ব্রাজিলে বৌদ্ধধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্রাজিলে বৌদ্ধধর্ম
ব্রাজিলের পতাকা
মোট জনসংখ্যা
২লাখ ৫০হাজার
প্রতিষ্ঠাতা
গৌতম বুদ্ধ
ধর্মগ্রন্থ
ত্রিপিটক

ব্রাজিলের বৌদ্ধধর্ম বিভিন্ন বৌদ্ধ ঐতিহ্য এবং বিদ্যালয়ের অনুশীলনকারীদের নিয়ে গঠিত। ব্রাজিলে বেশ কয়েকটি বৌদ্ধ সংগঠন এবং গোষ্ঠী সক্রিয় রয়েছে, রাজ্য জুড়ে প্রায় ১৫০টি মন্দির ছড়িয়ে রয়েছে।[১] ধর্মাবলম্বী]] নিয়ে, ব্রাজিল মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার পরে আমেরিকার তৃতীয় বৃহত্তম বৌদ্ধ জনসংখ্যার আবাসস্থল।

থেরবাদ বৌদ্ধধর্ম[সম্পাদনা]

ব্রাজিলে থেরবাদ ঐতিহ্যের উপস্থিতি শুরু হয়েছিল যারা ব্রাজিল বৌদ্ধ সমাজ তৈরি করেছিলেন। [২] এটি প্রাথমিকভাবে বৌদ্ধধর্মের একটি সাধারণবাদী অ-সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির সাথে উপস্থাপিত হয়েছিল, এটি ত্রিপিটকের পালি ক্যানন এবং থেরাবাদ ঐতিহ্যের অন্যান্য শিক্ষা ও অনুশীলনের শিক্ষা গ্রহণ করে আরও থেরবাদ-সংযুক্ত সমাজে বিকশিত হয়েছিল।1970 এর দশক থেকে এটি স্বেচ্ছাসেবী কাজের সাথে নির্মিত সাধারণ স্থাপনাগুলি বজায় রেখেছে যা শ্রীলঙ্কা এবং অন্যান্য থেরাভাদা দেশ থেকে আসা ভিক্ষুদের হোস্ট করেছে। 1989 সালে, নালন্দা বৌদ্ধ কেন্দ্র প্রতিষ্ঠিত হয়। এটি রিও ডি জেনিরো, বেলো হরিজন্তে, সাও পাওলো এবং কুরিটিবাতে অনুমোদিত গোষ্ঠীগুলি বজায় রাখে এবং বছরের পর বছর ধরে অনেক আন্তর্জাতিক শিক্ষককে আমন্ত্রণ জানিয়েছে।আজ, আজান মুদিতোর নির্দেশনায় আজান চাহ বংশের সাথে যুক্ত একটি মঠ রয়েছে, যার নাম শুদ্ধভারি মঠ, মিনাস গেরাইসের সাও লরেনোতে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sociedade Budista do Brasil"web.archive.org। ২০০৭-০১-২৭। Archived from the original on ২০০৭-০১-২৭। সংগ্রহের তারিখ ২০২২-১১-২৩ 
  2. "Sociedade Budista do Brasil"। ২০০৭-০১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-১৭ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]