। Snow Lion। 
  • Wallis, Glenn (২০০২)। Mediating the Power of Buddhas: Ritual in the Mañjuśrīmūlakalpa। Buddhist Studies Series। Albany, NY: State University of New York Press।