জম্মু তাউই রেলওয়ে স্টেশন

স্থানাঙ্ক: ৩২°৪২′২৩″ উত্তর ৭৪°৫২′৪৯″ পূর্ব / ৩২.৭০৬৩° উত্তর ৭৪.৮৮০২° পূর্ব / 32.7063; 74.8802
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জম্মু তাউই
আঞ্চলিক রেল এবং হালকা রেল স্টেশন
Jammu Tawi to Delhi - Rail side views 02.JPG
অবস্থানরেলওয়ে রোড, জম্মু
ভারত
স্থানাঙ্ক৩২°৪২′২৩″ উত্তর ৭৪°৫২′৪৯″ পূর্ব / ৩২.৭০৬৩° উত্তর ৭৪.৮৮০২° পূর্ব / 32.7063; 74.8802
উচ্চতা৩৪৩.৭৬৩ মিটার (১,১২৭.৮৩ ফু)
মালিকানাধীনIndian Railways
পরিচালিতNorthern Railway
লাইনজলন্ধর-জম্মু লাইন
অমৃতসর-জম্মু লাইন
জম্মু-বারামুল্লা লাইন
প্ল্যাটফর্ম
রেলপথ
নির্মাণ
গঠনের ধরনAt–ground
পার্কিংহ্যা
প্রতিবন্ধী প্রবেশাধিকারহ্যা Handicapped/disabled access
অন্য তথ্য
অবস্থাচালু
স্টেশন কোডJAT
অঞ্চল উত্তর রেল
বিভাগ ফিরোজপুর
ইতিহাস
চালু১৯৭৫; ৪৭ বছর আগে (1975)
বৈদ্যুতীকরণহ্যা
আগের নামউত্তর ভারত রেলওয়ে কোম্পানি
অবস্থান
জম্মু তাউই জম্মু ও কাশ্মীর-এ অবস্থিত
জম্মু তাউই
জম্মু তাউই
জম্মু ও কাশ্মীরে অবস্থান
জম্মু তাউই ভারত-এ অবস্থিত
জম্মু তাউই
জম্মু তাউই
জম্মু ও কাশ্মীরে অবস্থান

জম্মু তাউই (স্টেশন কোড: JAT ) হল জম্মু ও কাশ্মীরের ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চলের জম্মু শহরের একটি রেলওয়ে স্টেশন

পটভূমি[সম্পাদনা]

জম্মু তাউই জম্মু ও কাশ্মীরের বৃহত্তম রেলওয়ে স্টেশন। এই অঞ্চলের অন্যান্য স্থান এবং কাশ্মীর উপত্যকার দিকে আসা পর্যটকদের জন্য এটি একটি প্রধান রেলপথ। জম্মু-বারামুল্লা লাইন এখানে শুরু হয়। প্রশাসনিকভাবে, এটি উত্তর রেলওয়ের ফিরোজপুর বিভাগে অবস্থিত।

জম্মু তাউই প্রধান ভারতীয় শহরগুলির সাথে ট্রেন দ্বারা ভালভাবে সংযুক্ত। স্টেশন কোড হল JAT. ভারতের তৃতীয় দীর্ঘতম চলমান ট্রেন, সময় এবং দূরত্বের পরিপ্রেক্ষিতে, হিমসাগর এক্সপ্রেস যা 70 ঘন্টার মধ্যে কন্যাকুমারী, তামিলনাড়ু যায়, এখান থেকে উৎপন্ন হয়। এখন এটি শ্রী মাতা বৈষ্ণো দেবী কাটরা রেলওয়ে স্টেশন থেকে উৎপন্ন হয়। ভারতের সর্বাধিক প্রিমিয়াম এক্সপ্রেস ট্রেন, বন্দে ভারত এক্সপ্রেস, এখানে থামে।

ইতিহাস[সম্পাদনা]

জম্মু-শিয়ালকোট লাইনে শহরে একটি পুরানো স্টেশন ছিল, যেখানে শিয়ালকোট জংশন পর্যন্ত ট্রেন পরিষেবা ছিল, এখন পাকিস্তানে, ৪৩ কিমি (২৭ মা) দূরে। স্টেশনটি ওয়াজিরাবাদ এবং নারোওয়াল স্টেশনের সাথেও যুক্ত, যে দুটিই আজ পাকিস্তানে রয়েছে। পুরানো জম্মু স্টেশনটি 1897 সালের দিকে নির্মিত হয়েছিল কিন্তু ভারত বিভক্তির পর শিয়ালকোটের সাথে রেল সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় এটি পরিত্যক্ত হয়েছিল। 1971 সাল পর্যন্ত জম্মুতে কোনো রেল পরিষেবা ছিল না, যখন ভারতীয় রেল পাঠানকোট -জম্মু তাওয়াই ব্রড-গেজ লাইন স্থাপন করেছিল। 1975 সালে নতুন জম্মু তাভি স্টেশন খোলা হয়েছিল। 2000 সালে, একটি শিল্পকেন্দ্রের জন্য পথ তৈরি করার জন্য পুরানো রেলওয়ে স্টেশনের বেশিরভাগ অংশ ভেঙে ফেলা হয়েছিল। পূর্বে স্টেশনটি ডিটিএম-এর পোস্ট দ্বারা পরিচালিত হত যা এখন স্টেশন ডিরেক্টর নামেও পরিচিত। বর্তমান স্টেশন ডিরেক্টর (এসডি) হলেন শ. উচিৎ সিংগাল (2014 ব্যাচের একজন IRTS অফিসার)। জম্মু স্টেশনটি 2024 সালের মধ্যে শেষ হওয়ার আশা করা স্টেশন পুনঃ-উন্নয়ন পরিকল্পনার অধীনে পুনর্নির্মাণ এবং পুনরায় ডিজাইন করার পরিকল্পনা করা হয়েছে।

বিদ্যুতায়ন[সম্পাদনা]

পুরো জলন্ধর-জম্মু সেকশন, জম্মু তাউই স্টেশন এবং সাইডিংগুলিকে সম্পূর্ণরূপে ২৫ কেভি এসি-তে চালিত করা হয়েছে এবং আগস্ট ২০১৪ এ বৈদ্যুতিক ট্র্যাকশনের জন্য অনুমোদিত হয়েছে। স্বরাজ এক্সপ্রেস এখন জম্মু তাওয়ি থেকে বান্দ্রা টার্মিনাস পর্যন্ত WAP-4 এন্ড টু এন্ড পায়। হিমগিরি এক্সপ্রেস এখন জম্মু তাওয়ি থেকে হাওড়া পর্যন্ত ওয়াপ-৭- শেষ প্রান্ত অব্দি সেবা দেয়।

আরো দেখুন[সম্পাদনা]

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Railway stations in Jammu and Kashmir